ঢাকা, সোমবার, জানুয়ারী ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে মানসম্মত শিক্ষা নিশ্চিত করুন : রাষ্ট্রপতি * মানবসম্পদ উন্নয়নে ঈপ্সিত সফলতা অর্জনে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের সমন্বিত উদ্যোগ প্রয়োজন : রাষ্ট্রপতি   |   জাতীয় সংসদ : গত ৮ বছরে ৫ লাখ ৭৬ হাজার ৪৯৬ জনের আত্মকর্মসংস্থান হয়েছে : বীরেন শিকদার * দেশে বর্তমানে ভোটার সংখ্যা ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ : আনিসুল হক * দেশের ৮৭ শতাংশ জনগণ নিরাপদ পানির সুবিধা ভোগ করে : খন্দকার মোশাররফ হোসেন   |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশের বিপক্ষে টেস্টেও অনিশ্চিত ম্যাথুজ *স্প্যানিশ-লা লীগা : রিয়ালের শীর্ষ চারে পৌঁছার রাতে নিজেদের সংগ্রহ আরো বাড়িয়ে নিল বার্সা   |   প্রধানমন্ত্রী : আন্তর্জাতিক কাস্টমস দিবসে ডাক টিকিট, স্মারক খাম ও ডাটা কার্ড উন্মোচন প্রধানমন্ত্রীর * প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদেরকে স্বাস্থ্যমন্ত্রীর শীতল পাটি উপহার * প্রশিক্ষণ খাতে অবকাঠামো উন্নয়ন অগ্রাধিকার পাবে : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : অপরাধী যেই হোক তাদের বিরুদ্ধে পুলিশ আইনানুগ ব্যবস্থা নেবে : শিক্ষামন্ত্রী * আগামী নির্বাচনে জনগণ আবারও প্রমাণ করবে তারা কোন দুর্নীতিবাজকে রাষ্ট্রীয় ক্ষমতায় দেখতে চায় না : হানিফ   |   আবহাওয়া : অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে    |   বিনোদন ও শিল্পকলা : সংগীত সন্ধ্যায় শিল্পী রেবেকা সুলতানা মুগ্ধ করলেন শ্রোতাদের   |    বিভাগীয় সংবাদ : বিশ্ব ইজতেমা থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত *সৈয়দপুর বিমানবন্দরে যুক্ত হলো রিজেন্ট এয়ারওয়েজের দুটি বিমান *ভোলায় ২৪৮ শিক্ষার্থীর মাঝে বৃত্তি প্রদান   |    আন্তর্জাতিক সংবাদ : মার্কিন সিনেটে ভোটাভুটি স্থগিত * ফ্রান্সে ৬৫ হাজার লোককে প্রশিক্ষণ দেবে ফেসবুক * থাইল্যান্ডে বোমা হামলায় নিহত ৩, আহত ১৯ * ভারতের ২০ আইনপ্রনেতা বরখাস্ত : স্বাগত জানিয়েছে বিজেপি ও কংগ্রেস   |   

ব্রাজিলে প্রেসিডেন্টের অভিশংসনের দাবিতে ব্যাপক বিক্ষোভ

ব্রাসিলিয়া, ২০ মে ২০১৭ (বাসস ডেস্ক): ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমারের অভিশংসনের দাবিতে রাজধানী ব্রাসিলিয়া এবং বৃহত্তম শহর সাও পাওলোতে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। বিক্ষোভকারীদের অভিযোগ, তেমার দুর্নীতি তদন্তে এক সম্ভাব্য সাক্ষীকে চুপ করাতে ঘুষ দেওয়ার অনুমোদন দিয়েছিলেন। খবর এএফপির।
ব্রাজিলের প্রভাবশালী সংবাদপত্র ও গ্লোবোতে সাক্ষীর মুখ বন্ধ করার কথিত এ চেষ্টা নিয়ে খবর বের হয়েছে। অনিয়ম-দুর্নীতির জেরে ক্ষমতা হারানো দিলমা রুসেফের পর প্রেসিডেন্টের দায়িত্বে আসা তেমার এই প্রথম এমন চাপে পড়লেন । অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন তিনি।
ও গ্লোবোর প্রতিবেদনে বলা হয়, একজন জ্যেষ্ঠ ব্যবসায়ীর সঙ্গে তেমারের কথোপকথনের রেকর্ড রয়েছে তাদের কাছে। প্রেসিডেন্ট দুর্নীতি মামলার সাক্ষী রাজনীতিবিদ এদুয়ার্দো চুনহার মুখ বন্ধ করতে অর্থ দেওয়ার জন্য ওই ব্যবসায়ীকে বলেছিলেন। দুর্নীতি, অর্থপাচার এবং কর ফাঁকি দেওয়ার দায়ে গত মার্চে কারাগারে পাঠানো হয় চুনহাকে।
মিশেল তেমারের মন্ত্রিসভার এক-তৃতীয়াংশ সদস্যের বিরুদ্ধেই দুর্নীতির অভিযোগের তদন্ত হচ্ছে।
পত্রিকায় রেকর্ডিংয়ের বিষয়বস্তু প্রকাশ পাওয়ার পরই সারা দেশে বিক্ষোভ শুরু হয়।
ব্রাজিলের আইন পরিষদ কংগ্রেসেও প্রতিবাদ হয়েছে। বিরোধী নেতারা প্রেসিডেন্টের পদত্যাগ এবং আগাম নির্বাচনের দাবি করেছেন। প্রতিবেদনটি প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যে দুই দফা অভিশংসন প্রস্তাব উত্থাপন করা হয়েছে কংগ্রেসে।
এদিকে প্রেসিডেন্ট তেমার পদত্যাগের কথা নাকচ করে দিয়েছেন।