ঢাকা, বুধবার, মে ২৪, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : রপ্তানি ৬০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করতে বাজার সম্প্রসারণের বিকল্প নেই : বাণিজ্যমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ব্রিটেনে সর্বোচ্চ সতর্কতা, নেমেছে সেনাবাহিনী   |    আন্তর্জাতিক সংবাদ : ব্রিটেনে সর্বোচ্চ সতর্কতা, নেমেছে সেনাবাহিনী   |    জাতীয় সংবাদ : ঈদে যাত্রীদের সেবা নিশ্চিত করতে বিআরটিসির নয়শ বাস প্রস্তুত থাকবে : ওবায়দুল কাদের * শ্রমঘন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসার জরুরি : আমু * ইসির প্রস্তাবিত রোডম্যাপ বিষয়ে আওয়ামী লীগ পজিটিভ : ওবায়দুল কাদের   |   প্রধানমন্ত্রী : সৌদি আরব সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীর সঙ্গে চন্দ্রিকা কুমারাতুঙ্গার সৌজন্য সাক্ষাৎ * নজরুল ছিলেন অসাম্প্রদায়িকতা ও জাতীয়তাবোধের মূর্ত প্রতীক : শেখ হাসিনা   |    জাতীয় সংবাদ : বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নই ছিল ড. ওয়াজেদ মিয়ার স্বপ্ন * ষোড়শ সংশোধনী বিষয়ে আপিল শুনানি অব্যাহত * বিএনপির গুলশান অফিস গণতন্ত্রের নয়, মানুষ পুড়িয়ে মারার প্রতীক : ড. হাছান মাহমুদ   |   বিজ্ঞান ও প্রযুত্তি : হবিগঞ্জে ৪ দিনব্যপী কৃষি ও প্রযুক্তি মেলা শুরু   |   খেলাধুলার সংবাদ : আইপিএল থাকলে ২০০৩ বিশ্বকাপ জিততাম আমরা : টেন্ডুলকার * আমির নিজের সেরা ফর্মে ফিরছেন : মাহমুদ   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে বন্দুকযুদ্ধে ১০ জঙ্গি নিহত * কিম জং-উন উন্মাদ : ট্রাম্প * চীনে কয়লা খনিতে বন্যায় ৬ জনের মৃত্যু * ফিলিপাইনে দুতার্তের মাদক বিরোধী অভিযানের প্রশংসা ট্রাম্পের * ভারতে পুণ্যার্থীবাহী বাস খাদে পড়ে নিহত ২১   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে ক্ষেতলাল পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থী সিরাজুলের জয়লাভ   |   

ফরিদপুরে রবিশস্য চাষের ক্ষেত্রে ব্যাপক কর্মসূচি গ্রহণ

ফরিদপুর, ১২ জানুয়ারি ২০১৭ (বাসস): স্থানীয়ভাবে খাদ্যশস্য বিশেষ করে শীতকালীন সবজির চাহিদা মেটাতে কৃষি সম্প্রসারণ অধিদফতর রবিশস্য চাষের ক্ষেত্রে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।
ডিএই সূত্র জানায়, ৯ লাখ ১৭ হাজার ২৫ টন খাদ্যশস্য তথা শীতকালীন সবজি, তেলবীজ, মসলা ও ডাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ১ লাখ ৫৫ হাজার ১১৮ হেক্টর জমি রবিশস্য চাষের কর্মসূচির আওতায় আনা হয়েছে।
সূত্রমতে, ১৩ হাজার ৯১৩ টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ৩৫ হাজার ২২৫ হেক্টর জমিতে হাইব্রিড, উচ্চফলনশীল জাতের ও স্থানীয় জাতের বোরো ধান চাষ করা হয়েছে। এছাড়া ৩৪৭ টন উৎপাদনের লক্ষ্যে ৫৪ হেক্টর জমিতে ভূট্টা চাষ করা হবে।
৭৩ হাজার ৮৬০ টন উপাদনের লক্ষ্যে ২৬ হাজার ৬৩০ হেক্টর জমিতে গম চাষ করা হয়েছে। এছাড়া ৪ হাজার ৩৮২ টন আলুর উৎপাদনের লক্ষ্যে ২১২ হেক্টর জমিতে ও ৩ হাজার ৮শ টন মিষ্টি আলু উৎপাদনের লক্ষ্যে ২৩১ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে।
সূত্র আরো জানায়, ১ হাজার টন সরিষা উৎপাদনের জন্যে ৯ হাজার ৭৬০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। ৪ হাজার ১৯৬ হেক্টর জমিতে চিনা বাদাম ও ৭ হাজার ৩৪৪ হেক্টর জমিতে আখচাষ করা হয়েছে। ২৭ হাজার ৭শ টন বিভিন্ন ধরনের ডাল উৎপাদনের লক্ষ্যে ১৪ হাজার ৬৪২ হেক্টর জমিতে মসুর, ১ হাজার ১৭২ হেক্টর জমিতে মুগডাল, ১১ হাজার ৫শ হেক্টরে খেশারি, ৮৪০ হেক্টরে মটর ও ২ হাজার ৭৫১ হেক্টর জমিতে মাসকলাই চাষ করা হবে।
৮৭ হাজার ২শ টন উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ৪ হাজার ৪৮৬ হেক্টর জমিতে বিভিন্ন প্রকার সবজি চাষ করা হয়েছে।