ঢাকা, শনিবার, জুন ২৪, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পীরগঞ্জে সিমেন্ট ভর্তি ট্রাক উল্টে মহিলা ও শিশুসহ নিহত ১৬ * রংপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির ঘটনায় স্পিকারের শোক    |    আন্তর্জাতিক সংবাদ : চীনে ভূমিধসে প্রায় ১শ লোকের চাপা পড়ার আশঙ্কা   |   খেলাধুলার সংবাদ : বৃষ্টির কারণে পরিত্যক্ত ভারত-ওয়েস্ট ইন্ডিজ প্রথম ওয়ানডে * ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে সমতা আনলো দক্ষিণ আফ্রিকা   |   

রংপুর অঞ্চলে রেকর্ড পরিমাণ বোরো উৎপাদনের আশাবাদ

রংপুর, ২০ মার্চ, ২০১৭ (বাসস) : সরকারের বিভিন্ন কার্যকর পদক্ষেপের কারণে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়েও রেকর্ড পরিমাণ বোরো উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।
কৃষি সম্প্রসারণ বিভাগের (ডিএই) উপ-পরিচালক এস এম আশরাফুল আলি বলেন, বোরো ধানের চারাগুলোর সুন্দর বৃদ্ধির ফলে ফসলি জমিগুলোর সবুজ চিত্র দৃষ্টি কেড়ে নিচ্ছে।
ডিএই সূত্র জানায়, চাষিরা ইতোমধ্যে ৫ দশমিক ০৫ লাখ হেক্টর জমিতে বোরো চাষ করেছে, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ হাজার ৬৬ হেক্টর বেশি। কৃষিবিদ ও বিশেষজ্ঞরা বোরো উৎপাদনে লক্ষ্যমাত্রা অর্জনে কৃষকদের বিভিন্ন কৃষি উপকরণ, পরামর্শ ও প্রযুক্তি প্রদান করছেন।
ডিএইর হর্টিকালচার বিশেষজ্ঞ মো. মেসবাউল ইসলাম বলেন, সরকার ৫ লাখ দুই হাজার হেক্টর জমি থেকে ২০ লাখ ৬৯ হাজার চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এই কর্মসূচির অংশ হিসেবে ১ লাখ ৫১ হাজার হেক্টর জমিতে ৭ লাখ ১৭ হাজার হাউব্রিড জাত, ৩ লাখ ৪৮ হাজার হেক্টর জমিতে ১৩ লাখ ৪৯ টন উচ্চ ফলনশীল জাত এবং ১ হাজার ৮শ ৮৪ হেক্টর জমিতে ৩ লাখ ৪৯ টন স্থানীয় জাতের চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।
এদিকে, ১ লাখ ৫১ হাজার হেক্টর জমিতে হাইব্রিড জাতের বোরো, ৩ লাখ ৪৯ হাজার হেক্টর জমিতে উচ্চফলনশীল জাতের এবং ২ হাজার ১১৫ হেক্টর জমিতে স্থানীয় জাতের বোরো ধান চাষ করেছে বলে তিনি জানান।
ডিএই-র আঞ্চলিক অতিরিক্ত পরিচালক শাহ আলম বলেন, কৃষি সম্পর্কিত সকল প্রতিষ্ঠান চাষিদের সকল ধরনের সহায়তা প্রদান করছে এবং বোরো চাষ কার্যক্রম সফল করতে ডিজেল, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ এবং সার সরবরাহ করছে।
আবহাওয়া অনুকূলে থাকলে এবং সরকারের পক্ষ থেকে গৃহীত পদক্ষেপ নিশ্চিত করা হলে উৎপাদন কার্যক্রম সফল হবে বলে তিনি জানান।