ঢাকা, বুধবার, মার্চ ২৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে জনগণের জীবনমানের উন্নয়ন করা : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : সিলেটে অপারেশন টোয়াইলাইট সমাপ্ত ঘোষণা * যারা দেশকে জঙ্গিবাদী রাষ্ট্রে পরিণত করতে চায় তাদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে : খাদ্যমন্ত্রী * আইপিইউ এসেম্বলির প্রস্তুতি চূড়ান্ত : স্পিকার   |   খেলাধুলার সংবাদ : তাসকিনের হ্যাটট্রিকের ম্যচ পরিত্যক্ত বৃষ্টির কারণে * বিশ্বের ৪১তম ও বাংলাদেশের পঞ্চম বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে তাসকিনের হ্যাটট্রিক * সাকিবকে ছাড়িয়ে গেলেন মাশরাফি   |    জাতীয় সংবাদ : পুষ্টিমান বাড়াতে দেশব্যাপী গণসচেতনতামূলক সমন্বিত কার্যক্রম জোরদার করতে হবে : নাসিম * শ্রমিক কল্যাণ ও অধিকার রক্ষায় সরকারের গৃহীত পদক্ষেপে ইইউ সন্তুষ্ট * ডিসেম্বরের মধ্যে ১৮২ উপজেলায় শতভাগ বিদ্যুৎ   |    জাতীয় সংবাদ : সরকার দেশের মানুষের ভাগ্যোন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে : স্পিকার * পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যুক্তরাজ্যের আন্ডার সেক্রেটারির সাক্ষাৎ * বৃহস্পতিবার কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন, কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ   |   প্রধানমন্ত্রী : একনেকে নগর উন্নয়ন ও অবকাঠামো উন্নয়নসহ ১২ প্রকল্পের অনুমোদন * প্রধানমন্ত্রী আগামীকাল ফরিদপুরে ৩২টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন * বঙ্গবন্ধু জনগণের স্বাধীনতার জন্য জীবন উৎসর্গ করেছেন : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে গেছেন অধ্যাপক ড. আসাদুজ্জামান : ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য    |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বজ্র ও শিলা বৃষ্টি হতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : চীনের মধ্যাঞ্চলে মাচা ভেঙে নিহত ২ * জাপানের হোক্কাইডো উপকূলে ভূমিকম্প * বালিতে নীরবতা দিবসে বিমানবন্দর বন্ধ * কুইন্সল্যান্ড উপকূলে শক্তিশালী ঘূর্ণিঝড় ডেবির আঘাত   |   খেলাধুলার সংবাদ : টস হেরে প্রথমে ফিল্ডিং-এ বাংলাদেশ * ডেল পোত্রোকে হারিয়ে মিয়ামি ওপেনের চতুর্থ রাউন্ডে ফেদেরার * মেসির থেকে রোনাল্ডোর আয় বেশি * নেদারল্যান্ডের পরবর্তী কোচ হচ্ছেন না ডি বোয়ের * আর্জেন্টাইন দল থেকে বাদ পড়লেন আগুয়েরো   |    বিভাগীয় সংবাদ : অটিস্টিক শিশুদের যথাযথ যত্ম ও পরিচর্যার ওপর গুরুত্বারোপ *পিরোজপুরে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে * জয়পুরহাটে গার্ল ইন স্কাউটদের উপদল নেতা কোর্স শুরু   |    জাতীয় সংবাদ : ফটোসাংবাদিক আফতাব হত্যা মামলার রায়ে পাঁচ জনের ফাঁসির আদেশ * কুসিক নির্বাচনে পর্যবেক্ষক নিয়োগ করবে ইসি * সিঙ্গাপুরে চিকিৎসাধীন র‌্যাব গোয়েন্দা প্রধানের পাশে তথ্যমন্ত্রী * আগামীকাল জাতীয় চাঁদ দেখা কমিটির সভা    |   

এবার নিউজিল্যান্ডের সামনে টেস্ট পরীক্ষায় নামছে বাংলাদেশ

