ঢাকা, মঙ্গলবার, মার্চ ২৮, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে জনগণের জীবনমানের উন্নয়ন করা : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : যারা দেশকে জঙ্গিবাদী রাষ্ট্রে পরিণত করতে চায় তাদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে : খাদ্যমন্ত্রী * আইপিইউ এসেম্বলির প্রস্তুতি চূড়ান্ত : স্পিকার   |   খেলাধুলার সংবাদ : তাসকিনের হ্যাটট্রিকের ম্যচ পরিত্যক্ত বৃষ্টির কারণে * বিশ্বের ৪১তম ও বাংলাদেশের পঞ্চম বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে তাসকিনের হ্যাটট্রিক * সাকিবকে ছাড়িয়ে গেলেন মাশরাফি   |    জাতীয় সংবাদ : পুষ্টিমান বাড়াতে দেশব্যাপী গণসচেতনতামূলক সমন্বিত কার্যক্রম জোরদার করতে হবে : নাসিম * শ্রমিক কল্যাণ ও অধিকার রক্ষায় সরকারের গৃহীত পদক্ষেপে ইইউ সন্তুষ্ট * ডিসেম্বরের মধ্যে ১৮২ উপজেলায় শতভাগ বিদ্যুৎ   |    জাতীয় সংবাদ : সরকার দেশের মানুষের ভাগ্যোন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে : স্পিকার * পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যুক্তরাজ্যের আন্ডার সেক্রেটারির সাক্ষাৎ * বৃহস্পতিবার কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন, কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ   |   প্রধানমন্ত্রী : একনেকে নগর উন্নয়ন ও অবকাঠামো উন্নয়নসহ ১২ প্রকল্পের অনুমোদন * প্রধানমন্ত্রী আগামীকাল ফরিদপুরে ৩২টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন * বঙ্গবন্ধু জনগণের স্বাধীনতার জন্য জীবন উৎসর্গ করেছেন : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে গেছেন অধ্যাপক ড. আসাদুজ্জামান : ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য    |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বজ্র ও শিলা বৃষ্টি হতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : চীনের মধ্যাঞ্চলে মাচা ভেঙে নিহত ২ * জাপানের হোক্কাইডো উপকূলে ভূমিকম্প * বালিতে নীরবতা দিবসে বিমানবন্দর বন্ধ * কুইন্সল্যান্ড উপকূলে শক্তিশালী ঘূর্ণিঝড় ডেবির আঘাত   |   খেলাধুলার সংবাদ : টস হেরে প্রথমে ফিল্ডিং-এ বাংলাদেশ * ডেল পোত্রোকে হারিয়ে মিয়ামি ওপেনের চতুর্থ রাউন্ডে ফেদেরার * মেসির থেকে রোনাল্ডোর আয় বেশি * নেদারল্যান্ডের পরবর্তী কোচ হচ্ছেন না ডি বোয়ের * আর্জেন্টাইন দল থেকে বাদ পড়লেন আগুয়েরো   |    বিভাগীয় সংবাদ : অটিস্টিক শিশুদের যথাযথ যত্ম ও পরিচর্যার ওপর গুরুত্বারোপ *পিরোজপুরে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে * জয়পুরহাটে গার্ল ইন স্কাউটদের উপদল নেতা কোর্স শুরু   |    জাতীয় সংবাদ : ফটোসাংবাদিক আফতাব হত্যা মামলার রায়ে পাঁচ জনের ফাঁসির আদেশ * কুসিক নির্বাচনে পর্যবেক্ষক নিয়োগ করবে ইসি * সিঙ্গাপুরে চিকিৎসাধীন র‌্যাব গোয়েন্দা প্রধানের পাশে তথ্যমন্ত্রী * আগামীকাল জাতীয় চাঁদ দেখা কমিটির সভা    |   

ফরিদপুরে রবিশস্য চাষের ক্ষেত্রে ব্যাপক কর্মসূচি গ্রহণ

ফরিদপুর, ১২ জানুয়ারি ২০১৭ (বাসস): স্থানীয়ভাবে খাদ্যশস্য বিশেষ করে শীতকালীন সবজির চাহিদা মেটাতে কৃষি সম্প্রসারণ অধিদফতর রবিশস্য চাষের ক্ষেত্রে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।
ডিএই সূত্র জানায়, ৯ লাখ ১৭ হাজার ২৫ টন খাদ্যশস্য তথা শীতকালীন সবজি, তেলবীজ, মসলা ও ডাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ১ লাখ ৫৫ হাজার ১১৮ হেক্টর জমি রবিশস্য চাষের কর্মসূচির আওতায় আনা হয়েছে।
সূত্রমতে, ১৩ হাজার ৯১৩ টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ৩৫ হাজার ২২৫ হেক্টর জমিতে হাইব্রিড, উচ্চফলনশীল জাতের ও স্থানীয় জাতের বোরো ধান চাষ করা হয়েছে। এছাড়া ৩৪৭ টন উৎপাদনের লক্ষ্যে ৫৪ হেক্টর জমিতে ভূট্টা চাষ করা হবে।
৭৩ হাজার ৮৬০ টন উপাদনের লক্ষ্যে ২৬ হাজার ৬৩০ হেক্টর জমিতে গম চাষ করা হয়েছে। এছাড়া ৪ হাজার ৩৮২ টন আলুর উৎপাদনের লক্ষ্যে ২১২ হেক্টর জমিতে ও ৩ হাজার ৮শ টন মিষ্টি আলু উৎপাদনের লক্ষ্যে ২৩১ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে।
সূত্র আরো জানায়, ১ হাজার টন সরিষা উৎপাদনের জন্যে ৯ হাজার ৭৬০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। ৪ হাজার ১৯৬ হেক্টর জমিতে চিনা বাদাম ও ৭ হাজার ৩৪৪ হেক্টর জমিতে আখচাষ করা হয়েছে। ২৭ হাজার ৭শ টন বিভিন্ন ধরনের ডাল উৎপাদনের লক্ষ্যে ১৪ হাজার ৬৪২ হেক্টর জমিতে মসুর, ১ হাজার ১৭২ হেক্টর জমিতে মুগডাল, ১১ হাজার ৫শ হেক্টরে খেশারি, ৮৪০ হেক্টরে মটর ও ২ হাজার ৭৫১ হেক্টর জমিতে মাসকলাই চাষ করা হবে।
৮৭ হাজার ২শ টন উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ৪ হাজার ৪৮৬ হেক্টর জমিতে বিভিন্ন প্রকার সবজি চাষ করা হয়েছে।