ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৮, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে : মুহিত   |    অর্থনীতি : রফতানি খাতে সিআইপি কার্ড পেলেন ১৬৪ জন   |   জাতীয় সংসদ : গত অর্থবছরে পাট ও পাটজাত দ্রব্যের রফতানি আয় ছিল ৭,২৯৪.৪০ কোটি টাকা : পাটমন্ত্রী * শেখ হাসিনার হাত ধরেই জনগণের ভোট ও ভাতের অধিকার নিশ্চিত হয়েছে : সরকারি দল * দেশের সকল সিঙ্গেল লাইনকে ডাবল লাইনে রূপান্তরের পরিকল্পনা রয়েছে : রেলপথ মন্ত্রী   |   জাতীয় সংসদ : বিবিএসর জরিপে ১৫ সালে ৩০.৯ ভাগ কিশোরী শারিরীক নির্যাতনের শিকার হয়েছে : মেহের আফরোজ * সংসদে বাল্য বিবাহ নিরোধ বিল-২০১৭ পাস * আগামী বছরের ডিসেম্বরের মধ্যেই পদ্মা সেতুর কাজ শেষ হবে : সেতুমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : কসোভোকে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত বাংলাদেশের * মন্ত্রিসভায় নতুন যুবনীতি অনুমোদন   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতীয় প্রকৌশলী হত্যা : যুক্তরাষ্ট্রে যাচ্ছেন দেশটির শীর্ষ কূটনীতিক * শ্রীলঙ্কায় প্রিজন ভ্যানে হামলা নিহত ৭ * আফগান বাহিনীর হামলায় আফগানিস্তানে ৪ জঙ্গি নিহত   |   বিনোদন ও শিল্পকলা : অস্কারে সেরা ছবি মুনলাইট : অভিনেতা ক্যাসি, অভিনেত্রী এমা   |    জাতীয় সংবাদ : একুশে গ্রন্থমলায় তথ্যমন্ত্রীর লেখা বই প্রকাশ * আগামী নির্বাচন হবে, অশুভ শক্তিকে পরাজিত করার লড়াই : নাসিম * বিনা বিচারে একযুগ : ৩ জনকে হাইকোর্টের জামিন * রাজনীতিতে সততার অভাব রয়েছে : কাদের * কাঁচপুরে সিনহা গ্রুপের একটি গার্মেন্টসে আগুন   |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে শ্রীলংকার অধিনায়ক হেরাথ * লীগ কাপ : রোমঞ্চকর এক জয়ে ম্যানইউকে শিরোপা এনে দিলেন ইব্রাহিমোভিচ *প্রধান কোচকে বরখাস্ত করলো দিপোর্তিভো *বিকেএসপি কাপ তায়কোয়ানডো ও কারাতে প্রতিযোগিতা শুরু   |    বিভাগীয় সংবাদ : নারীর প্রতি সহিংসতা সমাজের বিরাট ক্ষতি : অনুষ্ঠানে বক্তারা * জয়পুরহাটে বয়স্ক ভাতা প্রদান *রাজশাহী পাসপোর্ট অফিস ৯০ কোটি টাকা রাজস্ব আয় করেছে *মেহেরপুর ফুল চাষ বেড়েছে *পল্লী অঞ্চলে স্বাস্থ্য সেবা নিশ্চিত করছে কমিউনিটি ক্লিনিক *   |    আন্তর্জাতিক সংবাদ : অস্কারে নাটকীয় ভুল! *ফিলাডেলফিয়ায় ইহুদি সমাধিক্ষেত্রে দুর্বৃত্তদের হামলা *বিশ্বখ্যাত অভিনেতা বিল প্যাক্সটন আর নেই * গাজা থেকে ইসরাইলে রকেট হামলা * মার্কিন নৌবাহিনীর সেক্রেটারির মনোনয়ন প্রত্যাহার : পেন্টাগন   |   

পিরোজপুরে ৪ কোটি টাকা ব্যয়ে ৪৩টি বীর নিবাস নির্মাণ

পিরোজপুর, ১২ জানুয়ারি ২০১৭ (বাসস): প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস তৈরি করে পিরোজপুরে ইতোমধ্যেই ৩৯টি হস্তান্তর করা হয়েছে। ২টি বীর নিবাসের নির্মাণ কাজ চলছে এবং আগামী মাসেই এ কাজ সম্পন্ন হবে। এছাড়া আরও ২টির কাজ প্রক্রিয়াধীন রয়েছে, যা চলতি ২০১৭ সালে সম্পন্ন হবে বলে জানা গেছে।
ভূমিহীন ও অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের বাসস্থান নির্মাণের লক্ষ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সারাদেশে ২ হাজার ৯শত ৭১টি বাসগৃহ নির্মাণ কাজ শুরু করেছে। এ বাসভবন নির্মাণের জন্য ব্যয় ধরা হয়েছে ২শত ৭১ কোটি ১৩ লক্ষ টাকা। এরই ধারাবাহিকতায় পিরোজপুরে ৪৩টি বীর নিবাস নির্মাণের কাজ শুরু হয়। পিরোজপুরের প্রতিটি বীর নিবাস ভবন নির্মাণে ৯ লক্ষ ৩৬ হাজার টাকা করে ৪৩টির জন্য বরাদ্দ দেওয়া হয় ৩ কোটি ২ লক্ষ টাকা। পিরোজপুর সদরে ৭টি ভান্ডারিয়ায় ৬টি, কাউখালীতে ৪টি, নাজিরপুরে ৭টি, নেছারাবাদে ৭টি, মঠবাড়িয়ায় ৮টি এবং ইন্দুরকানীতে ২টি বীর নিবাস এর নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় ইতোমধ্যেই তা বীর মুক্তিযোদ্ধাদের কাছে হস্তান্তর করা হয়েছে এবং তারা এ বীর নিবাসে বসবাস শুরু করেছেন। প্রতিটি এক-তলাবিশিষ্ট বাসস্থানে ৩টি কক্ষ রয়েছে। বারান্দাসহ আলাদা বাথরুম, গবাদি পশু ও হাসমুরগী পালনের জন্য সেড নির্মাণ করা হয়েছে। এছাড়া প্রতিটি বীর নিবাসে একটি করে টিউবওয়েল বসানো হয়েছে।
পিরোজপুরের এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল হাসান বাসসকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের চেতনা পুনঃপ্রতিষ্ঠা এবং তা প্রজন্ম থেকে প্রজন্মান্তরের জেলা উপজেলাসহ দেশের প্রত্যন্ত এলাকা পর্যন্ত ছড়িয়ে দিতে চান বলেই অস্বচ্ছল ও ভূমিহীন মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস তৈরির পাশাপাশি প্রতিটি উপজেলায় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণের নির্দেশ দিয়েছেন এবং এলজিইডি এই নির্দেশনা অনুযায়ী ভবন নির্মাণ করছে।
পিরোজপুর সদর উপজেলার টোনা ইউনিয়নের পান্তাডুবি গ্রামের বীর মুক্তিযোদ্ধা মো. মান্নান দরানী জানান, মুক্তিযুদ্ধের সময় তার বসত ঘরটি রাজাকার আলবদর ও পাকবাহিনী পুড়িয়ে দেয়। কখনও পাকা ভবন তৈরি করে বসবাস করতে পারবেন- তিনি আশা করেননি। বর্তমান সরকার একটি পাকা ভবন তৈরি করে তাকে বসবাসের সুযোগ করে দেওয়ায় তিনি অভিভূত হয়েছেন।