ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ১৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

বিজ্ঞান ও প্রযুক্তি : সরকার অর্থনীতিতে ডিজিটালাইজেশনকে গুরুত্ব দেয় : অর্থ প্রতিমন্ত্রী   |    জাতীয় সংবাদ : খ্রিস্টানদের ওপর যাতে হামলা না হয় সে ব্যাপারে সতর্ক থাকতে হবে : ওবায়দুল কাদের * ঢাকায় তুরস্কের প্রধানমন্ত্রী * সেফটি নেট কর্মসূচিতে বিশ্ব ব্যাংক আরো ২৪৫ মিলিয়ন ডলার দিচ্ছে *   |   রাষ্ট্রপতি : দুর্যোগ মোকাবেলায় ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে : রাষ্ট্রপতি   |   প্রধানমন্ত্রী : ভারত ও রাশিয়ার বীর যোদ্ধাদের প্রধানমন্ত্রীর সংবর্ধনা * প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তাগণ দেশকে আত্মনির্ভরশীলতার দিকে নিয়ে যাবে : প্রধানমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : কাবুলে গোয়েন্দা প্রশিক্ষণ কেন্দ্রে হামলার দায়িত্ব স্বীকার আইএস’র * গাজায় হামাসের লক্ষ্যবস্তুতে ইসরাইলী হামলা * শরণার্থী চুক্তির পরও রোহিঙ্গাদের গ্রাম জ্বালিয়ে দিয়েছে মিয়ানমার : এইচআরডব্লিউ * লেবাননে নিহত ব্রিটিশ নারীর সন্দেহভাজন খুনীকে গ্রেফতার   |    অর্থনীতি : সিলেটে দু’দিনব্যাপী বিমা মেলা শুক্রবার শুরু   |   শিক্ষা : শাবির গণিত বিভাগের রজতজয়ন্তীর রেজিস্ট্রেশন শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতের মুম্বাইয়ে ভয়াবহ অগ্নিকাণ্ড : ১২ জনের প্রাণহানি * যুক্তরাষ্ট্রে বিমান দুর্ঘটনায় ৩ জন নিহত * ফিলিপাইনে ভূমিধসে ২৬ জনের প্রাণহানি * ফিলিপাইনে ঝড়ের পর নিখোঁজদের সন্ধানে উদ্ধার অভিযান * হন্ডুরাসের বিতর্কিত নির্বাচনে প্রেসিডেন্টের নাম ঘোষণা   |    জাতীয় সংবাদ : আগামী নির্বাচনে সরকার সংবিধানের বাইরে যাবে না : নাসিম * তুরস্কের প্রধানমন্ত্রী আজ রাতে ঢাকায় আসছেন * নতুন বছরে ৩৫ কোটি ৪২ লাখ ১৬২টি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে : শিক্ষামন্ত্রী * চট্টগ্রামে মহিউদ্দিন চৌধুরীর কুলখানিতে পদদলিত হয়ে ১০ জনের প্রাণহানি   |   খেলাধুলার সংবাদ : পুলিশ ক্রিকেটে ডিএমপি চ্যাম্পিয়ন * ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন ব্রাজিলিয়ান তারকা কাকা * সুয়ারেজ, পলিনহোর কল্যাণে রিয়ালের থেকে ১১ পয়েন্ট এগিয়ে গেল বার্সা   |    বিভাগীয় সংবাদ : লক্ষ্মীপুরে দরিদ্রদের মাঝে কম্বল বিতরণ * জয়পুরহাটে শৈতপ্রবাহ : হকার্স মার্কেটে উপচেপড়া ভিড় * দিরাই ও শাল্লায় ১০টি ব্রিজ নির্মাণ * ভোলার কোড়ালিয়ায় শিম চাষে ব্যস্ত সময় পার করছে চাষিরা    |   

আবুল কালাম আজাদ

ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক

বিশিষ্ট সাংবাদিক আবুল কালাম আজাদ বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক পদে সচিব পদমর্যাদায় তিন বছরের জন্য ৩ ফেব্রুয়রি, ২০১৪ তারিখে চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত হন। মেয়াদ শেষে আরও তিন বছরের জন্য অর্থাৎ ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত তাকে পুনঃনিয়োগ দেয়া হয়৤

আবুল কালাম আজাদ ২০০৯ সাল হতে জানুয়ারি, ২০১৪ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি ওয়াশিংটনে বাংলাদেশ দুতাবাসে প্রেস মিনিস্টার ছিলেন।

২০০২ সালে দেশে ফিরে তিনি আওয়ামী লীগ সভাপতি ও সংসদে তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনার প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। একটানা এই দায়িত্ব পালন শেষে ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠন করার পরপরই তাকে প্রধানমন্ত্রীর প্রেস সচিব নিযুক্ত করা হয়৤

আবুল কালাম আজাদ ১৯৭৩ সালে দৈনিক ইত্তেফাকে তার সাংবাদিকতা জীবন শুরু করেন। দেশের এই প্রধান বাংলা দৈনিক পত্রিকায় তিনি দীর্ঘদিন গুরুত্বপূর্ণ পেশাগত দায়িত্ব পালন করেন। একই সময়ে তিনি সাংবাদিকতা পেশার উৎকর্ষ ও মর্যাদা বৃদ্ধির ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। সাংবাদিকতা জীবনে তিনি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি, মহাসচিব ও কোষাধ্যক্ষ এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও সাধারন সম্পাদক ছিলেন। তিনি সাংবাদিক-কর্মচারিদের জন্য গঠিত পঞ্চম ওয়েজ বোর্ডেরও সদস্য ছিলেন।

আবুল কালাম আজাদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ছিলেন৤ তিনি প্রেস ইন্সটিটিউট অব বাংলাদেশ (পিআইবি)-’র পরিচালনা বোর্ডের, চলচ্চিত্র সেন্সর বোর্ডের এবং বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য ছিলেন।

ঢাকা বিশ্বদ্যিালয়ের সাবেক ছাত্র আবুল কালাম আজাদ মস্কো থেকে উন্নয়ন সাংবাদিকতা বিষয়ে ডিপ্লোমা ডিগ্রী লাভ করেন। শিক্ষাজীবনে তিনি বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। এছাড়াও তিনি ১৯৬৯ সালের ঐতিহাসিক গণঅভ্যুত্থানের সময়ে গঠিত সর্বদলীয় ছাত্রসংগ্রাম পরিষদের ঢাকা বিভাগীয় কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি বর্তমানে বঙ্গবন্ধু পরিষদের জাতীয় কমিটির সদস্য এবং এ সংগঠনের মুন্সিগঞ্জ জেলা শাখার সভাপতি। তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথেও যুক্ত রয়েছেন।