ঢাকা, মঙ্গলবার, অগাস্ট ২২, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : নিরাপদ খাদ্য নিশ্চিতে আইনের পাশাপাশি জনসচেতনতা গড়ে তুলতে হবে : রাষ্ট্রপতি * রাষ্ট্রপতির সঙ্গে ইইউর রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ   |    অর্থনীতি : মেধাস্বত্ত্ব অধিদফতরে সহায়তা বিভাগ চালুর সুপারিশ   |    আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রে ট্রেন দুর্ঘটনায় ৩৩ জন আহত *বার্সেলোনায় হামলাকারী পুলিশের গুলিতে নিহত *তিন তালাক সংবিধান বিরোধী : ভারতের সুপ্রিম কোর্টের রায় *তিন তালাক সংবিধান বিরোধী : ভারতের সুপ্রিম কোর্টের রায়   |    জাতীয় সংবাদ : রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপ ২৪ আগস্ট শুরু   |   প্রধানমন্ত্রী : বাংলাদেশের উন্নয়নে জাপানী সহায়তা অব্যাহত থাকবে : দূত * বিএনপি-জামায়াতের পেট্রোল বোমায় হতাহতদের পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর চেক বিতরণ * সরকার সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে অগ্রাধিকারভিত্তিতে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী   |   আবহাওয়া : সারাদেশে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে   |    জাতীয় সংবাদ : নবম ওয়েজ বোর্ড গঠনের দাবিতে বিএফইউজের কর্মসূচি ঘোষণা * পাবনায় সড়ক দুর্ঘটনায় ৫ জন নিহত আহত ১৫ * নায়করাজ রাজ্জাকের ইন্তেকালে এলজিআরডি মন্ত্রীর শোক * কিংবদন্তী চলচ্চিত্র অভিনেতা রাজ্জাকের ইন্তেকালে প্রবাসীকল্যাণ মন্ত্রীর শোক   |   শিক্ষা : ঢাবি ডিনস্ এ্যাওয়ার্ড পেলেন ২৮জন মেধাবী শিক্ষার্থী   |   খেলাধুলার সংবাদ : রুনির গোলে ম্যান সিটির সাথে ১-১ গোলে ড্র করলো এভারটন * রাজপুতের সঙ্গে চুক্তি বাড়াবেনা আফগানিস্তান ক্রিকেট * কোচিং ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন সাবেক প্রোটিয়া অধিনায়ক স্মিথ * ভারত বক্সিং ডে টেস্ট না খেলায় হতাশ দক্ষিণ আফ্রিকা   |    বিভাগীয় সংবাদ : ব্রহ্মপুত্র অববাহিকায় বন্যা পরিস্থিতির উন্নতি    |   

উ.কোরিয়াকে অবশ্যই উস্কানিমূলক আচরণ বন্ধ করতে হবে : যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ১৩ আগস্ট ২০১৭ (বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্র বলেছে, উত্তর কোরিয়াকে অবশ্যই তাদের উস্কানিমূলক আচরণ বন্ধ করতে হবে।
পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর হুঁশিয়ারি জোরদার এবং টেলিফোনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার কথা বলার পর শনিবার সকালে যুক্তরাষ্ট্র এ দাবি জানায়। খবর এএফপির।
এদিকে হোয়াইট হাউস বলছে, গুয়ামে উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলার হুমকির পর মার্কিন সামরিক বাহিনী এ দ্বীপের নিরাপত্তা দিতে প্রস্তুত রয়েছে।
হোয়াইট হাউস আরো জানায়, ট্রাম্প গুয়ামের গভর্ণর ইদি কালভোকে টেলিফোন করে আশ্বস্ত করেছেন যে মার্কিন সামরিক বাহিনী আমেরিকার বাকি অংশের পাশাপাশি গুয়ামের জনগণের নিরাপত্তাও নিশ্চিত করবে।
হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, টেলিফোনে পৃথক আলাপে ট্রাম্প ও শি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়া বিষয়ক প্রস্তাব পাশ হওয়ায় এর প্রশংসা করেন। তারা উভয়ে কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতা অর্জনে এটিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বর্ণনা করেন।
এতে আরো বলা হয়, কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্র মুক্ত করতে এ দুই প্রেসিডেন্ট তাদের পারস্পরিক অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তারা যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার ওপরও গুরুত্ব দেন যা উত্তর কোরিয় সমস্যার শান্তিপূর্ণ সমাধানে সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।
বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রেসিডেন্ট শি এ ব্যাপারে একমত হয়েছেন যে উত্তর কোরিয়াকে অবশ্যই তাদের উস্কানিমূলক আচরণ বন্ধ করতে হবে।
এতে আরো বলা হয়, ট্রাম্প এ বছরের শেষের দিকে চীনে শির সঙ্গে খুবই ঐতিহাসিক বৈঠকের অপেক্ষায় রয়েছেন।