ঢাকা, শনিবার, ডিসেম্বর ১৬, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য প্রধানমন্ত্রীর উপহার   |   খেলাধুলার সংবাদ : স্মিথের ডাবল ও মার্শের সেঞ্চুরিতে পার্থ টেস্টে লিড নিলো অস্ট্রেলিয়া   |   আবহাওয়া : মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে   |    অর্থনীতি : পঞ্চগড়ে কমলা চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে   |    জাতীয় সংবাদ : আগামী নির্বাচনেও শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসবে : শাজাহান খান   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিপাইনে ধেয়ে আসছে গ্রীষ্মমন্ডলীয় ঝড় কাই-তাক * ইন্দোনেশিয়ায় ৬.৫ মাত্রার ভূমিকম্প অনুভুত * ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ২ জনের মৃত্যু   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী বিজয় দিবস উপলক্ষে স্মারক ডাকটিকেট অবমুক্ত করলেন * মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * বিজয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন * প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |    জাতীয় সংবাদ : বিজয় দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা * আগামী নির্বাচনে জনগণ সাম্প্রদায়িক অপশক্তিদের প্রত্যাখান করবে : সেতুমন্ত্রী * মৎস্যও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের ইন্তেকাল   |   রাষ্ট্রপতি : ছায়েদুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * বীর শহীদদের প্রতি রাষ্ট্রপতির শ্রদ্ধা নিবেদন   |   

উ.কোরিয়াকে অবশ্যই উস্কানিমূলক আচরণ বন্ধ করতে হবে : যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ১৩ আগস্ট ২০১৭ (বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্র বলেছে, উত্তর কোরিয়াকে অবশ্যই তাদের উস্কানিমূলক আচরণ বন্ধ করতে হবে।
পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর হুঁশিয়ারি জোরদার এবং টেলিফোনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার কথা বলার পর শনিবার সকালে যুক্তরাষ্ট্র এ দাবি জানায়। খবর এএফপির।
এদিকে হোয়াইট হাউস বলছে, গুয়ামে উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলার হুমকির পর মার্কিন সামরিক বাহিনী এ দ্বীপের নিরাপত্তা দিতে প্রস্তুত রয়েছে।
হোয়াইট হাউস আরো জানায়, ট্রাম্প গুয়ামের গভর্ণর ইদি কালভোকে টেলিফোন করে আশ্বস্ত করেছেন যে মার্কিন সামরিক বাহিনী আমেরিকার বাকি অংশের পাশাপাশি গুয়ামের জনগণের নিরাপত্তাও নিশ্চিত করবে।
হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, টেলিফোনে পৃথক আলাপে ট্রাম্প ও শি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়া বিষয়ক প্রস্তাব পাশ হওয়ায় এর প্রশংসা করেন। তারা উভয়ে কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতা অর্জনে এটিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বর্ণনা করেন।
এতে আরো বলা হয়, কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্র মুক্ত করতে এ দুই প্রেসিডেন্ট তাদের পারস্পরিক অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তারা যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার ওপরও গুরুত্ব দেন যা উত্তর কোরিয় সমস্যার শান্তিপূর্ণ সমাধানে সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।
বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রেসিডেন্ট শি এ ব্যাপারে একমত হয়েছেন যে উত্তর কোরিয়াকে অবশ্যই তাদের উস্কানিমূলক আচরণ বন্ধ করতে হবে।
এতে আরো বলা হয়, ট্রাম্প এ বছরের শেষের দিকে চীনে শির সঙ্গে খুবই ঐতিহাসিক বৈঠকের অপেক্ষায় রয়েছেন।