ঢাকা, শুক্রুবার, অক্টোবর ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ষোড়শ সংশোধনী রায় রিভিউ : এটর্নি জেনারেলের নেতৃত্বে ১১ সদস্যের কমিটি * বাংলাদেশের মানুষ অসাম্প্রদায়িক : গওহর রিজভী * এ বছর জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড লাভ করল ত্রিশ সংগঠন   |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশ ক্রিকেট দলের বোলিং বিভাগে আরো অনেক উন্নতি করতে হবে : পাপন   |   রাষ্ট্রপতি : স্বাস্থ্য পরীক্ষার জন্য রাষ্ট্রপতি আগামীকাল লন্ডন যাচ্ছেন    |   খেলাধুলার সংবাদ : সৌদি আরবে ফুটবলের উন্নয়নে কাজ করবে ম্যানইউ * পুতিনের আমন্ত্রণে বিশ্বকাপ দেখতে যাবেন ব্লাটার * আবারো অভিযুক্ত হাফিজের বোলিং * ওয়ানডে ফর্মেটে তিন বিভাগে শীর্ষ স্থানে ডি ভিলিয়ার্স-হাসান-হাফিজ * পাঁচ ধাপ উন্নতি হয়েছে মুশফিকুরের   |    আন্তর্জাতিক সংবাদ : মিয়ানমারে খনি বর্জ্য থেকে রত্ন পাথর সংগ্রহকারীদের সাথে পুলিশের সংঘর্ষ, নিহত ৫ * স্পেন থেকে কলম্বিয়ার আদিবাসী নিদর্শন ফেরত আনার নির্দেশ দিয়েছে দেশটির আদালত   |    জাতীয় সংবাদ : রোহিঙ্গাদের ওপর গণহত্যা-বর্বরতা বন্ধের দাবিতে জাতিসংঘ মহাসচিব বরাবর স্মারকলিপি দিবে সিপিবি, বাসদ ও বামমোর্চা * জাতীয় প্রেসক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মিনি ম্যারানের বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ   |    বিভাগীয় সংবাদ : বৈরী আবহাওয়ায় কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে সব ধরনের নৌযান চলাচল বন্ধ * ঝিনাইদহের দুই বিউটি পার্লারে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা * কুমিল্লার বিজয়পুর মৃৎশিল্প সুনাম ও ঐতিহ্য এখনো রয়েছে   |   আবহাওয়া : সমুদ্র বন্দরসমূহের জন্য তিন নম্বর সতর্ক সংকেত * দেশের বিভিন্ন স্থানে বজ্রবৃষ্টিসহ ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে   |   শিক্ষা : ঢাবির ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত * দিনাজপুর শিক্ষা বোর্ডে জেএসসি পরীক্ষায় এবার ২ লাখ ৩১ হাজার ৯৭৯ জন পরীক্ষার্থী   |    আন্তর্জাতিক সংবাদ : পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ এগিয়ে নেয়ার সিদ্ধান্ত দ.কোরিয়ার * পুন:দখলকৃত রাকা শহর বেসামরিক প্রশাসনের কাছে হস্তান্তর করা হচ্ছে * ভারতের তামিলনাড়ুতে ভবন ধসে ৮ জন নিহত * নিউ ক্যালেডোনিয়ায় প্রতিযোগিতাকালে ফরাসি সাইক্লিস্ট নিহত   |   

উ.কোরিয়াকে অবশ্যই উস্কানিমূলক আচরণ বন্ধ করতে হবে : যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ১৩ আগস্ট ২০১৭ (বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্র বলেছে, উত্তর কোরিয়াকে অবশ্যই তাদের উস্কানিমূলক আচরণ বন্ধ করতে হবে।
পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর হুঁশিয়ারি জোরদার এবং টেলিফোনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার কথা বলার পর শনিবার সকালে যুক্তরাষ্ট্র এ দাবি জানায়। খবর এএফপির।
এদিকে হোয়াইট হাউস বলছে, গুয়ামে উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলার হুমকির পর মার্কিন সামরিক বাহিনী এ দ্বীপের নিরাপত্তা দিতে প্রস্তুত রয়েছে।
হোয়াইট হাউস আরো জানায়, ট্রাম্প গুয়ামের গভর্ণর ইদি কালভোকে টেলিফোন করে আশ্বস্ত করেছেন যে মার্কিন সামরিক বাহিনী আমেরিকার বাকি অংশের পাশাপাশি গুয়ামের জনগণের নিরাপত্তাও নিশ্চিত করবে।
হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, টেলিফোনে পৃথক আলাপে ট্রাম্প ও শি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়া বিষয়ক প্রস্তাব পাশ হওয়ায় এর প্রশংসা করেন। তারা উভয়ে কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতা অর্জনে এটিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বর্ণনা করেন।
এতে আরো বলা হয়, কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্র মুক্ত করতে এ দুই প্রেসিডেন্ট তাদের পারস্পরিক অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তারা যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার ওপরও গুরুত্ব দেন যা উত্তর কোরিয় সমস্যার শান্তিপূর্ণ সমাধানে সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।
বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রেসিডেন্ট শি এ ব্যাপারে একমত হয়েছেন যে উত্তর কোরিয়াকে অবশ্যই তাদের উস্কানিমূলক আচরণ বন্ধ করতে হবে।
এতে আরো বলা হয়, ট্রাম্প এ বছরের শেষের দিকে চীনে শির সঙ্গে খুবই ঐতিহাসিক বৈঠকের অপেক্ষায় রয়েছেন।