ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২১, ২০১৭

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিলেন ইরানের প্রেসিডেন্ট   |   প্রধানমন্ত্রী : মহাসড়ক নেটওয়ার্কে জনসাধারণের যাতায়াতে স্বস্তি ফিরে এসেছে : প্রধানমন্ত্রী * পানি গবেষণায় বৈশ্বিক তহবিল গঠনে প্রধানমন্ত্রীর আহ্বান   |    জাতীয় সংবাদ : সরকার বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিতকরণে দৃঢ়প্রতিজ্ঞ : আইনমন্ত্রী * অং সান সু চি এবং খালেদা জিয়া একই সুরে কথা বলছেন : তথ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : প্রতিদিন ৪ লাখ ২১ হাজার জনের মধ্যে ৩০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু * রোহিঙ্গাদের জন্য ৫০০ মেট্রিক টন চাল ও ৩০ লাখ টাকা দেয়া হয়েছে : ত্রাণ মন্ত্রী * বিনিয়োগের জন্য বাংলাদেশ আকর্ষণীয় গন্তব্য : শিল্পমন্ত্রী   |   রাষ্ট্রপতি : রোহিঙ্গাদের প্রত্যাবাসনে আন্তর্জাতিক সমর্থন চাইলেন রাষ্ট্রপতি * যানজটমুক্ত ঢাকা গড়তে জনসচেতনতা বৃদ্ধির আহবান রাষ্ট্রপতির * দুটি বিলে রাষ্ট্রপতির সম্মতি   |   বিনোদন ও শিল্পকলা : মঞ্চে আসছে জহির রায়হানের আরেক ফাল্গুন   |    জাতীয় সংবাদ : দেড় লাখ রোহিঙ্গা শিশুকে টিকা দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী * রোহিঙ্গাদের ত্রাণবাহি ট্রাক খাদে, ৯ শ্রমিক নিহত * রাষ্ট্রপতির সঙ্গে ইসলামি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাক্ষাৎ * রোহিঙ্গাদের জন্য সৌদি সাহায্য পৌঁছবে আগামীকাল    |   প্রধানমন্ত্রী : আইসিটি খাতে সহযোগিতায় সম্মত বাংলাদেশ ও এস্তোনিয়া * এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাতকে সম্পৃক্ত করার আহ্বান প্রধানমন্ত্রীর * সমৃদ্ধির অংশীদার হতে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর    |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড পরিমাণ মুনাফা আয়ের ঘোষণা ম্যানচেস্টার ইউনাইটেডের *কাল থেকে শুরু এনসিএলের দ্বিতীয় রাউন্ড   |    আন্তর্জাতিক সংবাদ : বার্মায় রেডক্রসের ত্রাণবাহী নৌকায় বৌদ্ধদের হামলা * মাদক পাচারে জড়িত হলে পুত্রকেও হত্যা করা হবে : দুতার্তে * রাখাইন পরিস্থিতির উন্নতি হচ্ছে : জাতিসংঘে মিয়ানমার * ভানুয়াতু উপকূলে শক্তিশালী ভূমিকম্প   |    বিভাগীয় সংবাদ : হবিগঞ্জে রেকর্ডসংখ্যক মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে * জয়পুরহাটে ৮২ লাখ টাকা কৃষি প্রণোদনা বরাদ্দ * মাগুরায় বিদ্যুৎ স্পৃষ্টে ২ বন্ধুর মৃত্যু * নাটোরে ওএমএস কর্মসূচিতে প্রতিদিন ৫ হাজার ২শ মানুষ চাল পাচ্ছেন   |   

বিশ্ব বাণিজ্যে বাংলাদেশের হিস্যা ক্রমান্বয়ে বাড়ছে : রাষ্ট্রপতি

ঢাকা, ২০ মে, ২০১৭ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, সঠিক পরিমাপ নিরূপণে উদ্ভাবিত নানাবিধ কলাকৌশল শিল্প উন্নয়নে ইতিবাচক অবদান রাখছে। বিশ্ববাণিজ্যে বাংলাদেশের হিস্যা ক্রমান্বয়ে বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, রপ্তানি পণ্যেও এখন বহুমাত্রিকতা আসছে।বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে শুক্রবার এক বাণীতে রাষ্ট্রপতি এ কথা বলেন।
বিশ্বের অন্যান্য দেশের ন্যায় জাতীয় মান সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব মেট্রোলজি দিবস পালন করছে জেনে তিনি সন্তোষ প্রকাশ করেন।
আবদুল হামিদ বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও দারিদ্র্য দূরীকরণসহ সার্বিক জীবনযাত্রার মানোন্নয়নে সঠিক ওজন ও পরিমাপের ভূমিকা গুরুত্বপূর্ণ। বিকাশমান সমাজের চাহিদা পূরণে নিত্যনতুন প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে এবং এই প্রযুক্তি ব্যবহারের প্রতিটি পর্যায়ে সঠিক পরিমাপের গুরুত্বও অপরিসীম।
তিনি বলেন, বৈজ্ঞানিক আবিষ্কার, নতুন-নতুন উদ্ভাবন, শিল্পের বিকাশ, আন্তর্জাতিক বাণিজ্য ও বৈশ্বিক পরিবেশ সুরক্ষার জন্য পরিমাপ বিজ্ঞানের আবশ্যকতা অনস্বীকার্য। বিশ্বব্যাপী পরিমাপ বিজ্ঞানের উৎকর্ষ সাধনে আন্তর্জাতিক সংস্থাসমূহ অবিরাম কাজ করে চলেছে। যার সুফল সকলস্তরের মানুষ ভোগ করছে।
রাষ্ট্রপতি বলেন, আমি আশা করি বিএসটিআই আন্তর্জাতিক মান সংস্থাসমূহের সাথে সংগতি রেখে এগিয়ে যাবে এবং বাংলাদেশকে বিশ্বে উজ্জলভাবে তুলে ধরবে।
রাষ্ট্রপতি বলেন, তিনি মনে করেন, ওজন ও পরিমাপ সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থা বিআইপিএম এবং ওআইএমএলর যৌথ উদ্যোগে নির্ধারিত এবারের বিশ্ব মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য পরিমাপ পরিবহণের নিয়ন্ত্রক-যা অত্যন্ত সময়োপযোগী ও যথার্থ হয়েছে।
তিনি বলেন, দিবসটি পালনের মধ্য দিয়ে পরিমাপ বিজ্ঞানের গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি পাবে। রাষ্ট্রপতি বিশ্ব মেট্রোলজি দিবস-২০১৭ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।