ঢাকা, শনিবার, জানুয়ারী ২১, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : জন্মভূমির প্রতি মধুসূদনের অনুরাগ আগামী প্রজন্মের কাছে দেশপ্রেমের নিদর্শন হয়ে থাকবে : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : বিএনপির মরা গাঙ্গে আর কখনো জোয়ার আসবে না : ওবায়দুল কাদের   |   প্রধানমন্ত্রী : স্বদেশের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর সুইজারল্যান্ড ত্যাগ * মধুসূদন দত্তের অনন্য সাহিত্যকীর্তি বাংলা ভাষা ও সাহিত্যের অমূল্য সম্পদ : প্রধানমন্ত্রী   |    অর্থনীতি : অর্থনৈতিক অগ্রগতিতে বাংলাদেশ গেইম চেঞ্জার হিসেবে বিবেচিত হচ্ছে : শিল্পমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : অভিষেক হলো নুরুল ও নাজমুলের * মাত্র ২৮৯ রানে গুটিয়ে গেল বাংলাদেশ * ইংল্যান্ড বিশ্বকাপ পর্যন্ত শ্রীলংকার অধিনায়ক থাকবেন ম্যাথুজ   |    আন্তর্জাতিক সংবাদ : লিবিয়ায় মার্কিন হামলায় ১০০ জন আইএস সদস্য নিহত * সিরিয়ার উত্তরাঞ্চলে বিমান হামলায় ৪০ জিহাদি নিহত   |    বিভাগীয় সংবাদ : নড়াইলে জমে উঠেছে সপ্তাহব্যাপী সুলতান মেলা * ভোলায় প্রায় পৌনে ৩শ পরিবারের মাঝে বিদ্যুৎ সংযোগ * মানিকগঞ্জে চলছে তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা   |    আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের সঙ্গে সম্পর্ক জোরদারের অঙ্গীকার জাপানের * মেক্সিকোর মাদক সম্রাট গুজমানকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর * চূড়ান্ত আলোচনার লক্ষ্যে গাম্বিয়ায় আফ্রিকান বাহিনীর অভিযান স্থগিত * সলোমন দ্বীপপুঞ্জে শক্তিশালী ভূমিকম্প   |    জাতীয় সংবাদ : আম বয়ানের মধ্যদিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু* জামায়াত, রাজাকার ও জঙ্গিদের সঙ্গে নিয়ে গণতন্ত্র মজবুত করা যায় না : তথ্যমন্ত্রী* বঙ্গবন্ধু ১০ জানুয়ারি ফিরে না আসলে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব থাকতো না * রাজনীতিতে বিভেদ বাড়ছে : সেতুমন্ত্রী   |   

পাকিস্তানের বিপক্ষে সিরিজের সূচি ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ

বার্বাডোজ, ১২ জানুয়ারি (বাসস) : আগামী এপ্রিল-মে মাসে দুটি টোয়েন্টি২০, দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ সফরে আসবে পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডব্লিউআইসিবি) আজ এই তথ্য নিশ্চিত করেছে। ২০১৩ সালের পরে পাকিস্তান ওয়েস্ট ইন্ডিজ সফর করেনি। ঐ সিরিজে ওয়ানডেতে পাকিস্তান ৩-১ ব্যবধানে ও টি২০তে ২-০ ব্যবধানে জয়ী হয়েছিল।
আগামী ৩১ মার্ট ও ২ এপ্রিল সাবিনা পার্কে দুটি টি২০ ম্যাচ দিয়ে পাকিস্তান তাদের সফর শুরু করবে। এছাড়া গায়ানা জাতীয় স্টেডিয়ামে ৭, ৮ ও ১১ এপ্রিল তিনটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর জ্যামাইকার ত্রিলাওয়ানিতে ১৫ এপ্রিল থেকে শুরু হওয়া তিনদিনের অনুশীলন ম্যাচে অংশ নিবে সফরকারীরা। তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ২২ এপ্রিল সাবিনা পার্কে শুরু হবে। দ্বিতীয় টেস্ট ৩০ এপ্রিল থেকে বার্বাডোজের কেনসিংটন ওভালে ও ১০ মে থেকে ডোমিনিকার উইন্সডর পার্কে তৃতীয় ও শেষ টেস্ট শুরু হবে।
গত বছর পাকিস্তান সংযুক্ত আরব আমিরাতে ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডেতে ৩-০ ও টি২০তে ২-০ তে হোয়াইটওয়াশ করেছিল। এছাড়া তিন ম্যাচের টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে জয়ী হয়েছিল স্বাগতিকরা।
ডব্লিউআইসিবির অপারেশন্স ম্যানেজার রোল্যান্ড হোল্ডার বলেছেন, র‌্যাঙ্কিংয়ের উন্নতির জন্য পাকিস্তানের বিপক্ষে সিরিজটাকে সবসময়ই ওয়েস্ট ইন্ডিজ লক্ষ্য হিসেবে গ্রহণ করে।
বর্তমান আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৮৯ পয়েন্ট নিয়ে পাকিস্তান অষ্টম স্থানে রয়েছে। ৮৬ পয়েন্ট নিয়ে পরের স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ২০১৭ সালের ১ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের শীর্ষ সাতে থাকা দেশগুলোই কেবল ২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের সুযোগ পাবে। ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান যদি বিশ্বকাপে খেলার সরাসরি টিকেট না পায় তবে ২০১৮ সালে বাংলাদেশে অনুষ্ঠিতব্য বাছাইপর্ব খেলেই তাদেরকে মূল পর্বে যেতে হবে।
সূচী :
৩১ মার্চ : ১ম টি২০, কুইন্স পার্ক ওভাল
২ এপ্রিল : ২য় টি২০, কুইন্স পার্ক ওভাল
৭ এপ্রিল : ১ম ওয়ানডে, গায়না ন্যাশনাল স্টেডিয়াম
৯ এপ্রিল : ২য় ওয়ানডে, গায়না ন্যাশনাল স্টেডিয়াম
১১ এপ্রিল : ৩য় ওয়াডে, গায়না ন্যাশনাল স্টেডিয়াম
৩-১৫ এপ্রিল : তিনদিনের অনুশীলন ম্যাচ, ত্রিলাওয়েনি স্টেডিয়াম
২২-২৬ এপ্রিল : ১ম টেস্ট, সাবিনা পার্ক
৩০ এপ্রিল-৪ মে : ২য় টেস্ট, কেনসিংটন ওভাল
১০ মে-১৪ মে : ৩য় টেস্ট, উইন্সডর পার্ক