ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : সরকারি টাকা ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে : রাষ্ট্রপতি * রাষ্ট্রপতি হামিদ দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপ্রধানের শপথ নেবেন কাল   |    আন্তর্জাতিক সংবাদ : পরমাণু পরীক্ষা বন্ধে উত্তর কোরীয় নেতার প্রতিশ্রতির প্রশংসা দক্ষিণ কোরীয় নেতার * গাজায় ইসরাইলি সৈন্যের গুলিতে আহত ফিলিস্তিনীর মৃত্যু * লিবিয়ার বেনগাজিতে সংঘর্ষে ২ জন নিহত * ভারতের মধ্যাঞ্চলে সড়ক দুর্ঘটনায় নিহত ৫   |    জাতীয় সংবাদ : তারেক য্ক্তুরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তার পাসপোর্ট হস্তান্তর করেছেন : শাহরিয়ার * শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রযাত্রায় মোদির ভূয়সীঁ প্রশংসা * কপিরাইট আইন সম্পর্কে সচেতনতা জরুরি : সংস্কৃতি মন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : পিএফএ বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হলেন সালাহ * সাউদাম্পটনকে হারিয়ে এফএ কাপের ফাইনালে চেলসি *নেইমারের পিএসজি ত্যাগ করা উচিত : রিভালদো   |    জাতীয় সংবাদ : রাজধানীর পল্টনে দুই বাসের সংঘর্ষে নিহত ১ *১৯ ক্যাটাগরির কর্মী প্রেরণ করা হবে সংযুক্ত আরব আমিরাতে * বিএসসি বহরে নতুন জাহাজ বাংলার জয়যাত্রা আসছে জুলাইতে * পাহাড়ের ঢালে বসবাসকারী সকলকে অবিলম্বে সরিয়ে নিতে হবে : মায়া চৌধুরী   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   প্রধানমন্ত্রী : দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : রাঙ্গামাটিতে ঝুঁকিপূর্ণ এলাকায় সাইনবোর্ড স্থাপন * বিভিন্ন স্থানে জাতীয় পুষ্টি সপ্তাহ পালন   |    আন্তর্জাতিক সংবাদ : লিবিয়ায় ১১ শরণার্থীর লাশ উদ্ধার * প্যারাগুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে রক্ষণশীলদের জয় *সীমান্ত সংক্রান্ত বার্তা প্রচার বন্ধ দ.কোরিয়ার * প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট হাসপাতালে * উত্তর কোরিয়ায় বাস দুর্ঘটনা : কমপক্ষে ৩২ চীনা নাগরিক নিহত   |   

জয়পুরহাটের ক্ষেতলালে চিচিংগার বাম্পার ফলন

জয়পুরহাট, ১২ অক্টোবর, ২০১৭ (বাসস) : ধান চাষ না করে তুলনামূলক উঁু জমিতে চিচিংগা চাষ করে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার সাগড়ামপুর গ্রামের কৃষকেরা। চিচিংগার বাম্পার ফলন ও উচ্চ দাম পাওয়ায় ওই এলাকার চাষিরা চিচিংগা চাষে এখন ঝুঁকে পড়েছেন। ইতোমধ্যে সাগড়ামপুর গ্রামটি জেলার মধ্যে সবজি চাষের শ্রেষ্ঠ গ্রামের স্বীকৃতি লাভ করেছে।
কৃষি বিভাগ সূত্র বাসসকে জানায়, ক্ষেতলাল পৌর এলাকার সাগড়ামপুর গ্রামের কৃষকেরা গত কয়েক বছর ধরে চিচিংগা চাষ করে আসছে। এ সবজি চাষ করে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি তাদের পরিবারে ফিরে এসেছে সুখ ও স্বাচ্ছন্দ্য। পাইকারী ক্রেতারা জমি থেকে চিচিংগা সংগ্রহ করেন এবং ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার হাটবাজারগুলোতে সরবরাহ করে থাকেন। এ সবজি জমি থেকে বিক্রি হওয়ায় চাষিদের বাড়তি পরিবহন খরচ করতে হয়না আবার সময়ও সাশ্রয় হয়। ফলে বেশি লাভের আশায় ধান চাষের পরিবর্তে উঁচু জমিতে অন্যান্য সবজির পাশাপশি চিচিংগা চাষে ঝুঁকে পড়েছেন ওই এলাকার কুষকরা। উজানের ঢলে জেলার অধিকাংশ এলাকা ডুবে গেলেও ক্ষেতলালের সাগড়ামপুর গ্রামের চারপাশে প্রায় ৩৬ বিঘা উঁচু জমিতে চিচিংগা চাষ করা হয় এবারও।
সাগড়ামপুর গ্রামের চিচিংগা চাষি আজাদুল ইসলাম জানান, প্রথমে ২২ শতক জমিতে স্বল্প মেয়াদী এ চিচিংগা চাষ শুরু করেন। খরচ বাদ দিয়ে সে বছর প্রায় ৩৬ হাজার টাকা লাভ থাকে। এ ফসল লাভ জনক হওয়ায় প্রতি বছর চিচিংগা চাষ করে আসছি। চলতি বছরও প্রায় ৪৬ শতক জমিতে চিচিংগা চাষ করে ইতিমধ্যে প্রায় ৪২ হাজার টাকা বিক্রি করেছেন।
কালাই উপজেলার আতাহার গ্রামের চিচিংগার পাইকারী ব্যবসায়ী আবুল কাশেম জানান, ক্ষেতলাল উপজেলাতে চিচিংগা উৎপাদনরে গুনগত মান খুব ভাল। সে কারণে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলাতে এর চাহিদা অনেক বেশি। চাষিদের জমি থেকে বর্তমান বাজার দরে প্রতি মণ চিচিংগা প্রায় ১৪০০ থেকে ১৬০০ টাকা পর্যন্ত পাইকারী কিনছেন।
ক্ষেতলাল উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর কবির বাসসকে জানান, এ উপজেলার বিভিন্ন গ্রামে বিভিন্ন ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য আইএফএমসি কৃষক মাঠ স্কুল স্থাপন করা হয়েছে। ওই কৃষক মাঠ স্কুলে কৃষকদের সবজি চাষের জন্য উন্নত জাতের বীজ সংগ্রহের পরামর্শ এবং বালাইনাশক ব্যবহার প্রশিক্ষণের মাধ্যমে হাতে-কলমে শেখানো হয়ে থাকে। বর্তমান বাজারে চিচিংগা চাহিদা থাকা ও দাম ভাল পাওয়ায় আগামীতে চিচিংগা চাষ আরো বৃদ্ধি পাবে এমন আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।