ঢাকা, শুক্রুবার, নভেম্বর ২৪, ২০১৭

সংবাদ শিরোনাম 

বিভাগীয় সংবাদ : কুষ্টিয়ায় বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ : আহত ১০   |   খেলাধুলার সংবাদ : কলগনের কাছে হেরেও ইউরোপা লীগের এইচ গ্রুপে শীর্ষস্থানে রয়েছে আর্সেনাল   |   প্রধানমন্ত্রী : প্রথিতযশা সঙ্গীত শিল্পী বারী সিদ্দিকীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |    আন্তর্জাতিক সংবাদ : পাকিস্তানে বোমা হামলায় কমপক্ষে ২ পুলিশ সদস্য নিহত * জেনেভা আলোচনায় যৌথ প্রতিনিধি পাঠাতে সম্মত সিরিয়ার বিরোধী গ্রুপ   |    জাতীয় সংবাদ : বিএনপি নির্বাচনে না আসলে অস্তিত্ব সংকটে পড়বে : তোফায়েল আহমেদ * আগামী নির্বাচনেও আওয়ামী লীগ বিজয়ী হবে : ওবায়দুল কাদের * বংশীবাদক, গীতিকার ও সঙ্গীতশিল্পী বারী সিদ্দিকী আর নেই * জাতি কাল বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের স্বীকৃতি উদযাপন করবে   |   

বিশ্ব বাণিজ্যে বাংলাদেশের হিস্যা ক্রমান্বয়ে বাড়ছে : রাষ্ট্রপতি

ঢাকা, ২০ মে, ২০১৭ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, সঠিক পরিমাপ নিরূপণে উদ্ভাবিত নানাবিধ কলাকৌশল শিল্প উন্নয়নে ইতিবাচক অবদান রাখছে। বিশ্ববাণিজ্যে বাংলাদেশের হিস্যা ক্রমান্বয়ে বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, রপ্তানি পণ্যেও এখন বহুমাত্রিকতা আসছে।বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে শুক্রবার এক বাণীতে রাষ্ট্রপতি এ কথা বলেন।
বিশ্বের অন্যান্য দেশের ন্যায় জাতীয় মান সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব মেট্রোলজি দিবস পালন করছে জেনে তিনি সন্তোষ প্রকাশ করেন।
আবদুল হামিদ বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও দারিদ্র্য দূরীকরণসহ সার্বিক জীবনযাত্রার মানোন্নয়নে সঠিক ওজন ও পরিমাপের ভূমিকা গুরুত্বপূর্ণ। বিকাশমান সমাজের চাহিদা পূরণে নিত্যনতুন প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে এবং এই প্রযুক্তি ব্যবহারের প্রতিটি পর্যায়ে সঠিক পরিমাপের গুরুত্বও অপরিসীম।
তিনি বলেন, বৈজ্ঞানিক আবিষ্কার, নতুন-নতুন উদ্ভাবন, শিল্পের বিকাশ, আন্তর্জাতিক বাণিজ্য ও বৈশ্বিক পরিবেশ সুরক্ষার জন্য পরিমাপ বিজ্ঞানের আবশ্যকতা অনস্বীকার্য। বিশ্বব্যাপী পরিমাপ বিজ্ঞানের উৎকর্ষ সাধনে আন্তর্জাতিক সংস্থাসমূহ অবিরাম কাজ করে চলেছে। যার সুফল সকলস্তরের মানুষ ভোগ করছে।
রাষ্ট্রপতি বলেন, আমি আশা করি বিএসটিআই আন্তর্জাতিক মান সংস্থাসমূহের সাথে সংগতি রেখে এগিয়ে যাবে এবং বাংলাদেশকে বিশ্বে উজ্জলভাবে তুলে ধরবে।
রাষ্ট্রপতি বলেন, তিনি মনে করেন, ওজন ও পরিমাপ সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থা বিআইপিএম এবং ওআইএমএলর যৌথ উদ্যোগে নির্ধারিত এবারের বিশ্ব মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য পরিমাপ পরিবহণের নিয়ন্ত্রক-যা অত্যন্ত সময়োপযোগী ও যথার্থ হয়েছে।
তিনি বলেন, দিবসটি পালনের মধ্য দিয়ে পরিমাপ বিজ্ঞানের গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি পাবে। রাষ্ট্রপতি বিশ্ব মেট্রোলজি দিবস-২০১৭ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।