ঢাকা, শুক্রুবার, মে ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিভাগীয় সংবাদ : ঝালকাঠিতে একটি বাড়ি একটি খামার প্রকল্পের সদস্যদের প্রশিক্ষণ সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : নাজিব রাজাকের বাসভবন থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার উদ্ধার * লিবিয়ার বেনগাজিতে গাড়ি বোমা হামলায় ৭ জন নিহত   |   প্রধানমন্ত্রী : দুদিনের সফরে প্রধানমন্ত্রী কলকাতায় পৌঁছেছেন   |   

লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা করতে হবে : আসাদুজ্জামান নূর

নীলফামারী, ১৫ মে, ২০১৮ (বাসস) : সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, মনের অন্ধকার দুর করার জন্য লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা করতে হবে।
আজ মঙ্গলবার দুপুরে নীলফামারী সরকারী কলেজের স্নাতক সম্মান, পাসকোর্স ও স্নাতকোত্তর প্রথম ও শেষ বর্ষের ছাত্র-ছাত্রীদের বরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।
আসাদুজ্জমান নূর বলেন, শিক্ষার উদ্দেশ্য প্রকৃত মানুষ হওয়া। সে মানুষ লেখাপড়া করে পরোপকারী, মানবিকও রুচিশীল হবে। আর সেটি শেখার জায়গা শিক্ষা প্রতিষ্ঠান।
তিনি বলেন, একটি সুন্দর দেশ, সুন্দর পৃথিবী গড়ার কাজ আমাদের সকলের। আমরা যেখানেই যাই, সেখানে সুন্দর একটি পরিবেশ গড়ে তুলতে পারি। নিজেকে সত্যিকার অর্থে জ্ঞানী করে গড়ে তুলতে হলে পাঠ্য বইয়ের মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না, এর বাইরেও বই পড়তে হবে।
সংস্কৃতিমন্ত্রী বলেন, মানুষ মানে দুটো চোখ, দুটো হাত, দুটো পা নয়, তার মস্তিষ্ক আছে, হৃদয় বলে একটা ব্যাপার আছে। সে মস্তিষ্ক ব্যবহার করে মানুষ পৃথিবীর অন্য সব প্রাণীর থেকে ভিন্ন এবং শ্রেষ্ট, জগতের শ্রেষ্ট সৃষ্টি। তা হলে আমাদের কাজগুলোও সে রকম হতে হবে। তা না হলে আমাদের শ্রেষ্টত্বের কোন অর্থই থাকে না।
তিনি বলেন, পৃথিবীতে যাঁরা অনেক বড় হয়েছেন, তাদের জীবন পর্যালোচনা করলে দেখা যাবে স্কুল কলেজের বইয়ের মধ্যেই তাঁরা সীমাবদ্ধ ছিলেন না। এর বাইরেও তাঁরা প্রচুর বই পড়েছিলেন। বিভিন্ন সামাজিক কর্মকান্ডে নিজেকে জড়িয়েছেন, খেলাধুলা, সাংস্কৃতিক চর্চা করেছেন।
কলেজের অধ্যক্ষ দেবীপ্রসাদ রায়ের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে বক্তৃতা দেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলামও কলেজের উপাধ্যক্ষ মাহাবুবুর রহমান প্রমুখ।