ঢাকা, সোমবার, অক্টোবর ২৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ত্রাণ তহবিলে প্রধানমন্ত্রীর অনুদান গ্রহণ    |   বিজ্ঞান ও প্রযুক্তি : নাটোরে ই-সেবা সম্পর্কিত প্রেস ব্রিফিং   |   শিক্ষা : জয়পুরহাটের হাবিবুর বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ কাব শিক্ষক নির্বাচিত   |   খেলাধুলার সংবাদ : পাকিস্তান সফরে যাবে না লংকান কোচ   |    বিভাগীয় সংবাদ : নারায়ণগঞ্জে দেয়াল চাপায় তিন বোন নিহত * জয়পুরহাটে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণে ১ হাজার ১৭৮টি প্রকল্প বাস্তবায়ন *নিষেধাজ্ঞা শেষ : পদ্মা মেঘনায় ইলিশ ধরা শুরু *কচা নদীর ওপর নির্মিত হবে বেকুটিয়া সেতু   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে   |    আন্তর্জাতিক সংবাদ : নাইজেরিয়ায় ত্রয়ী আত্মঘাতী হামলায় ১৩ জন নিহত *জাপানে ঘূর্ণিঝড়ের আঘাতে ২ জনের প্রাণহানি * উত্তর কোরিয়াকে মোকাবেলার দৃঢ় অঙ্গীকার অ্যাবের * আফগান-ন্যাটো যৌথ অভিযানে ৫ জঙ্গি নিহত ও আহত ১৩   |    জাতীয় সংবাদ : জামায়াত নেতা আজিজসহ ৬ জনের বিরুদ্ধে রায় যে কোন দিন *সৈয়দ আশরাফে সহধর্মিনীর ইন্তেকাল    |   

কূটনৈতিক বিতর্ক থাকলেও যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে সামরিক সম্পর্ক ভালো : ম্যাটিস

ওয়াশিংটন, ১৩ অক্টোবর, ২০১৭ (বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন চলা সত্ত্বেও ন্যাটোর অংশীদার এ দুদেশের সামরিক বাহিনী ভালভাবেই একসাথে কাজ করে যাচ্ছে। বুধবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস একথা বলেন। খবর এএফপির।
ফ্লোরিডায় একটি সামরিক সদরদপ্তর পরিদর্শনকালে ম্যাটিস সাংবাদিকদের বলেন, আমরা অনেক ঘনিষ্ট সহযোগিতা, ভাল যোগাযোগ ও সামরিক বাহিনীর মধ্যে পারস্পরিক আলোচনা বজায় রেখেছি। এক্ষেত্রে কূটনৈতিক বিরোধের কোন প্রভাব পড়েনি।
তিনি জোরদিয়ে বলেন, আমরা তুরস্কের সামরিক বাহিনীর সাথে ভালভাবে কাজ করে যাচ্ছি।
গত বছরের ব্যর্থ সামরিক অভ্যত্থানে অভিযুক্ত গ্রুপের সাথে সম্পর্ক থাকার অভিযোগে আমেরিকান কনস্যুলেটে চাকুরি করা এক তুর্কি নাগরিককে গ্রেফতার করায় গত সপ্তাহে এ দুদেশ কূটনৈতিক বিরোধে জড়িয়ে পড়ে।
এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র তুরস্কে তাদের মিশনে অভিবাসী নন এমন ব্যক্তির ভিসা ইস্যু করা বন্ধ করে দেয়। এরপরই যুক্তরাষ্ট্রে তুরস্কের মিশন এ ব্যাপারে অনুরূপ পদক্ষেপ গ্রহণ করে।
তুরস্ক পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু পারস্পরিক বিতর্কিত ভিসা সার্ভিস নিয়ে আলোচনা করতে বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে টেলিফোনে কথা বলেন। বিগত বছরগুলোর মধ্যে সবচেয়ে অন্যতম এ সংকট ওয়াশিংটন ও আঙ্কারার মাঝে দেখা দেয়ার পর থেকে এই প্রথম তারা কথা বললেন।
মঙ্গলবার পেন্টগণ মুখপাত্র জানান, এ কূটনৈতিক বিরোধ ন্যাটো বা তুরস্কের সাথে মার্কিন সামরিক সম্পর্কের ওপর কোন প্রভাব ফেলেনি।