ঢাকা, বুধবার, সেপ্টেম্বর ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : অং সান সু চি বালিতে মাথা গুঁজে আছেন : অ্যামনেস্টি   |   খেলাধুলার সংবাদ : লয়েডকে পেছনে ফেরে সেরা অধিনায়ক কোহলি * কনটের অধীনে এক সপ্তাহের অনুশীলনেই আমার উন্নতি হয়েছে : হ্যাজার্ড * পেনাল্টি নিয়ে ব্যক্তিত্বের দ্বন্দ্বে পিএসজি তারকা নেইমার ও কাভানি   |    জাতীয় সংবাদ : নবায়নযোগ্যের চেয়ে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন খরচ কম : বিশেষজ্ঞ * নবম ওয়েজ বোর্ডের দাবি আদায়ে বিএফইউজে ও ডিইউজের অনশন সফল করার আহবান * সততা ও কর্মনিষ্ঠার যোগফল শুদ্ধাচার : তথ্যসচিব   |    জাতীয় সংবাদ : সিপিএর ঢাকা সম্মেলন সংসদীয় গণতন্ত্র বিকাশ, আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : শিরীন শারমিন * দেশে সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের স্থান নেই : শিল্পমন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : বঙ্গবন্ধুকে নিয়ে লেখা গানের এ্যালবাম প্রকাশ করা হলো না শিল্পী আব্দুল জব্বারের * শ্রমিক আওয়াজ নেপালে এশিয়া ফিল্ম উৎসবে যাচ্ছে   |   প্রধানমন্ত্রী : অর্থনীতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে সরকার শ্রমিক অধিকার প্রতিষ্ঠায় গুরুত্ব দিয়েছে : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : ওইআর সম্মেলনে শিক্ষামন্ত্রী * ভিন্ন নদ-নদীর ৬২ পয়েন্টে পানি হ্রাস পেয়েছে *চিকিৎসা ক্ষেত্রে ডাক্তার-রোগীর সম্পর্কের উন্নয়ন জরুরি : উপাচার্য * কেন্দ্রীয় ১৪ দলের সভা বৃহস্পতিবার * দেশের বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত   |   প্রধানমন্ত্রী : যুক্তরাষ্ট্র রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে : ট্রাম্প * হাসিনা-মাহমুদ আব্বাস বৈঠকে রোহিঙ্গা ইস্যু আলোচনা * শান্তিরক্ষী বাহিনীতে যৌন নির্যাতন বন্ধে বাংলাদেশের অঙ্গীকার পুনর্ব্যক্ত প্রধানমন্ত্রীর   |    আন্তর্জাতিক সংবাদ : জাতিসংঘে ইসরাইলি প্রধানমন্ত্রীর সঙ্গে সিসির সাক্ষাত * ফ্লোরিডায় ইরমার আঘাতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জনে * যে কোন সময় শরণার্থী পরিস্থিতি যাচাইয়ে প্রস্তুত মিয়ানমার : সুকি * ইরাকের একটি রেস্টুরেন্টে বোমা হামলায় নিহত ৩   |   

স্পিরিট অব ক্রিকেট ট্রফি পাচ্ছেন মিসবাহ

করাচি, ২১ এপ্রিল ২০১৭ (বাসস/এএফপি) : পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কাছ থেকে সম্মানজনক স্পিরিট অব ক্রিকেট ট্রফি পাচ্ছেন দেশটির বিদায়ী টেস্ট অধিনায়ক মিসবাহ উল হক। ক্রিকেটে মাঠে ও বাইরে সুশৃংখল আচরণ দিয়ে পিসিবির হৃদয় জয় করেছেন মিসবাহ। তারই স্বীকৃতি হিসেবে বোর্ডের কাছ থেকে প্রথমবারের মত ইমতিয়াজ আহমেদ স্পিরিট অব ক্রিকেট ট্রফি পাচ্ছেন ক্যারিয়ারের শেষ টেস্ট সিরিজ খেলতে নামা এ অধিনায়ক। প্রথমবারের মত এই ট্রফি জয়ের পাশাপাশি পুরস্কার হিসেবে ৫ লাখ রুপিও পাবেন মিসবাহ।
পাকিস্তানের দৈনিক পত্রিকা ডেইলি এক্সপ্রেসের খবরে আরও বলা হয়, কয়েক মাস আগে বোর্ডের পক্ষ থেকে খেলার প্রতি সত্যিকারের স্পিরিট ধরে রাখলে যে কোন দল, খেলোয়াড় বা অফিসিয়ালকে সম্মানসুচক ইমতিয়াজ আহমেদ স্পিরিট অব ক্রিকেট ট্রফি দেয়ার ঘোষণা দেয়া হয় ।
পিসিবির গভর্নিং কমিটির সদস্য অধ্যাপক আইজজি ফারুকির নেতৃত্বাধীন কমিটি প্রথমবারের মত এ ট্রফির জন্য মিসবাহকে নির্বাচন করেছে। কমিটির অপর দুই সদস্য হলেন আইসিসির আম্পায়ার আহসান রাজা এবং রেফারি মুহাম্মদ আনিস। সাম্প্রতিক সময়ে লাহোরে এক সভায় পিসিবির চেয়ারম্যান শাহরিয়ার খানের পরামর্শে এই সিদ্বান্ত নেয় পিসিবি।
লাহোরে আগামী ৭ মে পিসিবির বার্ষিক সাধারন সভায়, মিসবাহর হাতে এই ট্রফি তুলে দেয়ার প্রত্যাশা করছে পিসিবি। বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজ নিয়ে ব্যস্ত আছেন মিসবাহ। এই সিরিজের পরই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলবেন পাকিস্তানের দলপতি।
পাকিস্তানের প্রথম দল আব্দুল হাফিজ কারদারের অধীনে খেলা সাবেক টেস্ট খেলোয়াড় ইমতিয়াজ আহমেদের নামে এ ট্রফির নামকরণ করা হয়েছে । ২০১৬ সালের ৩১ ডিসেম্বর ৮৮ বছর বয়সে মারা যান ইমতিয়াজ।
ক্রিকেট জীবনে উইকেটরক্ষক ও আক্রমণাত্মক ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন ইমতিয়াজ। ১৯৫২ থেকে ১৯৬২ পর্যন্ত দেশের হয়ে ৪১ টেস্টে ৩টি সেঞ্চুরি ও ১১টি হাফ-সেঞ্চুরিতে ২০৭৯ রান করেছেন তিনি। এছাড়া উইকেটের পেছনে ৭৭টি ক্যাচ ও ১৬টি স্টাম্পিংও করেছেন এই ডান-হাতি ব্যাটসম্যান। অবসরের দীর্ঘদিন পর মহিলা ক্রিকেট দলকে কোচিংও করিয়েছিলেন ইমতিয়াজ।