ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২১, ২০১৭

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিলেন ইরানের প্রেসিডেন্ট   |   প্রধানমন্ত্রী : মহাসড়ক নেটওয়ার্কে জনসাধারণের যাতায়াতে স্বস্তি ফিরে এসেছে : প্রধানমন্ত্রী * পানি গবেষণায় বৈশ্বিক তহবিল গঠনে প্রধানমন্ত্রীর আহ্বান   |    জাতীয় সংবাদ : সরকার বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিতকরণে দৃঢ়প্রতিজ্ঞ : আইনমন্ত্রী * অং সান সু চি এবং খালেদা জিয়া একই সুরে কথা বলছেন : তথ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : প্রতিদিন ৪ লাখ ২১ হাজার জনের মধ্যে ৩০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু * রোহিঙ্গাদের জন্য ৫০০ মেট্রিক টন চাল ও ৩০ লাখ টাকা দেয়া হয়েছে : ত্রাণ মন্ত্রী * বিনিয়োগের জন্য বাংলাদেশ আকর্ষণীয় গন্তব্য : শিল্পমন্ত্রী   |   রাষ্ট্রপতি : রোহিঙ্গাদের প্রত্যাবাসনে আন্তর্জাতিক সমর্থন চাইলেন রাষ্ট্রপতি * যানজটমুক্ত ঢাকা গড়তে জনসচেতনতা বৃদ্ধির আহবান রাষ্ট্রপতির * দুটি বিলে রাষ্ট্রপতির সম্মতি   |   বিনোদন ও শিল্পকলা : মঞ্চে আসছে জহির রায়হানের আরেক ফাল্গুন   |    জাতীয় সংবাদ : দেড় লাখ রোহিঙ্গা শিশুকে টিকা দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী * রোহিঙ্গাদের ত্রাণবাহি ট্রাক খাদে, ৯ শ্রমিক নিহত * রাষ্ট্রপতির সঙ্গে ইসলামি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাক্ষাৎ * রোহিঙ্গাদের জন্য সৌদি সাহায্য পৌঁছবে আগামীকাল    |   প্রধানমন্ত্রী : আইসিটি খাতে সহযোগিতায় সম্মত বাংলাদেশ ও এস্তোনিয়া * এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাতকে সম্পৃক্ত করার আহ্বান প্রধানমন্ত্রীর * সমৃদ্ধির অংশীদার হতে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর    |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড পরিমাণ মুনাফা আয়ের ঘোষণা ম্যানচেস্টার ইউনাইটেডের *কাল থেকে শুরু এনসিএলের দ্বিতীয় রাউন্ড   |    আন্তর্জাতিক সংবাদ : বার্মায় রেডক্রসের ত্রাণবাহী নৌকায় বৌদ্ধদের হামলা * মাদক পাচারে জড়িত হলে পুত্রকেও হত্যা করা হবে : দুতার্তে * রাখাইন পরিস্থিতির উন্নতি হচ্ছে : জাতিসংঘে মিয়ানমার * ভানুয়াতু উপকূলে শক্তিশালী ভূমিকম্প   |    বিভাগীয় সংবাদ : হবিগঞ্জে রেকর্ডসংখ্যক মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে * জয়পুরহাটে ৮২ লাখ টাকা কৃষি প্রণোদনা বরাদ্দ * মাগুরায় বিদ্যুৎ স্পৃষ্টে ২ বন্ধুর মৃত্যু * নাটোরে ওএমএস কর্মসূচিতে প্রতিদিন ৫ হাজার ২শ মানুষ চাল পাচ্ছেন   |   

