ঢাকা, বুধবার, মার্চ ২৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে জনগণের জীবনমানের উন্নয়ন করা : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : সিলেটে অপারেশন টোয়াইলাইট সমাপ্ত ঘোষণা * যারা দেশকে জঙ্গিবাদী রাষ্ট্রে পরিণত করতে চায় তাদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে : খাদ্যমন্ত্রী * আইপিইউ এসেম্বলির প্রস্তুতি চূড়ান্ত : স্পিকার   |   খেলাধুলার সংবাদ : তাসকিনের হ্যাটট্রিকের ম্যচ পরিত্যক্ত বৃষ্টির কারণে * বিশ্বের ৪১তম ও বাংলাদেশের পঞ্চম বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে তাসকিনের হ্যাটট্রিক * সাকিবকে ছাড়িয়ে গেলেন মাশরাফি   |    জাতীয় সংবাদ : পুষ্টিমান বাড়াতে দেশব্যাপী গণসচেতনতামূলক সমন্বিত কার্যক্রম জোরদার করতে হবে : নাসিম * শ্রমিক কল্যাণ ও অধিকার রক্ষায় সরকারের গৃহীত পদক্ষেপে ইইউ সন্তুষ্ট * ডিসেম্বরের মধ্যে ১৮২ উপজেলায় শতভাগ বিদ্যুৎ   |    জাতীয় সংবাদ : সরকার দেশের মানুষের ভাগ্যোন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে : স্পিকার * পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যুক্তরাজ্যের আন্ডার সেক্রেটারির সাক্ষাৎ * বৃহস্পতিবার কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন, কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ   |   প্রধানমন্ত্রী : একনেকে নগর উন্নয়ন ও অবকাঠামো উন্নয়নসহ ১২ প্রকল্পের অনুমোদন * প্রধানমন্ত্রী আগামীকাল ফরিদপুরে ৩২টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন * বঙ্গবন্ধু জনগণের স্বাধীনতার জন্য জীবন উৎসর্গ করেছেন : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে গেছেন অধ্যাপক ড. আসাদুজ্জামান : ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য    |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বজ্র ও শিলা বৃষ্টি হতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : চীনের মধ্যাঞ্চলে মাচা ভেঙে নিহত ২ * জাপানের হোক্কাইডো উপকূলে ভূমিকম্প * বালিতে নীরবতা দিবসে বিমানবন্দর বন্ধ * কুইন্সল্যান্ড উপকূলে শক্তিশালী ঘূর্ণিঝড় ডেবির আঘাত   |   খেলাধুলার সংবাদ : টস হেরে প্রথমে ফিল্ডিং-এ বাংলাদেশ * ডেল পোত্রোকে হারিয়ে মিয়ামি ওপেনের চতুর্থ রাউন্ডে ফেদেরার * মেসির থেকে রোনাল্ডোর আয় বেশি * নেদারল্যান্ডের পরবর্তী কোচ হচ্ছেন না ডি বোয়ের * আর্জেন্টাইন দল থেকে বাদ পড়লেন আগুয়েরো   |    বিভাগীয় সংবাদ : অটিস্টিক শিশুদের যথাযথ যত্ম ও পরিচর্যার ওপর গুরুত্বারোপ *পিরোজপুরে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে * জয়পুরহাটে গার্ল ইন স্কাউটদের উপদল নেতা কোর্স শুরু   |    জাতীয় সংবাদ : ফটোসাংবাদিক আফতাব হত্যা মামলার রায়ে পাঁচ জনের ফাঁসির আদেশ * কুসিক নির্বাচনে পর্যবেক্ষক নিয়োগ করবে ইসি * সিঙ্গাপুরে চিকিৎসাধীন র‌্যাব গোয়েন্দা প্রধানের পাশে তথ্যমন্ত্রী * আগামীকাল জাতীয় চাঁদ দেখা কমিটির সভা    |   

পিরোজপুরে ৪ কোটি টাকা ব্যয়ে ৪৩টি বীর নিবাস নির্মাণ

পিরোজপুর, ১২ জানুয়ারি ২০১৭ (বাসস): প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস তৈরি করে পিরোজপুরে ইতোমধ্যেই ৩৯টি হস্তান্তর করা হয়েছে। ২টি বীর নিবাসের নির্মাণ কাজ চলছে এবং আগামী মাসেই এ কাজ সম্পন্ন হবে। এছাড়া আরও ২টির কাজ প্রক্রিয়াধীন রয়েছে, যা চলতি ২০১৭ সালে সম্পন্ন হবে বলে জানা গেছে।
ভূমিহীন ও অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের বাসস্থান নির্মাণের লক্ষ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সারাদেশে ২ হাজার ৯শত ৭১টি বাসগৃহ নির্মাণ কাজ শুরু করেছে। এ বাসভবন নির্মাণের জন্য ব্যয় ধরা হয়েছে ২শত ৭১ কোটি ১৩ লক্ষ টাকা। এরই ধারাবাহিকতায় পিরোজপুরে ৪৩টি বীর নিবাস নির্মাণের কাজ শুরু হয়। পিরোজপুরের প্রতিটি বীর নিবাস ভবন নির্মাণে ৯ লক্ষ ৩৬ হাজার টাকা করে ৪৩টির জন্য বরাদ্দ দেওয়া হয় ৩ কোটি ২ লক্ষ টাকা। পিরোজপুর সদরে ৭টি ভান্ডারিয়ায় ৬টি, কাউখালীতে ৪টি, নাজিরপুরে ৭টি, নেছারাবাদে ৭টি, মঠবাড়িয়ায় ৮টি এবং ইন্দুরকানীতে ২টি বীর নিবাস এর নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় ইতোমধ্যেই তা বীর মুক্তিযোদ্ধাদের কাছে হস্তান্তর করা হয়েছে এবং তারা এ বীর নিবাসে বসবাস শুরু করেছেন। প্রতিটি এক-তলাবিশিষ্ট বাসস্থানে ৩টি কক্ষ রয়েছে। বারান্দাসহ আলাদা বাথরুম, গবাদি পশু ও হাসমুরগী পালনের জন্য সেড নির্মাণ করা হয়েছে। এছাড়া প্রতিটি বীর নিবাসে একটি করে টিউবওয়েল বসানো হয়েছে।
পিরোজপুরের এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল হাসান বাসসকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের চেতনা পুনঃপ্রতিষ্ঠা এবং তা প্রজন্ম থেকে প্রজন্মান্তরের জেলা উপজেলাসহ দেশের প্রত্যন্ত এলাকা পর্যন্ত ছড়িয়ে দিতে চান বলেই অস্বচ্ছল ও ভূমিহীন মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস তৈরির পাশাপাশি প্রতিটি উপজেলায় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণের নির্দেশ দিয়েছেন এবং এলজিইডি এই নির্দেশনা অনুযায়ী ভবন নির্মাণ করছে।
পিরোজপুর সদর উপজেলার টোনা ইউনিয়নের পান্তাডুবি গ্রামের বীর মুক্তিযোদ্ধা মো. মান্নান দরানী জানান, মুক্তিযুদ্ধের সময় তার বসত ঘরটি রাজাকার আলবদর ও পাকবাহিনী পুড়িয়ে দেয়। কখনও পাকা ভবন তৈরি করে বসবাস করতে পারবেন- তিনি আশা করেননি। বর্তমান সরকার একটি পাকা ভবন তৈরি করে তাকে বসবাসের সুযোগ করে দেওয়ায় তিনি অভিভূত হয়েছেন।