ঢাকা, শুক্রুবার, অক্টোবর ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ষোড়শ সংশোধনী রায় রিভিউ : এটর্নি জেনারেলের নেতৃত্বে ১১ সদস্যের কমিটি * বাংলাদেশের মানুষ অসাম্প্রদায়িক : গওহর রিজভী * এ বছর জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড লাভ করল ত্রিশ সংগঠন   |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশ ক্রিকেট দলের বোলিং বিভাগে আরো অনেক উন্নতি করতে হবে : পাপন   |   রাষ্ট্রপতি : স্বাস্থ্য পরীক্ষার জন্য রাষ্ট্রপতি আগামীকাল লন্ডন যাচ্ছেন    |   খেলাধুলার সংবাদ : সৌদি আরবে ফুটবলের উন্নয়নে কাজ করবে ম্যানইউ * পুতিনের আমন্ত্রণে বিশ্বকাপ দেখতে যাবেন ব্লাটার * আবারো অভিযুক্ত হাফিজের বোলিং * ওয়ানডে ফর্মেটে তিন বিভাগে শীর্ষ স্থানে ডি ভিলিয়ার্স-হাসান-হাফিজ * পাঁচ ধাপ উন্নতি হয়েছে মুশফিকুরের   |    আন্তর্জাতিক সংবাদ : মিয়ানমারে খনি বর্জ্য থেকে রত্ন পাথর সংগ্রহকারীদের সাথে পুলিশের সংঘর্ষ, নিহত ৫ * স্পেন থেকে কলম্বিয়ার আদিবাসী নিদর্শন ফেরত আনার নির্দেশ দিয়েছে দেশটির আদালত   |    জাতীয় সংবাদ : রোহিঙ্গাদের ওপর গণহত্যা-বর্বরতা বন্ধের দাবিতে জাতিসংঘ মহাসচিব বরাবর স্মারকলিপি দিবে সিপিবি, বাসদ ও বামমোর্চা * জাতীয় প্রেসক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মিনি ম্যারানের বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ   |    বিভাগীয় সংবাদ : বৈরী আবহাওয়ায় কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে সব ধরনের নৌযান চলাচল বন্ধ * ঝিনাইদহের দুই বিউটি পার্লারে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা * কুমিল্লার বিজয়পুর মৃৎশিল্প সুনাম ও ঐতিহ্য এখনো রয়েছে   |   আবহাওয়া : সমুদ্র বন্দরসমূহের জন্য তিন নম্বর সতর্ক সংকেত * দেশের বিভিন্ন স্থানে বজ্রবৃষ্টিসহ ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে   |   শিক্ষা : ঢাবির ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত * দিনাজপুর শিক্ষা বোর্ডে জেএসসি পরীক্ষায় এবার ২ লাখ ৩১ হাজার ৯৭৯ জন পরীক্ষার্থী   |    আন্তর্জাতিক সংবাদ : পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ এগিয়ে নেয়ার সিদ্ধান্ত দ.কোরিয়ার * পুন:দখলকৃত রাকা শহর বেসামরিক প্রশাসনের কাছে হস্তান্তর করা হচ্ছে * ভারতের তামিলনাড়ুতে ভবন ধসে ৮ জন নিহত * নিউ ক্যালেডোনিয়ায় প্রতিযোগিতাকালে ফরাসি সাইক্লিস্ট নিহত   |   

রাজধানীতে শেষ হলো সার্ক টেক সামিট-২০১৭

ঢাকা, ১৩ আগস্ট, ২০১৭ (বাসস) : সিটিও ফোরাম বাংলাদেশ এবং ইনফোকম কলকাতার আয়োজনে রাজধানী ঢাকায় শনিবার শেষ হয়েছে দুদিনব্যাপী সার্ক টেক সামিট-২০১৭। ডিজিটাল ট্রান্সফর্মেশন অর্থাৎ ডিজিটাল রূপান্তরকে প্রাধান্য দিয়ে আয়োজন করা হয় এই সম্মেলন। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম হোটেল ওয়েস্টিনে শুক্রবার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সামিটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
শনিবার সামিটের শেষ দিনে আইওটি, ক্লাউড, রিস্ক ম্যানেজমেন্ট সহ অন্যান্য বিষয়ে মোট ৬টি সেমিনার অনুষ্টিত হয়। সেমিনারে বক্তা হিসাবে উপস্থিত ছিলেন দেশ-বিদেশের তথ্য প্রযুক্ত বিশেষজ্ঞগণ।
অনুষ্টানের আয়োজকরা জানান, সামিটে তথ্য প্রযুক্তি ভিত্তিক নয়টি টেকনিক্যাল সেশনের মধ্যে বিগডাটা, ক্লাউড কম্পিউটিং, ডিজিটাল বিজনেজ সিকিউরিটির মতো বিষয়গুলোকে প্রাধান্য দেয়া হয়েছে।
টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, বিভিন্ন ক্ষেত্রে দেশে যে ডিজিটাল রূপান্তর ঘটেছে তা পুরো বিশ্বের জন্য দৃষ্টান্ত হয়ে উঠেছে। খুব দ্রুত ও স্বল্প সময়ের মধ্যে এই রূপান্তর ঘটেছে এবং একেবারে প্রত্যন্ত এলাকার মানুষও ডিজিটাল রূপান্তরের আওতায় আসছে। ই-গভর্ননেন্স, ই-এডুকেশন, ই-এগ্রিকালচার বিকাশ লাভ করেছে। তারানা হালিম আরও বলেন, সব প্রান্তিক মানুষকে এখন ডিজিটাল সেবা দেয়া এবং সেবার মান উন্নত করাই আমাদের সরকারের লক্ষ্য। এই সেবাকে আমরা আরও সুলভ করতে চাই। এই তিনটি অন্তর্ভুক্তিমূলক ডিজিটালাইজেশনই আমাদের অগ্রাধিকার।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার বলেন, বর্তমান সময়ে সাইবার নিরাপত্তা নিশ্চিত করা আবশ্যক হয়ে গেছে। সরকারিভাবে সাইবার নিরাপত্তা নিশ্চিতে সিকিউরিটি অপারেশন সেন্টার (সক) স্থাপন করা হয়েছে উল্লেখ করে সচিব বলেন, এর মাধ্যমে আমরা জানতে পারবে কারা কোথা থেকে কোথায় সাইবার আক্রমণ করছে।
সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিটিও ফোরাম বাংলাদেশের প্রেসিডেন্ট তপন কান্তি সরকার, ভারতের ডেপুটি হাই কমিশনার ড. আদর্শ সোয়াইকা ও সার্ক সিসিআই-এর চেয়ারম্যান শাফকাত হায়দার।