ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

শেরপুরে ৬৯০ কৃষকের মাঝে বিনামূল্যে আউশ বীজ-সার বিতরণ

শেরপুর, ১৬ এপ্রিল, ২০১৮ (বাসস) : জেলার নালিতাবাড়ী উপজেলায় ৮ ইউনিয়নের ৬৯০ কৃষকের মাঝে বিনামূল্যে আউশ প্রণোদনার বীজ ও সার বিতরণ করা হয়েছে। ১৬ এপ্রিল নালিতাবাড়ী উপজেলা পরিষদ চত্বরে এ সার ও বীজ বিতরণ করা হয়।
নালিতাবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা শরিফ ইকবাল জানান, খরিপ-১/২০১৮-১৯ মৌসুমের আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় ৬৯০ জন কৃষকের মাঝে বিনামুল্যে সার-বীজ বিতরণ করা হয়। তার মধ্যে ৫৪০ জন কৃষককে উফশী আউশ ধান এবং ১৫০জন কৃষককে নেরিকা আউশ ধান চাষের জন্য প্রণোদনা উপকরণ দেওয়া হয়। এ কর্মসূচির আওতায় প্রত্যেক কৃষক বিঘা প্রতি আউশ ধান আবাদের জন্য ৫ কেজি ধান বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার এবং সেচের খরচ বাবদ ৫০০ টাকা করে প্রদান করা হয়। আর নেরিকা ধান আবাদের জন্য প্রত্যেক কৃষককে বিঘাপ্রতি সমপরিমাণ প্রণোদনা উপকরণ ছাড়াও আগাছা দমনের জন্য অতিরিক্ত আরও ৫০০ টাকা করে প্রদান করা হয়। বীজ ও সার কৃষকরা সরাসরি নিজে এসে গ্রহণ করেন। আর আগাছা দমন ও সেচ সহায়তা বাবদ অর্থ সংশ্লিষ্ট কৃষকের নিজস্ব রূপালি ব্যাংকের শিওর ক্যাশ মোবাইলে ব্যাংক একাউন্টের মাধ্যমে স্থানান্তর করা হয়।
ইউনিয়নওয়ারী প্রণোদনা প্রদান করা হয় পোড়াগাঁও ইউনিয়নে ২১০ জন, নন্নী ইউনিয়নে ৭৫জন, নয়াবিল ইউনিয়নে ৬০ জন, রামচন্দ্রকুড়া ইউনিয়নে, কাকরকান্দি ইউনিয়নে ১৩৫ জন, নালিতাবাড়ী ইউনিয়নে ৩০ জন, রূপনারায়ণকুড়া ইউনিয়নে ৪৫ জন ও বাঘবেড় ইউনিয়নে ৩০ জন।
আউশ প্রণোদনা বিতরণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা তরফদার সোহেল রহমান সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক (ডিডি) মো. আশরাফ উদ্দিন। অন্যান্যের মাঝে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা জিয়াউল হোসেন মাস্টার, পৌরসভার মেয়র আবু বক্কর সিদ্দীক, উপজেলা ভাইস চেয়ারম্যান আছমত আরা আছমা, আলীগ নেতা রেজাউল করিম, ওয়াজকুরুনী প্রমুখ বক্তব্য রাখেন।