ঢাকা, মঙ্গলবার, মে ২৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ভোট কারচুপি করতে পারবে না বলেই বিএনপি ইভিএম পদ্ধতি বাতিলের দাবি জানিয়েছে : হানিফ * সামাজিক নিরাপত্তা কর্মসূচি বদলে দিলো ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর হতদরিদ্রদের জীবন *   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ম্যানচেস্টারে বিস্ফোরণ: নিহত ১৯, আহত অর্ধশতাধিক * ইয়েমেনে মার্কিন অভিযানে ৭ আল-কায়েদা জঙ্গি নিহত * ম্যানচেস্টারে ভয়াবহ হামলার নিন্দা মোদির   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীর পবিত্র উমরাহ্ পালন   |    বিভাগীয় সংবাদ : নড়াইলের কালিয়া উপজেলার পেড়লী ও পাঁচগ্রাম ইউপির ভোটগ্রহণ চলছে * নাটোর প্রেসক্লাবের ৪০ বছর পূর্তিতে সাবেক নেতৃবৃন্দকে সম্মাননা প্রদান * আজ লোহাগড়ার ইতনা গণহত্যা দিবস   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীর পবিত্র উমরাহ্ পালন   |   

ইয়েমেন যুদ্ধ কেড়ে নিয়েছে ১৪শ শিশুর প্রাণ

সানা, ১২ জানুয়ারি ২০১৭ (বাসস) : ইয়েমেন যুদ্ধ ১৪শ শিশুর প্রাণ কেড়ে নিয়েছে, আহত হয়েছে আরো কয়েকশ শিশু এবং অনেক স্কুল যুদ্ধের কারণে বন্ধ হয়ে গেছে।
জাতিসংঘ শিশু তহবিল বুধবার এ কথা জানায়।
ইয়েমেনে ইউনিসেফের প্রতিনিধি মেরিটসেল রেলানো বলেন, বেসামরিক এলাকাগুলোতে হামলার কারণে এখনো বহুসংখ্যক শিশুর প্রাণহানি এবং আহত হওয়া অব্যাহত রয়েছে।
তিনি বলেন, প্রায় ১৪শ শিশুর প্রাণহানির বিষয়টি নিশ্চিত হওয়া গেলেও প্রকৃত হতাহতের সংখ্যা আরো অনেক বেশি হতে পারে।
২০১৫ সালের মার্চে ইয়েমেন সরকারের সমর্থনে সৌদি নেতৃত্বাধীন জোট ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের ওপর বিমান হামলা শুরুর পর থেকে ইয়েমেনে এ পর্যন্ত ৭ হাজার ৩শরও বেশি নিহত হয়েছে।
রেনালো বিবদমান পক্ষগুলোর প্রতি শিশুদের রক্ষা করার এবং শিক্ষা প্রতিষ্ঠানে হামলা বন্ধ করার আহবান জানায়।
রেনালো বলেন, শিক্ষা প্রতিষ্ঠান সবসময় হওয়া উচিত শান্তির এলাকা। স্কুল হবে এমন এক অভয়াশ্রম যেখানে শিশুরা শিখবে, বড় হবে, খেলবে এবং নিরাপদ থাকবে।
তিনি বলেন, কেবল স্কুলে যাওয়ার জন্য শিশুদের কখনোই জীবনের ঝুঁকি নেয়া উচিত নয়।
তিনি জানান, ধ্বংস, ক্ষতিগ্রস্ত ও আশ্রয় কেন্দ্র বা সামরিক উদ্দেশ্যে ব্যবহারের কারণে ইয়েমেনে প্রায় ২ হাজার স্কুল ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

সম্পর্কিত সংবাদ