ঢাকা, রবিবার, মে ২৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হবে ৮ জুলাই * সুযোগ পেলে নারী নিজের কর্মক্ষেত্র তৈরীর মাধ্যমে স্বাবলম্বী হতে পারে : ড. শিরীন শারমিন * চীনের বিনিয়োগকারীরা বাংলাদেশকে বিনিয়োগের আকর্ষণীয় স্থান হিসেবে দেখছেন   |    অর্থনীতি : চীনের বিনিয়োগকারীরা বাংলাদেশকে বিনিয়োগের আকর্ষণীয় স্থান হিসেবে দেখছেন * অর্থনীতি সমিতির ১২ লাখ ১৬ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ   |    জাতীয় সংবাদ : মাদক নির্মূলে সরকারের সিদ্ধান্ত সঠিক : আমু * মাদক ব্যবসার সঙ্গে জড়িত কেউই ছাড় পাবে না : সেতুমন্ত্রী * মাদক বিরোধী অভিযানে তথ্য মন্ত্রণালয় কাজ করছে : তথ্য প্রতিমন্ত্রী * স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন সিদ্ধান্তের মধ্যদিয়ে শেষ হলো বিশ্ব স্বাস্থ্য সম্মেলন   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী কলকাতা থেকে দেশে ফিরেছেন * কাজী নজরুল বিশ্ববিদ্যালয় থেকে প্রধানমন্ত্রীর ডি. লিট ডিগ্রি গ্রহণ * নেতাজী সুভাষ বসু জাদুঘর পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : আন্ডারডগ নাইজেরিয়ার চোখ নক আউট পর্বে * জাপানে উষ্ণ অভ্যর্থনা পেলেন ইনিয়েস্তা *ইংল্যান্ড সিরিজ থেকে ছিটকে গেলেন পাকিস্তানী ব্যাটসম্যান বাবর   |    বিভাগীয় সংবাদ : মাগুরায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ * হবিগঞ্জে জনপ্রিয় হচ্ছে লাল জামরুল * নড়াইলে ৬ মাদক বিক্রেতাসহ ৩৪ জন আটক *জয়পুরহাটে কৃষি প্রণোদনার আওতায় আউস ধান রোপণ সম্পন্ন   |    আন্তর্জাতিক সংবাদ : উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক এখনও হতে পারে : ট্রাম্প * ওমানের দক্ষিণাঞ্চলে ঘুর্ণিঝড় মেকুনুর আঘাতে হতাহত ৪   |   

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং জাপানের টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজর মধ্যে আজ মঙ্গলবার একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ-এর প্রেসিডেন্ট অধ্যাপক হিরোতাকা তাতেশি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
উপাচার্য দফতরে আয়োজিত এই অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড.শিশির ভট্টাচার্য্য, জাপানিজ ল্যাঙ্গুয়েজ এন্ড কালচার প্রোগ্রামের টিচার ইনচার্জ ড. মোহাম্মদ আনছারুল আলম, টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ-এর অধ্যাপক ড. নানোরি কুসাকাবে এবং ঢাকাস্থ জাপানী প্রতিষ্ঠান শাপলা নীড়-এর তহবিল সংগ্রহ শাখার সমন্বয়কারী আয়াকো ইনোসে উপস্থিত ছিলেন।
এ স্মারক অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাপানের টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। এছাড়া, উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক ও শিক্ষার্থী বিনিময় করা হবে।
এরআগে জাপানের টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ-এর অধ্যাপক ড. নানোরি কুসাকাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন।
সাক্ষাৎকালে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাপানের টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ-এর মধ্যে বাংলা ভাষা ও জাপানী ভাষা বিষয়ে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেন।
জাপানী অধ্যাপক জানান, ২০১২ সাল থেকে টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ-এ বাংলায় অনার্স কোর্স চালু রয়েছে। এই বাংলা ভাষা কোর্সের উন্নয়নে জাপানী অধ্যাপক ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করলে ঢাবি উপাচার্য এ বিষয়ে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।