ঢাকা, শুক্রুবার, জুলাই ২১, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : আকাশ সংস্কৃতিতে যা ক্ষতিকর তা বর্জন করুন : রাষ্ট্রপতি * ভারতের নবনির্বাচিত প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন   |    জাতীয় সংবাদ : চলতি বছরে হবিগঞ্জ মেডিকেল কলেজের কার্যক্রম শুরু হবে : স্বাস্থ্যমন্ত্রী * প্রধান বিচারপতির সাথে বৈঠক : বিচারকদের শৃঙ্খলা বিধিমালা চূড়ান্ত আগামী সপ্তাহে : আইনমন্ত্রী   |    জাতীয় সংবাদ : রামনাথ কোবিন্দ ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত * জঙ্গিবাদ নির্মূলে সর্বাত্মক প্রচেষ্টা চালান : স্বরাষ্ট্রমন্ত্রী * বাংলাদেশকে পাকিস্তানী ধারায় ঠেলে দিতেই তাহেরকে খুন করা হয় : ইনু    |   প্রধানমন্ত্রী : মাদকের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর অবস্থান পুনর্ব্যক্ত * শিক্ষা মন্ত্রণালয়ের দুটি প্রকল্পের নকশা প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন * ভারতের নবনির্বাচিত প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রীর অভিনন্দন   |    জাতীয় সংবাদ : মেইড ইন লন্ডন মার্কা রূপরেখা দেশবাসী মানবে না: ওবায়দুল কাদের *বিএনপি নির্বাচন কমিশনকে বিতর্কিত করার ষড়যন্ত্র করছে: কামরুল ইসলাম *৮ বছরে ১০ হাজার এসআইডি কার্ড ইস্যু করা হয়েছে : নৌপরিবহন মন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : বাংলা একাডেমীতে লোকঐতিহ্য জাদুঘর শিগগরি উদ্বোধন    |    অর্থনীতি : জাতিসংঘে এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের অগ্রগতি উপস্থাপন   |   বিজ্ঞান ও প্রযুত্তি : মাগুরা সদর উপজেলা ভূমি অফিসকে ডিজিটাল করতে ৫১টি উদ্ভাবনী   |   আবহাওয়া : চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত   |    বিভাগীয় সংবাদ : মেঘনায় মাছ ধরার ট্রলার ডুবে ২ জেলের মৃত্যু *হবিগঞ্জে গ্রেপ্তার ৩২   |    জাতীয় সংবাদ : বন্যার্ত এলাকায় ডেপুটি স্পিকারের ত্রাণ বিতরণ *বন্যার পানি নামার পর সরকার কৃষক ও খামারীদের সহযোগিতা করবে : ত্রাণমন্ত্রী *এজলাস কক্ষে ভাঙচুর : ৫ আইনজীবীকে হাইকোটের ক্ষমা *আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষা কাল   |    আন্তর্জাতিক সংবাদ : দলিত নেতা রামনাথ কোবিন্দ ভারতের নতুন রাষ্ট্রপতি *আফগানিস্তানে বিস্ফোরণে ৭ আইএস জঙ্গি নিহত *ভারতে বাস দুর্ঘটনায় ২৮ জন নিহত   |   খেলাধুলার সংবাদ : ২৮ জুলাই দেশব্যপী অনুষ্ঠিত হবে অলিম্পিক ডে রান *আগামীকাল শুরু হচ্ছে সামার এ্যাথলেটিকস *গোল্ডকাপ : আত্মঘাতি গোলে গোল্ডকাপের সেমিফাইনালে কোস্টারিকা   |   

দেশে স্টিল প্ল্যান্টের মেগা প্রকল্প গ্রহণের উদ্যোগ

ঢাকা, ১৯ মে, ২০১৭ (বাসস) : যৌথ উদ্যোগে বার্ষিক ২ মিলিয়ন টন উৎপাদন ক্ষমতাসম্পন্ন দেশের বৃহত্তম স্টিল প্ল্যান্ট নির্মাণ করবে বাংলাদেশের স্টার ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কনসোর্টিয়াম লিমিটেড (স্টার কনসোর্টিয়াম) এবং চীনের কুনমিং আয়রন এন্ড স্টিল হোল্ডিং কোম্পানি লিমিটেড (কেআইএসসি)। বাংলাদেশ স্টিল রিরোলিং মিলস্ লিমিটেড (বিএসআরএম) এ মেগা প্রকল্প বাস্তবায়নে স্টার কনসোর্টিয়ামের পক্ষে মুখ্য ভূমিকা পালন করবে।
