ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : স্বাস্থ্যসম্মত পণ্য উৎপাদন, মানসম্মত প্রক্রিয়াকরণ ও ভোক্তা সচেতনতা বৃদ্ধি খুবই জরুরি : রাষ্ট্রপতি   |   প্রধানমন্ত্রী : মৌলিক চাহিদাগুলোর গুণগতমান বৃদ্ধি করা এখন আমাদের গুরুত্বপূর্ণ কাজ : প্রধানমন্ত্রী * শহীদ দিবসের অমর্যাদা করায় বেগম জিয়ার কঠোর সমালোচনায় প্রধানমন্ত্রী    |   জাতীয় সংসদ : সংসদ অধিবেশন শুরু * সংসদে ব্যাটালিয়ন আনসার (সংশোধন) বিল-২০১৭র রিপোর্ট উপস্থাপন   |    আন্তর্জাতিক সংবাদ : মোগাদিসুতে প্রেসিডেন্টের অভিষেক উপলক্ষে ব্যাপক নিরাপত্তা * মেক্সিকোর প্রেসিডেন্টের সঙ্গে মার্কিন দুই মন্ত্রীর বৈঠক কাল * সানজোসেতে বন্যা, আটকে পড়া অনেককে উদ্ধার   |    জাতীয় সংবাদ : আইন অনুসারে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী * পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের সৌজন্য সাক্ষাৎ * আবাসন খাতে ঋণের সুদের হার কমিয়ে বাস্তব সম্মত করা উচিত : তোফায়েল আহমেদ   |    জাতীয় সংবাদ : আইন অনুসারে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী * পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের সৌজন্য সাক্ষাৎ * আবাসন খাতে ঋণের সুদের হার কমিয়ে বাস্তব সম্মত করা উচিত : তোফায়েল আহমেদ   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচিত প্রবন্ধ গ্রন্থমেলায় ব্যাপক সাড়া পড়েছে, দ্বিতীয় সংস্করণ প্রকাশ * শহীদ দিবসের অমর্যাদা করায় বেগম জিয়ার কঠোর সমালোচনায় প্রধানমন্ত্রী    |   খেলাধুলার সংবাদ : দূষণের কারণে অ-১৭ বিশ্বকাপ ফুটবলের ম্যাচ দিল্লী থেকে সরিয়ে নিতে পারে ফিফা * অ্যাস্টলকে পেছনে ফেলে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক টেইলর *অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে মৌসুম শেষ করার মিশনে নামছে ভারত * দক্ষিণ আফ্রিকার জয়রথ থামালো নিউজিল্যান্ড *   |    বিভাগীয় সংবাদ : বাংলা ভাষার পাশপাশি অন্যান্য ভাষাকেও সমান মর্যাদা দিতে হবে *মেহেরপুরে বিদ্যুতস্পৃষ্টে কলেজ ছাত্রের মৃত্যু   |    জাতীয় সংবাদ : টিপ ও ঘোমটার ধর্ম নেই : তথ্যমন্ত্রী * জাতিসংঘ সদর দফতরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত * দক্ষিণ আফ্রিকা সফর শেষে মসিউর রহমান রাঙ্গা দেশে ফিরেছেন * মেরিটাইম সেক্টর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে : নৌপরিবহন মন্ত্রী *    |    আন্তর্জাতিক সংবাদ : পেছাতে পারে ফার্ক বিদ্রোহীদের নিরস্ত্রীকরণের দিনক্ষণ *ইরাক থেকে ১২শ ইয়াজিদি শরণার্থীকে নেবে কানাডা * যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কৃত মেক্সিকানের আত্মহত্যা * দুর্ভিক্ষকবলিত এলাকায় ত্রাণ পৌঁছানো নিশ্চিত করবে সরকার : দ. সুদানের প্রেসিডেন্ট   |   

ফরিদপুরে রবিশস্য চাষের ক্ষেত্রে ব্যাপক কর্মসূচি গ্রহণ

ফরিদপুর, ১২ জানুয়ারি ২০১৭ (বাসস): স্থানীয়ভাবে খাদ্যশস্য বিশেষ করে শীতকালীন সবজির চাহিদা মেটাতে কৃষি সম্প্রসারণ অধিদফতর রবিশস্য চাষের ক্ষেত্রে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।
ডিএই সূত্র জানায়, ৯ লাখ ১৭ হাজার ২৫ টন খাদ্যশস্য তথা শীতকালীন সবজি, তেলবীজ, মসলা ও ডাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ১ লাখ ৫৫ হাজার ১১৮ হেক্টর জমি রবিশস্য চাষের কর্মসূচির আওতায় আনা হয়েছে।
সূত্রমতে, ১৩ হাজার ৯১৩ টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ৩৫ হাজার ২২৫ হেক্টর জমিতে হাইব্রিড, উচ্চফলনশীল জাতের ও স্থানীয় জাতের বোরো ধান চাষ করা হয়েছে। এছাড়া ৩৪৭ টন উৎপাদনের লক্ষ্যে ৫৪ হেক্টর জমিতে ভূট্টা চাষ করা হবে।
৭৩ হাজার ৮৬০ টন উপাদনের লক্ষ্যে ২৬ হাজার ৬৩০ হেক্টর জমিতে গম চাষ করা হয়েছে। এছাড়া ৪ হাজার ৩৮২ টন আলুর উৎপাদনের লক্ষ্যে ২১২ হেক্টর জমিতে ও ৩ হাজার ৮শ টন মিষ্টি আলু উৎপাদনের লক্ষ্যে ২৩১ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে।
সূত্র আরো জানায়, ১ হাজার টন সরিষা উৎপাদনের জন্যে ৯ হাজার ৭৬০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। ৪ হাজার ১৯৬ হেক্টর জমিতে চিনা বাদাম ও ৭ হাজার ৩৪৪ হেক্টর জমিতে আখচাষ করা হয়েছে। ২৭ হাজার ৭শ টন বিভিন্ন ধরনের ডাল উৎপাদনের লক্ষ্যে ১৪ হাজার ৬৪২ হেক্টর জমিতে মসুর, ১ হাজার ১৭২ হেক্টর জমিতে মুগডাল, ১১ হাজার ৫শ হেক্টরে খেশারি, ৮৪০ হেক্টরে মটর ও ২ হাজার ৭৫১ হেক্টর জমিতে মাসকলাই চাষ করা হবে।
৮৭ হাজার ২শ টন উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ৪ হাজার ৪৮৬ হেক্টর জমিতে বিভিন্ন প্রকার সবজি চাষ করা হয়েছে।