ঢাকা, সোমবার, ডিসেম্বর ১৮, ২০১৭

সংবাদ শিরোনাম 

বিজ্ঞান ও প্রযুক্তি : সরকার অর্থনীতিতে ডিজিটালাইজেশনকে গুরুত্ব দেয় : অর্থ প্রতিমন্ত্রী   |    জাতীয় সংবাদ : ঢাকায় তুরস্কের প্রধানমন্ত্রী * সেফটি নেট কর্মসূচিতে বিশ্ব ব্যাংক আরো ২৪৫ মিলিয়ন ডলার দিচ্ছে *   |   রাষ্ট্রপতি : দুর্যোগ মোকাবেলায় ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে : রাষ্ট্রপতি   |   প্রধানমন্ত্রী : ভারত ও রাশিয়ার বীর যোদ্ধাদের প্রধানমন্ত্রীর সংবর্ধনা * প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তাগণ দেশকে আত্মনির্ভরশীলতার দিকে নিয়ে যাবে : প্রধানমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : কাবুলে গোয়েন্দা প্রশিক্ষণ কেন্দ্রে হামলার দায়িত্ব স্বীকার আইএসর * গাজায় হামাসের লক্ষ্যবস্তুতে ইসরাইলী হামলা * শরণার্থী চুক্তির পরও রোহিঙ্গাদের গ্রাম জ্বালিয়ে দিয়েছে মিয়ানমার : এইচআরডব্লিউ * লেবাননে নিহত ব্রিটিশ নারীর সন্দেহভাজন খুনীকে গ্রেফতার   |    অর্থনীতি : সিলেটে দুদিনব্যাপী বিমা মেলা শুক্রবার শুরু   |   শিক্ষা : শাবির গণিত বিভাগের রজতজয়ন্তীর রেজিস্ট্রেশন শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতের মুম্বাইয়ে ভয়াবহ অগ্নিকাণ্ড : ১২ জনের প্রাণহানি * যুক্তরাষ্ট্রে বিমান দুর্ঘটনায় ৩ জন নিহত * ফিলিপাইনে ভূমিধসে ২৬ জনের প্রাণহানি * ফিলিপাইনে ঝড়ের পর নিখোঁজদের সন্ধানে উদ্ধার অভিযান * হন্ডুরাসের বিতর্কিত নির্বাচনে প্রেসিডেন্টের নাম ঘোষণা   |    জাতীয় সংবাদ : আগামী নির্বাচনে সরকার সংবিধানের বাইরে যাবে না : নাসিম * তুরস্কের প্রধানমন্ত্রী আজ রাতে ঢাকায় আসছেন * নতুন বছরে ৩৫ কোটি ৪২ লাখ ১৬২টি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে : শিক্ষামন্ত্রী * চট্টগ্রামে মহিউদ্দিন চৌধুরীর কুলখানিতে পদদলিত হয়ে ১০ জনের প্রাণহানি   |   খেলাধুলার সংবাদ : পুলিশ ক্রিকেটে ডিএমপি চ্যাম্পিয়ন * ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন ব্রাজিলিয়ান তারকা কাকা * সুয়ারেজ, পলিনহোর কল্যাণে রিয়ালের থেকে ১১ পয়েন্ট এগিয়ে গেল বার্সা   |    বিভাগীয় সংবাদ : লক্ষ্মীপুরে দরিদ্রদের মাঝে কম্বল বিতরণ * জয়পুরহাটে শৈতপ্রবাহ : হকার্স মার্কেটে উপচেপড়া ভিড় * দিরাই ও শাল্লায় ১০টি ব্রিজ নির্মাণ * ভোলার কোড়ালিয়ায় শিম চাষে ব্যস্ত সময় পার করছে চাষিরা    |   

ফরিদপুরে রবিশস্য চাষের ক্ষেত্রে ব্যাপক কর্মসূচি গ্রহণ

ফরিদপুর, ১২ জানুয়ারি ২০১৭ (বাসস): স্থানীয়ভাবে খাদ্যশস্য বিশেষ করে শীতকালীন সবজির চাহিদা মেটাতে কৃষি সম্প্রসারণ অধিদফতর রবিশস্য চাষের ক্ষেত্রে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।
ডিএই সূত্র জানায়, ৯ লাখ ১৭ হাজার ২৫ টন খাদ্যশস্য তথা শীতকালীন সবজি, তেলবীজ, মসলা ও ডাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ১ লাখ ৫৫ হাজার ১১৮ হেক্টর জমি রবিশস্য চাষের কর্মসূচির আওতায় আনা হয়েছে।
সূত্রমতে, ১৩ হাজার ৯১৩ টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ৩৫ হাজার ২২৫ হেক্টর জমিতে হাইব্রিড, উচ্চফলনশীল জাতের ও স্থানীয় জাতের বোরো ধান চাষ করা হয়েছে। এছাড়া ৩৪৭ টন উৎপাদনের লক্ষ্যে ৫৪ হেক্টর জমিতে ভূট্টা চাষ করা হবে।
৭৩ হাজার ৮৬০ টন উপাদনের লক্ষ্যে ২৬ হাজার ৬৩০ হেক্টর জমিতে গম চাষ করা হয়েছে। এছাড়া ৪ হাজার ৩৮২ টন আলুর উৎপাদনের লক্ষ্যে ২১২ হেক্টর জমিতে ও ৩ হাজার ৮শ টন মিষ্টি আলু উৎপাদনের লক্ষ্যে ২৩১ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে।
সূত্র আরো জানায়, ১ হাজার টন সরিষা উৎপাদনের জন্যে ৯ হাজার ৭৬০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। ৪ হাজার ১৯৬ হেক্টর জমিতে চিনা বাদাম ও ৭ হাজার ৩৪৪ হেক্টর জমিতে আখচাষ করা হয়েছে। ২৭ হাজার ৭শ টন বিভিন্ন ধরনের ডাল উৎপাদনের লক্ষ্যে ১৪ হাজার ৬৪২ হেক্টর জমিতে মসুর, ১ হাজার ১৭২ হেক্টর জমিতে মুগডাল, ১১ হাজার ৫শ হেক্টরে খেশারি, ৮৪০ হেক্টরে মটর ও ২ হাজার ৭৫১ হেক্টর জমিতে মাসকলাই চাষ করা হবে।
৮৭ হাজার ২শ টন উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ৪ হাজার ৪৮৬ হেক্টর জমিতে বিভিন্ন প্রকার সবজি চাষ করা হয়েছে।