ঢাকা, বুধবার, জানুয়ারী ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংসদ : বিদ্যুৎ চুরিসহ এ সংক্রান্ত অপরাধে দন্ডের বিধান রেখে সংসদে বিদ্যুৎ বিল পাস   |    জাতীয় সংবাদ : ফোরজি/এলটিই লাইসেন্সের আবেদনের জন্য সকল এমএনওকে যোগ্য ঘোষণা * সরকার সকলকে এনআইডি প্রদান করবে : মুহিত * প্রাণীজ কাঁচা ও প্রক্রিয়াজাত পণ্য রপ্তানি আয় বছরে ৫ হাজার ৫৭৬ কোটি টাকা   |   জাতীয় সংসদ : বিদ্যুৎ রিবেট বাবদ গত অর্থবছরে ১৬১ কোটি ৩৮ লাখ টাকা দেয়া হয়েছে : মতিয়া চৌধুরী * ৫০ হাজার ভূমিহীন কৃষককে খাস জমি বন্দোবস্ত দেয়া হবে : ভূমিমন্ত্রী * জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে ৫৬০টি প্রকল্প গ্রহণ করা হয়েছে : পরিবেশ মন্ত্রী   |   রাষ্ট্রপতি : উন্নয়ন-গবেষণামূলক কর্মকান্ডের প্রতি আরো মনোযোগী হতে রাষ্ট্রপতির আহ্বান * সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সবাইকে ঊনসত্তরের গণ-অভ্যুত্থানের চেতনায় উদ্বুদ্ধ হতে হবে : রাষ্ট্রপতি   |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গাদের অবিলম্বে প্রত্যাবাসন শুরু করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ * আবুল হাশেম চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * একনেকে ৬২২৮ কোটি টাকা ব্যয়ে ১৪ প্রকল্পের অনুমোদন * উনসত্তরের গণ-অভ্যুত্থান আজও আমাদের অনুপ্রাণিত করে : প্রধানমন্ত্রী   |    অর্থনীতি : বেপজা ইন্টারন্যাশনাল ইনভেস্টরস সামিট আগামীকাল * ফ্ল্যাট ঋণের সূদহার ৫ শতাংশ করার সুপারিশ এফবিসিসিআইয়ের   |    জাতীয় সংবাদ : টিভি অনুষ্ঠানের মানোন্নয়নে প্রাধান্য, সুপারিশে নয় : তথ্য প্রতিমন্ত্রী * শিক্ষা ক্ষেত্রে লিঙ্গ সমতা অর্জিত হয়েছে : স্পিকার * সব হাসপাতালে চিকিৎসক ও নার্সের সংখ্যায় ভারসাম্য আনার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর * আগামীকাল গণঅভ্যুত্থান দিবস   |   বিনোদন ও শিল্পকলা : অমর একুশের গ্রন্থমেলার পরিসর ও প্রকাশনা সংস্থা বেড়েছে   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও শৈত্য প্রবাহ কমবে   |    জাতীয় সংবাদ : ২১ আগস্ট মামলা : পলাতক তারেক রহমানের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবীর যুক্তিতর্ক পেশ * খালেদা জিয়া সারাবিশ্বে দুর্নীতিবাজ হিসাবে পরিচিত : হানিফ * বিএনপি নির্বাচনকালীন সরকারের রূপরেখা দিলেও সংবিধানের বাইরে যাওয়ার কোন সুযোগ নেই : ড. হাছান   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৯১ রানে হারালো বাংলাদেশ *ছয় হাজার রান ক্লাবের সদস্য হলেন তামিম *কস্তার গোলে জেনোয়াকে পরাজিত করলো জুভেন্টাস *ত্রিদেশীয় সিরিজ থেকে ম্যাথুজ, কুসলের নাম প্রত্যাহার   |    আন্তর্জাতিক সংবাদ : অলিম্পিকের ভেন্যু পরির্দশনের জন্য সিউলের প্রতিনিধিরা উ. কোরিয়ায় *ইসরাইল বিষয়ে টুইট করায় লরিয়েলের বিজ্ঞাপন করতে পারছেন না আমেনা খান * জাপানে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে আহত ৪, নিখোঁজ ১ * চীনে অ্যাপার্টমেন্ট ভবনে অগ্নিকান্ডে ৪ জনের মৃত্যু, আহত ১৩   |    বিভাগীয় সংবাদ : মাদক নির্মুলে সকলকে কঠোর অবস্থান নিতে হবে : চুমকি * রংপুরে বর্তমান রাজস্ব সংস্কৃতি ও ভবিষ্যৎ কর্মকৌশল বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত * হবিগঞ্জে অভিবাসী শ্রমিকদের অধিকারে উপাত্ত সংগ্রহ * জয়পুরহাটে ৩২৮ তম স্কাউট লিডার বেসিক কোর্স সম্পন্ন   |   