এবার নিউজিল্যান্ডের সামনে টেস্ট পরীক্ষায় নামছে বাংলাদেশ

ওয়েলিংটন, ১১ জানুয়ারি ২০১৭ (বাসস) : ওয়ানডে ও টুয়েন্টি টুয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশের পর এবার নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ফরম্যাটে খেলতে নামছে বাংলাদেশ। আগামীকাল থেকে শুরু হচ্ছে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ওয়েলিংটনে বাংলাদেশ সময় ভোর চারটায় শুরু হবে ম্যাচটি। প্রথম টেস্টে ভালো করার ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম ও নিউজিল্যান্ডের দলপতি কেন উইলিয়ামসন।
ওয়ানডে সিরিজ দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে মিশন শুরু করেছিলো বাংলাদেশ। ছোট ছোট ভুলে সিরিজের তিনটি ম্যাচই হারে তারা। ফলে হোয়াইটওয়াশের লজ্জা নিয়ে টি-২০ সিরিজে পা রাখে টাইগাররা। কিন্তু সেখানেও, একই চিত্র বাংলাদেশের পারফরমেন্সে। ব্যাট-বল-ফিল্ডিং তিন বিভাগে ব্যর্থ টি-২০ সিরিজেও হোয়াইটওয়াশ হয় টাইগাররা।
তাই ডাবল হোয়াইওয়াশের স্বাদ নিয়ে টেস্ট ফরম্যাটের পরীক্ষার সামনে বাংলাদেশ। ২০১৪ সালের সেপ্টেম্বরের পর আবারো বিদেশের মাটিতে টেস্ট খেলতে নামছে টাইগাররা। ওয়েলিংটনের বেসিন রির্জাভের পেস সহায়ক উইকেটে কঠিন পরীক্ষাই দিতে হবে বাংলাদেশকে। দলের দায়িত্বটা নিতে হবে চার সিনিয়র খেলোয়াড় তামিম ইকবাল, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ ও অধিনায়ক মুশফিকুর রহিমকে।
সদ্যই হ্যামস্ট্রিং ইনজুরি থেকে সুস্থ হয়েছেন মুশফিকুর। তবে পুরোপুরি নয়। এমন তথ্য নিজেই জানালেন টাইগার দলপতি, ইনজুরি থেকে আগের চেয়ে অনেকটা সুস্থ। তবে শতভাগ ফিট নই আমি। কিন্তু খেলার জন্য প্রস্তুত।
নিজের ইনজুরির পাশাপাশি ওয়েলিংটনের পীচ ও বাতাস নিয়েও চিন্তা রয়েছে মুশফিকুরের, এখানকার উইকেট পেসারদের জন্য সহায়ক। পাশাপাশি বাতাসও অনেক সমস্যা করবে আমাদের। বোলিং-ফিল্ডিং করার সময় বেশি সমস্যায় পড়তে হবে।
অন্যদিকে, নিজেদের কন্ডিশনে খেললেও টেস্ট সিরিজটি চ্যালেঞ্জিং হবে বলে মানছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন, পরিচিত কন্ডিশন হলেও এখানেও বড় চ্যালেঞ্জ আমাদের সামনে। বাংলাদেশ ভালো দল। নিজেদের কন্ডিশনে সেই প্রমান দিয়েছে তারা। তাই সাফল্য পেতে হলে আমাদের সেরাটাই দিতে হবে।
এখন পর্যন্ত ছয়টি সিরিজে মোট ১১টি ম্যাচ খেলেছে বাংলাদেশ-নিউজিল্যান্ড। পাঁচটি টেস্ট সিরিজের পাশাপাশি ৮টি ম্যাচ জিতেছে কিউইরা। তিনটি ম্যাচ হয়েছে ড্র। এমন পরিসংখ্যান থেকে কোন আত্মবিশ্বাস না পেলেও, দেশের মাটিতে সর্বশেষ টেস্টে ইংল্যান্ডের হারানোর স্মৃতিতে উজ্জীবিত হয়ে উঠতে পারে বাংলাদেশ।
বাংলাদেশ স্কোয়াড : মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), ইমরুল কায়েস, মোমিনুল হক, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বি, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, নুরুল হাসান সোহান ও শুভাশিষ রয়।
নিউজিল্যান্ড স্কোয়াড : কেন উইলিয়ামসন (অধিনায়ক), বিজে ওয়াটলিং (উইকেটরক্ষক), ট্রেন্ট বোল্ট, ডিন ব্রাউনলি, কলিন ডি গ্র্যান্ডহোম, ম্যাট হেনরি, টম লাথাম, হেনরি নিকোলস, জিত রাভাল, মিচেল স্যান্টনার, টিম সাউদি, রস টেলর ও নিল ওয়াগনার।