ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ করেছে জাতি * বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেয়ার দাবি জানিয়েছেন ওবায়দুল কাদের   |    আন্তর্জাতিক সংবাদ : সিরিয়ার পূর্ব গৌতায় সহিংসতায় জাতিসংঘ প্রধানের গভীর উদ্বেগ প্রকাশ * জাপান সাগর আকাশে টহল রাশিয়ার যুদ্ধবিমানের   |   

নিষেধাজ্ঞা আরোপের পর পরমাণু কর্মসূচি জোরদারের অঙ্গীকার উ. কোরিয়ার

সিউল, ১৪ সেপ্টেম্বর, ২০১৭ (বাসস ডেস্ক) : উত্তর কোরিয়া পরমাণু কর্মসূচি আরো জোরদারের অঙ্গীকার করেছে। পিয়ংইয়ংয়ের সর্বশেষ ও সবচেয়ে শক্তিশালী পারমানবিক পরীক্ষার পর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরোপের জবাবে দেশটি সোমবার এমন অঙ্গীকার ব্যক্ত করলো।
সংশ্লিষ্ট মার্কিন ওয়েবসাইট ৩৮ নর্থ জানায়, উত্তর কোরিয়ার পরীক্ষা চালানো পারমানবিক অস্ত্রের ক্ষমতা ছিল প্রায় ২৫০ কিলোটন।
পিয়ংইয়ং গত সপ্তাহে তাদের ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী পারমাবিক অস্ত্রের পরীক্ষা চালানোর কথা উল্লেখ করে বলেছে, এটি ছিল একটি হাইড্রোজেন বোমা যা ক্ষেপণাস্ত্রে স্থাপন করা যায়। এ পরীক্ষার পরপরই আন্তর্জাতিক অঙ্গনে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে এবং তাদের পারমানবিক অস্ত্রের উচ্চকাক্সক্ষা নিয়ে উত্তেজনা ক্রমান্বয়ে তীব্র হয়।
১৯৪৫ সালে জাপানের হিরোশিমায় যুক্তরাষ্ট্র যে পারমানবিক বোমার বিস্ফোরণ ঘটায় সেটির ক্ষমতা ছিল মাত্র ১৫ কিলোটন। উত্তর কোরিয়ার এ পারমানবিক অস্ত্র যুক্তরাষ্ট্রের ওই পারমানবিক বোমার তুলনায় প্রায় ১৬ গুণ বেশী ক্ষমতাসম্পন্ন।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সোমবার সর্বসম্মতভাবে উত্তর কোরিয়ার বিরুদ্ধে অষ্টম দফার নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এ নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়ার বস্ত্র রপ্তানি ও অপরিশোধিত জ্বালানি তেল আমদানির ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।
উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় কঠোর ভাষায় এ নতুন পদক্ষেপের নিন্দা জানিয়েছে।
উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ পরিবেশিত এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের উদ্যোগে অবরোধ আরোপের বিষয়ে এটি ছিল আরেকটি অবৈধ ও শয়তানি প্রস্তাব।
বিবৃতিতে আরো বলা হয়, উত্তর কোরিয়া দেশের সার্বভৌমত্ব ও অস্তিত্ব রক্ষায় শক্তি বাড়ানোর প্রচেষ্টা আরো দ্বিগুণ করবে।