ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : সংযুক্ত আরব আমিরাত শিগগিরই বাংলাদেশ থেকে আরো জনশক্তি নেবে   |   শিক্ষা : উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যুগোপযোগী শিক্ষা নিশ্চিত করতে হবে : শিক্ষামন্ত্রী   |   রাষ্ট্রপতি : স্বাস্থ্য ও মেধা বিকাশে মধুসহ পুষ্টি যোগানের উদ্যোগ বাস্তবায়ন চাই : রাষ্ট্রপতি   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন * সরকার সুষম খাদ্যের যোগান নিশ্চিত করতে কাজ করছে : প্রধানমন্ত্রী   |    অর্থনীতি : কর ফাঁকিবাজ বিদেশী কর্মীরা এনবিআরের নজরদারিতে : ৬ মাসের মধ্যে বিদেশী কর্মীদের ডাটাবেজ   |    জাতীয় সংবাদ : নির্বাচনে খালেদার অংশগ্রহণের বিষয়টি আদালতের এখতিয়ার : ওবায়দুল কাদের * বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ বাধা দেয় না : স্বরাষ্ট্রমন্ত্রী * খালেদা জিয়ার মামলার সঙ্গে আওয়ামী লীগের কোন সম্পর্ক নেই : হানিফ   |    জাতীয় সংবাদ : খালেদা জিয়াকে কারাগারের রোজনামচা বই পড়ার আহবান জানিয়েছেন মেনন * সাহিত্যিক কাজী হেয়াত মামুদ ছিলেন একজন আলোকিত সত্য মানুষ : শিরীন শারমিন * নারী নির্যাতনে জড়িতদের আইনের আওতায় আনা হবে : চুমকি   |    বিভাগীয় সংবাদ : গোপালগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু আগামীকাল *পায়রা নদীর উপর ব্রিজ নির্মাণের প্রস্তাব চূড়ান্তভাবে অনুমোদিত *জয়পুরহাটে মঙ্গলবার থেকে বইমেলা শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৭০ জঙ্গি নিহত * মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্প *নাইজেরিয়ায় বাজারে বোমা হামলায় নিহত ২২   |   খেলাধুলার সংবাদ : অনন্য এক রেকর্ড গড়ে আবারো নাম্বার ওয়ান ফেদেরার * কোহলির সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে পরাজিত করেছে ভারত   |   

স্পিরিট অব ক্রিকেট ট্রফি পাচ্ছেন মিসবাহ

করাচি, ২১ এপ্রিল ২০১৭ (বাসস/এএফপি) : পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কাছ থেকে সম্মানজনক স্পিরিট অব ক্রিকেট ট্রফি পাচ্ছেন দেশটির বিদায়ী টেস্ট অধিনায়ক মিসবাহ উল হক। ক্রিকেটে মাঠে ও বাইরে সুশৃংখল আচরণ দিয়ে পিসিবির হৃদয় জয় করেছেন মিসবাহ। তারই স্বীকৃতি হিসেবে বোর্ডের কাছ থেকে প্রথমবারের মত ইমতিয়াজ আহমেদ স্পিরিট অব ক্রিকেট ট্রফি পাচ্ছেন ক্যারিয়ারের শেষ টেস্ট সিরিজ খেলতে নামা এ অধিনায়ক। প্রথমবারের মত এই ট্রফি জয়ের পাশাপাশি পুরস্কার হিসেবে ৫ লাখ রুপিও পাবেন মিসবাহ।
পাকিস্তানের দৈনিক পত্রিকা ডেইলি এক্সপ্রেসের খবরে আরও বলা হয়, কয়েক মাস আগে বোর্ডের পক্ষ থেকে খেলার প্রতি সত্যিকারের স্পিরিট ধরে রাখলে যে কোন দল, খেলোয়াড় বা অফিসিয়ালকে সম্মানসুচক ইমতিয়াজ আহমেদ স্পিরিট অব ক্রিকেট ট্রফি দেয়ার ঘোষণা দেয়া হয় ।
পিসিবির গভর্নিং কমিটির সদস্য অধ্যাপক আইজজি ফারুকির নেতৃত্বাধীন কমিটি প্রথমবারের মত এ ট্রফির জন্য মিসবাহকে নির্বাচন করেছে। কমিটির অপর দুই সদস্য হলেন আইসিসির আম্পায়ার আহসান রাজা এবং রেফারি মুহাম্মদ আনিস। সাম্প্রতিক সময়ে লাহোরে এক সভায় পিসিবির চেয়ারম্যান শাহরিয়ার খানের পরামর্শে এই সিদ্বান্ত নেয় পিসিবি।
লাহোরে আগামী ৭ মে পিসিবির বার্ষিক সাধারন সভায়, মিসবাহর হাতে এই ট্রফি তুলে দেয়ার প্রত্যাশা করছে পিসিবি। বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজ নিয়ে ব্যস্ত আছেন মিসবাহ। এই সিরিজের পরই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলবেন পাকিস্তানের দলপতি।
পাকিস্তানের প্রথম দল আব্দুল হাফিজ কারদারের অধীনে খেলা সাবেক টেস্ট খেলোয়াড় ইমতিয়াজ আহমেদের নামে এ ট্রফির নামকরণ করা হয়েছে । ২০১৬ সালের ৩১ ডিসেম্বর ৮৮ বছর বয়সে মারা যান ইমতিয়াজ।
ক্রিকেট জীবনে উইকেটরক্ষক ও আক্রমণাত্মক ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন ইমতিয়াজ। ১৯৫২ থেকে ১৯৬২ পর্যন্ত দেশের হয়ে ৪১ টেস্টে ৩টি সেঞ্চুরি ও ১১টি হাফ-সেঞ্চুরিতে ২০৭৯ রান করেছেন তিনি। এছাড়া উইকেটের পেছনে ৭৭টি ক্যাচ ও ১৬টি স্টাম্পিংও করেছেন এই ডান-হাতি ব্যাটসম্যান। অবসরের দীর্ঘদিন পর মহিলা ক্রিকেট দলকে কোচিংও করিয়েছিলেন ইমতিয়াজ।