ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ২৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ওবায়দুল কাদেরের সাথে বিএফইউজে নেতৃবৃন্দের সাক্ষাৎ * বিদেশী শক্তি কাউকে ক্ষমতায় বসাতে পারেনা : ওবায়দুল কাদের * তরুণ প্রজন্মই গড়ে তুলবে সম্ভাবনার বাংলাদেশ : স্পিকার * চট্টগ্রাম-কুনমিং রুটে ফ্লাইট চলাচলে চীনের আগ্রহ   |    অর্থনীতি : ৫ লাখ ২৬ হাজার নতুন করদাতা সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন   |   রাষ্ট্রপতি : এ কে ফজলুল হকের রাজনৈতিক প্রজ্ঞা আগামী প্রজন্মের জন্য অনুসরণীয় হয়ে থাকবে : রাষ্ট্রপতি * অনিবার্য কারণে রাষ্ট্রপতির টুঙ্গিপাড়া সফর স্থগিত   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীর ব্যাংকক ত্যাগ * শেরে বাংলা সাধারণের অধিকার আদায়ে সোচ্চার ছিলেন : প্রধানমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : দুমৌসুম পর বিসিএলের শিরোপা জিতলো প্রাইম ব্যাংক সাউথ জোন   |    জাতীয় সংবাদ : সরকার শিগগিরই আরো ৪,৫০০টি কমিউনিটি ক্লিনিক স্থাপন করবে * গাজীপুর ও খুলনা সিটি নির্বাচনকে জাতীয় নির্বাচনের মতোই গুরুত্ব দিচ্ছে ইসি :সিইসি * মেধা সম্পদের সুরক্ষায় খুব শীঘ্রই জাতীয় মেধাসম্পদ নীতি চূড়ান্ত হচ্ছে : শিল্পমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : হবিগঞ্জে কালবৈশাখী : বজ্রপাতে স্কুল ছাত্রের মৃত্যু   |    আন্তর্জাতিক সংবাদ : সামরিক ডিমার্কেশন লাইনে শুক্রবার মুন ও কিমের সাক্ষাত : সিউল *পম্পেওর নাম নিশ্চিত করতে যাচ্ছে মার্কিন সিনেট   |   

সারাবছর চাষ উপযোগী সবজির জাত ও কলাকৌশল উদ্ভাবনে সংশ্লিষ্টদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান

ঢাকা, ১৩ জানুয়ারি, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সারা বছর চাষ উপযোগী সবজির জাত ও কলাকৌশল উদ্ভাবন এবং সম্প্রসারণে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন।
জাতীয় সবজি মেলা-২০১৮ আয়োজন উপলক্ষে আজ এক বাণীতে এ আহবান জানান। আগামীকাল থেকে জাতীয় সবজি মেলা শুরু হচ্ছে।
কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে জাতীয় সবজি মেলা-২০১৮ এর আয়োজনকে রাষ্ট্রপতি স্বাগত জানান। এ উপলক্ষে তিনি মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তা, দর্শনার্থী, ক্রেতা ও মেলা আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা জানান।
আবদুল হামিদ বলেন, শাকসবজি আমাদের দেহ ও মনকে সুস্থ রাখার প্রয়োজনীয় নানা ভিটামিন ও খনিজ লবণে সমৃদ্ধ। দৈনন্দিন পুষ্টি চাহিদা পূরণের মাধ্যমে শারীরিক সুস্থতা বজায় রাখতে শাকসবজির ভূমিকা অপরিসীম।
তিনি বলেন, বর্তমান সরকারের সময়োপযোগী পদক্ষেপ এবং সংশ্লিষ্ট সকলের প্রচেষ্টায় বাংলাদেশ আজ শাকসবজি ও খাদ্যশস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। দেশের চাহিদা পূরণ করে বিদেশেও শাকসবজি রপ্তানি হচ্ছে। তাই বহুমুখী সবজি চাষের মাধ্যমে রপ্তানি ও বাজার সম্প্রসারণে উদ্যোগী হতে হবে। এছাড়া কীটনাশক ব্যবহারের ক্ষেত্রেও সচেতন হওয়া আবশ্যক। পাশাপাশি আমাদের মাটি ও জলবায়ু বিভিন্ন শাকসবজি চাষের জন্য অত্যন্ত উপযোগী। প্রতিটি আবাদযোগ্য জায়গায় পরিকল্পিতভাবে বিভিন্ন মৌসুমি শাকসবজির চাষাবাদ করলে একদিকে যেমন পুষ্টি চাহিদা পূরণ হবে অন্যদিকে আর্থিকভাবে যথেষ্ট লাভবান হওয়া যাবে। এ দৃষ্টিকোণ থেকে জাতীয় সবজি মেলার এবারের প্রতিপাদ্য সারা বছর সবজি চাষে, পুষ্টি-স্বাস্থ্য-অর্থ আসে অত্যন্ত যৌক্তিক ও সময়োপযোগী বলে রাষ্ট্রপতি উল্লেখ করেন।
তিনি বলেন, সাম্প্রতিক সময়ে দেশে সবজি আবাদ ও উৎপাদন রেকর্ড পরিমাণে বৃদ্ধি পেয়েছে যা অত্যন্ত আশাব্যঞ্জক। অগ্রযাত্রার এ ধারাকে টেকসই রূপ দিতে সারাবছর চাষ উপযোগী সবজির জাত ও কলাকৌশল উদ্ভাবন এবং সম্প্রসারণ করতে হবে।
আবদুল হামিদ বলেন, জাতীয় সবজি মেলা আয়োজনের মধ্যদিয়ে উত্তম কৃষি পদ্ধতি অনুসরণ করে সবজি আবাদ, সরবরাহ ও বিপণন, সংরক্ষণ, পুষ্টি চাহিদা পূরণসহ সার্বিক বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি পাবে।