ঢাকা, শনিবার, মে ২৭, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : শান্তি প্রতিষ্ঠায় পরস্পরকে সহযোগিতা করুন : শেখ হাসিনা * দক্ষ সেবাকেন্দ্র থেকে নিরাপদ মাতৃত্ব সেবা গ্রহণের আহবান প্রধানমন্ত্রীর    |   রাষ্ট্রপতি : রমজানের তাৎপর্য অনুধাবন করে ব্যক্তি ও সমাজ জীবনে এর প্রতিফলন ঘটানোর আহবান রাষ্ট্রপতির * নিরাপদ প্রসব নিশ্চিত করতে সরকার তৃণমূল থেকে জাতীয় পর্যায় পর্যন্ত কর্মসূচি বাস্তবায়ন করছে : রাষ্ট্রপতি   |   শিক্ষা : ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণিত বিষয়ে দুদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু   |    জাতীয় সংবাদ : রমজান মাসে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক থাকবে : স্বরাষ্ট্রমন্ত্রী * বিএনপির মুখে গণতন্ত্রের কথা শোভা পায় না : ওবায়দুল কাদের * তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে সরকার বদ্ধপরিকর : আইনমন্ত্রী * মানুষ হত্যাই খালেদা জিয়ার মিশন : হাছান মাহমুদ   |    আন্তর্জাতিক সংবাদ : গাজা সংকট নিয়ে জাতিসংঘ দূতের হুঁশিয়ারি, ঐক্যের ডাক *২০১৭ সালে ভূ-মধ্য সাগর পাড়ি দিতে গিয়ে ১ হাজার ৫৩০ অভিবাসী ও শরণার্থীর মৃত্যু *শ্রীলংকায় বন্যায় প্রাণহানিতে ভারতীয় প্রধানমন্ত্রীর শোক *লিবিয়ার রাজধানীতে জঙ্গি হামলায় নিহত অন্তত ২৮   |    বিভাগীয় সংবাদ : ত্রিশালে যাত্রীবাহী বাস উল্টে নিহত ২ *কালিয়ায় সংঘর্ষের ঘটনায় চিকিৎসাধী আরো এক জনের মৃত্যু * রাঙ্গামাটির লংগদুতে শহীদ মিনার উদ্বোধন * নড়াইলে সড়ক দুর্ঘটনায় নসিমন চালক নিহত   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ উন্নয়নের রোল মডেল : শিল্পমন্ত্রী * প্রসূতি স্বাস্থ্য সেবায় দরিদ্র নারীদের আস্থা অর্জন করেছে কমিউনিটি ক্লিনিক *কোস্টাল শিপিং সামিট থেকে দেশে ফিরেছেন নৌপরিবহন মন্ত্রী *গ্লোবাল প্লাটফর্ম ফর ডিজাস্টার রিস্ক রিডাকশন সম্মেলনে প্রশংসিত বাংলাদেশ   |   খেলাধুলার সংবাদ : পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সংগ্রহ ৩৪১ * জিম্বাবুয়ের ওয়ানডে দল থেকে বাদ পড়লেন চিগুমবুরা *উত্তেজনাপূর্ণ প্রস্ততি ম্যাচ জিতলো অস্ট্রেলিয়াই * শিরোপা জিততে না পারাটা হবে বড় হতাশার : মরগান * পাকিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজ খেলতে রাজি আফগানিস্তান *    |   

