ঢাকা, শুক্রুবার, জুলাই ২১, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : আকাশ সংস্কৃতিতে যা ক্ষতিকর তা বর্জন করুন : রাষ্ট্রপতি * ভারতের নবনির্বাচিত প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন   |    জাতীয় সংবাদ : চলতি বছরে হবিগঞ্জ মেডিকেল কলেজের কার্যক্রম শুরু হবে : স্বাস্থ্যমন্ত্রী * প্রধান বিচারপতির সাথে বৈঠক : বিচারকদের শৃঙ্খলা বিধিমালা চূড়ান্ত আগামী সপ্তাহে : আইনমন্ত্রী   |    জাতীয় সংবাদ : রামনাথ কোবিন্দ ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত * জঙ্গিবাদ নির্মূলে সর্বাত্মক প্রচেষ্টা চালান : স্বরাষ্ট্রমন্ত্রী * বাংলাদেশকে পাকিস্তানী ধারায় ঠেলে দিতেই তাহেরকে খুন করা হয় : ইনু    |   প্রধানমন্ত্রী : মাদকের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর অবস্থান পুনর্ব্যক্ত * শিক্ষা মন্ত্রণালয়ের দুটি প্রকল্পের নকশা প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন * ভারতের নবনির্বাচিত প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রীর অভিনন্দন   |    জাতীয় সংবাদ : মেইড ইন লন্ডন মার্কা রূপরেখা দেশবাসী মানবে না: ওবায়দুল কাদের *বিএনপি নির্বাচন কমিশনকে বিতর্কিত করার ষড়যন্ত্র করছে: কামরুল ইসলাম *৮ বছরে ১০ হাজার এসআইডি কার্ড ইস্যু করা হয়েছে : নৌপরিবহন মন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : বাংলা একাডেমীতে লোকঐতিহ্য জাদুঘর শিগগরি উদ্বোধন    |    অর্থনীতি : জাতিসংঘে এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের অগ্রগতি উপস্থাপন   |   বিজ্ঞান ও প্রযুত্তি : মাগুরা সদর উপজেলা ভূমি অফিসকে ডিজিটাল করতে ৫১টি উদ্ভাবনী   |   আবহাওয়া : চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত   |    বিভাগীয় সংবাদ : মেঘনায় মাছ ধরার ট্রলার ডুবে ২ জেলের মৃত্যু *হবিগঞ্জে গ্রেপ্তার ৩২   |    জাতীয় সংবাদ : বন্যার্ত এলাকায় ডেপুটি স্পিকারের ত্রাণ বিতরণ *বন্যার পানি নামার পর সরকার কৃষক ও খামারীদের সহযোগিতা করবে : ত্রাণমন্ত্রী *এজলাস কক্ষে ভাঙচুর : ৫ আইনজীবীকে হাইকোটের ক্ষমা *আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষা কাল   |    আন্তর্জাতিক সংবাদ : দলিত নেতা রামনাথ কোবিন্দ ভারতের নতুন রাষ্ট্রপতি *আফগানিস্তানে বিস্ফোরণে ৭ আইএস জঙ্গি নিহত *ভারতে বাস দুর্ঘটনায় ২৮ জন নিহত   |   খেলাধুলার সংবাদ : ২৮ জুলাই দেশব্যপী অনুষ্ঠিত হবে অলিম্পিক ডে রান *আগামীকাল শুরু হচ্ছে সামার এ্যাথলেটিকস *গোল্ডকাপ : আত্মঘাতি গোলে গোল্ডকাপের সেমিফাইনালে কোস্টারিকা   |   

