ঢাকা, বুধবার, মার্চ ২৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : মৌলভীবাজারে জঙ্গি বিরোধী অভিযানে সোয়াত ও বোম্ব ডিসপোজাল টীম যোগ দিয়েছে : কামাল * বাংলাদেশের পোশাক শিল্পে ৪৪ লাখেরও বেশি মানুষ সরাসরি কাজ করছে : আমু * পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িত হলে কেউ রেহাই পাবে না : শিক্ষামন্ত্রী   |    জাতীয় সংবাদ : জনদুর্ভোগ মোকাবিলায় জনগণকে সম্পৃক্ত রেখে পরিকল্পণা গ্রহণ করতে হবে : ত্রাণ মন্ত্রী * ভারতীয় সেনা প্রধান ৩১ মার্চ ঢাকা সফরে আসছেন * জঙ্গিবাদের সমর্থনকারীদের দেশের জনগণ চূড়ান্তভাবে পরাজিত করবে : নাসিম   |   প্রধানমন্ত্রী : জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে দেশবাসীকে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর * এইডস, যক্ষা ও ম্যালেরিয়া নির্মূলে সহায়তা অব্যাহত রাখবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা * প্রধানমন্ত্রী ফরিদপুরে ৩২টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন   |   খেলাধুলার সংবাদ : মিয়ামি মাস্টার্স থেকে শীর্ষ বাছাই ওয়ারিঙ্কার বিদায় * অস্ট্রেলিয়ানদের ক্ষমা করে দিয়ে সব ভুলে যেতে কোহলিকে পরামর্শ গাঙ্গুলীর * প্রথম দল হিসেবে বিশ্বকাপে ব্রাজিল, বলিভিয়ার কাছে হেরে পিছিয়ে গেল আর্জেন্টিনা   |    জাতীয় সংবাদ : কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন কাল : ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন * মৌলভীবাজারে জঙ্গি আস্তানা সন্দেহে দুই বাড়ি ঘেরাও করে রেখেছে পুলিশ * ভৌগলিক সীমারেখা থাকলেও মানসিক এবং ঐতিহ্যগতভাবে আমরা এক : অধ্যাপক আরেফিন সিদ্দিক   |    বিভাগীয় সংবাদ : ভোলায় নদী ভাঙ্গন রোধে প্রায় দেড় হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে * রাজশাহীর ১.৬০ লাখ বস্তিবাসী অর্থনৈতিক স্বনির্ভরতা অর্জন করছে * নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন আদর্শ : অনুষ্ঠানে বক্তারা   |    আন্তর্জাতিক সংবাদ : কঙ্গোতে জাতিসংঘের দুই বিশেষজ্ঞের মৃত্যুতে গুতেরেসের শোক * ছোট বোনের শেষকৃত্য অনুষ্ঠানে কিউবার প্রেসিডেন্ট * সিরিয়ায় অবরুদ্ধ চার এলাকা থেকে লোকজনকে চলে যাওয়ার সুযোগ দিতে চুক্তি * কুইন্সল্যান্ডে সাইক্লোনের পর আকস্মিক বন্যার আশঙ্কা   |   

পাকিস্তানে ঐতিহাসিক হিন্দু বিবাহ আইন পাস

ইসলামাবাদ, ২১ মার্চ ২০১৭ (বাসস): মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানে ঐতিহাসিক হিন্দু বিবাহ বিলে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট। এটি এখন আইনে পরিণত হয়েছে। ১৯৪৭ সালে ভারত থেকে আলাদা হওয়ার পর থেকে এই প্রথমবারের মতো হিন্দুদের বিবাহ নিবন্ধনের অনুমোদন দেয়া হলো।
সরকারি এক বিবৃতিতে বলা হয়, রোববার প্রেসিডেন্ট মামনুন হোসেন স্বাক্ষরিত এ বিল হিন্দু পরিবারের আইনগত অধিকার এবং স্বার্থ রক্ষা করবে।
এ আইনের আওতায় হিন্দু ধর্মের অনুসারীরা বিবাহ বিচ্ছেদ এবং পুনরায় বিবাহের আবেদনের সুযোগ পাবেন। এছাড়া আইনটি বিবাহ বিচ্ছেদের পর নারী ও শিশুর আর্থিক নিরাপত্তা সুনিশ্চিত করবে।
পাকিস্তান হিন্দু পরিষদের প্রধান রমেশ কুমার ভাঙ্কওয়ানি সোমবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, এ আইন পাস হওয়ায় এখন পাকিস্তানে হিন্দু সম্প্রদায়ের অনেক সমস্যার সমাধান সহজ হবে। এরফলে হিন্দু বিবাহ নিবন্ধনের সকল জটিলতার অবসান ঘটবে। তিনি এই আইনকে স্বাগত জানান।
উল্লেখ্য, ১৯৪৭ সালে ব্রিটিশ শাসন শেষ হওয়ার পর ভারতীয় উপ-মহাদেশ প্রধানত ভারত ও পাকিস্তান এ দুটি দেশে ভাগ হয়ে যায়।
তারপর থেকে পাকিস্তানী হিন্দুরা বিবাহ নিবন্ধন ও বাতিলে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হয়ে আসছিল।