ঢাকা, শনিবার, ডিসেম্বর ১৬, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : আগামী নির্বাচনেও আওয়ামী লীগ বিজয়ী হবে : ওবায়দুল কাদের * বিজয়ের ৪৬তম বার্ষিকী উদযাপিত   |   প্রধানমন্ত্রী : যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য প্রধানমন্ত্রীর উপহার   |   খেলাধুলার সংবাদ : স্মিথের ডাবল ও মার্শের সেঞ্চুরিতে পার্থ টেস্টে লিড নিলো অস্ট্রেলিয়া * সাকিবের হারের দিনে দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে দলকে জেতালেন তামিম * অলিখিত ফাইনালে কাল মুখোমুখি ভারত ও শ্রীলংকা   |   আবহাওয়া : মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে   |    অর্থনীতি : পঞ্চগড়ে কমলা চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে   |    জাতীয় সংবাদ : রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর বিজয় দিবসের কুচকাওয়াজে যোগদান * আগামী নির্বাচনেও শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসবে : শাজাহান খান * ডিএনসিসি মেয়র ও নতুন ৩৬ ওয়ার্ডে নির্বাচনের সিদ্ধান্ত আগামীকাল   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিপাইনে ধেয়ে আসছে গ্রীষ্মমন্ডলীয় ঝড় কাই-তাক * ইন্দোনেশিয়ায় ৬.৫ মাত্রার ভূমিকম্প অনুভুত * ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ২ জনের মৃত্যু   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী বিজয় দিবস উপলক্ষে স্মারক ডাকটিকেট অবমুক্ত করলেন * মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * বিজয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন * প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |    জাতীয় সংবাদ : বিজয় দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা * আগামী নির্বাচনে জনগণ সাম্প্রদায়িক অপশক্তিদের প্রত্যাখান করবে : সেতুমন্ত্রী * মৎস্যও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের ইন্তেকাল   |   রাষ্ট্রপতি : বিজয় দিবসে বঙ্গভবনে রাষ্ট্রপতির সংবর্ধনা * ছায়েদুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * বীর শহীদদের প্রতি রাষ্ট্রপতির শ্রদ্ধা নিবেদন   |   

৩৯টি ইভেন্ট নিয়ে এশিয়াড হবে ইন্দোনেশিয়ায়

জাকার্তা, ২১ এপ্রিল ২০১৭ (বাসস/এএফপি) : মোট ৩৯টি ইভেন্ট নিয়ে আগামী ২০১৮ সালের এশিয়ান গেমস ইন্তোনেশিয়ায় অনুষ্ঠিত হবে। অলিম্পিক কাউন্সিল অব এশিয়া (ওসিএ) শুক্রবার এ কথা জানিয়েছে।
গত দুই আসরের এশিয়াডে ক্রিকেট অন্তর্ভুক্ত থাকলেও ইন্দোনেশিয়ার ওই আসর থেকে সেটিকে বাদ দেয়া হয়েছে। গেমসে অংশগ্রহণের জন্য ক্রিকেট খেলুড়ে দেশগুলো পূর্ণ শক্তির দল না পাঠানোর অভিযোগে ক্রিকেটকেটকে গেমস থেকে বাদ দেয়া হয়েছে।
অপরদিকে ওই আসরের জন্য অন্তর্ভুক্ত হয়েছে ইন্দোনেশিয়ার মার্শাল আর্ট জুজিতসু, প্যারাগ্লাইডিং, জেট স্কি ও স্পোর্টস ক্লাইম্বিং। ফলে ২০১৪ সালের ইনচন এশিয়াডের চেয়ে তিনটি বেশি ক্রীড়া আসন্ন টুর্নামেন্টের জন্য অন্তর্ভুক্ত হয়েছে। অথচ গত আসরেই অতিরিক্ত ক্রীড়া রাখা হয়েছিল বলে ব্যাপক সমালোচনা হয়েছিল। ২০২০ সালে জাপানের অনুষ্ঠিতব্য অলিম্পিকের জন্য ৩৩টি ক্রীড়াকে অন্তর্ভুক্তির পরিকল্পনা রয়েছে। আসন্ন এশিয়াডে সেটিও অতিক্রম করেছে। অবশ্য ওসিএর ভাষ্য এই আসরে সর্বোচ্চ ৪২টি ক্রীড়া অন্তর্ভুক্ত করার সুযোগ আছে। কিন্তু ওই সংখ্যা সামর্থ্যের বেশি বলে ইন্দোনেশীয় কর্তৃপক্ষের দাবীর প্রেক্ষিতে কমিয়ে আনা হয়েছে।
চলতি সপ্তাহে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা সফর শেষে ওসিএর মহা-পরিচালক হুসাইন আল মুসাল্লাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, এই গেমসের ক্রীড়া সংখ্যা ৩৯টিতে নামিয়ে আনা হয়েছে। ফলে ৫৩টি ডিসিপ্লিনে ৪২৬টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। গেমসের খরচ কমিয়ে আনার লক্ষ্যে আলোচনা সাপেক্ষে এই সিদ্ধান্তটি নেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
এর আগেও এই টুর্নামেন্টের জন্য বিপুল অর্থ খরচের বিষয়টি সামনে চলে এসেছে। কারণ এবারের গেমসটি আসলে আয়োজন করার কথা ছিল ভিয়েতনামের। কিন্তু বিপুল ব্যয়ভার বহন করার অক্ষমতার কারণে তারা আয়োজন থেকে সরে দাঁড়িয়েছে।
২০১৮ সালের ১৮ আগস্ট শুরু হয়ে গেমস শেষ হবে ২ সেপ্টেম্বর। হবে। গেমসের অধিকাংশ ইভেন্টই অনুষ্ঠিত হবে জাকার্তা ও পালেমবাংয়ে । সর্বশেষ ১৯৬২ সালে এশিয়ান গেমসের আয়োজন করেছিল ইন্দোনেশিয়া।