ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

বান্দরবানে পাড়ায় পাড়ায় মৈত্রী পানি বর্ষণের মহোৎসব

বান্দরবান, ১৬ এপ্রিল, ২০১৮ (বাসস) : বান্দরবান জেলা শহরের রাজারমাঠ, ক্যচিংঘাটাসহ জেলার ৭টি উপজেলার পাড়ায় পাড়ায় অভিন্ন কর্মসূচির মাধ্যমে ক্ষুদ্র নৃগোষ্ঠী মারমা ও বৌদ্ধ ধর্মাবলম্বীরা তিন দিনব্যাপী মাহা সাংগ্রাইং পোয়ে উৎসব উদযাপন করছে। সোমবার ছিল এ উৎসবের দ্বিতীয় দিন, মারমা সম্প্রদায়ের তরুণ-তরুণীদের মৈত্রী পানি বর্ষণ বা জলখেলী পর্ব। জেলা শহরের ক্যচিংঘাটায় এই প্রথমবারে অনুষ্ঠিত মৈত্রী পানি বর্ষণ পর্বটি ছিল দৃষ্টিনন্দন এবং উপভোগ্য। ১০ থেকে ১৮ বছর বয়েসী শিশু ও বালিকাদের নানারংয়ের পোশাক পরিহিত অবস্থায় মৈত্রী পানি বর্ষণ এবং নৃত্য ও গান-বাজনা ছিল দেখার মতো চিত্তাকর্ষক। উদযাপন পরিষদ সভাপতি উসিংমং মারমা ,তরুণ নেতা উছোমং মারমা এবং অন্যদের পরিচালনা ছিল মনমুগ্ধকর।
রোববার বেলা ২টা থেকেই জলখেলী পর্বের সূচনা হয় শহরের ক্যচিংপাড়া মাঠে,চলে সন্ধ্যা পর্যন্ত। একই সময়ে শহরের রাজারমাঠসহ জেলার নানাস্থানে মারমা অধ্যূষিত এলাকায় পৃথকভাবে মৈত্রী পানি বর্ষণ বা জলখেলীর প্রথমদিন অতিবাহিত হয়। সোমবার বিকেলেও জেলা শহরের রাজারমাঠ, রোয়াংছড়ি, থানচি, রুমা, লামা, আলীকদম এবং নাইক্ষ্যংছড়ি উপজেলা সদরে মৈত্রী পানি বর্ষণ উৎসব অনুষ্ঠিত হয়েছে পৃথকভাবে।
এবার পাহাড়ের পরিবেশ ও পরিস্থিতি তুলনামুলক ভাল থাকায় ১১টি জাতি-গোষ্ঠী তাদের এতিহ্যবাহী মাহা সাংগ্রাইং পোয়ে বা বৈ সা বি উৎসব পালন করেছে শান্তিপূর্ণভাবে। জেলায় মূলত গত ১৫ এপ্রিল থেকেই এসব উৎসব উদযাপন কার্যক্রম শুরু হয়।
জেলা শহরের রাজারমাঠে আয়োজিত মৈত্রী পানি বর্ষণ উৎসবে অতিথি ছিলেন পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি, জেলা প্রশাসক মো. আসলাম হোসেন, পুলিশ সুপার মো.জাকির হোসেন মজুমদার এবং বিভিন্ন পর্যায়ের ক্ষুদ্র নৃগেষ্ঠেী ও বাংগালি সম্প্রদায়ের সমাজনেতারা। অতিথিবৃন্দ জলখেলীতেও অংশ নেন।