ঢাকা, শুক্রুবার, ফেব্রুয়ারী ২৪, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : এপ্রিলে ঢাকায় আইপিইউ ১৩৬ তম সম্মেলন অনুষ্ঠিত হবে   |   শিক্ষা : মুক্তির উৎসবে শিক্ষার্থীদের শপথ   |    বিভাগীয় সংবাদ : গাংনীতে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে আহত ৮ * জয়পুরহাট শিবরাত্রি উৎসব শুরু : ভক্তদের পদভারে মুখরিত * কুয়েটে আগামীকাল থেকে শুরু হচ্ছে ওয়েস্টসেফ-১৭ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন   |    জাতীয় সংবাদ : ন্যাশনাল ডিফেন্স কলেজ পরিচালিত ক্যাপস্টোন কোর্সের এলামনাই পুনর্মিলনী অনুষ্ঠিত* অপরাধ করলে তাকে শাস্তি পেতেই হবে: স্বরাষ্ট্রমন্ত্রী* ডব্লিওএলএফর সোস্যাল ইনোভেটর ক্যাটাগরিতে পুরস্কৃত হলেন হুইপ ইকবালুর রহিম* নয়াদিল্লির উদ্দেশে জয়শংকরের ঢাকা ত্যাগ   |    আন্তর্জাতিক সংবাদ : লিবিয়ায় জাহাজের কন্টেইনার থেকে ১৩ অভিবাসন প্রত্যাশীর লাশ উদ্ধার * ফিলিপাইনে প্রেসিডেন্টের সমালোচক নারী সিনেটর গ্রেফতার * কয়লা আমদানি নিষিদ্ধ প্রশ্নে মিত্র দেশ চীনের সমালোচনা উ. কোরিয়ার   |   খেলাধুলার সংবাদ : সিরিজে এগিয়ে যাওয়ার লক্ষ্যে নামছে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা * জয়ের ধারায় ফিরতে চায় শীর্ষে থাকা চেলসি *   |   

পাকিস্তানের বিপক্ষে সিরিজের সূচি ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ

বার্বাডোজ, ১২ জানুয়ারি (বাসস) : আগামী এপ্রিল-মে মাসে দুটি টোয়েন্টি২০, দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ সফরে আসবে পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডব্লিউআইসিবি) আজ এই তথ্য নিশ্চিত করেছে। ২০১৩ সালের পরে পাকিস্তান ওয়েস্ট ইন্ডিজ সফর করেনি। ঐ সিরিজে ওয়ানডেতে পাকিস্তান ৩-১ ব্যবধানে ও টি২০তে ২-০ ব্যবধানে জয়ী হয়েছিল।
আগামী ৩১ মার্ট ও ২ এপ্রিল সাবিনা পার্কে দুটি টি২০ ম্যাচ দিয়ে পাকিস্তান তাদের সফর শুরু করবে। এছাড়া গায়ানা জাতীয় স্টেডিয়ামে ৭, ৮ ও ১১ এপ্রিল তিনটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর জ্যামাইকার ত্রিলাওয়ানিতে ১৫ এপ্রিল থেকে শুরু হওয়া তিনদিনের অনুশীলন ম্যাচে অংশ নিবে সফরকারীরা। তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ২২ এপ্রিল সাবিনা পার্কে শুরু হবে। দ্বিতীয় টেস্ট ৩০ এপ্রিল থেকে বার্বাডোজের কেনসিংটন ওভালে ও ১০ মে থেকে ডোমিনিকার উইন্সডর পার্কে তৃতীয় ও শেষ টেস্ট শুরু হবে।
গত বছর পাকিস্তান সংযুক্ত আরব আমিরাতে ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডেতে ৩-০ ও টি২০তে ২-০ তে হোয়াইটওয়াশ করেছিল। এছাড়া তিন ম্যাচের টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে জয়ী হয়েছিল স্বাগতিকরা।
ডব্লিউআইসিবির অপারেশন্স ম্যানেজার রোল্যান্ড হোল্ডার বলেছেন, র‌্যাঙ্কিংয়ের উন্নতির জন্য পাকিস্তানের বিপক্ষে সিরিজটাকে সবসময়ই ওয়েস্ট ইন্ডিজ লক্ষ্য হিসেবে গ্রহণ করে।
বর্তমান আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৮৯ পয়েন্ট নিয়ে পাকিস্তান অষ্টম স্থানে রয়েছে। ৮৬ পয়েন্ট নিয়ে পরের স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ২০১৭ সালের ১ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের শীর্ষ সাতে থাকা দেশগুলোই কেবল ২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের সুযোগ পাবে। ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান যদি বিশ্বকাপে খেলার সরাসরি টিকেট না পায় তবে ২০১৮ সালে বাংলাদেশে অনুষ্ঠিতব্য বাছাইপর্ব খেলেই তাদেরকে মূল পর্বে যেতে হবে।
সূচী :
৩১ মার্চ : ১ম টি২০, কুইন্স পার্ক ওভাল
২ এপ্রিল : ২য় টি২০, কুইন্স পার্ক ওভাল
৭ এপ্রিল : ১ম ওয়ানডে, গায়না ন্যাশনাল স্টেডিয়াম
৯ এপ্রিল : ২য় ওয়ানডে, গায়না ন্যাশনাল স্টেডিয়াম
১১ এপ্রিল : ৩য় ওয়াডে, গায়না ন্যাশনাল স্টেডিয়াম
৩-১৫ এপ্রিল : তিনদিনের অনুশীলন ম্যাচ, ত্রিলাওয়েনি স্টেডিয়াম
২২-২৬ এপ্রিল : ১ম টেস্ট, সাবিনা পার্ক
৩০ এপ্রিল-৪ মে : ২য় টেস্ট, কেনসিংটন ওভাল
১০ মে-১৪ মে : ৩য় টেস্ট, উইন্সডর পার্ক