ঢাকা, রবিবার, এপ্রিল ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী আগামীকাল দেশে ফিরছেন   |   খেলাধুলার সংবাদ : দ্বিতীয় খেলোয়াড় হিসেবে পাঁচটি কোপা ফাইনালে গোল করলেন মেসি * সেভিয়াকে বিধ্বস্ত করে ৩০তম কোপা ডেল রে শিরোপা জিতলো বার্সেলোনা   |    জাতীয় সংবাদ : সরকারের কার্যকরী পদক্ষেপের ফলেই বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : শিক্ষামন্ত্রী   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে   |    অর্থনীতি : ভোলায় বোরোর বাম্পার ফলনের সম্ভাবনা   |    বিভাগীয় সংবাদ : নড়াইলে উচ্ছে চাষে ঝুকছেন কৃষকরা   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে সংঘর্ষে ১১ জন নিহত * চীনের দক্ষিণাঞ্চলে নৌকাডুবিতে ১৭ জনের মৃত্যু * সিরিয়ার রাকায় গণকবরে ২শটি লাশ পাওয়া গেছে   |   

ভারী বর্ষণে বান্দরবানে বন্যা ও পাহাড় ধসের আশংকা

বান্দরবান, ১২ আগস্ট ২০১৭ (বাসস) : গত ২৪ ঘন্টার ভারী বর্ষণে পাহাড়ি ঢলে ফের ভয়াবহ বন্যা ও পাহাড় ধসের আশংকা দেখা দিয়েছে বান্দরবান জেলায়। জেলা ও উপজেলা সদরে পৌর কর্তৃপক্ষ এবং প্রশাসনের উদ্যোগে গত শুক্রবার রাত থেকে দফায় দফায় মাইকিং করে পাহাড়ের পাদদেশে বা উঁচু-নিচু এলাকায় বসবাসরত পরিবারগুলোকে সতর্ক থাকার এবং দ্রুত নিরাপদ আশ্রয়ে চলে যেতে নির্দেশ প্রদান করা হয়েছে।
ভারীবর্ষণের কারণে বান্দরবান-রুমা সড়কের দৌলিয়ান পাড়া এলাকায় আবারও পাহাড় ধসে মাটিতে সয়লাব হয়ে পড়েছে সড়কপথ। ফলে শনিবার ভোরবেলা থেকে নিরাপত্তা জনিত কারণে রুমা উপজেলার সাথে বান্দরবান জেলা সদরের মধ্যে যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। ভারী বর্ষণে পাহাড়ি ঢলের পানিতে জেলার নিচু এলাকাসমুহ প্লবিত হয়েছে। সাংগু ও মাতামুহুরী নদীর পানি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। কৃষিক্ষেত্রে ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকা প্রকাশ করেছেন জুমচাষি ও স্থানীয় কৃষকরা। শনিবার রাত পর্যন্ত ভারী বর্ষণ অব্যাহত থাকলে জেলায় সার্বিক বন্যা পরিস্থিতির অবণতি হওয়ার আংশকা রয়েছে বলে জনপ্রতিনিধি এবং প্রশাসন কর্মকর্তারা আশংকা প্রকাশ করেছেন।
বান্দরবান পৌর মেয়র ইসলাম বেবী ও লামা পৌর মেয়র জহিরুল ইসলাম জানিয়েছেন, সম্ভাব্য বন্যা পরিস্থিতি সামাল দিতে সবরকমের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বান্দরবান ও লামা শহরে ১৫টি অস্থায়ী বন্যা আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। জেলা প্রশাসনের কর্মকর্তারা বলেন, বন্যাদুর্গত বা দুর্যোগকালীন সময়ে প্রয়োজনীয় ত্রাণ সহায়তা প্রদানে প্রশাসন প্রস্তুতি নিয়েছে।