ঢাকা, শুক্রুবার, জুলাই ২১, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : আকাশ সংস্কৃতিতে যা ক্ষতিকর তা বর্জন করুন : রাষ্ট্রপতি * ভারতের নবনির্বাচিত প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন   |    জাতীয় সংবাদ : চলতি বছরে হবিগঞ্জ মেডিকেল কলেজের কার্যক্রম শুরু হবে : স্বাস্থ্যমন্ত্রী * প্রধান বিচারপতির সাথে বৈঠক : বিচারকদের শৃঙ্খলা বিধিমালা চূড়ান্ত আগামী সপ্তাহে : আইনমন্ত্রী   |    জাতীয় সংবাদ : রামনাথ কোবিন্দ ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত * জঙ্গিবাদ নির্মূলে সর্বাত্মক প্রচেষ্টা চালান : স্বরাষ্ট্রমন্ত্রী * বাংলাদেশকে পাকিস্তানী ধারায় ঠেলে দিতেই তাহেরকে খুন করা হয় : ইনু    |   প্রধানমন্ত্রী : মাদকের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর অবস্থান পুনর্ব্যক্ত * শিক্ষা মন্ত্রণালয়ের দুটি প্রকল্পের নকশা প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন * ভারতের নবনির্বাচিত প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রীর অভিনন্দন   |    জাতীয় সংবাদ : মেইড ইন লন্ডন মার্কা রূপরেখা দেশবাসী মানবে না: ওবায়দুল কাদের *বিএনপি নির্বাচন কমিশনকে বিতর্কিত করার ষড়যন্ত্র করছে: কামরুল ইসলাম *৮ বছরে ১০ হাজার এসআইডি কার্ড ইস্যু করা হয়েছে : নৌপরিবহন মন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : বাংলা একাডেমীতে লোকঐতিহ্য জাদুঘর শিগগরি উদ্বোধন    |    অর্থনীতি : জাতিসংঘে এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের অগ্রগতি উপস্থাপন   |   বিজ্ঞান ও প্রযুত্তি : মাগুরা সদর উপজেলা ভূমি অফিসকে ডিজিটাল করতে ৫১টি উদ্ভাবনী   |   আবহাওয়া : চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত   |    বিভাগীয় সংবাদ : মেঘনায় মাছ ধরার ট্রলার ডুবে ২ জেলের মৃত্যু *হবিগঞ্জে গ্রেপ্তার ৩২   |    জাতীয় সংবাদ : বন্যার্ত এলাকায় ডেপুটি স্পিকারের ত্রাণ বিতরণ *বন্যার পানি নামার পর সরকার কৃষক ও খামারীদের সহযোগিতা করবে : ত্রাণমন্ত্রী *এজলাস কক্ষে ভাঙচুর : ৫ আইনজীবীকে হাইকোটের ক্ষমা *আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষা কাল   |    আন্তর্জাতিক সংবাদ : দলিত নেতা রামনাথ কোবিন্দ ভারতের নতুন রাষ্ট্রপতি *আফগানিস্তানে বিস্ফোরণে ৭ আইএস জঙ্গি নিহত *ভারতে বাস দুর্ঘটনায় ২৮ জন নিহত   |   খেলাধুলার সংবাদ : ২৮ জুলাই দেশব্যপী অনুষ্ঠিত হবে অলিম্পিক ডে রান *আগামীকাল শুরু হচ্ছে সামার এ্যাথলেটিকস *গোল্ডকাপ : আত্মঘাতি গোলে গোল্ডকাপের সেমিফাইনালে কোস্টারিকা   |   

স্পিরিট অব ক্রিকেট ট্রফি পাচ্ছেন মিসবাহ

করাচি, ২১ এপ্রিল ২০১৭ (বাসস/এএফপি) : পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কাছ থেকে সম্মানজনক স্পিরিট অব ক্রিকেট ট্রফি পাচ্ছেন দেশটির বিদায়ী টেস্ট অধিনায়ক মিসবাহ উল হক। ক্রিকেটে মাঠে ও বাইরে সুশৃংখল আচরণ দিয়ে পিসিবির হৃদয় জয় করেছেন মিসবাহ। তারই স্বীকৃতি হিসেবে বোর্ডের কাছ থেকে প্রথমবারের মত ইমতিয়াজ আহমেদ স্পিরিট অব ক্রিকেট ট্রফি পাচ্ছেন ক্যারিয়ারের শেষ টেস্ট সিরিজ খেলতে নামা এ অধিনায়ক। প্রথমবারের মত এই ট্রফি জয়ের পাশাপাশি পুরস্কার হিসেবে ৫ লাখ রুপিও পাবেন মিসবাহ।
পাকিস্তানের দৈনিক পত্রিকা ডেইলি এক্সপ্রেসের খবরে আরও বলা হয়, কয়েক মাস আগে বোর্ডের পক্ষ থেকে খেলার প্রতি সত্যিকারের স্পিরিট ধরে রাখলে যে কোন দল, খেলোয়াড় বা অফিসিয়ালকে সম্মানসুচক ইমতিয়াজ আহমেদ স্পিরিট অব ক্রিকেট ট্রফি দেয়ার ঘোষণা দেয়া হয় ।
পিসিবির গভর্নিং কমিটির সদস্য অধ্যাপক আইজজি ফারুকির নেতৃত্বাধীন কমিটি প্রথমবারের মত এ ট্রফির জন্য মিসবাহকে নির্বাচন করেছে। কমিটির অপর দুই সদস্য হলেন আইসিসির আম্পায়ার আহসান রাজা এবং রেফারি মুহাম্মদ আনিস। সাম্প্রতিক সময়ে লাহোরে এক সভায় পিসিবির চেয়ারম্যান শাহরিয়ার খানের পরামর্শে এই সিদ্বান্ত নেয় পিসিবি।
লাহোরে আগামী ৭ মে পিসিবির বার্ষিক সাধারন সভায়, মিসবাহর হাতে এই ট্রফি তুলে দেয়ার প্রত্যাশা করছে পিসিবি। বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজ নিয়ে ব্যস্ত আছেন মিসবাহ। এই সিরিজের পরই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলবেন পাকিস্তানের দলপতি।
পাকিস্তানের প্রথম দল আব্দুল হাফিজ কারদারের অধীনে খেলা সাবেক টেস্ট খেলোয়াড় ইমতিয়াজ আহমেদের নামে এ ট্রফির নামকরণ করা হয়েছে । ২০১৬ সালের ৩১ ডিসেম্বর ৮৮ বছর বয়সে মারা যান ইমতিয়াজ।
ক্রিকেট জীবনে উইকেটরক্ষক ও আক্রমণাত্মক ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন ইমতিয়াজ। ১৯৫২ থেকে ১৯৬২ পর্যন্ত দেশের হয়ে ৪১ টেস্টে ৩টি সেঞ্চুরি ও ১১টি হাফ-সেঞ্চুরিতে ২০৭৯ রান করেছেন তিনি। এছাড়া উইকেটের পেছনে ৭৭টি ক্যাচ ও ১৬টি স্টাম্পিংও করেছেন এই ডান-হাতি ব্যাটসম্যান। অবসরের দীর্ঘদিন পর মহিলা ক্রিকেট দলকে কোচিংও করিয়েছিলেন ইমতিয়াজ।