ঢাকা, বুধবার, সেপ্টেম্বর ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : অং সান সু চি বালিতে মাথা গুঁজে আছেন : অ্যামনেস্টি   |   খেলাধুলার সংবাদ : লয়েডকে পেছনে ফেরে সেরা অধিনায়ক কোহলি * কনটের অধীনে এক সপ্তাহের অনুশীলনেই আমার উন্নতি হয়েছে : হ্যাজার্ড * পেনাল্টি নিয়ে ব্যক্তিত্বের দ্বন্দ্বে পিএসজি তারকা নেইমার ও কাভানি   |    জাতীয় সংবাদ : নবায়নযোগ্যের চেয়ে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন খরচ কম : বিশেষজ্ঞ * নবম ওয়েজ বোর্ডের দাবি আদায়ে বিএফইউজে ও ডিইউজের অনশন সফল করার আহবান * সততা ও কর্মনিষ্ঠার যোগফল শুদ্ধাচার : তথ্যসচিব   |    জাতীয় সংবাদ : সিপিএর ঢাকা সম্মেলন সংসদীয় গণতন্ত্র বিকাশ, আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : শিরীন শারমিন * দেশে সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের স্থান নেই : শিল্পমন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : বঙ্গবন্ধুকে নিয়ে লেখা গানের এ্যালবাম প্রকাশ করা হলো না শিল্পী আব্দুল জব্বারের * শ্রমিক আওয়াজ নেপালে এশিয়া ফিল্ম উৎসবে যাচ্ছে   |   প্রধানমন্ত্রী : অর্থনীতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে সরকার শ্রমিক অধিকার প্রতিষ্ঠায় গুরুত্ব দিয়েছে : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : ওইআর সম্মেলনে শিক্ষামন্ত্রী * ভিন্ন নদ-নদীর ৬২ পয়েন্টে পানি হ্রাস পেয়েছে *চিকিৎসা ক্ষেত্রে ডাক্তার-রোগীর সম্পর্কের উন্নয়ন জরুরি : উপাচার্য * কেন্দ্রীয় ১৪ দলের সভা বৃহস্পতিবার * দেশের বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত   |   প্রধানমন্ত্রী : যুক্তরাষ্ট্র রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে : ট্রাম্প * হাসিনা-মাহমুদ আব্বাস বৈঠকে রোহিঙ্গা ইস্যু আলোচনা * শান্তিরক্ষী বাহিনীতে যৌন নির্যাতন বন্ধে বাংলাদেশের অঙ্গীকার পুনর্ব্যক্ত প্রধানমন্ত্রীর   |    আন্তর্জাতিক সংবাদ : জাতিসংঘে ইসরাইলি প্রধানমন্ত্রীর সঙ্গে সিসির সাক্ষাত * ফ্লোরিডায় ইরমার আঘাতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জনে * যে কোন সময় শরণার্থী পরিস্থিতি যাচাইয়ে প্রস্তুত মিয়ানমার : সুকি * ইরাকের একটি রেস্টুরেন্টে বোমা হামলায় নিহত ৩   |   

দেশে স্টিল প্ল্যান্টের মেগা প্রকল্প গ্রহণের উদ্যোগ

ঢাকা, ১৯ মে, ২০১৭ (বাসস) : যৌথ উদ্যোগে বার্ষিক ২ মিলিয়ন টন উৎপাদন ক্ষমতাসম্পন্ন দেশের বৃহত্তম স্টিল প্ল্যান্ট নির্মাণ করবে বাংলাদেশের স্টার ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কনসোর্টিয়াম লিমিটেড (স্টার কনসোর্টিয়াম) এবং চীনের কুনমিং আয়রন এন্ড স্টিল হোল্ডিং কোম্পানি লিমিটেড (কেআইএসসি)। বাংলাদেশ স্টিল রিরোলিং মিলস্ লিমিটেড (বিএসআরএম) এ মেগা প্রকল্প বাস্তবায়নে স্টার কনসোর্টিয়ামের পক্ষে মুখ্য ভূমিকা পালন করবে।
প্রকল্প বাস্তবায়ন নিয়ে চীনের কুনমিং আয়রন এন্ড স্টিল হোল্ডিং কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ঝাও ইয়ংপিংয়ের নেতৃত্বে কেআইএসসি,স্টার কনসোর্টিয়াম ও বিএসআরএম এর একটি প্রতিনিধিদল বৃহস্পতিবার সকালে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সভাকক্ষে সংস্থার নির্বাহী চেয়ারম্যান কাজী এম. আমিনুল ইসলামের সাথে বৈঠক করেন। এ সময় প্রতিনিধিদল প্রকল্পটি বাস্তবায়নে বিডার সহযোগিতা কামনা করেন।
মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে সিনো-বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইন্ডাস্ট্রিয়াল ক্যাপাসিটি কো-অপারেশন ডেমোনেসট্রেশন জোন নামে একটি বহুমাত্রিক সমন্বিত শিল্প পার্ক প্রতিষ্ঠার অংশ হিসেবে এ স্টিল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টটি নির্মাণ করা হবে। এছাড়া কুনমিংভিত্তিক চীনা প্রতিষ্ঠানটি সমন্বিত স্টিল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টসহ অন্যান্য সহায়ক শিল্পের কাঁচামাল হ্যান্ডলিংয়ের সুবিধার্থে প্রকল্পের সন্নিকটে সনদ্বীপ চ্যানেলে একটি বেসরকারি জেটি এবং প্রকল্পের বিদ্যুৎ চাহিদা মেটাতে প্রকল্প সংলগ্ন এলাকায় ১৬৮ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি কয়লাভিত্তিক পাওয়ার প্ল্যান্ট নির্মাণ করবে। বৃহৎ এ প্রকল্প বাস্তবায়িত হলে এই অর্থনৈতিক জোনে সহায়ক শিল্প যেমন-সিমেন্ট তৈরি, ইক্যুইপমেন্ট ম্যানুফ্যাকচারিং,স্টিল স্ট্রাকচার ম্যানুফ্যাকচারিং, লজিস্টিকস্, বাণিজ্যিক সেবা বিভিন্ন খাতের বিকাশ ঘটবে।
বৈঠকে আমিনুল ইসলাম জাতীয় গুরুত্বপূর্ণ এ ফার্স্ট ট্র্যাক প্রকল্পটি বাস্তবায়নে বিডার পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন। তিনি জানান, প্রকল্পটি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ, বাণিজ্য, বিদ্যুৎ, সড়ক পরিবহন ও সেতু এবং নৌপরিবহন মন্ত্রণালয়, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডার প্রতিনিধিদের সমন্বয়ে দ্রুততম সময়ের মধ্যে একটি আন্তঃমন্ত্রনালয় সভা আহবান করা হবে।
সভায় সমন্বিত স্টিল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট প্রকল্প সংক্রান্ত পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন প্রদান করেন চীনের ইউনান উংলি ওভারসিছ ইনভেস্টমেন্ট কোম্পানী লিমিটেডের চেয়ারম্যান উ ইউনকুন।
সভায় বিডার সদস্য অজিত কুমার পাল, স্টার কনসোর্টিয়ামের চেয়ারম্যান ও এফসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হক চৌধুরী, কেআইএসসির ভাইস চেয়ারম্যান ঝাং ঝুমিং, ভাইস জেনারেল ম্যানেজার সান জিয়াওয়ুয়ি, বিএসআরএম চেয়ারম্যান আলী হোসেন আকবর আলী প্রমুখ উপস্থিত ছিলেন।