ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : স্বাস্থ্যসম্মত পণ্য উৎপাদন, মানসম্মত প্রক্রিয়াকরণ ও ভোক্তা সচেতনতা বৃদ্ধি খুবই জরুরি : রাষ্ট্রপতি   |   প্রধানমন্ত্রী : মৌলিক চাহিদাগুলোর গুণগতমান বৃদ্ধি করা এখন আমাদের গুরুত্বপূর্ণ কাজ : প্রধানমন্ত্রী * শহীদ দিবসের অমর্যাদা করায় বেগম জিয়ার কঠোর সমালোচনায় প্রধানমন্ত্রী    |   জাতীয় সংসদ : সংসদ অধিবেশন শুরু * সংসদে ব্যাটালিয়ন আনসার (সংশোধন) বিল-২০১৭র রিপোর্ট উপস্থাপন   |    আন্তর্জাতিক সংবাদ : মোগাদিসুতে প্রেসিডেন্টের অভিষেক উপলক্ষে ব্যাপক নিরাপত্তা * মেক্সিকোর প্রেসিডেন্টের সঙ্গে মার্কিন দুই মন্ত্রীর বৈঠক কাল * সানজোসেতে বন্যা, আটকে পড়া অনেককে উদ্ধার   |    জাতীয় সংবাদ : আইন অনুসারে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী * পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের সৌজন্য সাক্ষাৎ * আবাসন খাতে ঋণের সুদের হার কমিয়ে বাস্তব সম্মত করা উচিত : তোফায়েল আহমেদ   |    জাতীয় সংবাদ : আইন অনুসারে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী * পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের সৌজন্য সাক্ষাৎ * আবাসন খাতে ঋণের সুদের হার কমিয়ে বাস্তব সম্মত করা উচিত : তোফায়েল আহমেদ   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচিত প্রবন্ধ গ্রন্থমেলায় ব্যাপক সাড়া পড়েছে, দ্বিতীয় সংস্করণ প্রকাশ * শহীদ দিবসের অমর্যাদা করায় বেগম জিয়ার কঠোর সমালোচনায় প্রধানমন্ত্রী    |   খেলাধুলার সংবাদ : দূষণের কারণে অ-১৭ বিশ্বকাপ ফুটবলের ম্যাচ দিল্লী থেকে সরিয়ে নিতে পারে ফিফা * অ্যাস্টলকে পেছনে ফেলে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক টেইলর *অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে মৌসুম শেষ করার মিশনে নামছে ভারত * দক্ষিণ আফ্রিকার জয়রথ থামালো নিউজিল্যান্ড *   |    বিভাগীয় সংবাদ : বাংলা ভাষার পাশপাশি অন্যান্য ভাষাকেও সমান মর্যাদা দিতে হবে *মেহেরপুরে বিদ্যুতস্পৃষ্টে কলেজ ছাত্রের মৃত্যু   |    জাতীয় সংবাদ : টিপ ও ঘোমটার ধর্ম নেই : তথ্যমন্ত্রী * জাতিসংঘ সদর দফতরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত * দক্ষিণ আফ্রিকা সফর শেষে মসিউর রহমান রাঙ্গা দেশে ফিরেছেন * মেরিটাইম সেক্টর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে : নৌপরিবহন মন্ত্রী *    |    আন্তর্জাতিক সংবাদ : পেছাতে পারে ফার্ক বিদ্রোহীদের নিরস্ত্রীকরণের দিনক্ষণ *ইরাক থেকে ১২শ ইয়াজিদি শরণার্থীকে নেবে কানাডা * যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কৃত মেক্সিকানের আত্মহত্যা * দুর্ভিক্ষকবলিত এলাকায় ত্রাণ পৌঁছানো নিশ্চিত করবে সরকার : দ. সুদানের প্রেসিডেন্ট   |   

তাসকিন ও শুভাশিষের অভিষেক

ওয়েলিংটন, ১২ জানুয়ারি ২০১৭ (বাসস) : নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে অভিষেক হলো বাংলাদেশের দুই পেসার তাসকিন আহমেদ ও শুভাশিষ রায়ের। বাংলাদেশের ৮২তম ও ৮৩তম টেস্ট খেলোয়াড় হিসেবে অভিষেক হলো তাসকিন ও শুভাশিষের।
নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট শুরুর কিছুদিন আগ থেকেই খবর পাওয়া গিয়েছিলো, ওয়েলিংটন ম্যাচ দিয়ে বড় ফরম্যাটে অভিষেক হতে যাচ্ছে তাসকিনের। সেই খবর অবশেষে সত্যিই হলো। টেস্ট খেলার স্বপ্ন পূরণ হলো তাসকিনেরও। ২০১৪ সালে ওয়ানডে ও টি২০ অভিষেকের পর এবার টেস্টেও পা রাখলেন তিনি।
২৩ ওয়ানডে ও ১৪ টোয়েন্টি টোয়েন্টিতে বাংলাদেশের পেস অ্যাটাকে সেরা বোলারের খ্যাতি পাওয়া তাসকিন, প্রথম শ্রেনির ক্রিকেটে ম্যাচ খেলেছেন ১০টি। উইকেট নিয়েছেন ২৪টি। নিউজিল্যান্ডের ঘন সবুজ পীচে পেস সহায়ক উইকেটে তাসকিনের অভিষেক হলো দলের বোলিং কোচ কোর্টনি ওয়ালশের হাত ধরে। তাসকিনের মাথায় ক্যাপ পড়িয়ে দেন ওয়ালশ।
তাসকিনের অভিষেকের দিন টেস্ট ক্রিকেটে পথ চলা শুরু হলো শুভাশিষেরও। চলমান নিউজিল্যান্ড সফরে ওয়ানডে অভিষেক হয় তার। মাত্র ১টি ওয়ানডে খেলা শুভাশিষ এবার বড় ফরম্যাটেও নিজের অভিষেক ঘটালেন। প্রথম শ্রেনির ক্রিকেটে বেশ সুনামও কুড়িয়েছেন তিনি। ৫১ ম্যাচে ১৩৬ উইকেট ঝুলিতে রয়েছে ২৮ বছর বয়সী শুভাশিষের। বাংলাদেশ অধিনায়ক মুশফিকুরের কাছ থেকে টেস্ট ক্যাপ বুঝে নেন তিনি।
বাংলাদেশ একাদশ : মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), ইমরুল কায়েস, মোমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, কামরুল ইসলাম রাব্বি, তাসকিন আহমেদ ও শুভাশিষ রায়।