ঢাকা, সোমবার, মে ২৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

খেলাধুলার সংবাদ : চ্যাম্পিয়ন্স ট্রফির খুঁটিনাটি   |    জাতীয় সংবাদ : বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎপক্ষেপণ কাউন্টডাউন উৎসব   |   রাষ্ট্রপতি : নিষ্ঠা ও পেশাদারিত্বের সঙ্গে শান্তিরক্ষীদের কাজ করার আহ্বান রাষ্ট্রপতির   |    জাতীয় সংবাদ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর বোন শেখ রেহানা ও কন্যা পুতুলের কোন অফিসিয়াল ফেসবুক পেইজ নেই * ঈদের আগের ৩ দিন মহাসড়কে ট্রাক, কাভার্ড ভ্যান ও লরি চলাচল বন্ধ থাকবেসংসদের বাজেট (ষষ্ঠদশ) অধিবেশন শুরু কাল : বাজেট পেশ পহেলা জুন *   |   শিক্ষা : শিক্ষার্থীদের যুক্তি ও সত্যনিষ্ঠার পথে থেকে জ্ঞানার্জনের আহ্বান    |   বিনোদন ও শিল্পকলা : কান চলচ্চিত্র উৎসব : সেরা পুরস্কার পেল দ্য স্কয়ার   |    জাতীয় সংবাদ : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোরা, চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরসমূহকে ১০ নম্বর মহাবিপদ সংকেত *বিচারকদের শৃংখলাবিধি প্রকাশে আরো ২ সপ্তাহ সময় *খুলনায় একটি বাড়ি একটি খামার প্রকল্পের অনেক সদস্যই এখন স্বাবলম্বী *   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ৩, আহত ১০ জন *ঘূর্ণিঝড় মোরা উপকূল জুড়ে সর্তকতা *নওগাঁয় বোরো মৌসুমের চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে *মেহেরপুরে বোমা বিস্ফোরণ ঘটালো র‌্যাব   |   খেলাধুলার সংবাদ : চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে কাল ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ *পবিত্র হজ পালন করলেন ম্যানইউ ফুটবল তারকা পল পগবা *চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী পাঁচ বোলার *আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ইতিহাস (১৯৯৮-২০১৩) *   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীকে ভিয়েনায় লালগালিচা সংবর্ধনা   |    আন্তর্জাতিক সংবাদ : রাশিয়ার সাথে জামাতার গোপন যোগাযোগের খবর মিথ্যা বলে উড়িয়ে দিলেন ট্রাম্প *ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উ.কোরিয়ার * ভারতে বৃষ্টি ও বজ্রপাতে ২৩ জনের মৃত্যু *ইউরোপ সফরকালে রাশিয়ার সাথে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করবেন মোদি *   |   

ডিএসইতে লেনদেন ও অধিকাংশ কোম্পানীর শেয়ারের দাম কমেছে

ঢাকা, ২০ মার্চ, ২০১৭ (বাসস) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ সূচক সামান্য বাড়লেও লেনদেন, বেশিরভাগ কোম্পানীর শেয়ারের দাম ও বাজার মূলধন কমেছে।
সোমবার ডিএসইতে ৩২৫টি কোম্পানির ২৯ কোটি ৪২ লাখ ৯৬ হাজার ৭১৩টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ৯৯৫ কোটি ৪০ লাখ ৯৩ হাজার ২৪৩ টাকা।
ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের কার্যদিবসের চেয়ে ০.২৬ পয়েন্ট বেড়ে ৫৬৯৫.৭২ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ৪.৭৭ পয়েন্ট কমে ২০৬১.৫৫ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক (ডিএসইএস) পয়েন্ট ২.৬২ কমে ১৩০৫.১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৬ টির, কমেছে ১৭৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার।
টাকার অংকে লেনদেনের শীর্ষে থাকা প্রধান ১০টি কোম্পানি হলো : আইএফআইসি, সিটি ব্যাংক, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, আরএসআরএম স্টিল, এবি ব্যাংক, লঙ্কাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল পলিমার, বেক্সিমকো লি:, বেক্সিমকো ফার্মা ও এসিআই ফর্মূলেশন।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো : আইএফআইসি, এবি ব্যাংক, আইসিবি, এমআই সিমেন্ট, টুংহাই নিটিং, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি মি. ফা., উত্তরা ব্যাংক, ইন্টারন্যাশনাল লিজিং, ন্যাশনাল পলিমার ও আরামিট সিমেন্ট।
অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো : স্ট্যান্ডার্ড সিরামিকস, ফাইন ফুডস, মুন্নু সিরামিকস, বিআইএফসি, তাক্কাফুল ইন্সুরেন্স, ইউনাইটেড ফাইন্যান্স, বিডি ফাইন্যান্স, সাইফ পাওয়ার, শ্যামপুর সুগার ও সাফকো স্পিনিং।