ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : স্বাস্থ্যসম্মত পণ্য উৎপাদন, মানসম্মত প্রক্রিয়াকরণ ও ভোক্তা সচেতনতা বৃদ্ধি খুবই জরুরি : রাষ্ট্রপতি   |   প্রধানমন্ত্রী : মৌলিক চাহিদাগুলোর গুণগতমান বৃদ্ধি করা এখন আমাদের গুরুত্বপূর্ণ কাজ : প্রধানমন্ত্রী * শহীদ দিবসের অমর্যাদা করায় বেগম জিয়ার কঠোর সমালোচনায় প্রধানমন্ত্রী    |   জাতীয় সংসদ : সংসদ অধিবেশন শুরু * সংসদে ব্যাটালিয়ন আনসার (সংশোধন) বিল-২০১৭র রিপোর্ট উপস্থাপন   |    আন্তর্জাতিক সংবাদ : মোগাদিসুতে প্রেসিডেন্টের অভিষেক উপলক্ষে ব্যাপক নিরাপত্তা * মেক্সিকোর প্রেসিডেন্টের সঙ্গে মার্কিন দুই মন্ত্রীর বৈঠক কাল * সানজোসেতে বন্যা, আটকে পড়া অনেককে উদ্ধার   |    জাতীয় সংবাদ : আইন অনুসারে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী * পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের সৌজন্য সাক্ষাৎ * আবাসন খাতে ঋণের সুদের হার কমিয়ে বাস্তব সম্মত করা উচিত : তোফায়েল আহমেদ   |    জাতীয় সংবাদ : আইন অনুসারে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী * পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের সৌজন্য সাক্ষাৎ * আবাসন খাতে ঋণের সুদের হার কমিয়ে বাস্তব সম্মত করা উচিত : তোফায়েল আহমেদ   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচিত প্রবন্ধ গ্রন্থমেলায় ব্যাপক সাড়া পড়েছে, দ্বিতীয় সংস্করণ প্রকাশ * শহীদ দিবসের অমর্যাদা করায় বেগম জিয়ার কঠোর সমালোচনায় প্রধানমন্ত্রী    |   খেলাধুলার সংবাদ : দূষণের কারণে অ-১৭ বিশ্বকাপ ফুটবলের ম্যাচ দিল্লী থেকে সরিয়ে নিতে পারে ফিফা * অ্যাস্টলকে পেছনে ফেলে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক টেইলর *অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে মৌসুম শেষ করার মিশনে নামছে ভারত * দক্ষিণ আফ্রিকার জয়রথ থামালো নিউজিল্যান্ড *   |    বিভাগীয় সংবাদ : বাংলা ভাষার পাশপাশি অন্যান্য ভাষাকেও সমান মর্যাদা দিতে হবে *মেহেরপুরে বিদ্যুতস্পৃষ্টে কলেজ ছাত্রের মৃত্যু   |    জাতীয় সংবাদ : টিপ ও ঘোমটার ধর্ম নেই : তথ্যমন্ত্রী * জাতিসংঘ সদর দফতরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত * দক্ষিণ আফ্রিকা সফর শেষে মসিউর রহমান রাঙ্গা দেশে ফিরেছেন * মেরিটাইম সেক্টর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে : নৌপরিবহন মন্ত্রী *    |    আন্তর্জাতিক সংবাদ : পেছাতে পারে ফার্ক বিদ্রোহীদের নিরস্ত্রীকরণের দিনক্ষণ *ইরাক থেকে ১২শ ইয়াজিদি শরণার্থীকে নেবে কানাডা * যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কৃত মেক্সিকানের আত্মহত্যা * দুর্ভিক্ষকবলিত এলাকায় ত্রাণ পৌঁছানো নিশ্চিত করবে সরকার : দ. সুদানের প্রেসিডেন্ট   |   

আজ ঢাকায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী চা প্রদর্শনী

ঢাকা, ১২ জানুয়ারি, ২০১৭ (বাসস) : দেশে-বিদেশে স্থানীয় চায়ের বাজার বিস্তৃত করার লক্ষ্যে এই প্রথমবারের মতো রাজধানীতে আজ বুধবার বাংলাদেশ চা প্রদর্শনী-২০১৭ শুরু হচ্ছে।
তিন দিনব্যাপী এই প্রদর্শনীতে চা শিল্পের ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্য এবং পর্যটন সেক্টরের সাথে এর সম্পর্ক দর্শকদের সামনে তুলে ধরা হবে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এই প্রর্দশনীর উদ্বোধন করবেন। বাংলাদেশ চা বোর্ড এই প্রর্দশনীর আয়োজন করেছে।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ চা প্রর্দশনীর বিষয়ে আলাপকালে বলেন, এ বছর দেশে চায়ের উৎপাদন রের্কড পরিমাণ বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, এ বছর চায়ের উৎপাদন ৮০ মিলিয়ন কেজি ছাড়িয়ে যাবে। ২০২৫ সালের মধ্যে চা উৎপাদন ১৩০ মিলিয়ন কেজি ছাড়িয়ে যাবে বলে তিনি আশা করেন। দেশে গত বছর চা উৎপাদন হয়েছিল ৬৮ মিলিয়ন কেজি। বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপে চা উৎপাদন বেড়েছে। কোন প্রবেশ ফি ছাড়াই দর্শনার্থীরা আগামী ১৪ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা দেখার সুযোগ পাবে।
তোফায়েল আহমেদ বলেন, স্থানীয় চা শিল্পের উন্নতির জন্য সরকার চা আমদানির ওপর কর আরোপ করেছে। মেলায় ৩০টি প্যাভিলিয়ন ও ২০টি স্টল থাকবে।
পাশাপাশি প্রর্দশনীতে সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে। স্থানীয় সঙ্গীত শিল্পীরা প্রতিদিন সন্ধায় সঙ্গীত পরিবেশন করা হবে।