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় দিবস-২০১৭ উদযাপন

রংপুর, ১২ অক্টোবর, ২০১৭ (বাসস) : বর্ণাঢ্য আয়োজন ও উৎসবমুখর পরিবেশে আজ বৃহস্পতিবার ক্যাম্পাসে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় দিবস-২০১৭ উদযাপিত হয়েছে।
প্রতিষ্ঠার পর আজ নয় বছর পেরিয়ে ১০ম বছরে পদার্পণ করল উত্তরাঞ্চলের বৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর। বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ সকালে জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচির সূচনা করেন। একইসাথে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন বাংলা বিভাগের প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা।
এরপর উপাচার্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহিয়সী বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন-এর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণপূর্বক শুভেচ্ছাবাণী পাঠ করেন। এসময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
উপাচার্য তাঁর বক্তব্যে বিশ্ববিদ্যালয় পরিবারের সবাইকে অভিনন্দন জানিয়ে বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ইতোমধ্যেই সৌহার্দ্য ও সম্প্রীতির এক মিলন কেন্দ্রে পরিণত হয়েছে। শিক্ষার সাথে সহশিক্ষা কার্যক্রম সমুন্বত হওয়ার পাশাপাশি জ্ঞানার্জন, সংস্কৃতি চর্চা, ক্রীড়ানৈপুণ্য শিক্ষার পীঠস্থানে পরিণত হচ্ছে। এই প্রতিষ্ঠানকে অঞ্চল ও দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়া আমাদের লক্ষ্য।
এরপর উপাচার্য শান্তির প্রতীক পায়রা অবমুক্ত করে বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি এবং রোভার স্কাউটের অভিবাদন গ্রহণ করার পর বিশ্ববিদ্যালয় দিবসের আনন্দ শোভাযাত্রায় নেতৃত্ব দেন।
দুপরে দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অংশগ্রহণে আয়োজিত দিনব্যাপী একাডেমিক ফেয়ার ও রক্তের গ্রুপ নির্নয় কর্মসূচি করা হয়। অনুষ্ঠানের মূল মঞ্চে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংষ্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
অনুষ্ঠানের তৃতীয় পর্বে সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন জন প্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরের সিনেট সদস্য এইচ এন আশিকুর রহমান, এমপি। রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ছাফিয়া খানম, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়াও মানব উন্নয়নে উচ্চশিক্ষা শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের প্রশাসক ও বাংলা বিভাগের প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা। প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেবেন গণিত বিভাগের প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান। আলোচনা অনুষ্ঠানের পর রাতে ব্যান্ডদলের অংশগ্রহণে কনসার্ট অনুষ্ঠিত হবে।
বিগত ২০০৮ সালের প্রতিষ্ঠিত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ছয়টি অনুষদের অধীনে ২১টি বিভাগে প্রায় সাড়ে ৮ হাজার শিক্ষার্থী লেখাপড়া করছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।