প্রকল্প বাস্তবায়ন নিয়ে চীনের কুনমিং আয়রন এন্ড স্টিল হোল্ডিং কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ঝাও ইয়ংপিংয়ের নেতৃত্বে কেআইএসসি,স্টার কনসোর্টিয়াম ও বিএসআরএম এর একটি প্রতিনিধিদল বৃহস্পতিবার সকালে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সভাকক্ষে সংস্থার নির্বাহী চেয়ারম্যান কাজী এম. আমিনুল ইসলামের সাথে বৈঠক করেন। এ সময় প্রতিনিধিদল প্রকল্পটি বাস্তবায়নে বিডার সহযোগিতা কামনা করেন।
মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে সিনো-বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইন্ডাস্ট্রিয়াল ক্যাপাসিটি কো-অপারেশন ডেমোনেসট্রেশন জোন নামে একটি বহুমাত্রিক সমন্বিত শিল্প পার্ক প্রতিষ্ঠার অংশ হিসেবে এ স্টিল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টটি নির্মাণ করা হবে। এছাড়া কুনমিংভিত্তিক চীনা প্রতিষ্ঠানটি সমন্বিত স্টিল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টসহ অন্যান্য সহায়ক শিল্পের কাঁচামাল হ্যান্ডলিংয়ের সুবিধার্থে প্রকল্পের সন্নিকটে সনদ্বীপ চ্যানেলে একটি বেসরকারি জেটি এবং প্রকল্পের বিদ্যুৎ চাহিদা মেটাতে প্রকল্প সংলগ্ন এলাকায় ১৬৮ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি কয়লাভিত্তিক পাওয়ার প্ল্যান্ট নির্মাণ করবে। বৃহৎ এ প্রকল্প বাস্তবায়িত হলে এই অর্থনৈতিক জোনে সহায়ক শিল্প যেমন-সিমেন্ট তৈরি, ইক্যুইপমেন্ট ম্যানুফ্যাকচারিং,স্টিল স্ট্রাকচার ম্যানুফ্যাকচারিং, লজিস্টিকস্, বাণিজ্যিক সেবা বিভিন্ন খাতের বিকাশ ঘটবে।
বৈঠকে আমিনুল ইসলাম জাতীয় গুরুত্বপূর্ণ এ ফার্স্ট ট্র্যাক প্রকল্পটি বাস্তবায়নে বিডার পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন। তিনি জানান, প্রকল্পটি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ, বাণিজ্য, বিদ্যুৎ, সড়ক পরিবহন ও সেতু এবং নৌপরিবহন মন্ত্রণালয়, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডার প্রতিনিধিদের সমন্বয়ে দ্রুততম সময়ের মধ্যে একটি আন্তঃমন্ত্রনালয় সভা আহবান করা হবে।
সভায় সমন্বিত স্টিল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট প্রকল্প সংক্রান্ত পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন প্রদান করেন চীনের ইউনান উংলি ওভারসিছ ইনভেস্টমেন্ট কোম্পানী লিমিটেডের চেয়ারম্যান উ ইউনকুন।
সভায় বিডার সদস্য অজিত কুমার পাল, স্টার কনসোর্টিয়ামের চেয়ারম্যান ও এফসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হক চৌধুরী, কেআইএসসির ভাইস চেয়ারম্যান ঝাং ঝুমিং, ভাইস জেনারেল ম্যানেজার সান জিয়াওয়ুয়ি, বিএসআরএম চেয়ারম্যান আলী হোসেন আকবর আলী প্রমুখ উপস্থিত ছিলেন।