ঢাকা, মঙ্গলবার, মে ২৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ভোট কারচুপি করতে পারবে না বলেই বিএনপি ইভিএম পদ্ধতি বাতিলের দাবি জানিয়েছে : হানিফ * সামাজিক নিরাপত্তা কর্মসূচি বদলে দিলো ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর হতদরিদ্রদের জীবন *   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ম্যানচেস্টারে বিস্ফোরণ: নিহত ১৯, আহত অর্ধশতাধিক   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীর পবিত্র উমরাহ্ পালন   |    বিভাগীয় সংবাদ : নড়াইলের কালিয়া উপজেলার পেড়লী ও পাঁচগ্রাম ইউপির ভোটগ্রহণ চলছে * নাটোর প্রেসক্লাবের ৪০ বছর পূর্তিতে সাবেক নেতৃবৃন্দকে সম্মাননা প্রদান * আজ লোহাগড়ার ইতনা গণহত্যা দিবস   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীর পবিত্র উমরাহ্ পালন   |   

৩৯টি ইভেন্ট নিয়ে এশিয়াড হবে ইন্দোনেশিয়ায়

জাকার্তা, ২১ এপ্রিল ২০১৭ (বাসস/এএফপি) : মোট ৩৯টি ইভেন্ট নিয়ে আগামী ২০১৮ সালের এশিয়ান গেমস ইন্তোনেশিয়ায় অনুষ্ঠিত হবে। অলিম্পিক কাউন্সিল অব এশিয়া (ওসিএ) শুক্রবার এ কথা জানিয়েছে।
গত দুই আসরের এশিয়াডে ক্রিকেট অন্তর্ভুক্ত থাকলেও ইন্দোনেশিয়ার ওই আসর থেকে সেটিকে বাদ দেয়া হয়েছে। গেমসে অংশগ্রহণের জন্য ক্রিকেট খেলুড়ে দেশগুলো পূর্ণ শক্তির দল না পাঠানোর অভিযোগে ক্রিকেটকেটকে গেমস থেকে বাদ দেয়া হয়েছে।
অপরদিকে ওই আসরের জন্য অন্তর্ভুক্ত হয়েছে ইন্দোনেশিয়ার মার্শাল আর্ট জুজিতসু, প্যারাগ্লাইডিং, জেট স্কি ও স্পোর্টস ক্লাইম্বিং। ফলে ২০১৪ সালের ইনচন এশিয়াডের চেয়ে তিনটি বেশি ক্রীড়া আসন্ন টুর্নামেন্টের জন্য অন্তর্ভুক্ত হয়েছে। অথচ গত আসরেই অতিরিক্ত ক্রীড়া রাখা হয়েছিল বলে ব্যাপক সমালোচনা হয়েছিল। ২০২০ সালে জাপানের অনুষ্ঠিতব্য অলিম্পিকের জন্য ৩৩টি ক্রীড়াকে অন্তর্ভুক্তির পরিকল্পনা রয়েছে। আসন্ন এশিয়াডে সেটিও অতিক্রম করেছে। অবশ্য ওসিএর ভাষ্য এই আসরে সর্বোচ্চ ৪২টি ক্রীড়া অন্তর্ভুক্ত করার সুযোগ আছে। কিন্তু ওই সংখ্যা সামর্থ্যের বেশি বলে ইন্দোনেশীয় কর্তৃপক্ষের দাবীর প্রেক্ষিতে কমিয়ে আনা হয়েছে।
চলতি সপ্তাহে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা সফর শেষে ওসিএর মহা-পরিচালক হুসাইন আল মুসাল্লাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, এই গেমসের ক্রীড়া সংখ্যা ৩৯টিতে নামিয়ে আনা হয়েছে। ফলে ৫৩টি ডিসিপ্লিনে ৪২৬টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। গেমসের খরচ কমিয়ে আনার লক্ষ্যে আলোচনা সাপেক্ষে এই সিদ্ধান্তটি নেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
এর আগেও এই টুর্নামেন্টের জন্য বিপুল অর্থ খরচের বিষয়টি সামনে চলে এসেছে। কারণ এবারের গেমসটি আসলে আয়োজন করার কথা ছিল ভিয়েতনামের। কিন্তু বিপুল ব্যয়ভার বহন করার অক্ষমতার কারণে তারা আয়োজন থেকে সরে দাঁড়িয়েছে।
২০১৮ সালের ১৮ আগস্ট শুরু হয়ে গেমস শেষ হবে ২ সেপ্টেম্বর। হবে। গেমসের অধিকাংশ ইভেন্টই অনুষ্ঠিত হবে জাকার্তা ও পালেমবাংয়ে । সর্বশেষ ১৯৬২ সালে এশিয়ান গেমসের আয়োজন করেছিল ইন্দোনেশিয়া।