লাম ও আলনসোকে বিদায় জানাবে বায়ার্ন মিউনিখ

বার্লিন, ১৯ মে ২০১৭ (বাসস/এএফপি) : পেশাদার ফুটবল থেকে অবসরের পথে থাকা দুই তারকা ফিলিপ লাম ও জাবি আলনসোকে কাল বিদায় জানাবে বুন্দেসলিগার জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখ।
যে কারণে নিজেদের মাঠে ফ্রেইবার্গের বিপক্ষে অনুষ্ঠিতব্য ম্যাচটি হয়ে ওঠবে আবেগময়। এ সময় পঞ্চমবারের মত বুন্দেসলিগার শিরোপা আনুষ্ঠানিকভাবে ঘরে তুলবে বায়ার্ন। ৩৩ বছর বয়সী লাম ও ৩৫ বছর বয়সী আলনসোকে নিয়ে শীর্ষস্থানীয় সবগুলো শিরোপা জয় করেছে জার্মান জায়ান্টরা। এই দুই তারকার অসামান্য অবদানে দুর্দান্ত সময় পার করেছে জার্মানির শীর্ষ ক্লাবটি।
২০০৫ সালে অনুষ্ঠিত চ্যাম্পিয়নস লীগের ফাইনালে এসি মিলানের বিপক্ষে তৎকালীন লিভারপুলের হয়ে গুরুত্বপুর্ন গোল করেছিলেন ডিফেন্সিভ মিডফিল্ডার আলনসো। তার ওই গোলের সুবাদে তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত ফাইনালে এসি মিলানের বিপক্ষে ৩-০ গোলে পিছিয়ে পড়ার পরও সমতায় ফিরতে সক্ষম হয় ইংলিশ ক্লাব লিভারপুল। পরে টাইব্রেকারে ইতালীয় প্রতিপক্ষকে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জয় করে লিভারপুল।
২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলের সেমি-ফাইনালে স্বাগতিক দলকে ৭-১ গোলে পরাজিত করা জার্মান জাতীয় ফুটবলের নেতৃত্বে ছিলেন রাইট ব্যাকে রক্ষণভাগের তারকা লাম।
সব কিছু মিলিয়ে জাতীয় ও ক্লাব ফুটবলে অসাধারণ দক্ষতা দিয়ে নিজেদেরকে প্রতিষ্ঠিত করা এই দুই ফুটবলার শেষবারের পেশাদার ম্যাচ খেলতে মাঠে নামবে শনিবার। তাদের বিদায়ী ম্যাচকে স্মরণীয় করে তুলতে চায় বায়ার্ন মিউনিখ।
পেশাদার ক্যারিয়ারে বিশ্বের শীর্ষ তিনটি ক্লাবে চমক লাগানো পারফর্মেন্স প্রদর্শন করেছেন আলনসো। লিভারপুলের পর রিয়াল মাদ্রিদ ঘুরে বায়ার্নে ক্যারিয়ারের শেষ সময়টি পার করছেন তিনি। স্প্যানিশ জাতীয় দলের এই সাবেক ফুটবল তারকা বলেন, এখন আমি আর কোন খেলাই খেলতে চাই না। ১৮ বছরের মধ্যে প্রথম আমি অবকাশ যাপন করতে যাচ্ছি। এ জন্য আমর স্ত্রী এখন থেকেই দারুণভাবে পুলকিত।
স্পেন জাতীয় দলের হয়ে ১১৪টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নেয়া এই ফুটবলারকে রক্ষণভাগের নিখাদ প্রতিবন্ধক হিসেবে বিবেচনা করা হয়। তিনি স্পেন গোল্ডেন জেনারেশনেরও সদস্য ছিলেন। যে দলটি ২০১০ সালের বিশ্বকাপ শিরোপা এবং ২০১২ সালের ইউরোপীয় শিরোপা জয় করেছে।
এদিকে ১১ বছর বয়সে ফুটবলে হাতেখড়ি হওয়ার পর থেকে লাম পেশাদার ক্যারিয়ারের পুরোটাই কাটিয়ে দিয়েছেন বায়ার্ন মিউনিখে। মাঝখানে ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত দুই বছর তিনি ধারে কাটিয়েছেন স্টুটগার্ডে। ২০১৩ সালে বায়ার্নের চ্যাম্পিয়ন্স লীগ মিশনে নেতৃত্ব দেয়া জুপ হেইনকেস বলেন, আমার কোচিং ক্যারিয়ারে ফিলিপ লাহামের মত পেশাদার ফুটবলার খুব কমই দেখেছি।
শনিবার বিদায়কালে পঞ্চমবারের মত অধিনায়ক হিসেবে লীগ শিরোপা হাতে তুলবেন লাম। এর আগে অলিভার কান, মেমেদ স্কুল এবং বাস্তিয়ান শোয়েনস্টেইগার সমান সংখ্যক শিরোপা জয় করেছেন।
বায়ার্নের বর্তমান কোচ কার্লো আনচেলত্তি বলেন, আমি তার খেলার মান এবং পেশাদারিত্বকে ভালবাসি। আমাদের যদি ২০ জন ফিলিপ লাম থাকতো তাহলে কোন সমস্যাই থাকতো না।
দেশের হয়ে ১১৩টি ম্যাচ খেলে ২০১৪ সালে বিশ্বকাপ শিরোপা জয়ের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেয়া লাম সম্পর্কে জাতীয় দলের প্রধান কোচ জোয়াচিম লো বলেন, ফিলিপ বিশ্বের সেরা ফুটবলারদের একজন। আমি নিশ্চিত তিনি যে ভূমিকা রেখে যাচ্ছেন তাতে জার্মান ফুটবল তাকে আজীবন স্মরণ করবে।

সম্পর্কিত সংবাদ