ঢাকা, সোমবার, মে ২৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

খেলাধুলার সংবাদ : চ্যাম্পিয়ন্স ট্রফির খুঁটিনাটি   |    জাতীয় সংবাদ : বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎপক্ষেপণ কাউন্টডাউন উৎসব   |   রাষ্ট্রপতি : নিষ্ঠা ও পেশাদারিত্বের সঙ্গে শান্তিরক্ষীদের কাজ করার আহ্বান রাষ্ট্রপতির   |    জাতীয় সংবাদ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর বোন শেখ রেহানা ও কন্যা পুতুলের কোন অফিসিয়াল ফেসবুক পেইজ নেই * ঈদের আগের ৩ দিন মহাসড়কে ট্রাক, কাভার্ড ভ্যান ও লরি চলাচল বন্ধ থাকবেসংসদের বাজেট (ষষ্ঠদশ) অধিবেশন শুরু কাল : বাজেট পেশ পহেলা জুন *   |   শিক্ষা : শিক্ষার্থীদের যুক্তি ও সত্যনিষ্ঠার পথে থেকে জ্ঞানার্জনের আহ্বান    |   বিনোদন ও শিল্পকলা : কান চলচ্চিত্র উৎসব : সেরা পুরস্কার পেল দ্য স্কয়ার   |    জাতীয় সংবাদ : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোরা, চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরসমূহকে ১০ নম্বর মহাবিপদ সংকেত *বিচারকদের শৃংখলাবিধি প্রকাশে আরো ২ সপ্তাহ সময় *খুলনায় একটি বাড়ি একটি খামার প্রকল্পের অনেক সদস্যই এখন স্বাবলম্বী *   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ৩, আহত ১০ জন *ঘূর্ণিঝড় মোরা উপকূল জুড়ে সর্তকতা *নওগাঁয় বোরো মৌসুমের চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে *মেহেরপুরে বোমা বিস্ফোরণ ঘটালো র‌্যাব   |   খেলাধুলার সংবাদ : চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে কাল ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ *পবিত্র হজ পালন করলেন ম্যানইউ ফুটবল তারকা পল পগবা *চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী পাঁচ বোলার *আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ইতিহাস (১৯৯৮-২০১৩) *   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীকে ভিয়েনায় লালগালিচা সংবর্ধনা   |    আন্তর্জাতিক সংবাদ : রাশিয়ার সাথে জামাতার গোপন যোগাযোগের খবর মিথ্যা বলে উড়িয়ে দিলেন ট্রাম্প *ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উ.কোরিয়ার * ভারতে বৃষ্টি ও বজ্রপাতে ২৩ জনের মৃত্যু *ইউরোপ সফরকালে রাশিয়ার সাথে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করবেন মোদি *   |   

পিরোজপুরে ৪ কোটি টাকা ব্যয়ে ৪৩টি বীর নিবাস নির্মাণ

পিরোজপুর, ১২ জানুয়ারি ২০১৭ (বাসস): প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস তৈরি করে পিরোজপুরে ইতোমধ্যেই ৩৯টি হস্তান্তর করা হয়েছে। ২টি বীর নিবাসের নির্মাণ কাজ চলছে এবং আগামী মাসেই এ কাজ সম্পন্ন হবে। এছাড়া আরও ২টির কাজ প্রক্রিয়াধীন রয়েছে, যা চলতি ২০১৭ সালে সম্পন্ন হবে বলে জানা গেছে।
ভূমিহীন ও অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের বাসস্থান নির্মাণের লক্ষ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সারাদেশে ২ হাজার ৯শত ৭১টি বাসগৃহ নির্মাণ কাজ শুরু করেছে। এ বাসভবন নির্মাণের জন্য ব্যয় ধরা হয়েছে ২শত ৭১ কোটি ১৩ লক্ষ টাকা। এরই ধারাবাহিকতায় পিরোজপুরে ৪৩টি বীর নিবাস নির্মাণের কাজ শুরু হয়। পিরোজপুরের প্রতিটি বীর নিবাস ভবন নির্মাণে ৯ লক্ষ ৩৬ হাজার টাকা করে ৪৩টির জন্য বরাদ্দ দেওয়া হয় ৩ কোটি ২ লক্ষ টাকা। পিরোজপুর সদরে ৭টি ভান্ডারিয়ায় ৬টি, কাউখালীতে ৪টি, নাজিরপুরে ৭টি, নেছারাবাদে ৭টি, মঠবাড়িয়ায় ৮টি এবং ইন্দুরকানীতে ২টি বীর নিবাস এর নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় ইতোমধ্যেই তা বীর মুক্তিযোদ্ধাদের কাছে হস্তান্তর করা হয়েছে এবং তারা এ বীর নিবাসে বসবাস শুরু করেছেন। প্রতিটি এক-তলাবিশিষ্ট বাসস্থানে ৩টি কক্ষ রয়েছে। বারান্দাসহ আলাদা বাথরুম, গবাদি পশু ও হাসমুরগী পালনের জন্য সেড নির্মাণ করা হয়েছে। এছাড়া প্রতিটি বীর নিবাসে একটি করে টিউবওয়েল বসানো হয়েছে।
পিরোজপুরের এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল হাসান বাসসকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের চেতনা পুনঃপ্রতিষ্ঠা এবং তা প্রজন্ম থেকে প্রজন্মান্তরের জেলা উপজেলাসহ দেশের প্রত্যন্ত এলাকা পর্যন্ত ছড়িয়ে দিতে চান বলেই অস্বচ্ছল ও ভূমিহীন মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস তৈরির পাশাপাশি প্রতিটি উপজেলায় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণের নির্দেশ দিয়েছেন এবং এলজিইডি এই নির্দেশনা অনুযায়ী ভবন নির্মাণ করছে।
পিরোজপুর সদর উপজেলার টোনা ইউনিয়নের পান্তাডুবি গ্রামের বীর মুক্তিযোদ্ধা মো. মান্নান দরানী জানান, মুক্তিযুদ্ধের সময় তার বসত ঘরটি রাজাকার আলবদর ও পাকবাহিনী পুড়িয়ে দেয়। কখনও পাকা ভবন তৈরি করে বসবাস করতে পারবেন- তিনি আশা করেননি। বর্তমান সরকার একটি পাকা ভবন তৈরি করে তাকে বসবাসের সুযোগ করে দেওয়ায় তিনি অভিভূত হয়েছেন।