ঢাকা, মঙ্গলবার, অগাস্ট ২২, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : নিরাপদ খাদ্য নিশ্চিতে আইনের পাশাপাশি জনসচেতনতা গড়ে তুলতে হবে : রাষ্ট্রপতি * রাষ্ট্রপতির সঙ্গে ইইউর রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ   |    অর্থনীতি : মেধাস্বত্ত্ব অধিদফতরে সহায়তা বিভাগ চালুর সুপারিশ   |    আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রে ট্রেন দুর্ঘটনায় ৩৩ জন আহত *বার্সেলোনায় হামলাকারী পুলিশের গুলিতে নিহত *তিন তালাক সংবিধান বিরোধী : ভারতের সুপ্রিম কোর্টের রায় *তিন তালাক সংবিধান বিরোধী : ভারতের সুপ্রিম কোর্টের রায়   |    জাতীয় সংবাদ : রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপ ২৪ আগস্ট শুরু   |   প্রধানমন্ত্রী : বাংলাদেশের উন্নয়নে জাপানী সহায়তা অব্যাহত থাকবে : দূত * বিএনপি-জামায়াতের পেট্রোল বোমায় হতাহতদের পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর চেক বিতরণ * সরকার সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে অগ্রাধিকারভিত্তিতে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী   |   আবহাওয়া : সারাদেশে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে   |    জাতীয় সংবাদ : নবম ওয়েজ বোর্ড গঠনের দাবিতে বিএফইউজের কর্মসূচি ঘোষণা * পাবনায় সড়ক দুর্ঘটনায় ৫ জন নিহত আহত ১৫ * নায়করাজ রাজ্জাকের ইন্তেকালে এলজিআরডি মন্ত্রীর শোক * কিংবদন্তী চলচ্চিত্র অভিনেতা রাজ্জাকের ইন্তেকালে প্রবাসীকল্যাণ মন্ত্রীর শোক   |   শিক্ষা : ঢাবি ডিনস্ এ্যাওয়ার্ড পেলেন ২৮জন মেধাবী শিক্ষার্থী   |   খেলাধুলার সংবাদ : রুনির গোলে ম্যান সিটির সাথে ১-১ গোলে ড্র করলো এভারটন * রাজপুতের সঙ্গে চুক্তি বাড়াবেনা আফগানিস্তান ক্রিকেট * কোচিং ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন সাবেক প্রোটিয়া অধিনায়ক স্মিথ * ভারত বক্সিং ডে টেস্ট না খেলায় হতাশ দক্ষিণ আফ্রিকা   |    বিভাগীয় সংবাদ : ব্রহ্মপুত্র অববাহিকায় বন্যা পরিস্থিতির উন্নতি    |   

রাজধানীতে শেষ হলো সার্ক টেক সামিট-২০১৭

ঢাকা, ১৩ আগস্ট, ২০১৭ (বাসস) : সিটিও ফোরাম বাংলাদেশ এবং ইনফোকম কলকাতার আয়োজনে রাজধানী ঢাকায় শনিবার শেষ হয়েছে দুদিনব্যাপী সার্ক টেক সামিট-২০১৭। ডিজিটাল ট্রান্সফর্মেশন অর্থাৎ ডিজিটাল রূপান্তরকে প্রাধান্য দিয়ে আয়োজন করা হয় এই সম্মেলন। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম হোটেল ওয়েস্টিনে শুক্রবার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সামিটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
শনিবার সামিটের শেষ দিনে আইওটি, ক্লাউড, রিস্ক ম্যানেজমেন্ট সহ অন্যান্য বিষয়ে মোট ৬টি সেমিনার অনুষ্টিত হয়। সেমিনারে বক্তা হিসাবে উপস্থিত ছিলেন দেশ-বিদেশের তথ্য প্রযুক্ত বিশেষজ্ঞগণ।
অনুষ্টানের আয়োজকরা জানান, সামিটে তথ্য প্রযুক্তি ভিত্তিক নয়টি টেকনিক্যাল সেশনের মধ্যে বিগডাটা, ক্লাউড কম্পিউটিং, ডিজিটাল বিজনেজ সিকিউরিটির মতো বিষয়গুলোকে প্রাধান্য দেয়া হয়েছে।
টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, বিভিন্ন ক্ষেত্রে দেশে যে ডিজিটাল রূপান্তর ঘটেছে তা পুরো বিশ্বের জন্য দৃষ্টান্ত হয়ে উঠেছে। খুব দ্রুত ও স্বল্প সময়ের মধ্যে এই রূপান্তর ঘটেছে এবং একেবারে প্রত্যন্ত এলাকার মানুষও ডিজিটাল রূপান্তরের আওতায় আসছে। ই-গভর্ননেন্স, ই-এডুকেশন, ই-এগ্রিকালচার বিকাশ লাভ করেছে। তারানা হালিম আরও বলেন, সব প্রান্তিক মানুষকে এখন ডিজিটাল সেবা দেয়া এবং সেবার মান উন্নত করাই আমাদের সরকারের লক্ষ্য। এই সেবাকে আমরা আরও সুলভ করতে চাই। এই তিনটি অন্তর্ভুক্তিমূলক ডিজিটালাইজেশনই আমাদের অগ্রাধিকার।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার বলেন, বর্তমান সময়ে সাইবার নিরাপত্তা নিশ্চিত করা আবশ্যক হয়ে গেছে। সরকারিভাবে সাইবার নিরাপত্তা নিশ্চিতে সিকিউরিটি অপারেশন সেন্টার (সক) স্থাপন করা হয়েছে উল্লেখ করে সচিব বলেন, এর মাধ্যমে আমরা জানতে পারবে কারা কোথা থেকে কোথায় সাইবার আক্রমণ করছে।
সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিটিও ফোরাম বাংলাদেশের প্রেসিডেন্ট তপন কান্তি সরকার, ভারতের ডেপুটি হাই কমিশনার ড. আদর্শ সোয়াইকা ও সার্ক সিসিআই-এর চেয়ারম্যান শাফকাত হায়দার।