ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

স্পিরিট অব ক্রিকেট ট্রফি পাচ্ছেন মিসবাহ

করাচি, ২১ এপ্রিল ২০১৭ (বাসস/এএফপি) : পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কাছ থেকে সম্মানজনক স্পিরিট অব ক্রিকেট ট্রফি পাচ্ছেন দেশটির বিদায়ী টেস্ট অধিনায়ক মিসবাহ উল হক। ক্রিকেটে মাঠে ও বাইরে সুশৃংখল আচরণ দিয়ে পিসিবির হৃদয় জয় করেছেন মিসবাহ। তারই স্বীকৃতি হিসেবে বোর্ডের কাছ থেকে প্রথমবারের মত ইমতিয়াজ আহমেদ স্পিরিট অব ক্রিকেট ট্রফি পাচ্ছেন ক্যারিয়ারের শেষ টেস্ট সিরিজ খেলতে নামা এ অধিনায়ক। প্রথমবারের মত এই ট্রফি জয়ের পাশাপাশি পুরস্কার হিসেবে ৫ লাখ রুপিও পাবেন মিসবাহ।
পাকিস্তানের দৈনিক পত্রিকা ডেইলি এক্সপ্রেসের খবরে আরও বলা হয়, কয়েক মাস আগে বোর্ডের পক্ষ থেকে খেলার প্রতি সত্যিকারের স্পিরিট ধরে রাখলে যে কোন দল, খেলোয়াড় বা অফিসিয়ালকে সম্মানসুচক ইমতিয়াজ আহমেদ স্পিরিট অব ক্রিকেট ট্রফি দেয়ার ঘোষণা দেয়া হয় ।
পিসিবির গভর্নিং কমিটির সদস্য অধ্যাপক আইজজি ফারুকির নেতৃত্বাধীন কমিটি প্রথমবারের মত এ ট্রফির জন্য মিসবাহকে নির্বাচন করেছে। কমিটির অপর দুই সদস্য হলেন আইসিসির আম্পায়ার আহসান রাজা এবং রেফারি মুহাম্মদ আনিস। সাম্প্রতিক সময়ে লাহোরে এক সভায় পিসিবির চেয়ারম্যান শাহরিয়ার খানের পরামর্শে এই সিদ্বান্ত নেয় পিসিবি।
লাহোরে আগামী ৭ মে পিসিবির বার্ষিক সাধারন সভায়, মিসবাহর হাতে এই ট্রফি তুলে দেয়ার প্রত্যাশা করছে পিসিবি। বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজ নিয়ে ব্যস্ত আছেন মিসবাহ। এই সিরিজের পরই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলবেন পাকিস্তানের দলপতি।
পাকিস্তানের প্রথম দল আব্দুল হাফিজ কারদারের অধীনে খেলা সাবেক টেস্ট খেলোয়াড় ইমতিয়াজ আহমেদের নামে এ ট্রফির নামকরণ করা হয়েছে । ২০১৬ সালের ৩১ ডিসেম্বর ৮৮ বছর বয়সে মারা যান ইমতিয়াজ।
ক্রিকেট জীবনে উইকেটরক্ষক ও আক্রমণাত্মক ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন ইমতিয়াজ। ১৯৫২ থেকে ১৯৬২ পর্যন্ত দেশের হয়ে ৪১ টেস্টে ৩টি সেঞ্চুরি ও ১১টি হাফ-সেঞ্চুরিতে ২০৭৯ রান করেছেন তিনি। এছাড়া উইকেটের পেছনে ৭৭টি ক্যাচ ও ১৬টি স্টাম্পিংও করেছেন এই ডান-হাতি ব্যাটসম্যান। অবসরের দীর্ঘদিন পর মহিলা ক্রিকেট দলকে কোচিংও করিয়েছিলেন ইমতিয়াজ।