ঢাকা, বুধবার, এপ্রিল ২৬, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : আগামীকাল ঢাকায় আসছেন ডেভিড ক্যামেরন * এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ আগামী ৪ মে   |    জাতীয় সংবাদ : ১৭৯৬.৪০ কোটি টাকা ব্যয়ে ১২ জেলায় হাই-টেক পার্ক স্থাপিত হচ্ছে * টঙ্গী, নারায়ণগঞ্জ, সিলেট ও রংপুরে শ্রম আদালত স্থাপন করা হবে : আইনমন্ত্রী * দেশের সকল জেলা রেল নেটওয়ার্কের আওতায় আনা হবে : রেলমন্ত্রী    |   প্রধানমন্ত্রী : সারাদেশে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনসহ ১৩ প্রকল্প অনুমোদন * উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করতে নতুন প্রজন্ম বিজ্ঞান চর্চায় নিজেদের আত্মনিয়োগ করবেন : প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : স্বাস্থ্য পরীক্ষার জন্য রাষ্ট্রপতি লন্ডনে পৌঁছেছেন * বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে দ্রুত গতিতে ধাবমান : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : যত দুর্যোগই আসুক বাংলাদেশ তা মোকাবেলায় সক্ষম : প্রধান বিচারপতি * আগামী নির্বাচন সংবিধান অনুযায়ী অনুষ্ঠিত হবে : হানিফ * প্রধানমন্ত্রীর বিশেষ ১০ উদ্যোগ ব্রান্ডিং নিয়ে আলোচনা * মুক্তিযোদ্ধাদের জন্য ৫ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা   |    অর্থনীতি : এনপিও এবং নাসিবের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর   |    আন্তর্জাতিক সংবাদ : কেনিয়ায় সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ২৪ জন নিহত * চিলির মধ্যাঞ্চলে ৬.৯ মাত্রার ভূমিকম্প *চীনে সড়ক দুর্ঘটনায় ৬ জনের প্রাণহানি   |   আবহাওয়া : অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |    বিভাগীয় সংবাদ : বেনাপোলে ভারতীয় শাড়ি থ্রি-পিস উদ্ধার *মেহেরপুর পৌর নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে * জয়পুরহাটের কড়ই-কাদিরপুর গণহত্যা দিবসের দুদিনব্যাপী কর্মসূচী শুরু * কৃষকের দোরগোড়ায় ব্যাকিং সেবা পৌঁছে দিতে রাকাব প্রতিজ্ঞাবদ্ধ   |   খেলাধুলার সংবাদ : চ্যাম্পিয়ন্স ট্রফি কঠিন চ্যালেঞ্জ : মাশরাফি *ক্রিকেট : পাকিস্তান ৯ জুলাই বাংলাদেশে আসবে *প্রিমিয়ার লিগ : আগামীকাল আশরাফুলের মুখোমুখি মুশফিক-মাশরাফি   |   

৩৯টি ইভেন্ট নিয়ে এশিয়াড হবে ইন্দোনেশিয়ায়

জাকার্তা, ২১ এপ্রিল ২০১৭ (বাসস/এএফপি) : মোট ৩৯টি ইভেন্ট নিয়ে আগামী ২০১৮ সালের এশিয়ান গেমস ইন্তোনেশিয়ায় অনুষ্ঠিত হবে। অলিম্পিক কাউন্সিল অব এশিয়া (ওসিএ) শুক্রবার এ কথা জানিয়েছে।
গত দুই আসরের এশিয়াডে ক্রিকেট অন্তর্ভুক্ত থাকলেও ইন্দোনেশিয়ার ওই আসর থেকে সেটিকে বাদ দেয়া হয়েছে। গেমসে অংশগ্রহণের জন্য ক্রিকেট খেলুড়ে দেশগুলো পূর্ণ শক্তির দল না পাঠানোর অভিযোগে ক্রিকেটকেটকে গেমস থেকে বাদ দেয়া হয়েছে।
অপরদিকে ওই আসরের জন্য অন্তর্ভুক্ত হয়েছে ইন্দোনেশিয়ার মার্শাল আর্ট জুজিতসু, প্যারাগ্লাইডিং, জেট স্কি ও স্পোর্টস ক্লাইম্বিং। ফলে ২০১৪ সালের ইনচন এশিয়াডের চেয়ে তিনটি বেশি ক্রীড়া আসন্ন টুর্নামেন্টের জন্য অন্তর্ভুক্ত হয়েছে। অথচ গত আসরেই অতিরিক্ত ক্রীড়া রাখা হয়েছিল বলে ব্যাপক সমালোচনা হয়েছিল। ২০২০ সালে জাপানের অনুষ্ঠিতব্য অলিম্পিকের জন্য ৩৩টি ক্রীড়াকে অন্তর্ভুক্তির পরিকল্পনা রয়েছে। আসন্ন এশিয়াডে সেটিও অতিক্রম করেছে। অবশ্য ওসিএর ভাষ্য এই আসরে সর্বোচ্চ ৪২টি ক্রীড়া অন্তর্ভুক্ত করার সুযোগ আছে। কিন্তু ওই সংখ্যা সামর্থ্যের বেশি বলে ইন্দোনেশীয় কর্তৃপক্ষের দাবীর প্রেক্ষিতে কমিয়ে আনা হয়েছে।
চলতি সপ্তাহে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা সফর শেষে ওসিএর মহা-পরিচালক হুসাইন আল মুসাল্লাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, এই গেমসের ক্রীড়া সংখ্যা ৩৯টিতে নামিয়ে আনা হয়েছে। ফলে ৫৩টি ডিসিপ্লিনে ৪২৬টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। গেমসের খরচ কমিয়ে আনার লক্ষ্যে আলোচনা সাপেক্ষে এই সিদ্ধান্তটি নেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
এর আগেও এই টুর্নামেন্টের জন্য বিপুল অর্থ খরচের বিষয়টি সামনে চলে এসেছে। কারণ এবারের গেমসটি আসলে আয়োজন করার কথা ছিল ভিয়েতনামের। কিন্তু বিপুল ব্যয়ভার বহন করার অক্ষমতার কারণে তারা আয়োজন থেকে সরে দাঁড়িয়েছে।
২০১৮ সালের ১৮ আগস্ট শুরু হয়ে গেমস শেষ হবে ২ সেপ্টেম্বর। হবে। গেমসের অধিকাংশ ইভেন্টই অনুষ্ঠিত হবে জাকার্তা ও পালেমবাংয়ে । সর্বশেষ ১৯৬২ সালে এশিয়ান গেমসের আয়োজন করেছিল ইন্দোনেশিয়া।