ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৮, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে : মুহিত   |    অর্থনীতি : রফতানি খাতে সিআইপি কার্ড পেলেন ১৬৪ জন   |   জাতীয় সংসদ : গত অর্থবছরে পাট ও পাটজাত দ্রব্যের রফতানি আয় ছিল ৭,২৯৪.৪০ কোটি টাকা : পাটমন্ত্রী * শেখ হাসিনার হাত ধরেই জনগণের ভোট ও ভাতের অধিকার নিশ্চিত হয়েছে : সরকারি দল * দেশের সকল সিঙ্গেল লাইনকে ডাবল লাইনে রূপান্তরের পরিকল্পনা রয়েছে : রেলপথ মন্ত্রী   |   জাতীয় সংসদ : বিবিএসর জরিপে ১৫ সালে ৩০.৯ ভাগ কিশোরী শারিরীক নির্যাতনের শিকার হয়েছে : মেহের আফরোজ * সংসদে বাল্য বিবাহ নিরোধ বিল-২০১৭ পাস * আগামী বছরের ডিসেম্বরের মধ্যেই পদ্মা সেতুর কাজ শেষ হবে : সেতুমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : কসোভোকে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত বাংলাদেশের * মন্ত্রিসভায় নতুন যুবনীতি অনুমোদন   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতীয় প্রকৌশলী হত্যা : যুক্তরাষ্ট্রে যাচ্ছেন দেশটির শীর্ষ কূটনীতিক * শ্রীলঙ্কায় প্রিজন ভ্যানে হামলা নিহত ৭ * আফগান বাহিনীর হামলায় আফগানিস্তানে ৪ জঙ্গি নিহত   |   বিনোদন ও শিল্পকলা : অস্কারে সেরা ছবি মুনলাইট : অভিনেতা ক্যাসি, অভিনেত্রী এমা   |    জাতীয় সংবাদ : একুশে গ্রন্থমলায় তথ্যমন্ত্রীর লেখা বই প্রকাশ * আগামী নির্বাচন হবে, অশুভ শক্তিকে পরাজিত করার লড়াই : নাসিম * বিনা বিচারে একযুগ : ৩ জনকে হাইকোর্টের জামিন * রাজনীতিতে সততার অভাব রয়েছে : কাদের * কাঁচপুরে সিনহা গ্রুপের একটি গার্মেন্টসে আগুন   |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে শ্রীলংকার অধিনায়ক হেরাথ * লীগ কাপ : রোমঞ্চকর এক জয়ে ম্যানইউকে শিরোপা এনে দিলেন ইব্রাহিমোভিচ *প্রধান কোচকে বরখাস্ত করলো দিপোর্তিভো *বিকেএসপি কাপ তায়কোয়ানডো ও কারাতে প্রতিযোগিতা শুরু   |    বিভাগীয় সংবাদ : নারীর প্রতি সহিংসতা সমাজের বিরাট ক্ষতি : অনুষ্ঠানে বক্তারা * জয়পুরহাটে বয়স্ক ভাতা প্রদান *রাজশাহী পাসপোর্ট অফিস ৯০ কোটি টাকা রাজস্ব আয় করেছে *মেহেরপুর ফুল চাষ বেড়েছে *পল্লী অঞ্চলে স্বাস্থ্য সেবা নিশ্চিত করছে কমিউনিটি ক্লিনিক *   |    আন্তর্জাতিক সংবাদ : অস্কারে নাটকীয় ভুল! *ফিলাডেলফিয়ায় ইহুদি সমাধিক্ষেত্রে দুর্বৃত্তদের হামলা *বিশ্বখ্যাত অভিনেতা বিল প্যাক্সটন আর নেই * গাজা থেকে ইসরাইলে রকেট হামলা * মার্কিন নৌবাহিনীর সেক্রেটারির মনোনয়ন প্রত্যাহার : পেন্টাগন   |   

এবার নিউজিল্যান্ডের সামনে টেস্ট পরীক্ষায় নামছে বাংলাদেশ

