ঢাকা, বৃহস্পতিবার, মে ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : নদী দখল ও দূষণকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স দেখানো হবে : নৌপরিবহন মন্ত্রী * শিশুদের সাইবার নিরাপত্তায় বাজেটে প্রকল্প গ্রহণের প্রস্তাব   |   রাষ্ট্রপতি : রাষ্ট্রপতি শুক্রবার নজরুল জন্মবার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করবেন   |   শিক্ষা : চুয়েটে পিএইচডি এমফিল ও মাস্টার্স কোর্সে ভর্তি শুরু   |    জাতীয় সংবাদ : এসডিজি অর্জনে দেশকে জঙ্গি, মাদক ও জলদস্যু-বনদস্যু মুক্ত করতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী * সাংবাদিক কামাল উদ্দিনের ইন্তেকাল *বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ৫ জন নিহত * গ্রামীণ সড়ক অবকাঠামো উন্নয়নে জোর দিয়েছে সরকার : এলজিআরডি মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : বিচারপতি এবং কূটনীতিকদের সম্মানে প্রধানমন্ত্রীর ইফতার * ছাত্র বৃত্তি সঠিকভাবে বিতরণের নির্দেশ প্রধানমন্ত্রীর * বিপন্ন রোহিঙ্গারা স্থানীয় জনগণের সহযোগিতা পাচ্ছে : প্রধানমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : লিভারপুলের আক্রমণভাগকে সমীহ করলেও নিজেদেরই সেরা ভাবছেন রোনাল্ডো * ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেন কেন * আর্জেন্টিনার বিশ্বকাপ অনুশীলনে যোগ দিয়েছেন মেসি   |    আন্তর্জাতিক সংবাদ : বিতর্কিত ভোটে নির্বাচিত মাদুরোকে এরদোগানের অভিনন্দন * ইরানের সরকার পরিবর্তেনের পক্ষে যুক্তরাষ্ট্র * স্কুলে বন্দুক হামলা প্রতিরোধে বিশেষজ্ঞ ও রাজনীতিবিদদের সঙ্গে টেক্সাস গভর্নরের বৈঠক   |    বিভাগীয় সংবাদ : সাতক্ষীরার মুক্তামণি আর নেই * কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে পৃথক বন্দুুকযুদ্ধে দুই মাদক বিক্রেতা নিহত * জয়পুরহাটে বোরো ধান কাটা-মাড়াই উৎসব চলছে   |   

৩৯টি ইভেন্ট নিয়ে এশিয়াড হবে ইন্দোনেশিয়ায়

জাকার্তা, ২১ এপ্রিল ২০১৭ (বাসস/এএফপি) : মোট ৩৯টি ইভেন্ট নিয়ে আগামী ২০১৮ সালের এশিয়ান গেমস ইন্তোনেশিয়ায় অনুষ্ঠিত হবে। অলিম্পিক কাউন্সিল অব এশিয়া (ওসিএ) শুক্রবার এ কথা জানিয়েছে।
গত দুই আসরের এশিয়াডে ক্রিকেট অন্তর্ভুক্ত থাকলেও ইন্দোনেশিয়ার ওই আসর থেকে সেটিকে বাদ দেয়া হয়েছে। গেমসে অংশগ্রহণের জন্য ক্রিকেট খেলুড়ে দেশগুলো পূর্ণ শক্তির দল না পাঠানোর অভিযোগে ক্রিকেটকেটকে গেমস থেকে বাদ দেয়া হয়েছে।
অপরদিকে ওই আসরের জন্য অন্তর্ভুক্ত হয়েছে ইন্দোনেশিয়ার মার্শাল আর্ট জুজিতসু, প্যারাগ্লাইডিং, জেট স্কি ও স্পোর্টস ক্লাইম্বিং। ফলে ২০১৪ সালের ইনচন এশিয়াডের চেয়ে তিনটি বেশি ক্রীড়া আসন্ন টুর্নামেন্টের জন্য অন্তর্ভুক্ত হয়েছে। অথচ গত আসরেই অতিরিক্ত ক্রীড়া রাখা হয়েছিল বলে ব্যাপক সমালোচনা হয়েছিল। ২০২০ সালে জাপানের অনুষ্ঠিতব্য অলিম্পিকের জন্য ৩৩টি ক্রীড়াকে অন্তর্ভুক্তির পরিকল্পনা রয়েছে। আসন্ন এশিয়াডে সেটিও অতিক্রম করেছে। অবশ্য ওসিএর ভাষ্য এই আসরে সর্বোচ্চ ৪২টি ক্রীড়া অন্তর্ভুক্ত করার সুযোগ আছে। কিন্তু ওই সংখ্যা সামর্থ্যের বেশি বলে ইন্দোনেশীয় কর্তৃপক্ষের দাবীর প্রেক্ষিতে কমিয়ে আনা হয়েছে।
চলতি সপ্তাহে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা সফর শেষে ওসিএর মহা-পরিচালক হুসাইন আল মুসাল্লাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, এই গেমসের ক্রীড়া সংখ্যা ৩৯টিতে নামিয়ে আনা হয়েছে। ফলে ৫৩টি ডিসিপ্লিনে ৪২৬টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। গেমসের খরচ কমিয়ে আনার লক্ষ্যে আলোচনা সাপেক্ষে এই সিদ্ধান্তটি নেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
এর আগেও এই টুর্নামেন্টের জন্য বিপুল অর্থ খরচের বিষয়টি সামনে চলে এসেছে। কারণ এবারের গেমসটি আসলে আয়োজন করার কথা ছিল ভিয়েতনামের। কিন্তু বিপুল ব্যয়ভার বহন করার অক্ষমতার কারণে তারা আয়োজন থেকে সরে দাঁড়িয়েছে।
২০১৮ সালের ১৮ আগস্ট শুরু হয়ে গেমস শেষ হবে ২ সেপ্টেম্বর। হবে। গেমসের অধিকাংশ ইভেন্টই অনুষ্ঠিত হবে জাকার্তা ও পালেমবাংয়ে । সর্বশেষ ১৯৬২ সালে এশিয়ান গেমসের আয়োজন করেছিল ইন্দোনেশিয়া।