ঢাকা, শনিবার, মে ২৭, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : শান্তি প্রতিষ্ঠায় পরস্পরকে সহযোগিতা করুন : শেখ হাসিনা * দক্ষ সেবাকেন্দ্র থেকে নিরাপদ মাতৃত্ব সেবা গ্রহণের আহবান প্রধানমন্ত্রীর    |   রাষ্ট্রপতি : রমজানের তাৎপর্য অনুধাবন করে ব্যক্তি ও সমাজ জীবনে এর প্রতিফলন ঘটানোর আহবান রাষ্ট্রপতির * নিরাপদ প্রসব নিশ্চিত করতে সরকার তৃণমূল থেকে জাতীয় পর্যায় পর্যন্ত কর্মসূচি বাস্তবায়ন করছে : রাষ্ট্রপতি   |   শিক্ষা : ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণিত বিষয়ে দুদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু   |    জাতীয় সংবাদ : রমজান মাসে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক থাকবে : স্বরাষ্ট্রমন্ত্রী * বিএনপির মুখে গণতন্ত্রের কথা শোভা পায় না : ওবায়দুল কাদের * তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে সরকার বদ্ধপরিকর : আইনমন্ত্রী * মানুষ হত্যাই খালেদা জিয়ার মিশন : হাছান মাহমুদ   |    আন্তর্জাতিক সংবাদ : গাজা সংকট নিয়ে জাতিসংঘ দূতের হুঁশিয়ারি, ঐক্যের ডাক *২০১৭ সালে ভূ-মধ্য সাগর পাড়ি দিতে গিয়ে ১ হাজার ৫৩০ অভিবাসী ও শরণার্থীর মৃত্যু *শ্রীলংকায় বন্যায় প্রাণহানিতে ভারতীয় প্রধানমন্ত্রীর শোক *লিবিয়ার রাজধানীতে জঙ্গি হামলায় নিহত অন্তত ২৮   |    বিভাগীয় সংবাদ : ত্রিশালে যাত্রীবাহী বাস উল্টে নিহত ২ *কালিয়ায় সংঘর্ষের ঘটনায় চিকিৎসাধী আরো এক জনের মৃত্যু * রাঙ্গামাটির লংগদুতে শহীদ মিনার উদ্বোধন * নড়াইলে সড়ক দুর্ঘটনায় নসিমন চালক নিহত   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ উন্নয়নের রোল মডেল : শিল্পমন্ত্রী * প্রসূতি স্বাস্থ্য সেবায় দরিদ্র নারীদের আস্থা অর্জন করেছে কমিউনিটি ক্লিনিক *কোস্টাল শিপিং সামিট থেকে দেশে ফিরেছেন নৌপরিবহন মন্ত্রী *গ্লোবাল প্লাটফর্ম ফর ডিজাস্টার রিস্ক রিডাকশন সম্মেলনে প্রশংসিত বাংলাদেশ   |   খেলাধুলার সংবাদ : পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সংগ্রহ ৩৪১ * জিম্বাবুয়ের ওয়ানডে দল থেকে বাদ পড়লেন চিগুমবুরা *উত্তেজনাপূর্ণ প্রস্ততি ম্যাচ জিতলো অস্ট্রেলিয়াই * শিরোপা জিততে না পারাটা হবে বড় হতাশার : মরগান * পাকিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজ খেলতে রাজি আফগানিস্তান *    |   

ব্রাজিলে প্রেসিডেন্টের অভিশংসনের দাবিতে ব্যাপক বিক্ষোভ

ব্রাসিলিয়া, ২০ মে ২০১৭ (বাসস ডেস্ক): ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমারের অভিশংসনের দাবিতে রাজধানী ব্রাসিলিয়া এবং বৃহত্তম শহর সাও পাওলোতে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। বিক্ষোভকারীদের অভিযোগ, তেমার দুর্নীতি তদন্তে এক সম্ভাব্য সাক্ষীকে চুপ করাতে ঘুষ দেওয়ার অনুমোদন দিয়েছিলেন। খবর এএফপির।
ব্রাজিলের প্রভাবশালী সংবাদপত্র ও গ্লোবোতে সাক্ষীর মুখ বন্ধ করার কথিত এ চেষ্টা নিয়ে খবর বের হয়েছে। অনিয়ম-দুর্নীতির জেরে ক্ষমতা হারানো দিলমা রুসেফের পর প্রেসিডেন্টের দায়িত্বে আসা তেমার এই প্রথম এমন চাপে পড়লেন । অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন তিনি।
ও গ্লোবোর প্রতিবেদনে বলা হয়, একজন জ্যেষ্ঠ ব্যবসায়ীর সঙ্গে তেমারের কথোপকথনের রেকর্ড রয়েছে তাদের কাছে। প্রেসিডেন্ট দুর্নীতি মামলার সাক্ষী রাজনীতিবিদ এদুয়ার্দো চুনহার মুখ বন্ধ করতে অর্থ দেওয়ার জন্য ওই ব্যবসায়ীকে বলেছিলেন। দুর্নীতি, অর্থপাচার এবং কর ফাঁকি দেওয়ার দায়ে গত মার্চে কারাগারে পাঠানো হয় চুনহাকে।
মিশেল তেমারের মন্ত্রিসভার এক-তৃতীয়াংশ সদস্যের বিরুদ্ধেই দুর্নীতির অভিযোগের তদন্ত হচ্ছে।
পত্রিকায় রেকর্ডিংয়ের বিষয়বস্তু প্রকাশ পাওয়ার পরই সারা দেশে বিক্ষোভ শুরু হয়।
ব্রাজিলের আইন পরিষদ কংগ্রেসেও প্রতিবাদ হয়েছে। বিরোধী নেতারা প্রেসিডেন্টের পদত্যাগ এবং আগাম নির্বাচনের দাবি করেছেন। প্রতিবেদনটি প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যে দুই দফা অভিশংসন প্রস্তাব উত্থাপন করা হয়েছে কংগ্রেসে।
এদিকে প্রেসিডেন্ট তেমার পদত্যাগের কথা নাকচ করে দিয়েছেন।