ঢাকা, রবিবার, নভেম্বর ১৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্বের নিপীড়িত মানুষকে অনুপ্রাণিত করবে : নাগরিক সমাবেশে বক্তারা   |   রাষ্ট্রপতি : জনগণের কল্যাণকে প্রাধান্য দিতে সরকারি কর্মকর্তাদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান   |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশ-মিয়ানমার সংলাপে সহায়তা করতে আগ্রহী চীন * জাতির গর্ব সমুন্নত রাখতে দেশবাসীকে সতর্ক থাকতে প্রধানমন্ত্রীর আহ্বান   |   খেলাধুলার সংবাদ : গেইল-ম্যাককালামের ব্যর্থতার দিনে কুমিল্লার কাছে হারলো রংপুর * তিন বিদেশীর দুর্দান্ত নৈপুণ্যে রাজশাহীকে উড়িয়ে দিলো ঢাকা * ব্যালন ডিঅর জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী রোনাল্ডো * দ্বিতীয়বারের মত লেন্ডলের সাথে সম্পর্ক ছিন্ন করলেন মারে    |    জাতীয় সংবাদ : রোহিঙ্গা প্রশ্নে আন্তর্জাতিক ফোরামে সহায়তার জন্য তুরস্ক ও নাইজেরিয়াকে ধন্যবাদ জানালেন শিল্পমন্ত্রী * মানসম্পন্ন উচ্চশিক্ষা ব্যবস্থা গড়তে বিশ্ববিদ্যালয়গুলোকে আরো সচেতন হতে হবে : শিক্ষামন্ত্রী   |   আবহাওয়া : খুলনা, বরিশাল ও চট্টগ্রামের দুএক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে    |    বিভাগীয় সংবাদ : রাজশাহী চিনিকলে আখ মাড়াই শুরু * জয়পুরহাটে ৮ শ ১৪ জন মেধাবী শিক্ষার্থীকে সংবর্ধনা *হাইব্রিড মরিচ চাষে বগুড়ার সারিয়াকান্দির চাষিদের মুখে হাসি   |    আন্তর্জাতিক সংবাদ : তিব্বতে ৬ দশমিক ৯ মাত্রার ভূকম্পন *ফ্রান্সের উদ্দেশে রিয়াদ ত্যাগ হারিরির * মার্কিন নাগরিক অধিকার নেতা জেসি জ্যাকসন পার্কিনসনস রোগে আক্রান্ত   |    জাতীয় সংবাদ : যুদ্ধাপরাধের ২৯তম রায়ের আপেক্ষা * আগামীকাল থেকে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু * আঞ্চলিক সহযোগিতা তথ্যপ্রযুক্তির বিশ্বে দেশকে এগিয়ে নেবে : তথ্যমন্ত্রী * বাংলাদেশকে জঙ্গিদের অভয়ারণ্য হতে দেয়া হবে না : ভূমি মন্ত্রী   |   

কুড়িগ্রামের রাজারহাটে ৭ লাখ বৃক্ষরোপণ

কুড়িগ্রাম, ১৩ সেপ্টেম্বর, ২০১৭ (বাসস) : জেলার রাজারহাটে দুই ঘন্টার মধ্যে একই সাথে ৭ লাখ গাছের চারা রোপণ করা হয়েছে। রাজারহাট উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলার ৭ ইউনিয়নে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত একযোগে এ বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়।
বুধবার সকাল ১০টায় রাজারহাট হেলিপ্যাড মাঠে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রংপুর বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন কুড়িগ্রামের জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রফিকুল ইসলাম সেলিম, অতিরিক্ত পুলিশ সুপার মেনহাজুল আলম, রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম ও ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার দেবেন্দ্রনাথ ওরাঁও, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক ও পিপি অ্যাডভোকেট আব্রাহাম লিংকন, আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু, কুড়িগ্রাম পৌর মেয়র আব্দুল জলিল, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার স্বপন কুমার চৌধুরী, রাজারহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল হাসেম, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুস সালাম চাষী, সাধারণ সম্পাদক আবু নূর মো. আক্তারুজ্জামান প্রমুখ।
এ সময় ৫০১ কিলোমিটার দৈর্ঘ্যের কাঁচা-পাকা রাস্তার দুধারে এবং শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানের আঙিনায় মোট ৬৩ প্রকার ফলদ, বনজ ও ঔষধি গাছ রোপণ করা হয়। এই কর্মসূচিতে স্থানীয় জনগণের দেয়া বাঁশ, শ্রম ও চারার পাশাপাশি ৪৫ লাখ টাকা খরচ হয়েছে বলে জানান উদ্যোক্তারা।
রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, এই কার্যক্রমে ১ লাখ ২০ হাজার বিভিন্ন পেশার মানুষ অংশ নেন। এরমধ্যে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ১৬৪টি, মাদ্রাসা ৪২টি এবং ১২টি কলেজের ৪০ হাজার শিক্ষার্থীরা অংশ নেয়। শিক্ষক অংশ নেন ২ হাজার ৩৮০ জন। এ ছাড়াও স্ব-স্ব এলাকার মানুষ অংশগ্রহণ করে।
অনুষ্ঠানের প্রধান অতিথি রংপুর বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ জানান, এ গাছগুলোকে এখন রক্ষা করা দরকার। এর আগে গিনেস বুক অব রেকর্ডে ২ লাখ ১৫ হাজার চারা রোপনের রেকর্ড রয়েছে। রাজারহাটে আজ ৭ লাখ গাছের চারা রোপণ করা হয়েছে। গাছগুলো টিকে থাকলে আমরা গিনেস বুক অব রেকর্ডে স্থান করে নিতে পারবো।