ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : আন্দোলনের নামে নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করলে কঠোর হস্তে দমন করা হবে : তোফায়েল   |    জাতীয় সংবাদ : বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ করেছে জাতি * বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেয়ার দাবি জানিয়েছেন ওবায়দুল কাদের * জাতিসংঘ স্থায়ী মিশনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত    |    আন্তর্জাতিক সংবাদ : সিরিয়ার পূর্ব গৌতায় সহিংসতায় জাতিসংঘ প্রধানের গভীর উদ্বেগ প্রকাশ * জাপান সাগর আকাশে টহল রাশিয়ার যুদ্ধবিমানের   |   

পৃথিবীতে ফিরলো স্পেসএক্সের কার্গো যান

ওয়াশিংটন, ২১ মার্চ ২০১৭ (বাসস): পুনরায় ব্যবহারযোগ্য স্পেসএক্সের কার্গো যান নিরাপদে পৃথিবীতে ফিরেছে। এটি রোববার প্রশান্ত মহাসাগরে অবতরণ করে। এর মধ্যদিয়ে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে (আইএসএস) নভোচারীদের কাছে প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ মিশন শেষ হলো। কোম্পানি একথা জানায়।
ড্রাগন ক্যাপসুল নামের এ কার্গো যানে করে গত ২৩ ফেব্রুয়ারি নাসার নভোচারীদের জন্য দুই মেট্রিক টনেরও বেশী খাদ্য সামগ্রি এবং বৈজ্ঞানিক যন্ত্রপাতি সরবরাহের পর প্রায় এক মাস ধরে এটি মহাকাশ কেন্দ্রে ভেড়ানো অবস্থায় ছিল।
যানটি আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র ছেড়ে আসার আগে মহাকাশের মাইক্রোগ্রেভিটি অবস্থার ব্যাপারে চালানো পরীক্ষার গবেষণা নমুনা এবং নষ্ট পুরাতন যন্ত্রপাতি এ কার্গো যানে তুলে দেন নভোচারীরা। এসবের ওজন ছিল প্রায় ৪শ পাউন্ড।
গ্রিনিচ মান সময় ০৯০০ টায় যানটি আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র থেকে রওনা হয়ে গ্রিনিচ সময় ১৬০০ টার কিছু সময় আগে এটি মেক্সিকো উপকূলে অবতরণ করে।
ফরাসি নভোচারী থমাস পাসকুয়েট টুইটারে এক বার্তায় কার্গো যান ড্রাগনকে সোমবার তাদের বিদায় জানানোর কথা জানিয়েছেন। গত নভেম্বরে মহাকাশ কেন্দ্রে পৌঁছানো ছয় নভোচারীর একজন ছিলেন তিনি।