ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : বাংলার যথাযথ ব্যবহারে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ   |   খেলাধুলার সংবাদ : নিউজিল্যান্ডকে হারিয়ে ত্রিদেশীয় টি-২০ সিরিজের শিরোপা জিতল অস্ট্রেলিয়া *চ্যাম্পিয়ন্স লিগ : মেসির প্রথম গোলে রক্ষা পেল বার্সেলোনা   |    জাতীয় সংবাদ : বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ করেছে জাতি *বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেয়ার দাবি জানিয়েছেন ওবায়দুল কাদের *আন্দোলনের নামে নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করলে কঠোর হস্তে দমন করা হবে : তোফায়েল   |    আন্তর্জাতিক সংবাদ : সিরিয়ার পূর্ব গৌতায় সহিংসতায় জাতিসংঘ প্রধানের গভীর উদ্বেগ প্রকাশ * জাপান সাগর আকাশে টহল রাশিয়ার যুদ্ধবিমানের   |   

বিশ্ব বাণিজ্যে বাংলাদেশের হিস্যা ক্রমান্বয়ে বাড়ছে : রাষ্ট্রপতি

ঢাকা, ২০ মে, ২০১৭ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, সঠিক পরিমাপ নিরূপণে উদ্ভাবিত নানাবিধ কলাকৌশল শিল্প উন্নয়নে ইতিবাচক অবদান রাখছে। বিশ্ববাণিজ্যে বাংলাদেশের হিস্যা ক্রমান্বয়ে বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, রপ্তানি পণ্যেও এখন বহুমাত্রিকতা আসছে।বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে শুক্রবার এক বাণীতে রাষ্ট্রপতি এ কথা বলেন।
বিশ্বের অন্যান্য দেশের ন্যায় জাতীয় মান সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব মেট্রোলজি দিবস পালন করছে জেনে তিনি সন্তোষ প্রকাশ করেন।
আবদুল হামিদ বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও দারিদ্র্য দূরীকরণসহ সার্বিক জীবনযাত্রার মানোন্নয়নে সঠিক ওজন ও পরিমাপের ভূমিকা গুরুত্বপূর্ণ। বিকাশমান সমাজের চাহিদা পূরণে নিত্যনতুন প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে এবং এই প্রযুক্তি ব্যবহারের প্রতিটি পর্যায়ে সঠিক পরিমাপের গুরুত্বও অপরিসীম।
তিনি বলেন, বৈজ্ঞানিক আবিষ্কার, নতুন-নতুন উদ্ভাবন, শিল্পের বিকাশ, আন্তর্জাতিক বাণিজ্য ও বৈশ্বিক পরিবেশ সুরক্ষার জন্য পরিমাপ বিজ্ঞানের আবশ্যকতা অনস্বীকার্য। বিশ্বব্যাপী পরিমাপ বিজ্ঞানের উৎকর্ষ সাধনে আন্তর্জাতিক সংস্থাসমূহ অবিরাম কাজ করে চলেছে। যার সুফল সকলস্তরের মানুষ ভোগ করছে।
রাষ্ট্রপতি বলেন, আমি আশা করি বিএসটিআই আন্তর্জাতিক মান সংস্থাসমূহের সাথে সংগতি রেখে এগিয়ে যাবে এবং বাংলাদেশকে বিশ্বে উজ্জলভাবে তুলে ধরবে।
রাষ্ট্রপতি বলেন, তিনি মনে করেন, ওজন ও পরিমাপ সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থা বিআইপিএম এবং ওআইএমএলর যৌথ উদ্যোগে নির্ধারিত এবারের বিশ্ব মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য পরিমাপ পরিবহণের নিয়ন্ত্রক-যা অত্যন্ত সময়োপযোগী ও যথার্থ হয়েছে।
তিনি বলেন, দিবসটি পালনের মধ্য দিয়ে পরিমাপ বিজ্ঞানের গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি পাবে। রাষ্ট্রপতি বিশ্ব মেট্রোলজি দিবস-২০১৭ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।