ঢাকা, রবিবার, নভেম্বর ১৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্বের নিপীড়িত মানুষকে অনুপ্রাণিত করবে : নাগরিক সমাবেশে বক্তারা   |   রাষ্ট্রপতি : জনগণের কল্যাণকে প্রাধান্য দিতে সরকারি কর্মকর্তাদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান   |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশ-মিয়ানমার সংলাপে সহায়তা করতে আগ্রহী চীন * জাতির গর্ব সমুন্নত রাখতে দেশবাসীকে সতর্ক থাকতে প্রধানমন্ত্রীর আহ্বান   |   খেলাধুলার সংবাদ : গেইল-ম্যাককালামের ব্যর্থতার দিনে কুমিল্লার কাছে হারলো রংপুর * তিন বিদেশীর দুর্দান্ত নৈপুণ্যে রাজশাহীকে উড়িয়ে দিলো ঢাকা * ব্যালন ডিঅর জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী রোনাল্ডো * দ্বিতীয়বারের মত লেন্ডলের সাথে সম্পর্ক ছিন্ন করলেন মারে    |    জাতীয় সংবাদ : রোহিঙ্গা প্রশ্নে আন্তর্জাতিক ফোরামে সহায়তার জন্য তুরস্ক ও নাইজেরিয়াকে ধন্যবাদ জানালেন শিল্পমন্ত্রী * মানসম্পন্ন উচ্চশিক্ষা ব্যবস্থা গড়তে বিশ্ববিদ্যালয়গুলোকে আরো সচেতন হতে হবে : শিক্ষামন্ত্রী   |   আবহাওয়া : খুলনা, বরিশাল ও চট্টগ্রামের দুএক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে    |    বিভাগীয় সংবাদ : রাজশাহী চিনিকলে আখ মাড়াই শুরু * জয়পুরহাটে ৮ শ ১৪ জন মেধাবী শিক্ষার্থীকে সংবর্ধনা *হাইব্রিড মরিচ চাষে বগুড়ার সারিয়াকান্দির চাষিদের মুখে হাসি   |    আন্তর্জাতিক সংবাদ : তিব্বতে ৬ দশমিক ৯ মাত্রার ভূকম্পন *ফ্রান্সের উদ্দেশে রিয়াদ ত্যাগ হারিরির * মার্কিন নাগরিক অধিকার নেতা জেসি জ্যাকসন পার্কিনসনস রোগে আক্রান্ত   |    জাতীয় সংবাদ : যুদ্ধাপরাধের ২৯তম রায়ের আপেক্ষা * আগামীকাল থেকে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু * আঞ্চলিক সহযোগিতা তথ্যপ্রযুক্তির বিশ্বে দেশকে এগিয়ে নেবে : তথ্যমন্ত্রী * বাংলাদেশকে জঙ্গিদের অভয়ারণ্য হতে দেয়া হবে না : ভূমি মন্ত্রী   |   

ফ্লোরিডা অন্ধকারে, কিউবায় নিহত ১০

ওয়াশিংটন, ১৩ সেপ্টেম্বর, ২০১৭, (বাসস ডেস্ক) : হারিকেন ইরমার তান্ডবে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা এখনও বিপর্যস্ত। প্রবল ঝড় ও বৃষ্টির কারণে ৩০ লাখের বেশি বাড়িতে বিদ্যুৎ নেই। এ পর্যন্ত পাঁচ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
মায়ামির একটা বড় অংশ এখনো পানির নীচে। গতকাল ইরমা ক্যাটাগরি ৪ থেকে ক্যাটাগরি ১ ঝড়ে পরিণত হলেও আতঙ্ক কাটিয়ে উঠতে পারছেন না সাধারণ মানুষ।
এদিকে, সোমবার কিউবার দিকে এগোতেই এই ঝড়ে ১০ জনের মৃত্যু হয়েছে। রাজধানী হাভানায় অধিকাংশেরই মৃত্যু হয়েছে বাড়ি চাপা পড়ে।
সোমবার সকালে উদ্ধারকাজ শুরু হয়েছে।
ফ্লোরিডার গভর্নর রিক স্কট জানিয়েছেন, যতক্ষণ না স্থানীয়রা বাড়ি ফিরতে পারছেন, ততক্ষণ ক্ষতির মাত্রা আন্দাজ করা সম্ভব নয়।
গতকাল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এই ঝড় যেন এক বিরাট দৈত্যের মতো। এই পরিস্থিতিতে আমরা মানুষের জীবন নিয়ে ভাবছি। কী পরিমাণ অর্থের ক্ষয়ক্ষতি হল তা নিয়ে ভাবছি না।
আবহাওয়া অফিসের মতে, এই ঝড় ফ্লোরিডার পশ্চিম উপকূল ধরে এগোনোয় ক্ষতির পরিমাণ কিছুটা হলেও কম হয়।
হোয়াইট হাউসের সোশ্যাল মিডিয়া প্রধান ড্যান স্কাভিনো আজ জলমগ্ন মায়ামি আন্তর্জাতিক বিমানবন্দরের ভুল ভিডিও টুইট করে বিপাকে পড়েছেন।
বিমানবন্দরের পক্ষ থেকে ভুল ধরিয়ে দেয়ার পর টুইটটি মুছে দেন ড্যান। সোমবার পর্যন্ত এই বিমানবন্দর থেকে যাত্রী বিমান চলাচল বন্ধ রাখা হয়েছে।
মার্কিন ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, সোমবার সকালে ইরমা ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে অরল্যান্ডোর উপর দিয়ে বয়ে যায়। পর্যটকদের প্রিয় এই শহর এখন প্রায় পুরোটাই পানির নীচে। একই অবস্থা ট্যাম্পা শহরের। ছিঁড়ে পড়েছে বিদ্যুতের লাইন। পরিস্থিতি এতটাই খারাপ যে, ঘরবাড়ি ছেড়ে যাওয়া বাসিন্দারা বাড়ি ফিরতে পারছেন না। বিপর্যয়ের সুযোগে অবাধে লুঠপাট চলছে বলেও জানা গেছে।