ওয়েলিংটন, ১১ জানুয়ারি ২০১৭ (বাসস) : ওয়ানডে ও টুয়েন্টি টুয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশের পর এবার নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ফরম্যাটে খেলতে নামছে বাংলাদেশ। আগামীকাল থেকে শুরু হচ্ছে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ওয়েলিংটনে বাংলাদেশ সময় ভোর চারটায় শুরু হবে ম্যাচটি। প্রথম টেস্টে ভালো করার ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম ও নিউজিল্যান্ডের দলপতি কেন উইলিয়ামসন।
ওয়ানডে সিরিজ দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে মিশন শুরু করেছিলো বাংলাদেশ। ছোট ছোট ভুলে সিরিজের তিনটি ম্যাচই হারে তারা। ফলে হোয়াইটওয়াশের লজ্জা নিয়ে টি-২০ সিরিজে পা রাখে টাইগাররা। কিন্তু সেখানেও, একই চিত্র বাংলাদেশের পারফরমেন্সে। ব্যাট-বল-ফিল্ডিং তিন বিভাগে ব্যর্থ টি-২০ সিরিজেও হোয়াইটওয়াশ হয় টাইগাররা।
তাই ডাবল হোয়াইওয়াশের স্বাদ নিয়ে টেস্ট ফরম্যাটের পরীক্ষার সামনে বাংলাদেশ। ২০১৪ সালের সেপ্টেম্বরের পর আবারো বিদেশের মাটিতে টেস্ট খেলতে নামছে টাইগাররা। ওয়েলিংটনের বেসিন রির্জাভের পেস সহায়ক উইকেটে কঠিন পরীক্ষাই দিতে হবে বাংলাদেশকে। দলের দায়িত্বটা নিতে হবে চার সিনিয়র খেলোয়াড় তামিম ইকবাল, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ ও অধিনায়ক মুশফিকুর রহিমকে।
সদ্যই হ্যামস্ট্রিং ইনজুরি থেকে সুস্থ হয়েছেন মুশফিকুর। তবে পুরোপুরি নয়। এমন তথ্য নিজেই জানালেন টাইগার দলপতি, ইনজুরি থেকে আগের চেয়ে অনেকটা সুস্থ। তবে শতভাগ ফিট নই আমি। কিন্তু খেলার জন্য প্রস্তুত।
নিজের ইনজুরির পাশাপাশি ওয়েলিংটনের পীচ ও বাতাস নিয়েও চিন্তা রয়েছে মুশফিকুরের, এখানকার উইকেট পেসারদের জন্য সহায়ক। পাশাপাশি বাতাসও অনেক সমস্যা করবে আমাদের। বোলিং-ফিল্ডিং করার সময় বেশি সমস্যায় পড়তে হবে।
অন্যদিকে, নিজেদের কন্ডিশনে খেললেও টেস্ট সিরিজটি চ্যালেঞ্জিং হবে বলে মানছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন, পরিচিত কন্ডিশন হলেও এখানেও বড় চ্যালেঞ্জ আমাদের সামনে। বাংলাদেশ ভালো দল। নিজেদের কন্ডিশনে সেই প্রমান দিয়েছে তারা। তাই সাফল্য পেতে হলে আমাদের সেরাটাই দিতে হবে।
এখন পর্যন্ত ছয়টি সিরিজে মোট ১১টি ম্যাচ খেলেছে বাংলাদেশ-নিউজিল্যান্ড। পাঁচটি টেস্ট সিরিজের পাশাপাশি ৮টি ম্যাচ জিতেছে কিউইরা। তিনটি ম্যাচ হয়েছে ড্র। এমন পরিসংখ্যান থেকে কোন আত্মবিশ্বাস না পেলেও, দেশের মাটিতে সর্বশেষ টেস্টে ইংল্যান্ডের হারানোর স্মৃতিতে উজ্জীবিত হয়ে উঠতে পারে বাংলাদেশ।
বাংলাদেশ স্কোয়াড : মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), ইমরুল কায়েস, মোমিনুল হক, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বি, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, নুরুল হাসান সোহান ও শুভাশিষ রয়।
নিউজিল্যান্ড স্কোয়াড : কেন উইলিয়ামসন (অধিনায়ক), বিজে ওয়াটলিং (উইকেটরক্ষক), ট্রেন্ট বোল্ট, ডিন ব্রাউনলি, কলিন ডি গ্র্যান্ডহোম, ম্যাট হেনরি, টম লাথাম, হেনরি নিকোলস, জিত রাভাল, মিচেল স্যান্টনার, টিম সাউদি, রস টেলর ও নিল ওয়াগনার।