ঢাকা, বুধবার, জানুয়ারী ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংসদ : বিদ্যুৎ চুরিসহ এ সংক্রান্ত অপরাধে দন্ডের বিধান রেখে সংসদে বিদ্যুৎ বিল পাস   |    জাতীয় সংবাদ : ফোরজি/এলটিই লাইসেন্সের আবেদনের জন্য সকল এমএনওকে যোগ্য ঘোষণা * সরকার সকলকে এনআইডি প্রদান করবে : মুহিত * প্রাণীজ কাঁচা ও প্রক্রিয়াজাত পণ্য রপ্তানি আয় বছরে ৫ হাজার ৫৭৬ কোটি টাকা   |   জাতীয় সংসদ : বিদ্যুৎ রিবেট বাবদ গত অর্থবছরে ১৬১ কোটি ৩৮ লাখ টাকা দেয়া হয়েছে : মতিয়া চৌধুরী * ৫০ হাজার ভূমিহীন কৃষককে খাস জমি বন্দোবস্ত দেয়া হবে : ভূমিমন্ত্রী * জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে ৫৬০টি প্রকল্প গ্রহণ করা হয়েছে : পরিবেশ মন্ত্রী   |   রাষ্ট্রপতি : উন্নয়ন-গবেষণামূলক কর্মকান্ডের প্রতি আরো মনোযোগী হতে রাষ্ট্রপতির আহ্বান * সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সবাইকে ঊনসত্তরের গণ-অভ্যুত্থানের চেতনায় উদ্বুদ্ধ হতে হবে : রাষ্ট্রপতি   |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গাদের অবিলম্বে প্রত্যাবাসন শুরু করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ * আবুল হাশেম চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * একনেকে ৬২২৮ কোটি টাকা ব্যয়ে ১৪ প্রকল্পের অনুমোদন * উনসত্তরের গণ-অভ্যুত্থান আজও আমাদের অনুপ্রাণিত করে : প্রধানমন্ত্রী   |    অর্থনীতি : বেপজা ইন্টারন্যাশনাল ইনভেস্টরস সামিট আগামীকাল * ফ্ল্যাট ঋণের সূদহার ৫ শতাংশ করার সুপারিশ এফবিসিসিআইয়ের   |    জাতীয় সংবাদ : টিভি অনুষ্ঠানের মানোন্নয়নে প্রাধান্য, সুপারিশে নয় : তথ্য প্রতিমন্ত্রী * শিক্ষা ক্ষেত্রে লিঙ্গ সমতা অর্জিত হয়েছে : স্পিকার * সব হাসপাতালে চিকিৎসক ও নার্সের সংখ্যায় ভারসাম্য আনার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর * আগামীকাল গণঅভ্যুত্থান দিবস   |   বিনোদন ও শিল্পকলা : অমর একুশের গ্রন্থমেলার পরিসর ও প্রকাশনা সংস্থা বেড়েছে   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও শৈত্য প্রবাহ কমবে   |    জাতীয় সংবাদ : ২১ আগস্ট মামলা : পলাতক তারেক রহমানের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবীর যুক্তিতর্ক পেশ * খালেদা জিয়া সারাবিশ্বে দুর্নীতিবাজ হিসাবে পরিচিত : হানিফ * বিএনপি নির্বাচনকালীন সরকারের রূপরেখা দিলেও সংবিধানের বাইরে যাওয়ার কোন সুযোগ নেই : ড. হাছান   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৯১ রানে হারালো বাংলাদেশ *ছয় হাজার রান ক্লাবের সদস্য হলেন তামিম *কস্তার গোলে জেনোয়াকে পরাজিত করলো জুভেন্টাস *ত্রিদেশীয় সিরিজ থেকে ম্যাথুজ, কুসলের নাম প্রত্যাহার   |    আন্তর্জাতিক সংবাদ : অলিম্পিকের ভেন্যু পরির্দশনের জন্য সিউলের প্রতিনিধিরা উ. কোরিয়ায় *ইসরাইল বিষয়ে টুইট করায় লরিয়েলের বিজ্ঞাপন করতে পারছেন না আমেনা খান * জাপানে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে আহত ৪, নিখোঁজ ১ * চীনে অ্যাপার্টমেন্ট ভবনে অগ্নিকান্ডে ৪ জনের মৃত্যু, আহত ১৩   |    বিভাগীয় সংবাদ : মাদক নির্মুলে সকলকে কঠোর অবস্থান নিতে হবে : চুমকি * রংপুরে বর্তমান রাজস্ব সংস্কৃতি ও ভবিষ্যৎ কর্মকৌশল বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত * হবিগঞ্জে অভিবাসী শ্রমিকদের অধিকারে উপাত্ত সংগ্রহ * জয়পুরহাটে ৩২৮ তম স্কাউট লিডার বেসিক কোর্স সম্পন্ন   |   

