ঢাকা, সোমবার, মে ২৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে সড়ক দুর্ঘটনায় ২ জন বাংলাদেশী শান্তিরক্ষী নিহত * আগামীকাল নিরাপদ মাতৃত্ব দিবস   |   রাষ্ট্রপতি : মাতৃমৃত্যু ও নবজাতকের মৃত্যুহার কমাতে প্রয়োজন জনসচেতনতা : রাষ্ট্রপতি * প্রধানমন্ত্রী, স্পিকার, প্রধান বিচারপতি ও মন্ত্রিপরিষদ সদস্যদের সম্মানে রাষ্ট্রপতির ইফতার   |   প্রধানমন্ত্রী : ইপিজেডসমূহে পরিবেশের মান রক্ষায় কঠোর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর * জাতীয় উন্নয়নে মা ও শিশু স্বাস্থ্য সুরক্ষা অপরিহার্য : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেছে যুক্তরাজ্য পার্লামেন্ট * দেশে সর্বোচ্চ ১০ হাজার ৬৯৯ মেগাওয়াট রেকর্ড পরিমাণ বিদ্যুৎ উৎপাদন * সেতুবন্ধন গড়তে সরকারি কর্মচারীদের মানসিকতা পরিবর্তনের আহ্বান তথ্যমন্ত্রীর   |    জাতীয় সংবাদ : পাঠ্যপুস্তকে তামাকের ক্ষতিকর দিক তুলে ধরা হবে : নুরুল ইসলাম নাহিদ * বার কাউন্সিল নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিতদের জয়জয়কার * মাদক বিরোধী অভিযানে যারা মারা যাচ্ছে তাদের কেউই নিরীহ নয় : ওবায়দুল কাদের   |   খেলাধুলার সংবাদ : লিভারপুলকে কাঁদিয়ে চ্যাম্পিয়ন্স লিগের হ্যাটট্রিক শিরোপা জয় করলো রিয়াল মাদ্রিদ *ফাইনালের ভুলের জন্য ক্ষমা চাইলেন লিভারপুলের গোলরক্ষক লোরিস কারিয়াস   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে ৭২ হেক্টর জমিতে তিল চাষ   |    আন্তর্জাতিক সংবাদ : ক্যামেরুনের ইংরেজি ভাষাভাষী অঞ্চলে সংঘর্ষে নিহত ২২ * ট্রাম্প ১২ জুন সিঙ্গাপুরে কিমের সঙ্গে বৈঠকের অপেক্ষায় রয়েছেন * গাজা উপত্যকায় হামাসকে লক্ষ্য করে ইসরাইলের বিমান হামলা * সৌদি ও সংযুক্ত আরব আমিরাতের সকল পণ্য দোকান থেকে সরিয়ে নেয়ার নির্দেশ কাতারের   |   

নাটোরে খাঁচায় মাছ চাষের মাধ্যমে স্বাবলম্বী মৎস্যচাষী তৈরির উদ্যোগ

নাটোর, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : নদীতে খাঁচা স্থাপন করে মাছ চাষের মৎস্যচাষী তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। নতুন এ প্রযুক্তির প্রশিক্ষণ গ্রহণ করে মাছ চাষে নিয়োজিত হয়েছেন ১২০ পরিবার। এতে তাদের অনেকে আর্থিক ভাবে স্বাবলম্বী হয়েছেন।
জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্পর আওতায় প্রবাহমান নদীতে খাঁচা স্থাপন করে তেলাপিয়া মাছ চাষের কার্যক্রম শুরু করা হয়। এই লক্ষ্যে সিংড়া, নলডাঙ্গা, বড়াইগ্রাম ও লালপুর উপজেলায় একটি করে গ্রুপ এবং গুরুদাসপুর উপজেলায় দুইটি গ্রুপ তৈরী করে প্রতি গ্রুপের ২০ সদস্যের জন্যে দুদফায় চারদিনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।
প্রশিক্ষণ উত্তর প্রত্যেক গ্রুপের ২০ সদস্যের জন্যে নদীতে ফ্রেম, জিআই পাইপ, ড্রাম আর নেট সহযোগে ১০টি করে খাঁচা স্থাপন করে দেয়া হয়। শুধু খাঁচা স্থাপনই নয়, চার মাস অর্থাৎ এক চালানের মাছের পোনা ও খাবার সরবরাহ করা হয়েছে প্রকল্পের অর্থায়নে। প্রতি গ্রুপে প্রকল্প ব্যয় দুই লক্ষ টাকা।
উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে গঠিত উপজেলা মৎস্য ব্যবস্থাপনা কমিটির সভায় এসব গ্রুপের উপকারভোগী সদস্য নির্বাচন করা হয়েছে বলে জানান কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালনকারী গুরুদাসপুরের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল হালিম।
গুরুদাসপুর উপজেলার সাবগারি রাবার ড্যাম এলাকায় আত্রাই নদীতে উপজেলার দুইটি গ্রুপের ৪০টি খাঁচা স্থাপন করা হয়েছে। একটি গ্রুপের দলনেতা বেলাল মেম্বার বলেন, ২০ থেকে ৩০ গ্রাম ওজনের মোট এক হাজার তেলাপিয়া মাছের পোনা ২০ ফুট দৈর্ঘ্য ও ১০ ফুট প্রস্তের ১০টি খাঁচায় বড় হচ্ছে। অপর গ্রুপের দলনেতা আকরাম হোসেন বলেন, আগামী মাসে আমরা মাছ বিক্রি করতে পারব বলে আশা করছি। আনুমানিক চারশ কেজির বিক্রয় মূল্য হবে প্রায় ৫০ হাজার টাকা। এভাবে প্রতি বছরে তিনবার মাছ বিক্রি করা যাবে।
এই পদ্ধতিতে মাছ চাষ এলাকায় প্রথম বলে অনেক দর্শনার্থী দেখতে আসছেন। গ্রুপের সদস্যরা জানান, আগ্রহী অনেকেই মাছ চাষ পদ্ধতি সম্পর্কে খোঁজ খবর নিয়েছেন। আগ্রহীদের মধ্যে অনেকেই আগামী বর্ষা মৌসুমে খাঁচায় মাছ চাষ করবেন বলে জানিয়েছেন।
গুরুদাসপুর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল হালিম জানান, প্রত্যেকবার মাছ বিক্রির অন্তত: দশ শতাংশ টাকা গ্রুপের সঞ্চয় হিসাবে ব্যাংকে জমা রাখতে হবে। এই সঞ্চয় ১০ বছর শেষে এমন তহবিল গঠন করবে-যাতে করে ওই তহবিল দিয়ে আবার নতুন করে খাঁচা প্রতিস্থাপন করা যায়।
নাটোর জেলা মৎস্য কর্মকর্তা অলোক কুমার সাহা জানান, খাঁচায় মাছ চাষের মাধ্যমে নতুন ক্ষেত্রের প্রচলন হয়েছে। এরফলে প্রোটিন চাহিদা পূরণের পাশাপাশি মৎস্য চাষীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে। প্রকল্পের সফল বাস্তবায়ন এবং নতুন উদ্যোক্তাদের পরামর্শ প্রদানের জন্যে সকল উপজেলায় মাঠ পর্যায়ে স্থানীয় মৎস্য সম্প্রসারণ কর্মী কাজ করছেন। এছাড়াও উপজেলা মৎস্য অফিসে মাসে একদিন মৎস্য পরামর্শ দিবস হিসাবে অধিকতর সেবা প্রদান করা হচ্ছে।