ঢাকা, শুক্রুবার, জুলাই ২১, ২০১৭

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : জেরুজালেমের পুরানা নগরীতে অনূর্ধ্ব ৫০ বছর বয়সীদের প্রবেশে নিষেধাজ্ঞা * সিরিয়া সীমান্তে লেবাননের হিজবুল্লাহ গ্রুপের অভিযান শুরু    |    জাতীয় সংবাদ : চট্টগ্রামে পাহাড় ধসে একই পরিবারের ৫ জনের মৃত্যু * বগুড়ায় বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩   |    আন্তর্জাতিক সংবাদ : চীনের পূর্বাঞ্চলে গ্যাস বিস্ফোরণে নিহত ২ * উপসাগরীয় বিরোধ প্রশ্নে কাতারের সন্ত্রাস দমন আইনের পরিবর্তন * গ্রীস ও তুরস্ক উপকূলে ভূমিকম্পে নিহত ২ * সামরিক আলোচনা প্রস্তাবে সাড়া দিতে উ. কোরিয়ার প্রতি দ. কোরিয়ার আহ্বান   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের অতি ভারী বর্ষণ হতে পারে   |    অর্থনীতি : পোল্ট্রি শিল্প জাতীয় অর্থনীতিতে ২ দশমিক ৪ শতাংশ অবদান রাখছে   |    বিভাগীয় সংবাদ : ভোলা পৌরসভার প্রায় ৩০৫ কোটি টাকার বাজেট ঘোষণা * পাহাড়ি নারীদের কোমর তাঁত : ঐতিহ্য হারাতে বসেছে * নীলফামারীতে তিস্তার বন্যায় আক্রান্ত সাড়ে ৩৩ হাজার গবাদি পশু-পাখি * ঝিনাইদহের শৈলকুপায় বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু, আহত ১ * উপকূলে নির্বিচারে কাঁকড়া শিকার   |   

মাদারীপুরে স্ট্রোক ও ব্যাক পেইন রোধে সচেতনামূলক সেমিনার

মাদারীপুর, ১৯ মে, ২০১৭ (বাসস) : জেলায় স্ট্রোক ও ব্যাক পেইন রোধে সচেতনামূলক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে জেলা শিল্পকলা একাডেমীর হল রুমে আমরা মানবতার গান গাই নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থা এ সেমিনারের আয়োজন করে। এতে স্কুল-কলেজের শিক্ষার্থী ছাড়া বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন।
আমরা মানবতার গান গাই নামের স্বেচ্ছাসেবী সংস্থার সভাপতি খ. ম. খুরশীদের সভাপতিত্বে নিউরো সার্জারী বিশেষজ্ঞ হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের নিউরো সার্জারী বিভাগের প্রধান অধ্যাপক ডা. এএসএম কামরুল হাসান সেমিনারে স্ট্রোক ও ব্যাক পেইন রোধে কি করনীয় এসব বিষয় তুলে ধরেন।
এই স্বেচ্ছাসেবী সংস্থা গত ৭ বছর ধরে মাদারীপুর জেলার স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত মানুষকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করে আসছে। মানুষের মৃত্যুর দিক থেকে পৃথিবীতে হার্টের অসুখ ও ক্যান্সারের পর তৃতীয় স্থানে রয়েছে স্ট্রোক। যা ইউরোপের মতো উন্নত দেশে গড়ে প্রতি বছর ৬ লক্ষ ৫০ হাজার মানুষ এ রোগে মৃত্যুবরণ করেন। আর আমেরিকায় গড়ে প্রতি ৪০ সেকেন্ডে একজন স্ট্রোকে মারা যান বলেও সেমিনারে উল্লেখ করা হয়।