ওয়েলিংটন, ১১ জানুয়ারি ২০১৭ (বাসস) : ওয়ানডে ও টুয়েন্টি টুয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশের পর এবার নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ফরম্যাটে খেলতে নামছে বাংলাদেশ। আগামীকাল থেকে শুরু হচ্ছে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ওয়েলিংটনে বাংলাদেশ সময় ভোর চারটায় শুরু হবে ম্যাচটি। প্রথম টেস্টে ভালো করার ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম ও নিউজিল্যান্ডের দলপতি কেন উইলিয়ামসন।
ওয়ানডে সিরিজ দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে মিশন শুরু করেছিলো বাংলাদেশ। ছোট ছোট ভুলে সিরিজের তিনটি ম্যাচই হারে তারা। ফলে হোয়াইটওয়াশের লজ্জা নিয়ে টি-২০ সিরিজে পা রাখে টাইগাররা। কিন্তু সেখানেও, একই চিত্র বাংলাদেশের পারফরমেন্সে। ব্যাট-বল-ফিল্ডিং তিন বিভাগে ব্যর্থ টি-২০ সিরিজেও হোয়াইটওয়াশ হয় টাইগাররা।
তাই ডাবল হোয়াইওয়াশের স্বাদ নিয়ে টেস্ট ফরম্যাটের পরীক্ষার সামনে বাংলাদেশ। ২০১৪ সালের সেপ্টেম্বরের পর আবারো বিদেশের মাটিতে টেস্ট খেলতে নামছে টাইগাররা। ওয়েলিংটনের বেসিন রির্জাভের পেস সহায়ক উইকেটে কঠিন পরীক্ষাই দিতে হবে বাংলাদেশকে। দলের দায়িত্বটা নিতে হবে চার সিনিয়র খেলোয়াড় তামিম ইকবাল, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ ও অধিনায়ক মুশফিকুর রহিমকে।
সদ্যই হ্যামস্ট্রিং ইনজুরি থেকে সুস্থ হয়েছেন মুশফিকুর। তবে পুরোপুরি নয়। এমন তথ্য নিজেই জানালেন টাইগার দলপতি, ইনজুরি থেকে আগের চেয়ে অনেকটা সুস্থ। তবে শতভাগ ফিট নই আমি। কিন্তু খেলার জন্য প্রস্তুত।
নিজের ইনজুরির পাশাপাশি ওয়েলিংটনের পীচ ও বাতাস নিয়েও চিন্তা রয়েছে মুশফিকুরের, এখানকার উইকেট পেসারদের জন্য সহায়ক। পাশাপাশি বাতাসও অনেক সমস্যা করবে আমাদের। বোলিং-ফিল্ডিং করার সময় বেশি সমস্যায় পড়তে হবে।
অন্যদিকে, নিজেদের কন্ডিশনে খেললেও টেস্ট সিরিজটি চ্যালেঞ্জিং হবে বলে মানছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন, পরিচিত কন্ডিশন হলেও এখানেও বড় চ্যালেঞ্জ আমাদের সামনে। বাংলাদেশ ভালো দল। নিজেদের কন্ডিশনে সেই প্রমান দিয়েছে তারা। তাই সাফল্য পেতে হলে আমাদের সেরাটাই দিতে হবে।
এখন পর্যন্ত ছয়টি সিরিজে মোট ১১টি ম্যাচ খেলেছে বাংলাদেশ-নিউজিল্যান্ড। পাঁচটি টেস্ট সিরিজের পাশাপাশি ৮টি ম্যাচ জিতেছে কিউইরা। তিনটি ম্যাচ হয়েছে ড্র। এমন পরিসংখ্যান থেকে কোন আত্মবিশ্বাস না পেলেও, দেশের মাটিতে সর্বশেষ টেস্টে ইংল্যান্ডের হারানোর স্মৃতিতে উজ্জীবিত হয়ে উঠতে পারে বাংলাদেশ।
বাংলাদেশ স্কোয়াড : মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), ইমরুল কায়েস, মোমিনুল হক, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বি, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, নুরুল হাসান সোহান ও শুভাশিষ রয়।
নিউজিল্যান্ড স্কোয়াড : কেন উইলিয়ামসন (অধিনায়ক), বিজে ওয়াটলিং (উইকেটরক্ষক), ট্রেন্ট বোল্ট, ডিন ব্রাউনলি, কলিন ডি গ্র্যান্ডহোম, ম্যাট হেনরি, টম লাথাম, হেনরি নিকোলস, জিত রাভাল, মিচেল স্যান্টনার, টিম সাউদি, রস টেলর ও নিল ওয়াগনার।