ঢাকা, সোমবার, মে ২৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে সড়ক দুর্ঘটনায় ২ জন বাংলাদেশী শান্তিরক্ষী নিহত * আগামীকাল নিরাপদ মাতৃত্ব দিবস   |   রাষ্ট্রপতি : মাতৃমৃত্যু ও নবজাতকের মৃত্যুহার কমাতে প্রয়োজন জনসচেতনতা : রাষ্ট্রপতি * প্রধানমন্ত্রী, স্পিকার, প্রধান বিচারপতি ও মন্ত্রিপরিষদ সদস্যদের সম্মানে রাষ্ট্রপতির ইফতার   |   প্রধানমন্ত্রী : ইপিজেডসমূহে পরিবেশের মান রক্ষায় কঠোর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর * জাতীয় উন্নয়নে মা ও শিশু স্বাস্থ্য সুরক্ষা অপরিহার্য : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেছে যুক্তরাজ্য পার্লামেন্ট * দেশে সর্বোচ্চ ১০ হাজার ৬৯৯ মেগাওয়াট রেকর্ড পরিমাণ বিদ্যুৎ উৎপাদন * সেতুবন্ধন গড়তে সরকারি কর্মচারীদের মানসিকতা পরিবর্তনের আহ্বান তথ্যমন্ত্রীর   |    জাতীয় সংবাদ : পাঠ্যপুস্তকে তামাকের ক্ষতিকর দিক তুলে ধরা হবে : নুরুল ইসলাম নাহিদ * বার কাউন্সিল নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিতদের জয়জয়কার * মাদক বিরোধী অভিযানে যারা মারা যাচ্ছে তাদের কেউই নিরীহ নয় : ওবায়দুল কাদের   |   খেলাধুলার সংবাদ : লিভারপুলকে কাঁদিয়ে চ্যাম্পিয়ন্স লিগের হ্যাটট্রিক শিরোপা জয় করলো রিয়াল মাদ্রিদ *ফাইনালের ভুলের জন্য ক্ষমা চাইলেন লিভারপুলের গোলরক্ষক লোরিস কারিয়াস   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে ৭২ হেক্টর জমিতে তিল চাষ   |    আন্তর্জাতিক সংবাদ : ক্যামেরুনের ইংরেজি ভাষাভাষী অঞ্চলে সংঘর্ষে নিহত ২২ * ট্রাম্প ১২ জুন সিঙ্গাপুরে কিমের সঙ্গে বৈঠকের অপেক্ষায় রয়েছেন * গাজা উপত্যকায় হামাসকে লক্ষ্য করে ইসরাইলের বিমান হামলা * সৌদি ও সংযুক্ত আরব আমিরাতের সকল পণ্য দোকান থেকে সরিয়ে নেয়ার নির্দেশ কাতারের   |   

জুলিয়ান অ্যাসাঞ্জের ভাগ্য নির্ধারিত হতে যাচ্ছে মঙ্গলবার

লন্ডন, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস ডেস্ক) : উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের ওপর ব্রিটেনের গ্রেফতারি পরোয়ানাটি জারি থাকবে নাকি তা বাতিল করা হবে মঙ্গলবার তা নির্ধারিত হচ্ছে। ওই দিন অ্যাসাঞ্জের ইকুয়েডরের লন্ডন দুতাবাস ত্যাগের পথ সুগম হওয়ার সম্ভাবনা রয়েছে।
অ্যাসাঞ্জ ইউরোপীয় গ্রেফতারি পরোয়ানা এড়াতে ২০১২ সাল থেকে ইকুয়েডরের দুতাবাসে অবস্থান করছেন। তাকে গ্রেফতার করে সুইডেনের কাছে হস্তান্তর করার কথা ছিল। সুইডেনে ২০১০ সালে তার বিরুদ্ধে ধর্ষণ ও যৌন নিপিড়নের অভিযোগ করা হয়। তদন্তের স্বার্থে সুইডেন সরকার তাকে খুঁজছিল।
তবে গত বছর সুইডেন তার তদন্ত বাতিল করে।
এদিকে আদালতে আত্মসমর্পন না করায় ব্রিটিশ পুলিশ অ্যাসাঞ্জকে এখনো গ্রেফতার করতে চাইছে। তাকে বহিষ্কারের ব্যর্থ চেষ্টাকালে জামিনের শর্ত লংঘন করায় আদালত তাকে আত্মসমর্পনের নির্দেশ দেয়।
অ্যাসাঞ্জের আইনজীবীরা তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা তুলে নিতে ব্রিটিশ আদালতের প্রতি আবেদন জানিয়েছে।
কিন্তু গত সপ্তাহে একজন বিচারক তার আবেদনকে খারিজ করে দিয়েছে।
বিচারক এমা আরবুথনোট লন্ডনের একটি আদালতে বলেন, এই গ্রেফতারি পরোয়ানাটি তুলে নেয়ার ব্যাপারে আমি আশ্বস্ত হতে পারছি না।
তিনি এভাবে এর ব্যাখ্যা করেন যে ২০১২ সালে অ্যাসাঞ্জ তার জামিনের শর্ত লংঘন করেছেন।
কিন্তু একই সঙ্গে তিনি এও বলেছেন যে মঙ্গলবার অ্যাসাঞ্জের আইনজীবীরা তার কাছে পরোয়ানাটি তুলে নেয়ার জন্য আবার আবেদন করছেন। সেখানে তারা জনস্বার্থে তার এই পরোয়ানাটি বহাল রাখা উচিত কিনা তা বিবেচনা করার আবেদন জানাচ্ছে।