ঢাকা, শুক্রুবার, সেপ্টেম্বর ২২, ২০১৭

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিলেন ইরানের প্রেসিডেন্ট   |   প্রধানমন্ত্রী : মহাসড়ক নেটওয়ার্কে জনসাধারণের যাতায়াতে স্বস্তি ফিরে এসেছে : প্রধানমন্ত্রী * পানি গবেষণায় বৈশ্বিক তহবিল গঠনে প্রধানমন্ত্রীর আহ্বান   |    জাতীয় সংবাদ : সরকার বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিতকরণে দৃঢ়প্রতিজ্ঞ : আইনমন্ত্রী * অং সান সু চি এবং খালেদা জিয়া একই সুরে কথা বলছেন : তথ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : প্রতিদিন ৪ লাখ ২১ হাজার জনের মধ্যে ৩০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু * রোহিঙ্গাদের জন্য ৫০০ মেট্রিক টন চাল ও ৩০ লাখ টাকা দেয়া হয়েছে : ত্রাণ মন্ত্রী * বিনিয়োগের জন্য বাংলাদেশ আকর্ষণীয় গন্তব্য : শিল্পমন্ত্রী   |   রাষ্ট্রপতি : রোহিঙ্গাদের প্রত্যাবাসনে আন্তর্জাতিক সমর্থন চাইলেন রাষ্ট্রপতি * যানজটমুক্ত ঢাকা গড়তে জনসচেতনতা বৃদ্ধির আহবান রাষ্ট্রপতির * দুটি বিলে রাষ্ট্রপতির সম্মতি   |   বিনোদন ও শিল্পকলা : মঞ্চে আসছে জহির রায়হানের আরেক ফাল্গুন   |    জাতীয় সংবাদ : দেড় লাখ রোহিঙ্গা শিশুকে টিকা দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী * রোহিঙ্গাদের ত্রাণবাহি ট্রাক খাদে, ৯ শ্রমিক নিহত * রাষ্ট্রপতির সঙ্গে ইসলামি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাক্ষাৎ * রোহিঙ্গাদের জন্য সৌদি সাহায্য পৌঁছবে আগামীকাল    |   প্রধানমন্ত্রী : আইসিটি খাতে সহযোগিতায় সম্মত বাংলাদেশ ও এস্তোনিয়া * এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাতকে সম্পৃক্ত করার আহ্বান প্রধানমন্ত্রীর * সমৃদ্ধির অংশীদার হতে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর    |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড পরিমাণ মুনাফা আয়ের ঘোষণা ম্যানচেস্টার ইউনাইটেডের *কাল থেকে শুরু এনসিএলের দ্বিতীয় রাউন্ড   |    আন্তর্জাতিক সংবাদ : বার্মায় রেডক্রসের ত্রাণবাহী নৌকায় বৌদ্ধদের হামলা * মাদক পাচারে জড়িত হলে পুত্রকেও হত্যা করা হবে : দুতার্তে * রাখাইন পরিস্থিতির উন্নতি হচ্ছে : জাতিসংঘে মিয়ানমার * ভানুয়াতু উপকূলে শক্তিশালী ভূমিকম্প   |    বিভাগীয় সংবাদ : হবিগঞ্জে রেকর্ডসংখ্যক মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে * জয়পুরহাটে ৮২ লাখ টাকা কৃষি প্রণোদনা বরাদ্দ * মাগুরায় বিদ্যুৎ স্পৃষ্টে ২ বন্ধুর মৃত্যু * নাটোরে ওএমএস কর্মসূচিতে প্রতিদিন ৫ হাজার ২শ মানুষ চাল পাচ্ছেন   |   

পাকিস্তানে ঐতিহাসিক হিন্দু বিবাহ আইন পাস

ইসলামাবাদ, ২১ মার্চ ২০১৭ (বাসস): মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানে ঐতিহাসিক হিন্দু বিবাহ বিলে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট। এটি এখন আইনে পরিণত হয়েছে। ১৯৪৭ সালে ভারত থেকে আলাদা হওয়ার পর থেকে এই প্রথমবারের মতো হিন্দুদের বিবাহ নিবন্ধনের অনুমোদন দেয়া হলো।
সরকারি এক বিবৃতিতে বলা হয়, রোববার প্রেসিডেন্ট মামনুন হোসেন স্বাক্ষরিত এ বিল হিন্দু পরিবারের আইনগত অধিকার এবং স্বার্থ রক্ষা করবে।
এ আইনের আওতায় হিন্দু ধর্মের অনুসারীরা বিবাহ বিচ্ছেদ এবং পুনরায় বিবাহের আবেদনের সুযোগ পাবেন। এছাড়া আইনটি বিবাহ বিচ্ছেদের পর নারী ও শিশুর আর্থিক নিরাপত্তা সুনিশ্চিত করবে।
পাকিস্তান হিন্দু পরিষদের প্রধান রমেশ কুমার ভাঙ্কওয়ানি সোমবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, এ আইন পাস হওয়ায় এখন পাকিস্তানে হিন্দু সম্প্রদায়ের অনেক সমস্যার সমাধান সহজ হবে। এরফলে হিন্দু বিবাহ নিবন্ধনের সকল জটিলতার অবসান ঘটবে। তিনি এই আইনকে স্বাগত জানান।
উল্লেখ্য, ১৯৪৭ সালে ব্রিটিশ শাসন শেষ হওয়ার পর ভারতীয় উপ-মহাদেশ প্রধানত ভারত ও পাকিস্তান এ দুটি দেশে ভাগ হয়ে যায়।
তারপর থেকে পাকিস্তানী হিন্দুরা বিবাহ নিবন্ধন ও বাতিলে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হয়ে আসছিল।