ঢাকা, শুক্রুবার, জুলাই ২১, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : আকাশ সংস্কৃতিতে যা ক্ষতিকর তা বর্জন করুন : রাষ্ট্রপতি * ভারতের নবনির্বাচিত প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন   |    জাতীয় সংবাদ : চলতি বছরে হবিগঞ্জ মেডিকেল কলেজের কার্যক্রম শুরু হবে : স্বাস্থ্যমন্ত্রী * প্রধান বিচারপতির সাথে বৈঠক : বিচারকদের শৃঙ্খলা বিধিমালা চূড়ান্ত আগামী সপ্তাহে : আইনমন্ত্রী   |    জাতীয় সংবাদ : রামনাথ কোবিন্দ ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত * জঙ্গিবাদ নির্মূলে সর্বাত্মক প্রচেষ্টা চালান : স্বরাষ্ট্রমন্ত্রী * বাংলাদেশকে পাকিস্তানী ধারায় ঠেলে দিতেই তাহেরকে খুন করা হয় : ইনু    |   প্রধানমন্ত্রী : মাদকের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর অবস্থান পুনর্ব্যক্ত * শিক্ষা মন্ত্রণালয়ের দুটি প্রকল্পের নকশা প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন * ভারতের নবনির্বাচিত প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রীর অভিনন্দন   |    জাতীয় সংবাদ : মেইড ইন লন্ডন মার্কা রূপরেখা দেশবাসী মানবে না: ওবায়দুল কাদের *বিএনপি নির্বাচন কমিশনকে বিতর্কিত করার ষড়যন্ত্র করছে: কামরুল ইসলাম *৮ বছরে ১০ হাজার এসআইডি কার্ড ইস্যু করা হয়েছে : নৌপরিবহন মন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : বাংলা একাডেমীতে লোকঐতিহ্য জাদুঘর শিগগরি উদ্বোধন    |    অর্থনীতি : জাতিসংঘে এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের অগ্রগতি উপস্থাপন   |   বিজ্ঞান ও প্রযুত্তি : মাগুরা সদর উপজেলা ভূমি অফিসকে ডিজিটাল করতে ৫১টি উদ্ভাবনী   |   আবহাওয়া : চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত   |    বিভাগীয় সংবাদ : মেঘনায় মাছ ধরার ট্রলার ডুবে ২ জেলের মৃত্যু *হবিগঞ্জে গ্রেপ্তার ৩২   |    জাতীয় সংবাদ : বন্যার্ত এলাকায় ডেপুটি স্পিকারের ত্রাণ বিতরণ *বন্যার পানি নামার পর সরকার কৃষক ও খামারীদের সহযোগিতা করবে : ত্রাণমন্ত্রী *এজলাস কক্ষে ভাঙচুর : ৫ আইনজীবীকে হাইকোটের ক্ষমা *আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষা কাল   |    আন্তর্জাতিক সংবাদ : দলিত নেতা রামনাথ কোবিন্দ ভারতের নতুন রাষ্ট্রপতি *আফগানিস্তানে বিস্ফোরণে ৭ আইএস জঙ্গি নিহত *ভারতে বাস দুর্ঘটনায় ২৮ জন নিহত   |   খেলাধুলার সংবাদ : ২৮ জুলাই দেশব্যপী অনুষ্ঠিত হবে অলিম্পিক ডে রান *আগামীকাল শুরু হচ্ছে সামার এ্যাথলেটিকস *গোল্ডকাপ : আত্মঘাতি গোলে গোল্ডকাপের সেমিফাইনালে কোস্টারিকা   |   

ব্রাজিলে প্রেসিডেন্টের অভিশংসনের দাবিতে ব্যাপক বিক্ষোভ

ব্রাসিলিয়া, ২০ মে ২০১৭ (বাসস ডেস্ক): ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমারের অভিশংসনের দাবিতে রাজধানী ব্রাসিলিয়া এবং বৃহত্তম শহর সাও পাওলোতে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। বিক্ষোভকারীদের অভিযোগ, তেমার দুর্নীতি তদন্তে এক সম্ভাব্য সাক্ষীকে চুপ করাতে ঘুষ দেওয়ার অনুমোদন দিয়েছিলেন। খবর এএফপির।
ব্রাজিলের প্রভাবশালী সংবাদপত্র ও গ্লোবোতে সাক্ষীর মুখ বন্ধ করার কথিত এ চেষ্টা নিয়ে খবর বের হয়েছে। অনিয়ম-দুর্নীতির জেরে ক্ষমতা হারানো দিলমা রুসেফের পর প্রেসিডেন্টের দায়িত্বে আসা তেমার এই প্রথম এমন চাপে পড়লেন । অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন তিনি।
ও গ্লোবোর প্রতিবেদনে বলা হয়, একজন জ্যেষ্ঠ ব্যবসায়ীর সঙ্গে তেমারের কথোপকথনের রেকর্ড রয়েছে তাদের কাছে। প্রেসিডেন্ট দুর্নীতি মামলার সাক্ষী রাজনীতিবিদ এদুয়ার্দো চুনহার মুখ বন্ধ করতে অর্থ দেওয়ার জন্য ওই ব্যবসায়ীকে বলেছিলেন। দুর্নীতি, অর্থপাচার এবং কর ফাঁকি দেওয়ার দায়ে গত মার্চে কারাগারে পাঠানো হয় চুনহাকে।
মিশেল তেমারের মন্ত্রিসভার এক-তৃতীয়াংশ সদস্যের বিরুদ্ধেই দুর্নীতির অভিযোগের তদন্ত হচ্ছে।
পত্রিকায় রেকর্ডিংয়ের বিষয়বস্তু প্রকাশ পাওয়ার পরই সারা দেশে বিক্ষোভ শুরু হয়।
ব্রাজিলের আইন পরিষদ কংগ্রেসেও প্রতিবাদ হয়েছে। বিরোধী নেতারা প্রেসিডেন্টের পদত্যাগ এবং আগাম নির্বাচনের দাবি করেছেন। প্রতিবেদনটি প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যে দুই দফা অভিশংসন প্রস্তাব উত্থাপন করা হয়েছে কংগ্রেসে।
এদিকে প্রেসিডেন্ট তেমার পদত্যাগের কথা নাকচ করে দিয়েছেন।