ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২১, ২০১৭

সংবাদ শিরোনাম 

বিভাগীয় সংবাদ : হবিগঞ্জে রেকর্ডসংখ্যক মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে * জয়পুরহাটে ৮২ লাখ টাকা কৃষি প্রণোদনা বরাদ্দ   |   

কুড়িগ্রামের রাজারহাটে ৭ লাখ বৃক্ষরোপণ

কুড়িগ্রাম, ১৩ সেপ্টেম্বর, ২০১৭ (বাসস) : জেলার রাজারহাটে দুই ঘন্টার মধ্যে একই সাথে ৭ লাখ গাছের চারা রোপণ করা হয়েছে। রাজারহাট উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলার ৭ ইউনিয়নে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত একযোগে এ বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়।
বুধবার সকাল ১০টায় রাজারহাট হেলিপ্যাড মাঠে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রংপুর বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন কুড়িগ্রামের জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রফিকুল ইসলাম সেলিম, অতিরিক্ত পুলিশ সুপার মেনহাজুল আলম, রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম ও ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার দেবেন্দ্রনাথ ওরাঁও, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক ও পিপি অ্যাডভোকেট আব্রাহাম লিংকন, আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু, কুড়িগ্রাম পৌর মেয়র আব্দুল জলিল, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার স্বপন কুমার চৌধুরী, রাজারহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল হাসেম, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুস সালাম চাষী, সাধারণ সম্পাদক আবু নূর মো. আক্তারুজ্জামান প্রমুখ।
এ সময় ৫০১ কিলোমিটার দৈর্ঘ্যের কাঁচা-পাকা রাস্তার দুধারে এবং শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানের আঙিনায় মোট ৬৩ প্রকার ফলদ, বনজ ও ঔষধি গাছ রোপণ করা হয়। এই কর্মসূচিতে স্থানীয় জনগণের দেয়া বাঁশ, শ্রম ও চারার পাশাপাশি ৪৫ লাখ টাকা খরচ হয়েছে বলে জানান উদ্যোক্তারা।
রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, এই কার্যক্রমে ১ লাখ ২০ হাজার বিভিন্ন পেশার মানুষ অংশ নেন। এরমধ্যে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ১৬৪টি, মাদ্রাসা ৪২টি এবং ১২টি কলেজের ৪০ হাজার শিক্ষার্থীরা অংশ নেয়। শিক্ষক অংশ নেন ২ হাজার ৩৮০ জন। এ ছাড়াও স্ব-স্ব এলাকার মানুষ অংশগ্রহণ করে।
অনুষ্ঠানের প্রধান অতিথি রংপুর বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ জানান, এ গাছগুলোকে এখন রক্ষা করা দরকার। এর আগে গিনেস বুক অব রেকর্ডে ২ লাখ ১৫ হাজার চারা রোপনের রেকর্ড রয়েছে। রাজারহাটে আজ ৭ লাখ গাছের চারা রোপণ করা হয়েছে। গাছগুলো টিকে থাকলে আমরা গিনেস বুক অব রেকর্ডে স্থান করে নিতে পারবো।