ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর গভীর শ্রদ্ধা নিবেদন   |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গা সংকট অবসানে প্রধানমন্ত্রী মিয়ানমারের ওপর ভারতের চাপ প্রয়োগ কামনা করেছেন   |    জাতীয় সংবাদ : স্বাধীনতা পুরস্কারের জন্য ১৬ জন মনোনীত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আসামী পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন অব্যাহত * রাজধানীসহ সারাদেশে র‌্যাবের নিরাপত্তা জোরদার   |   রাষ্ট্রপতি : পিএসসির প্রতি জনগণের আস্থা অর্জনে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান * দুটি বিলে রাষ্ট্রপতির সম্মতি * ভাষা ও সংস্কৃতি রক্ষায় অমর একুশের চেতনা অনুপ্রেরণার অবিরাম উৎস : রাষ্ট্রপতি   |   বিনোদন ও শিল্পকলা : ওবায়দুল কাদেরের বই মাটি ও মানুষের কথা মেলায় এসেছে *সাহিত্য, প্রকাশনা ও পাঠক সৃষ্টিতে অমর একুশে গ্রন্থমেলার অবদান অনন্য : লেখকবৃন্দ   |    জাতীয় সংবাদ : আদালতের রায়ে নির্বাচনের যোগ্যতা হারালে কিছুই করার নেই : ওবায়দুল কাদের * কাল মহান একুশে ফেব্রুয়ারি * গৌরীপুরে বাসের ধাক্কায় অটোরিকশার ৪ যাত্রী নিহত * বঙ্গবন্ধু যেভাবে সর্বস্তরে বাংলা ভাষা চালুর পরিকল্পনা করেছিলেন   |   খেলাধুলার সংবাদ : আইসিসি ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে যৌথভাবে শীর্ষে রশিদ-বুমরাহ *ফিলিস্তিনে ফিফা বিশ্বকাপ ট্রফি *রশীদ খানের বোলিংয়ে আবারো জিম্বাবুয়েকে হারিয়েছে আফগানিস্তান   |   প্রধানমন্ত্রী : ২১ বিশিষ্ট নাগরিককে প্রধানমন্ত্রীর একুশে পদক প্রদান * আমাদের ঐতিহ্য-সংস্কৃতিকে যথাযথ মর্যাদা দিতে হবে : প্রধানমন্ত্রী * একুশের চেতনা ও মুক্তিযুদ্ধের মূল্যবোধকে ধারণ করে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী   |   আবহাওয়া : রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে   |    বিভাগীয় সংবাদ : চুয়াডাঙ্গা সাহিত্য সম্মাননা পদক পাচ্ছেন ইবি শিক্ষক ড. রবিউল *বিজয় সরকারের ১১৬তম জন্মজয়ন্তী উপলক্ষে তিন দিনব্যাপী উৎসব শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : জেরুজালেম প্রশ্নে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে জাতিসংঘে যাচ্ছেন ফিলিস্তিনি নেতা * ফিলিপাইনে ডায়রিয়ায় ১০ জনের মৃত্যু * সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় বিমান হামলা : ১শ বেসামরিক নাগরিক নিহত   |   

নাটোরে খাঁচায় মাছ চাষের মাধ্যমে স্বাবলম্বী মৎস্যচাষী তৈরির উদ্যোগ

নাটোর, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : নদীতে খাঁচা স্থাপন করে মাছ চাষের মৎস্যচাষী তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। নতুন এ প্রযুক্তির প্রশিক্ষণ গ্রহণ করে মাছ চাষে নিয়োজিত হয়েছেন ১২০ পরিবার। এতে তাদের অনেকে আর্থিক ভাবে স্বাবলম্বী হয়েছেন।
জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্পর আওতায় প্রবাহমান নদীতে খাঁচা স্থাপন করে তেলাপিয়া মাছ চাষের কার্যক্রম শুরু করা হয়। এই লক্ষ্যে সিংড়া, নলডাঙ্গা, বড়াইগ্রাম ও লালপুর উপজেলায় একটি করে গ্রুপ এবং গুরুদাসপুর উপজেলায় দুইটি গ্রুপ তৈরী করে প্রতি গ্রুপের ২০ সদস্যের জন্যে দুদফায় চারদিনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।
প্রশিক্ষণ উত্তর প্রত্যেক গ্রুপের ২০ সদস্যের জন্যে নদীতে ফ্রেম, জিআই পাইপ, ড্রাম আর নেট সহযোগে ১০টি করে খাঁচা স্থাপন করে দেয়া হয়। শুধু খাঁচা স্থাপনই নয়, চার মাস অর্থাৎ এক চালানের মাছের পোনা ও খাবার সরবরাহ করা হয়েছে প্রকল্পের অর্থায়নে। প্রতি গ্রুপে প্রকল্প ব্যয় দুই লক্ষ টাকা।
উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে গঠিত উপজেলা মৎস্য ব্যবস্থাপনা কমিটির সভায় এসব গ্রুপের উপকারভোগী সদস্য নির্বাচন করা হয়েছে বলে জানান কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালনকারী গুরুদাসপুরের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল হালিম।
গুরুদাসপুর উপজেলার সাবগারি রাবার ড্যাম এলাকায় আত্রাই নদীতে উপজেলার দুইটি গ্রুপের ৪০টি খাঁচা স্থাপন করা হয়েছে। একটি গ্রুপের দলনেতা বেলাল মেম্বার বলেন, ২০ থেকে ৩০ গ্রাম ওজনের মোট এক হাজার তেলাপিয়া মাছের পোনা ২০ ফুট দৈর্ঘ্য ও ১০ ফুট প্রস্তের ১০টি খাঁচায় বড় হচ্ছে। অপর গ্রুপের দলনেতা আকরাম হোসেন বলেন, আগামী মাসে আমরা মাছ বিক্রি করতে পারব বলে আশা করছি। আনুমানিক চারশ কেজির বিক্রয় মূল্য হবে প্রায় ৫০ হাজার টাকা। এভাবে প্রতি বছরে তিনবার মাছ বিক্রি করা যাবে।
এই পদ্ধতিতে মাছ চাষ এলাকায় প্রথম বলে অনেক দর্শনার্থী দেখতে আসছেন। গ্রুপের সদস্যরা জানান, আগ্রহী অনেকেই মাছ চাষ পদ্ধতি সম্পর্কে খোঁজ খবর নিয়েছেন। আগ্রহীদের মধ্যে অনেকেই আগামী বর্ষা মৌসুমে খাঁচায় মাছ চাষ করবেন বলে জানিয়েছেন।
গুরুদাসপুর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল হালিম জানান, প্রত্যেকবার মাছ বিক্রির অন্তত: দশ শতাংশ টাকা গ্রুপের সঞ্চয় হিসাবে ব্যাংকে জমা রাখতে হবে। এই সঞ্চয় ১০ বছর শেষে এমন তহবিল গঠন করবে-যাতে করে ওই তহবিল দিয়ে আবার নতুন করে খাঁচা প্রতিস্থাপন করা যায়।
নাটোর জেলা মৎস্য কর্মকর্তা অলোক কুমার সাহা জানান, খাঁচায় মাছ চাষের মাধ্যমে নতুন ক্ষেত্রের প্রচলন হয়েছে। এরফলে প্রোটিন চাহিদা পূরণের পাশাপাশি মৎস্য চাষীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে। প্রকল্পের সফল বাস্তবায়ন এবং নতুন উদ্যোক্তাদের পরামর্শ প্রদানের জন্যে সকল উপজেলায় মাঠ পর্যায়ে স্থানীয় মৎস্য সম্প্রসারণ কর্মী কাজ করছেন। এছাড়াও উপজেলা মৎস্য অফিসে মাসে একদিন মৎস্য পরামর্শ দিবস হিসাবে অধিকতর সেবা প্রদান করা হচ্ছে।