ঢাকা, শুক্রুবার, অগাস্ট ১৮, ২০১৭

সংবাদ শিরোনাম 

খেলাধুলার সংবাদ : ফিফা বর্ষসেরা কোচের তালিকায় জিদান * এক মাসের জন্য মাঠের বাইরে সুয়ারেজ   |   

জয়পুরহাটে ৩ দিনব্যাপী বিজ্ঞান, শিল্প ও প্রযুক্তি মেলা শুরু

জয়পুরহাট, ১২ জানুয়ারি, ২০১৭(বাসস): জেলায় আজ বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ আয়োজিত ৩ দিনব্যাপী বিজ্ঞান, শিল্প ও প্রযুক্তি মেলা শুরু হয়েছে।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের তত্ত্বাবধানে খনি প্রধান উত্তরবঙ্গের জেলা শহর জয়পুরহাটে গড়ে উঠেছে দেশের প্রথম ও একমাত্র খনি, খনিজ ও ধাতব বিষয়ক গবেষনা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি (আইএম এমএম)। প্রতিষ্ঠানটির প্রধান উদ্দেশ্য দেশের খনি ও খনিজ দ্রব্যের অনুসন্ধান, উত্তোলন পরিকল্পনা, গুনাগুন বিশ্লেষন এবং ব্যবহার নিশ্চিত করন।
জয়পুরহাটের খনজনপুরে অবস্থিত ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি ( আইএম এমএম) ক্যাম্পাসে এই মেলার আয়োজন করা হয়। জয়পুরহাটের জেলা প্রশাসক মো: আব্দুর রহিম এ মেলার উদ্বোধন করেন। আইএমএমএম জয়পুরহাটের পরিচালক ড. মোহাম্মদ নাজিম জামান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার রশীদুল হাসান, সিভিল সার্জন ডা: হাবিবুল আহসান তালুকদার, র‌্যাব জয়পুরহাট ক্যাম্পের অধিনায়ক মেজর হাসান আরাফাত। আইএম এমএম জয়পুরহাটের প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার মধুসুধন রায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।
বিজ্ঞান শিক্ষার প্রতি আগ্রহ সৃষ্টি ও ছাত্র-ছাত্রীদের বিজ্ঞানমনষ্ক করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে আয়োজিত এই বিজ্ঞান মেলায় ৪৪টি স্টল স্থান পেয়েছে। জয়পুরহাট, বগুড়া ও গাইবান্ধা জেলার ৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩শ ৭২ জন ক্ষুদে বিজ্ঞানী ২শ ৬০টি গবেষণা প্রকল্প নিয়ে মেলায় অংশ গ্রহণ করছেন। ১৪ জানুয়ারি মেলা শেষ হবে।