ঢাকা, সোমবার, এপ্রিল ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : রাষ্ট্রপতি আবদুল হামিদ মঙ্গলবার দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে শপথগ্রহণ করবেন * বাংলাদেশ স্বাস্থ্য ও পুষ্টিখাত উন্নয়নে বিশ্বে রোল মডেল : রাষ্ট্রপতি * নিষ্ঠার সঙ্গে নিজ নিজ দায়িত্ব পালনে বিজেএসসির প্রতি রাষ্ট্রপতির আহ্বান   |    জাতীয় সংবাদ : তারেক রহমানকে লন্ডন থেকে ফিরিয়ে আনতে আলোচনা চলছে : আইনমন্ত্রী * ভারতে গেলেন আওয়ামী লীগের প্রতিনিধি দল * পাহাড়ের ঢালে অবৈধ বসবাসকারীদের কঠোরভাবে প্রতিরোধের আহবান মায়ার   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী আগামীকাল দেশে ফিরছেন * পুষ্টিক্ষেত্রে কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জনে সমন্বিত কার্যক্রমের বিকল্প নেই : শেখ হাসিনা * বিএনপি-জামায়াতের অপপ্রচারের উপযুক্ত জবাব দিন : প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীকে লেখা চিঠির উত্তর পেয়ে ছোট্ট সেঁজুতি অভিভূত   |   খেলাধুলার সংবাদ : দ্বিতীয় খেলোয়াড় হিসেবে পাঁচটি কোপা ফাইনালে গোল করলেন মেসি * সেভিয়াকে বিধ্বস্ত করে ৩০তম কোপা ডেল রে শিরোপা জিতলো বার্সেলোনা   |    জাতীয় সংবাদ : সরকারের কার্যকরী পদক্ষেপের ফলেই বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : শিক্ষামন্ত্রী * পদ্মা সেতুর ওপর রেল সংযোগ প্রকল্পের ঋণ চুক্তি আগামী ২৮ এপ্রিল সই হবে : রেলমন্ত্রী * প্রশিক্ষিত মানবসম্পদই দেশকে উন্নত ও সমৃদ্ধ দিকে নিয়ে যেতে পারে : নুরুল ইসলাম বিএসসি   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে   |    অর্থনীতি : ভোলায় বোরোর বাম্পার ফলনের সম্ভাবনা   |    বিভাগীয় সংবাদ : নড়াইলে উচ্ছে চাষে ঝুকছেন কৃষকরা   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে সংঘর্ষে ১১ জন নিহত * চীনের দক্ষিণাঞ্চলে নৌকাডুবিতে ১৭ জনের মৃত্যু * সিরিয়ার রাকায় গণকবরে ২শটি লাশ পাওয়া গেছে * সন্ত্রাস বিরোধী অভিযানে দাগেস্তানে ৯ জন নিহত   |   

পাকিস্তানের বিপক্ষে সিরিজের সূচি ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ

বার্বাডোজ, ১২ জানুয়ারি (বাসস) : আগামী এপ্রিল-মে মাসে দুটি টোয়েন্টি২০, দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ সফরে আসবে পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডব্লিউআইসিবি) আজ এই তথ্য নিশ্চিত করেছে। ২০১৩ সালের পরে পাকিস্তান ওয়েস্ট ইন্ডিজ সফর করেনি। ঐ সিরিজে ওয়ানডেতে পাকিস্তান ৩-১ ব্যবধানে ও টি২০তে ২-০ ব্যবধানে জয়ী হয়েছিল।
আগামী ৩১ মার্ট ও ২ এপ্রিল সাবিনা পার্কে দুটি টি২০ ম্যাচ দিয়ে পাকিস্তান তাদের সফর শুরু করবে। এছাড়া গায়ানা জাতীয় স্টেডিয়ামে ৭, ৮ ও ১১ এপ্রিল তিনটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর জ্যামাইকার ত্রিলাওয়ানিতে ১৫ এপ্রিল থেকে শুরু হওয়া তিনদিনের অনুশীলন ম্যাচে অংশ নিবে সফরকারীরা। তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ২২ এপ্রিল সাবিনা পার্কে শুরু হবে। দ্বিতীয় টেস্ট ৩০ এপ্রিল থেকে বার্বাডোজের কেনসিংটন ওভালে ও ১০ মে থেকে ডোমিনিকার উইন্সডর পার্কে তৃতীয় ও শেষ টেস্ট শুরু হবে।
গত বছর পাকিস্তান সংযুক্ত আরব আমিরাতে ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডেতে ৩-০ ও টি২০তে ২-০ তে হোয়াইটওয়াশ করেছিল। এছাড়া তিন ম্যাচের টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে জয়ী হয়েছিল স্বাগতিকরা।
ডব্লিউআইসিবির অপারেশন্স ম্যানেজার রোল্যান্ড হোল্ডার বলেছেন, র‌্যাঙ্কিংয়ের উন্নতির জন্য পাকিস্তানের বিপক্ষে সিরিজটাকে সবসময়ই ওয়েস্ট ইন্ডিজ লক্ষ্য হিসেবে গ্রহণ করে।
বর্তমান আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৮৯ পয়েন্ট নিয়ে পাকিস্তান অষ্টম স্থানে রয়েছে। ৮৬ পয়েন্ট নিয়ে পরের স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ২০১৭ সালের ১ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের শীর্ষ সাতে থাকা দেশগুলোই কেবল ২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের সুযোগ পাবে। ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান যদি বিশ্বকাপে খেলার সরাসরি টিকেট না পায় তবে ২০১৮ সালে বাংলাদেশে অনুষ্ঠিতব্য বাছাইপর্ব খেলেই তাদেরকে মূল পর্বে যেতে হবে।
সূচী :
৩১ মার্চ : ১ম টি২০, কুইন্স পার্ক ওভাল
২ এপ্রিল : ২য় টি২০, কুইন্স পার্ক ওভাল
৭ এপ্রিল : ১ম ওয়ানডে, গায়না ন্যাশনাল স্টেডিয়াম
৯ এপ্রিল : ২য় ওয়ানডে, গায়না ন্যাশনাল স্টেডিয়াম
১১ এপ্রিল : ৩য় ওয়াডে, গায়না ন্যাশনাল স্টেডিয়াম
৩-১৫ এপ্রিল : তিনদিনের অনুশীলন ম্যাচ, ত্রিলাওয়েনি স্টেডিয়াম
২২-২৬ এপ্রিল : ১ম টেস্ট, সাবিনা পার্ক
৩০ এপ্রিল-৪ মে : ২য় টেস্ট, কেনসিংটন ওভাল
১০ মে-১৪ মে : ৩য় টেস্ট, উইন্সডর পার্ক