ঢাকা, বুধবার, সেপ্টেম্বর ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : অং সান সু চি বালিতে মাথা গুঁজে আছেন : অ্যামনেস্টি   |   খেলাধুলার সংবাদ : লয়েডকে পেছনে ফেরে সেরা অধিনায়ক কোহলি * কনটের অধীনে এক সপ্তাহের অনুশীলনেই আমার উন্নতি হয়েছে : হ্যাজার্ড * পেনাল্টি নিয়ে ব্যক্তিত্বের দ্বন্দ্বে পিএসজি তারকা নেইমার ও কাভানি   |    জাতীয় সংবাদ : নবায়নযোগ্যের চেয়ে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন খরচ কম : বিশেষজ্ঞ * নবম ওয়েজ বোর্ডের দাবি আদায়ে বিএফইউজে ও ডিইউজের অনশন সফল করার আহবান * সততা ও কর্মনিষ্ঠার যোগফল শুদ্ধাচার : তথ্যসচিব   |    জাতীয় সংবাদ : সিপিএর ঢাকা সম্মেলন সংসদীয় গণতন্ত্র বিকাশ, আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : শিরীন শারমিন * দেশে সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের স্থান নেই : শিল্পমন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : বঙ্গবন্ধুকে নিয়ে লেখা গানের এ্যালবাম প্রকাশ করা হলো না শিল্পী আব্দুল জব্বারের * শ্রমিক আওয়াজ নেপালে এশিয়া ফিল্ম উৎসবে যাচ্ছে   |   প্রধানমন্ত্রী : অর্থনীতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে সরকার শ্রমিক অধিকার প্রতিষ্ঠায় গুরুত্ব দিয়েছে : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : ওইআর সম্মেলনে শিক্ষামন্ত্রী * ভিন্ন নদ-নদীর ৬২ পয়েন্টে পানি হ্রাস পেয়েছে *চিকিৎসা ক্ষেত্রে ডাক্তার-রোগীর সম্পর্কের উন্নয়ন জরুরি : উপাচার্য * কেন্দ্রীয় ১৪ দলের সভা বৃহস্পতিবার * দেশের বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত   |   প্রধানমন্ত্রী : যুক্তরাষ্ট্র রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে : ট্রাম্প * হাসিনা-মাহমুদ আব্বাস বৈঠকে রোহিঙ্গা ইস্যু আলোচনা * শান্তিরক্ষী বাহিনীতে যৌন নির্যাতন বন্ধে বাংলাদেশের অঙ্গীকার পুনর্ব্যক্ত প্রধানমন্ত্রীর   |    আন্তর্জাতিক সংবাদ : জাতিসংঘে ইসরাইলি প্রধানমন্ত্রীর সঙ্গে সিসির সাক্ষাত * ফ্লোরিডায় ইরমার আঘাতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জনে * যে কোন সময় শরণার্থী পরিস্থিতি যাচাইয়ে প্রস্তুত মিয়ানমার : সুকি * ইরাকের একটি রেস্টুরেন্টে বোমা হামলায় নিহত ৩   |   

ব্রাজিলে প্রেসিডেন্টের অভিশংসনের দাবিতে ব্যাপক বিক্ষোভ

ব্রাসিলিয়া, ২০ মে ২০১৭ (বাসস ডেস্ক): ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমারের অভিশংসনের দাবিতে রাজধানী ব্রাসিলিয়া এবং বৃহত্তম শহর সাও পাওলোতে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। বিক্ষোভকারীদের অভিযোগ, তেমার দুর্নীতি তদন্তে এক সম্ভাব্য সাক্ষীকে চুপ করাতে ঘুষ দেওয়ার অনুমোদন দিয়েছিলেন। খবর এএফপির।
ব্রাজিলের প্রভাবশালী সংবাদপত্র ও গ্লোবোতে সাক্ষীর মুখ বন্ধ করার কথিত এ চেষ্টা নিয়ে খবর বের হয়েছে। অনিয়ম-দুর্নীতির জেরে ক্ষমতা হারানো দিলমা রুসেফের পর প্রেসিডেন্টের দায়িত্বে আসা তেমার এই প্রথম এমন চাপে পড়লেন । অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন তিনি।
ও গ্লোবোর প্রতিবেদনে বলা হয়, একজন জ্যেষ্ঠ ব্যবসায়ীর সঙ্গে তেমারের কথোপকথনের রেকর্ড রয়েছে তাদের কাছে। প্রেসিডেন্ট দুর্নীতি মামলার সাক্ষী রাজনীতিবিদ এদুয়ার্দো চুনহার মুখ বন্ধ করতে অর্থ দেওয়ার জন্য ওই ব্যবসায়ীকে বলেছিলেন। দুর্নীতি, অর্থপাচার এবং কর ফাঁকি দেওয়ার দায়ে গত মার্চে কারাগারে পাঠানো হয় চুনহাকে।
মিশেল তেমারের মন্ত্রিসভার এক-তৃতীয়াংশ সদস্যের বিরুদ্ধেই দুর্নীতির অভিযোগের তদন্ত হচ্ছে।
পত্রিকায় রেকর্ডিংয়ের বিষয়বস্তু প্রকাশ পাওয়ার পরই সারা দেশে বিক্ষোভ শুরু হয়।
ব্রাজিলের আইন পরিষদ কংগ্রেসেও প্রতিবাদ হয়েছে। বিরোধী নেতারা প্রেসিডেন্টের পদত্যাগ এবং আগাম নির্বাচনের দাবি করেছেন। প্রতিবেদনটি প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যে দুই দফা অভিশংসন প্রস্তাব উত্থাপন করা হয়েছে কংগ্রেসে।
এদিকে প্রেসিডেন্ট তেমার পদত্যাগের কথা নাকচ করে দিয়েছেন।