ঢাকা, মঙ্গলবার, অগাস্ট ২২, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : নিরাপদ খাদ্য নিশ্চিতে আইনের পাশাপাশি জনসচেতনতা গড়ে তুলতে হবে : রাষ্ট্রপতি * রাষ্ট্রপতির সঙ্গে ইইউর রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ   |    অর্থনীতি : মেধাস্বত্ত্ব অধিদফতরে সহায়তা বিভাগ চালুর সুপারিশ   |    আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রে ট্রেন দুর্ঘটনায় ৩৩ জন আহত *বার্সেলোনায় হামলাকারী পুলিশের গুলিতে নিহত *তিন তালাক সংবিধান বিরোধী : ভারতের সুপ্রিম কোর্টের রায় *তিন তালাক সংবিধান বিরোধী : ভারতের সুপ্রিম কোর্টের রায়   |    জাতীয় সংবাদ : রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপ ২৪ আগস্ট শুরু   |   প্রধানমন্ত্রী : বাংলাদেশের উন্নয়নে জাপানী সহায়তা অব্যাহত থাকবে : দূত * বিএনপি-জামায়াতের পেট্রোল বোমায় হতাহতদের পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর চেক বিতরণ * সরকার সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে অগ্রাধিকারভিত্তিতে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী   |   আবহাওয়া : সারাদেশে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে   |    জাতীয় সংবাদ : নবম ওয়েজ বোর্ড গঠনের দাবিতে বিএফইউজের কর্মসূচি ঘোষণা * পাবনায় সড়ক দুর্ঘটনায় ৫ জন নিহত আহত ১৫ * নায়করাজ রাজ্জাকের ইন্তেকালে এলজিআরডি মন্ত্রীর শোক * কিংবদন্তী চলচ্চিত্র অভিনেতা রাজ্জাকের ইন্তেকালে প্রবাসীকল্যাণ মন্ত্রীর শোক   |   শিক্ষা : ঢাবি ডিনস্ এ্যাওয়ার্ড পেলেন ২৮জন মেধাবী শিক্ষার্থী   |   খেলাধুলার সংবাদ : রুনির গোলে ম্যান সিটির সাথে ১-১ গোলে ড্র করলো এভারটন * রাজপুতের সঙ্গে চুক্তি বাড়াবেনা আফগানিস্তান ক্রিকেট * কোচিং ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন সাবেক প্রোটিয়া অধিনায়ক স্মিথ * ভারত বক্সিং ডে টেস্ট না খেলায় হতাশ দক্ষিণ আফ্রিকা   |    বিভাগীয় সংবাদ : ব্রহ্মপুত্র অববাহিকায় বন্যা পরিস্থিতির উন্নতি    |   

শিশুরা তাদের লেখায় স্মরণ করলো শেখ রাসেলকে

ঢাকা, ১৩ আগস্ট, ২০১৭ (বাসস): জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে তাঁর কনিষ্ঠ সন্তান শেখ রাসেলের ওপর শিশু-কিশোরদের মধ্যেকার রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে বাংলদেশ শিশু একাডেমীতে। ঢাকাসহ একাডেমীর দেশব্যাপী শাখা অফিসগুলোতেও এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।
শিশু-কিশোররা তাদের লেখায় শহীদ শেখ রাসেলের জন্ম, তার পরিবার, পিতা জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মাতা ফজিলাতুন্নেসা মুজিবসহ পরিবারের অন্যান্য সদস্যদের নির্মমভাবে হত্যার করুন কাহিনী তুলে ধরেছে তাদের লেখায়। শিশু-কিশোররা রাসেলসহ পনের আগস্টে শাহাদাতবরণকারীদের স্মরণ করে তাঁদের হত্যাকান্ডকে নৃশংস ও অমানিবক বলেও উল্লেখ করেছে।
ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমীতে শুক্রবার বিকেলে এই প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। রাজধানীর বিভিন্ন এলাকার প্রথম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা এতে অংশ নেয়। বিজয়ীদের মাঝে জাতীয় শোক দিবস পনের আগস্টে পুরস্কার বিতরণ করা হবে বলে শিশু একাডেমীর পরিচালক আনজির লিটন বাসসকে জানান। তিনি জানান, জাতীয় শোক দিবস উপলক্ষে একাডেমীর পাঁচদিনের কর্মসূচির অংশ হিসেবে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
তিনি জানান, দিবসটি উপলক্ষে অন্যান্য দিনের কর্মসূচির মধ্যে রয়েছে জাতিরজনক বঙ্গবন্ধুর ওপর বঙ্গবন্ধুর গল্প শোনো প্রতিযোগিতা, শিশুদের উপস্থিত বক্তৃতা ও চিত্রাঙ্গণ প্রতিযোগিতা। একাডেমীর সারাদেশের ৭১টি শাখা অফিসেও স্থানীয়ভাবে একযোগে বিভিন্ন তারিখে পাঁচদিনের কর্মসূচি পালিত হচ্ছে। পনের আগস্ট অনুষ্ঠিত হবে সকালে জাতিরজনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন, দুটি গ্রুপে বঙ্গবন্ধু বিষয়ে শিশুদের মাঝে বক্তৃতা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ। বিকেল পাঁচটায় কবি নির্মলেন্দু গুণ শিশু-কিশোরদের সাথে দিনটির তাৎপর্য নিয়ে আড্ডায় যোগ দেবেন এবং সবশেষে রয়েছে কবিদের কন্ঠে বঙ্গবন্ধুর ওপর কবিতা ও ছড়া পাঠ।