ঢাকা, সোমবার, মে ২৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

খেলাধুলার সংবাদ : চ্যাম্পিয়ন্স ট্রফির খুঁটিনাটি   |    জাতীয় সংবাদ : বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎপক্ষেপণ কাউন্টডাউন উৎসব   |   রাষ্ট্রপতি : নিষ্ঠা ও পেশাদারিত্বের সঙ্গে শান্তিরক্ষীদের কাজ করার আহ্বান রাষ্ট্রপতির   |    জাতীয় সংবাদ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর বোন শেখ রেহানা ও কন্যা পুতুলের কোন অফিসিয়াল ফেসবুক পেইজ নেই * ঈদের আগের ৩ দিন মহাসড়কে ট্রাক, কাভার্ড ভ্যান ও লরি চলাচল বন্ধ থাকবেসংসদের বাজেট (ষষ্ঠদশ) অধিবেশন শুরু কাল : বাজেট পেশ পহেলা জুন *   |   শিক্ষা : শিক্ষার্থীদের যুক্তি ও সত্যনিষ্ঠার পথে থেকে জ্ঞানার্জনের আহ্বান    |   বিনোদন ও শিল্পকলা : কান চলচ্চিত্র উৎসব : সেরা পুরস্কার পেল দ্য স্কয়ার   |    জাতীয় সংবাদ : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোরা, চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরসমূহকে ১০ নম্বর মহাবিপদ সংকেত *বিচারকদের শৃংখলাবিধি প্রকাশে আরো ২ সপ্তাহ সময় *খুলনায় একটি বাড়ি একটি খামার প্রকল্পের অনেক সদস্যই এখন স্বাবলম্বী *   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ৩, আহত ১০ জন *ঘূর্ণিঝড় মোরা উপকূল জুড়ে সর্তকতা *নওগাঁয় বোরো মৌসুমের চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে *মেহেরপুরে বোমা বিস্ফোরণ ঘটালো র‌্যাব   |   খেলাধুলার সংবাদ : চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে কাল ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ *পবিত্র হজ পালন করলেন ম্যানইউ ফুটবল তারকা পল পগবা *চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী পাঁচ বোলার *আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ইতিহাস (১৯৯৮-২০১৩) *   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীকে ভিয়েনায় লালগালিচা সংবর্ধনা   |    আন্তর্জাতিক সংবাদ : রাশিয়ার সাথে জামাতার গোপন যোগাযোগের খবর মিথ্যা বলে উড়িয়ে দিলেন ট্রাম্প *ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উ.কোরিয়ার * ভারতে বৃষ্টি ও বজ্রপাতে ২৩ জনের মৃত্যু *ইউরোপ সফরকালে রাশিয়ার সাথে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করবেন মোদি *   |   

পাকিস্তানে ঐতিহাসিক হিন্দু বিবাহ আইন পাস

ইসলামাবাদ, ২১ মার্চ ২০১৭ (বাসস): মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানে ঐতিহাসিক হিন্দু বিবাহ বিলে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট। এটি এখন আইনে পরিণত হয়েছে। ১৯৪৭ সালে ভারত থেকে আলাদা হওয়ার পর থেকে এই প্রথমবারের মতো হিন্দুদের বিবাহ নিবন্ধনের অনুমোদন দেয়া হলো।
সরকারি এক বিবৃতিতে বলা হয়, রোববার প্রেসিডেন্ট মামনুন হোসেন স্বাক্ষরিত এ বিল হিন্দু পরিবারের আইনগত অধিকার এবং স্বার্থ রক্ষা করবে।
এ আইনের আওতায় হিন্দু ধর্মের অনুসারীরা বিবাহ বিচ্ছেদ এবং পুনরায় বিবাহের আবেদনের সুযোগ পাবেন। এছাড়া আইনটি বিবাহ বিচ্ছেদের পর নারী ও শিশুর আর্থিক নিরাপত্তা সুনিশ্চিত করবে।
পাকিস্তান হিন্দু পরিষদের প্রধান রমেশ কুমার ভাঙ্কওয়ানি সোমবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, এ আইন পাস হওয়ায় এখন পাকিস্তানে হিন্দু সম্প্রদায়ের অনেক সমস্যার সমাধান সহজ হবে। এরফলে হিন্দু বিবাহ নিবন্ধনের সকল জটিলতার অবসান ঘটবে। তিনি এই আইনকে স্বাগত জানান।
উল্লেখ্য, ১৯৪৭ সালে ব্রিটিশ শাসন শেষ হওয়ার পর ভারতীয় উপ-মহাদেশ প্রধানত ভারত ও পাকিস্তান এ দুটি দেশে ভাগ হয়ে যায়।
তারপর থেকে পাকিস্তানী হিন্দুরা বিবাহ নিবন্ধন ও বাতিলে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হয়ে আসছিল।