ঢাকা, শনিবার, এপ্রিল ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

খেলাধুলার সংবাদ : ইংল্যান্ডের নির্বাচক হিসেবে নিয়োগ পেলেন সাবেক ব্যাটসম্যান স্মিথ *ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়ার বিপক্ষে দিবা-রাত্রির টেস্ট খেলবে না ভারত * ওয়েঙ্গারের উত্তরসূরী হিসেবে পাঁচজনকে বিবেচনা করা হচ্ছে   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরের মোমিনুলের আর্সেনিকমুক্ত প্লান্ট আবিস্কার *পিরোজপুর আধুনিক কারাগারের নির্মাণ কাজ এগিয়ে চলছে    |    আন্তর্জাতিক সংবাদ : উ. কোরিয়ার প্রতিশ্রুতিতে সন্তুষ্ট নয় জাপান *সিনেট প্যানেলে প্রত্যাখ্যাত হতে পারেন পম্পেও * অশালীন ভিডিও : সৌদি আরবে বন্ধ করে দেয়া হলো নারী শরীরচর্চা কেন্দ্র *পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণ প্রশ্নে ইতিবাচক পদক্ষেপ উ.কোরিয়ার   |   

ইরান পারমাণবিক চুক্তির যে কোনো পরিবর্তন নাকচ করেছে

তেহরান, ১৪ জানুয়ারি, ২০১৮ (বাসস) : ইরান শনিবার পারমাণবিক চুক্তিতে বিশ্ব শক্তির যে কোনো পরিবর্তনকে নাকচ করেছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি বহাল রাখায় নতুন পরিবর্তনের দাবি জানান।
পররাষ্ট্র মন্ত্রণালয় ২০১৫ সালের চুক্তির কৌশলগত নাম ব্যবহার করে এক বিবৃতিতে জানিয়েছে, ইরান এ চুক্তির ক্ষেত্রে বর্তমানে বা ভবিষ্যতে কোনো সংশোধনী মেনে নেবে না। এবং এটি জেসিপিওর সঙ্গে সম্পর্কিত কোনো ইস্যুও মেনে নেবে না।
ট্রাম্প শুক্রবার কয়েক মাস ধরে চুক্তি অপরিবর্তিত রাখা হলে পুনরায় পারমাণবিক সম্পর্কিত দাবি ত্যাগ করার কথা জানান... কিন্তু চুক্তি বহাল রাখায় ইউরোপীয় অংশীদারদেরকে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করার দাবি পূরণ না হলে যুক্তরাষ্ট্র তা প্রত্যাহার করবে বলে জানান।
তিনি বলেন, নতুন চুক্তি ইরানের পারমাণবিক পরিকল্পনা ব্যাহত করবে।
কিন্তু ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ বলেছেন, ২০১৫ সালের চুক্তির সঙ্গে পুনঃআলোচনা হবে না।
জারিফ ট্রাম্পের বক্তব্যের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এক টুইটার বার্তায় বলেন, জেসিপিওএ নিয়ে পুনঃআলোচনা সম্ভব নয়। যুক্তরাষ্ট্রকে অবশ্যই ইরানের মতো করেই বিষয়টি পুরোপুরি মেনে নিতে হবে।