লাম ও আলনসোকে বিদায় জানাবে বায়ার্ন মিউনিখ

বার্লিন, ১৯ মে ২০১৭ (বাসস/এএফপি) : পেশাদার ফুটবল থেকে অবসরের পথে থাকা দুই তারকা ফিলিপ লাম ও জাবি আলনসোকে কাল বিদায় জানাবে বুন্দেসলিগার জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখ।
যে কারণে নিজেদের মাঠে ফ্রেইবার্গের বিপক্ষে অনুষ্ঠিতব্য ম্যাচটি হয়ে ওঠবে আবেগময়। এ সময় পঞ্চমবারের মত বুন্দেসলিগার শিরোপা আনুষ্ঠানিকভাবে ঘরে তুলবে বায়ার্ন। ৩৩ বছর বয়সী লাম ও ৩৫ বছর বয়সী আলনসোকে নিয়ে শীর্ষস্থানীয় সবগুলো শিরোপা জয় করেছে জার্মান জায়ান্টরা। এই দুই তারকার অসামান্য অবদানে দুর্দান্ত সময় পার করেছে জার্মানির শীর্ষ ক্লাবটি।
২০০৫ সালে অনুষ্ঠিত চ্যাম্পিয়নস লীগের ফাইনালে এসি মিলানের বিপক্ষে তৎকালীন লিভারপুলের হয়ে গুরুত্বপুর্ন গোল করেছিলেন ডিফেন্সিভ মিডফিল্ডার আলনসো। তার ওই গোলের সুবাদে তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত ফাইনালে এসি মিলানের বিপক্ষে ৩-০ গোলে পিছিয়ে পড়ার পরও সমতায় ফিরতে সক্ষম হয় ইংলিশ ক্লাব লিভারপুল। পরে টাইব্রেকারে ইতালীয় প্রতিপক্ষকে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জয় করে লিভারপুল।
২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলের সেমি-ফাইনালে স্বাগতিক দলকে ৭-১ গোলে পরাজিত করা জার্মান জাতীয় ফুটবলের নেতৃত্বে ছিলেন রাইট ব্যাকে রক্ষণভাগের তারকা লাম।
সব কিছু মিলিয়ে জাতীয় ও ক্লাব ফুটবলে অসাধারণ দক্ষতা দিয়ে নিজেদেরকে প্রতিষ্ঠিত করা এই দুই ফুটবলার শেষবারের পেশাদার ম্যাচ খেলতে মাঠে নামবে শনিবার। তাদের বিদায়ী ম্যাচকে স্মরণীয় করে তুলতে চায় বায়ার্ন মিউনিখ।
পেশাদার ক্যারিয়ারে বিশ্বের শীর্ষ তিনটি ক্লাবে চমক লাগানো পারফর্মেন্স প্রদর্শন করেছেন আলনসো। লিভারপুলের পর রিয়াল মাদ্রিদ ঘুরে বায়ার্নে ক্যারিয়ারের শেষ সময়টি পার করছেন তিনি। স্প্যানিশ জাতীয় দলের এই সাবেক ফুটবল তারকা বলেন, এখন আমি আর কোন খেলাই খেলতে চাই না। ১৮ বছরের মধ্যে প্রথম আমি অবকাশ যাপন করতে যাচ্ছি। এ জন্য আমর স্ত্রী এখন থেকেই দারুণভাবে পুলকিত।
স্পেন জাতীয় দলের হয়ে ১১৪টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নেয়া এই ফুটবলারকে রক্ষণভাগের নিখাদ প্রতিবন্ধক হিসেবে বিবেচনা করা হয়। তিনি স্পেন গোল্ডেন জেনারেশনেরও সদস্য ছিলেন। যে দলটি ২০১০ সালের বিশ্বকাপ শিরোপা এবং ২০১২ সালের ইউরোপীয় শিরোপা জয় করেছে।
এদিকে ১১ বছর বয়সে ফুটবলে হাতেখড়ি হওয়ার পর থেকে লাম পেশাদার ক্যারিয়ারের পুরোটাই কাটিয়ে দিয়েছেন বায়ার্ন মিউনিখে। মাঝখানে ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত দুই বছর তিনি ধারে কাটিয়েছেন স্টুটগার্ডে। ২০১৩ সালে বায়ার্নের চ্যাম্পিয়ন্স লীগ মিশনে নেতৃত্ব দেয়া জুপ হেইনকেস বলেন, আমার কোচিং ক্যারিয়ারে ফিলিপ লাহামের মত পেশাদার ফুটবলার খুব কমই দেখেছি।
শনিবার বিদায়কালে পঞ্চমবারের মত অধিনায়ক হিসেবে লীগ শিরোপা হাতে তুলবেন লাম। এর আগে অলিভার কান, মেমেদ স্কুল এবং বাস্তিয়ান শোয়েনস্টেইগার সমান সংখ্যক শিরোপা জয় করেছেন।
বায়ার্নের বর্তমান কোচ কার্লো আনচেলত্তি বলেন, আমি তার খেলার মান এবং পেশাদারিত্বকে ভালবাসি। আমাদের যদি ২০ জন ফিলিপ লাম থাকতো তাহলে কোন সমস্যাই থাকতো না।
দেশের হয়ে ১১৩টি ম্যাচ খেলে ২০১৪ সালে বিশ্বকাপ শিরোপা জয়ের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেয়া লাম সম্পর্কে জাতীয় দলের প্রধান কোচ জোয়াচিম লো বলেন, ফিলিপ বিশ্বের সেরা ফুটবলারদের একজন। আমি নিশ্চিত তিনি যে ভূমিকা রেখে যাচ্ছেন তাতে জার্মান ফুটবল তাকে আজীবন স্মরণ করবে।

সম্পর্কিত সংবাদ