ঢাকা, সোমবার, অক্টোবর ২৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ত্রাণ তহবিলে প্রধানমন্ত্রীর অনুদান গ্রহণ    |   বিজ্ঞান ও প্রযুক্তি : নাটোরে ই-সেবা সম্পর্কিত প্রেস ব্রিফিং   |   শিক্ষা : জয়পুরহাটের হাবিবুর বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ কাব শিক্ষক নির্বাচিত   |   খেলাধুলার সংবাদ : পাকিস্তান সফরে যাবে না লংকান কোচ   |    বিভাগীয় সংবাদ : নারায়ণগঞ্জে দেয়াল চাপায় তিন বোন নিহত * জয়পুরহাটে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণে ১ হাজার ১৭৮টি প্রকল্প বাস্তবায়ন *নিষেধাজ্ঞা শেষ : পদ্মা মেঘনায় ইলিশ ধরা শুরু *কচা নদীর ওপর নির্মিত হবে বেকুটিয়া সেতু   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে   |    আন্তর্জাতিক সংবাদ : নাইজেরিয়ায় ত্রয়ী আত্মঘাতী হামলায় ১৩ জন নিহত *জাপানে ঘূর্ণিঝড়ের আঘাতে ২ জনের প্রাণহানি * উত্তর কোরিয়াকে মোকাবেলার দৃঢ় অঙ্গীকার অ্যাবের * আফগান-ন্যাটো যৌথ অভিযানে ৫ জঙ্গি নিহত ও আহত ১৩   |    জাতীয় সংবাদ : জামায়াত নেতা আজিজসহ ৬ জনের বিরুদ্ধে রায় যে কোন দিন *সৈয়দ আশরাফে সহধর্মিনীর ইন্তেকাল    |   

বিশেষজ্ঞদের প্রতি প্রতিকূল আবহাওয়া উপযোগী ফসলের জাত উদ্ভাবনের আহ্বান রাষ্ট্রপতির

ঢাকা, ১৩ অক্টোবর, ২০১৭ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশের টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে গবেষক, বিশেষজ্ঞ ও সংশ্লিষ্ট অন্যান্যের প্রতি প্রতিকূল আবহাওয়া উপযোগী জাতের ফসল উদ্ভাবনের আহ্বান জানিয়েছন।
বৃহস্পতিবার বঙ্গভবনে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (এসএইউ) দশ সদস্যের একটি প্রতিনিধিদল রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি বলেন, টেকসই আর্থ-সামাজিক উন্নয়নের জন্য কৃষি সেক্টরে নয়া প্রযুক্তি উদ্ভাবনের কোন বিকল্প নেই।
সাক্ষাতকার শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদিন।
আবদুল হামিদ জলবায়ু পরিবর্তনজনিত প্রতিকূল পরিবেশের উল্লেখ করে গবেষক ও বিশেষজ্ঞদের প্রতি বাংলাদেশে প্রতিকূল আবহাওয়া উপযোগী ফসলের জাত উদ্ভাবনের আহ্বান জানান।
রাষ্ট্রপতি বলেন, এ দেশের অর্থনৈতিক উন্নয়নে কৃষি তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করছে।
এসএইউর ভাইস চ্যান্সেলর মো. গোলাম শাহি আলমের নেতৃত্বাধীন প্রতিনিধিদলটি রাষ্ট্রপতিকে কৃষি ও পরিবেশের উন্নয়নে গবেষণাসহ বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।
তারা রাষ্ট্রপতিকে এসএইউর প্রথম বার্ষিক প্রতিবেদনের (২০০৫-২০১৫) বিভিন্ন দিক সম্পর্কেও অবহিত করেন।
ডিসি যথাযথভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনায় রাষ্ট্রপতি সার্বিক সহায়তা কামনা করেন।
এ সময় রাষ্ট্রপতি সংশ্লিষ্ট সচিবগণ এবং এসএইউর বিভিন্ন অনুষদের ডিনগণ উপস্থিত ছিলেন।