ঢাকা, সোমবার, অক্টোবর ২৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : শিলা ইসলামের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |   প্রধানমন্ত্রী : ত্রাণ তহবিলে প্রধানমন্ত্রীর অনুদান গ্রহণ * শিলা ইসলামের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * মন্ত্রিসভায় শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট আইন অনুমোদন   |   বিজ্ঞান ও প্রযুক্তি : নাটোরে ই-সেবা সম্পর্কিত প্রেস ব্রিফিং   |   শিক্ষা : জয়পুরহাটের হাবিবুর বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ কাব শিক্ষক নির্বাচিত   |   খেলাধুলার সংবাদ : পাকিস্তান সফরে যাবে না লংকান কোচ * পন্টিংকে পেছনে ফেললেন কোহলি * ১০ জনের এভারটনকে ৫-২ গোলে উড়িয়ে দিল আর্সেনাল * আবারো চাইনিজ সুপার লীগের শিরোপা জিতলো গুয়াংজু এভারগ্রান্ডে * কেনের দুই গোলে টটেনহ্যামে বিধ্বস্ত লিভারপুল   |    বিভাগীয় সংবাদ : নারায়ণগঞ্জে দেয়াল চাপায় তিন বোন নিহত * জয়পুরহাটে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণে ১ হাজার ১৭৮টি প্রকল্প বাস্তবায়ন *নিষেধাজ্ঞা শেষ : পদ্মা মেঘনায় ইলিশ ধরা শুরু *কচা নদীর ওপর নির্মিত হবে বেকুটিয়া সেতু   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে   |    আন্তর্জাতিক সংবাদ : নাইজেরিয়ায় ত্রয়ী আত্মঘাতী হামলায় ১৩ জন নিহত *জাপানে ঘূর্ণিঝড়ের আঘাতে ২ জনের প্রাণহানি * উত্তর কোরিয়াকে মোকাবেলার দৃঢ় অঙ্গীকার অ্যাবের * আফগান-ন্যাটো যৌথ অভিযানে ৫ জঙ্গি নিহত ও আহত ১৩ * ইয়েমেনে সামরিক ঘাঁটিতে হামলায় ৮ জন নিহত   |    জাতীয় সংবাদ : জামায়াত নেতা আজিজসহ ৬ জনের বিরুদ্ধে রায় যে কোন দিন *সৈয়দ আশরাফের সহধর্মিনীর ইন্তেকাল * ৭৫-এর ১৫ আগস্ট ও ২০০৪-এর ২১ আগস্ট হত্যাকান্ড একই সূত্রে গাথা : সৈয়দ রেজাউর   |   

৩৯টি ইভেন্ট নিয়ে এশিয়াড হবে ইন্দোনেশিয়ায়

জাকার্তা, ২১ এপ্রিল ২০১৭ (বাসস/এএফপি) : মোট ৩৯টি ইভেন্ট নিয়ে আগামী ২০১৮ সালের এশিয়ান গেমস ইন্তোনেশিয়ায় অনুষ্ঠিত হবে। অলিম্পিক কাউন্সিল অব এশিয়া (ওসিএ) শুক্রবার এ কথা জানিয়েছে।
গত দুই আসরের এশিয়াডে ক্রিকেট অন্তর্ভুক্ত থাকলেও ইন্দোনেশিয়ার ওই আসর থেকে সেটিকে বাদ দেয়া হয়েছে। গেমসে অংশগ্রহণের জন্য ক্রিকেট খেলুড়ে দেশগুলো পূর্ণ শক্তির দল না পাঠানোর অভিযোগে ক্রিকেটকেটকে গেমস থেকে বাদ দেয়া হয়েছে।
অপরদিকে ওই আসরের জন্য অন্তর্ভুক্ত হয়েছে ইন্দোনেশিয়ার মার্শাল আর্ট জুজিতসু, প্যারাগ্লাইডিং, জেট স্কি ও স্পোর্টস ক্লাইম্বিং। ফলে ২০১৪ সালের ইনচন এশিয়াডের চেয়ে তিনটি বেশি ক্রীড়া আসন্ন টুর্নামেন্টের জন্য অন্তর্ভুক্ত হয়েছে। অথচ গত আসরেই অতিরিক্ত ক্রীড়া রাখা হয়েছিল বলে ব্যাপক সমালোচনা হয়েছিল। ২০২০ সালে জাপানের অনুষ্ঠিতব্য অলিম্পিকের জন্য ৩৩টি ক্রীড়াকে অন্তর্ভুক্তির পরিকল্পনা রয়েছে। আসন্ন এশিয়াডে সেটিও অতিক্রম করেছে। অবশ্য ওসিএর ভাষ্য এই আসরে সর্বোচ্চ ৪২টি ক্রীড়া অন্তর্ভুক্ত করার সুযোগ আছে। কিন্তু ওই সংখ্যা সামর্থ্যের বেশি বলে ইন্দোনেশীয় কর্তৃপক্ষের দাবীর প্রেক্ষিতে কমিয়ে আনা হয়েছে।
চলতি সপ্তাহে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা সফর শেষে ওসিএর মহা-পরিচালক হুসাইন আল মুসাল্লাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, এই গেমসের ক্রীড়া সংখ্যা ৩৯টিতে নামিয়ে আনা হয়েছে। ফলে ৫৩টি ডিসিপ্লিনে ৪২৬টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। গেমসের খরচ কমিয়ে আনার লক্ষ্যে আলোচনা সাপেক্ষে এই সিদ্ধান্তটি নেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
এর আগেও এই টুর্নামেন্টের জন্য বিপুল অর্থ খরচের বিষয়টি সামনে চলে এসেছে। কারণ এবারের গেমসটি আসলে আয়োজন করার কথা ছিল ভিয়েতনামের। কিন্তু বিপুল ব্যয়ভার বহন করার অক্ষমতার কারণে তারা আয়োজন থেকে সরে দাঁড়িয়েছে।
২০১৮ সালের ১৮ আগস্ট শুরু হয়ে গেমস শেষ হবে ২ সেপ্টেম্বর। হবে। গেমসের অধিকাংশ ইভেন্টই অনুষ্ঠিত হবে জাকার্তা ও পালেমবাংয়ে । সর্বশেষ ১৯৬২ সালে এশিয়ান গেমসের আয়োজন করেছিল ইন্দোনেশিয়া।