ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

পাকিস্তানে ঐতিহাসিক হিন্দু বিবাহ আইন পাস

ইসলামাবাদ, ২১ মার্চ ২০১৭ (বাসস): মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানে ঐতিহাসিক হিন্দু বিবাহ বিলে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট। এটি এখন আইনে পরিণত হয়েছে। ১৯৪৭ সালে ভারত থেকে আলাদা হওয়ার পর থেকে এই প্রথমবারের মতো হিন্দুদের বিবাহ নিবন্ধনের অনুমোদন দেয়া হলো।
সরকারি এক বিবৃতিতে বলা হয়, রোববার প্রেসিডেন্ট মামনুন হোসেন স্বাক্ষরিত এ বিল হিন্দু পরিবারের আইনগত অধিকার এবং স্বার্থ রক্ষা করবে।
এ আইনের আওতায় হিন্দু ধর্মের অনুসারীরা বিবাহ বিচ্ছেদ এবং পুনরায় বিবাহের আবেদনের সুযোগ পাবেন। এছাড়া আইনটি বিবাহ বিচ্ছেদের পর নারী ও শিশুর আর্থিক নিরাপত্তা সুনিশ্চিত করবে।
পাকিস্তান হিন্দু পরিষদের প্রধান রমেশ কুমার ভাঙ্কওয়ানি সোমবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, এ আইন পাস হওয়ায় এখন পাকিস্তানে হিন্দু সম্প্রদায়ের অনেক সমস্যার সমাধান সহজ হবে। এরফলে হিন্দু বিবাহ নিবন্ধনের সকল জটিলতার অবসান ঘটবে। তিনি এই আইনকে স্বাগত জানান।
উল্লেখ্য, ১৯৪৭ সালে ব্রিটিশ শাসন শেষ হওয়ার পর ভারতীয় উপ-মহাদেশ প্রধানত ভারত ও পাকিস্তান এ দুটি দেশে ভাগ হয়ে যায়।
তারপর থেকে পাকিস্তানী হিন্দুরা বিবাহ নিবন্ধন ও বাতিলে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হয়ে আসছিল।