ঝালকাঠিতে ২০ লাখ মানুষের স্বপ্নের আমুয়া সেতু উদ্বোধনের অপেক্ষায়

ঝালকাঠি, ১২ অক্টোবর, ২০১৭ (বাসস) : প্রায় ৩৫ কোটি টাকা ব্যয়ে ঝালকাঠির কাঠালিয়া উপজেলার আমুয়া বন্দরে হলতা নদীর ওপর নির্মাণ করা হয়েছে আমুয়া সেতু। সেতুটি উদ্বোধন হলে কাঠালিয়া উপজেলার দেড় লাখ মানুষের সাথে বরগুনা সদর, বামনা, পাথরঘাটা, মঠবাড়িয়া, বেতাগী, মির্জাগঞ্জ ও বাখরগঞ্জ উপজেলার প্রায় ২০ লাখ মানুষ উপকৃত হবে। সহজ হবে এ অঞ্চলের মানুষের খুলনা জেলার সাথে যোগাযোগ। ঝালকাঠি সড়ক ও জনপথ বিভাগ এ সেতুর নির্মাণ কাজ বাস্তবায়ন করেছে।
ঝালকাঠি সড়ক ও জনপথ বিভাগ কার্যালয় (সওজ) সূত্র জানায়, ২০১৩ সালের জুন মাসে কাঠালিয়া উপজেলার আমুয়া বন্দরের কাছে হলতা নদীর ওপর ৩৪ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে আমুয়া সেতু নির্মাণের জন্য মেসার্স মাহফুজ খান নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে ঠিকাদার নিয়োগ করা হয়। সেতুটির দৈর্ঘ্য ২১৭.৬৮ মিটার। প্রস্থ ২৪ ফুট। সংযোগ সড়কের দৈর্ঘ্য ২.২০ কিলোমিটার। তিন বছর পর গত ২০১৬ সালের জুন মাসে সেতুটির নির্মাণ কাজ শেষ হয়। ঠিকাদার সেতু নির্মাণের পর সড়ক ও জনপথ বিভাগের কাছে হস্তান্তর করেছে। সেতুটি নির্মাণ প্রকল্প ছিল প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের অন্তভুক্ত।
কাঠালিয়া উপজেলা আমুয়া শহীদ রাজা ডিগ্রি কলেজের শিক্ষক আব্দুল হালিম বলেন, স্বাধীনতার পর এ অঞ্চলের মানুষের প্রাণের দাবি ছিল হলতা নদীর ওপর সেতু নির্মাণ। সেতুটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হলে আমরা ফেরী বা খেয়া ছাড়াই পায়ে হেঁটে এপার-ওপার যাওয়া আসা করতে পারবো।
কাঠালিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাসউদুল আলম জানান, আমুয়া সেতুতে যানবাহন চলাচল শুরু হলে বরগুনা, পটুয়ায়াখালী, বামনা, পাথরঘাটা, মঠবাড়িয়া, বেতাগীর মানুষের খুলনা এবং ঝালকাঠির সাথে যাতায়াত সহজ হবে। সময় এবং অর্থ দুই বাঁচবে।
ঝালকাঠি ১ আসনের সংসদ সদস্য বজলুল হক হারুন বলেন, আমি সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর আমুয়া বন্দরে হলতা নদীর ওপর সেতু নির্মাণের ওয়াদা করেছিলাম। প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভুক্ত প্রকল্প হিসেবে আমুয়া সেতু নির্মাণ কাজ শেষ হওয়ায় আমি মহান আল্লাহতালার প্রতি শোকরিয়া আদায় করছি। আশা করি খুব শিগগিরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি অথবা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটির উদ্বোধন করবেন।