ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

কুড়িগ্রামের রাজারহাটে ৭ লাখ বৃক্ষরোপণ

কুড়িগ্রাম, ১৩ সেপ্টেম্বর, ২০১৭ (বাসস) : জেলার রাজারহাটে দুই ঘন্টার মধ্যে একই সাথে ৭ লাখ গাছের চারা রোপণ করা হয়েছে। রাজারহাট উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলার ৭ ইউনিয়নে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত একযোগে এ বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়।
বুধবার সকাল ১০টায় রাজারহাট হেলিপ্যাড মাঠে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রংপুর বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন কুড়িগ্রামের জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রফিকুল ইসলাম সেলিম, অতিরিক্ত পুলিশ সুপার মেনহাজুল আলম, রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম ও ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার দেবেন্দ্রনাথ ওরাঁও, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক ও পিপি অ্যাডভোকেট আব্রাহাম লিংকন, আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু, কুড়িগ্রাম পৌর মেয়র আব্দুল জলিল, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার স্বপন কুমার চৌধুরী, রাজারহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল হাসেম, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুস সালাম চাষী, সাধারণ সম্পাদক আবু নূর মো. আক্তারুজ্জামান প্রমুখ।
এ সময় ৫০১ কিলোমিটার দৈর্ঘ্যের কাঁচা-পাকা রাস্তার দুধারে এবং শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানের আঙিনায় মোট ৬৩ প্রকার ফলদ, বনজ ও ঔষধি গাছ রোপণ করা হয়। এই কর্মসূচিতে স্থানীয় জনগণের দেয়া বাঁশ, শ্রম ও চারার পাশাপাশি ৪৫ লাখ টাকা খরচ হয়েছে বলে জানান উদ্যোক্তারা।
রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, এই কার্যক্রমে ১ লাখ ২০ হাজার বিভিন্ন পেশার মানুষ অংশ নেন। এরমধ্যে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ১৬৪টি, মাদ্রাসা ৪২টি এবং ১২টি কলেজের ৪০ হাজার শিক্ষার্থীরা অংশ নেয়। শিক্ষক অংশ নেন ২ হাজার ৩৮০ জন। এ ছাড়াও স্ব-স্ব এলাকার মানুষ অংশগ্রহণ করে।
অনুষ্ঠানের প্রধান অতিথি রংপুর বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ জানান, এ গাছগুলোকে এখন রক্ষা করা দরকার। এর আগে গিনেস বুক অব রেকর্ডে ২ লাখ ১৫ হাজার চারা রোপনের রেকর্ড রয়েছে। রাজারহাটে আজ ৭ লাখ গাছের চারা রোপণ করা হয়েছে। গাছগুলো টিকে থাকলে আমরা গিনেস বুক অব রেকর্ডে স্থান করে নিতে পারবো।