ঢাকা, শনিবার, ডিসেম্বর ১৬, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য প্রধানমন্ত্রীর উপহার   |   খেলাধুলার সংবাদ : স্মিথের ডাবল ও মার্শের সেঞ্চুরিতে পার্থ টেস্টে লিড নিলো অস্ট্রেলিয়া   |   আবহাওয়া : মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে   |    অর্থনীতি : পঞ্চগড়ে কমলা চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে   |    জাতীয় সংবাদ : আগামী নির্বাচনেও শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসবে : শাজাহান খান   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিপাইনে ধেয়ে আসছে গ্রীষ্মমন্ডলীয় ঝড় কাই-তাক * ইন্দোনেশিয়ায় ৬.৫ মাত্রার ভূমিকম্প অনুভুত * ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ২ জনের মৃত্যু   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী বিজয় দিবস উপলক্ষে স্মারক ডাকটিকেট অবমুক্ত করলেন * মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * বিজয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন * প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |    জাতীয় সংবাদ : বিজয় দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা * আগামী নির্বাচনে জনগণ সাম্প্রদায়িক অপশক্তিদের প্রত্যাখান করবে : সেতুমন্ত্রী * মৎস্যও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের ইন্তেকাল   |   রাষ্ট্রপতি : ছায়েদুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * বীর শহীদদের প্রতি রাষ্ট্রপতির শ্রদ্ধা নিবেদন   |   

শিশুরা তাদের লেখায় স্মরণ করলো শেখ রাসেলকে

ঢাকা, ১৩ আগস্ট, ২০১৭ (বাসস): জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে তাঁর কনিষ্ঠ সন্তান শেখ রাসেলের ওপর শিশু-কিশোরদের মধ্যেকার রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে বাংলদেশ শিশু একাডেমীতে। ঢাকাসহ একাডেমীর দেশব্যাপী শাখা অফিসগুলোতেও এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।
শিশু-কিশোররা তাদের লেখায় শহীদ শেখ রাসেলের জন্ম, তার পরিবার, পিতা জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মাতা ফজিলাতুন্নেসা মুজিবসহ পরিবারের অন্যান্য সদস্যদের নির্মমভাবে হত্যার করুন কাহিনী তুলে ধরেছে তাদের লেখায়। শিশু-কিশোররা রাসেলসহ পনের আগস্টে শাহাদাতবরণকারীদের স্মরণ করে তাঁদের হত্যাকান্ডকে নৃশংস ও অমানিবক বলেও উল্লেখ করেছে।
ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমীতে শুক্রবার বিকেলে এই প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। রাজধানীর বিভিন্ন এলাকার প্রথম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা এতে অংশ নেয়। বিজয়ীদের মাঝে জাতীয় শোক দিবস পনের আগস্টে পুরস্কার বিতরণ করা হবে বলে শিশু একাডেমীর পরিচালক আনজির লিটন বাসসকে জানান। তিনি জানান, জাতীয় শোক দিবস উপলক্ষে একাডেমীর পাঁচদিনের কর্মসূচির অংশ হিসেবে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
তিনি জানান, দিবসটি উপলক্ষে অন্যান্য দিনের কর্মসূচির মধ্যে রয়েছে জাতিরজনক বঙ্গবন্ধুর ওপর বঙ্গবন্ধুর গল্প শোনো প্রতিযোগিতা, শিশুদের উপস্থিত বক্তৃতা ও চিত্রাঙ্গণ প্রতিযোগিতা। একাডেমীর সারাদেশের ৭১টি শাখা অফিসেও স্থানীয়ভাবে একযোগে বিভিন্ন তারিখে পাঁচদিনের কর্মসূচি পালিত হচ্ছে। পনের আগস্ট অনুষ্ঠিত হবে সকালে জাতিরজনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন, দুটি গ্রুপে বঙ্গবন্ধু বিষয়ে শিশুদের মাঝে বক্তৃতা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ। বিকেল পাঁচটায় কবি নির্মলেন্দু গুণ শিশু-কিশোরদের সাথে দিনটির তাৎপর্য নিয়ে আড্ডায় যোগ দেবেন এবং সবশেষে রয়েছে কবিদের কন্ঠে বঙ্গবন্ধুর ওপর কবিতা ও ছড়া পাঠ।