ঢাকা, সোমবার, জানুয়ারী ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে মানসম্মত শিক্ষা নিশ্চিত করুন : রাষ্ট্রপতি * মানবসম্পদ উন্নয়নে ঈপ্সিত সফলতা অর্জনে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের সমন্বিত উদ্যোগ প্রয়োজন : রাষ্ট্রপতি   |   জাতীয় সংসদ : গত ৮ বছরে ৫ লাখ ৭৬ হাজার ৪৯৬ জনের আত্মকর্মসংস্থান হয়েছে : বীরেন শিকদার * দেশে বর্তমানে ভোটার সংখ্যা ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ : আনিসুল হক * দেশের ৮৭ শতাংশ জনগণ নিরাপদ পানির সুবিধা ভোগ করে : খন্দকার মোশাররফ হোসেন   |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশের বিপক্ষে টেস্টেও অনিশ্চিত ম্যাথুজ *স্প্যানিশ-লা লীগা : রিয়ালের শীর্ষ চারে পৌঁছার রাতে নিজেদের সংগ্রহ আরো বাড়িয়ে নিল বার্সা   |   প্রধানমন্ত্রী : আন্তর্জাতিক কাস্টমস দিবসে ডাক টিকিট, স্মারক খাম ও ডাটা কার্ড উন্মোচন প্রধানমন্ত্রীর * প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদেরকে স্বাস্থ্যমন্ত্রীর শীতল পাটি উপহার * প্রশিক্ষণ খাতে অবকাঠামো উন্নয়ন অগ্রাধিকার পাবে : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : অপরাধী যেই হোক তাদের বিরুদ্ধে পুলিশ আইনানুগ ব্যবস্থা নেবে : শিক্ষামন্ত্রী * আগামী নির্বাচনে জনগণ আবারও প্রমাণ করবে তারা কোন দুর্নীতিবাজকে রাষ্ট্রীয় ক্ষমতায় দেখতে চায় না : হানিফ   |   আবহাওয়া : অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে    |   বিনোদন ও শিল্পকলা : সংগীত সন্ধ্যায় শিল্পী রেবেকা সুলতানা মুগ্ধ করলেন শ্রোতাদের   |    বিভাগীয় সংবাদ : বিশ্ব ইজতেমা থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত *সৈয়দপুর বিমানবন্দরে যুক্ত হলো রিজেন্ট এয়ারওয়েজের দুটি বিমান *ভোলায় ২৪৮ শিক্ষার্থীর মাঝে বৃত্তি প্রদান   |    আন্তর্জাতিক সংবাদ : মার্কিন সিনেটে ভোটাভুটি স্থগিত * ফ্রান্সে ৬৫ হাজার লোককে প্রশিক্ষণ দেবে ফেসবুক * থাইল্যান্ডে বোমা হামলায় নিহত ৩, আহত ১৯ * ভারতের ২০ আইনপ্রনেতা বরখাস্ত : স্বাগত জানিয়েছে বিজেপি ও কংগ্রেস   |   

লাম ও আলনসোকে বিদায় জানাবে বায়ার্ন মিউনিখ

বার্লিন, ১৯ মে ২০১৭ (বাসস/এএফপি) : পেশাদার ফুটবল থেকে অবসরের পথে থাকা দুই তারকা ফিলিপ লাম ও জাবি আলনসোকে কাল বিদায় জানাবে বুন্দেসলিগার জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখ।
যে কারণে নিজেদের মাঠে ফ্রেইবার্গের বিপক্ষে অনুষ্ঠিতব্য ম্যাচটি হয়ে ওঠবে আবেগময়। এ সময় পঞ্চমবারের মত বুন্দেসলিগার শিরোপা আনুষ্ঠানিকভাবে ঘরে তুলবে বায়ার্ন। ৩৩ বছর বয়সী লাম ও ৩৫ বছর বয়সী আলনসোকে নিয়ে শীর্ষস্থানীয় সবগুলো শিরোপা জয় করেছে জার্মান জায়ান্টরা। এই দুই তারকার অসামান্য অবদানে দুর্দান্ত সময় পার করেছে জার্মানির শীর্ষ ক্লাবটি।
২০০৫ সালে অনুষ্ঠিত চ্যাম্পিয়নস লীগের ফাইনালে এসি মিলানের বিপক্ষে তৎকালীন লিভারপুলের হয়ে গুরুত্বপুর্ন গোল করেছিলেন ডিফেন্সিভ মিডফিল্ডার আলনসো। তার ওই গোলের সুবাদে তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত ফাইনালে এসি মিলানের বিপক্ষে ৩-০ গোলে পিছিয়ে পড়ার পরও সমতায় ফিরতে সক্ষম হয় ইংলিশ ক্লাব লিভারপুল। পরে টাইব্রেকারে ইতালীয় প্রতিপক্ষকে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জয় করে লিভারপুল।
২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলের সেমি-ফাইনালে স্বাগতিক দলকে ৭-১ গোলে পরাজিত করা জার্মান জাতীয় ফুটবলের নেতৃত্বে ছিলেন রাইট ব্যাকে রক্ষণভাগের তারকা লাম।
সব কিছু মিলিয়ে জাতীয় ও ক্লাব ফুটবলে অসাধারণ দক্ষতা দিয়ে নিজেদেরকে প্রতিষ্ঠিত করা এই দুই ফুটবলার শেষবারের পেশাদার ম্যাচ খেলতে মাঠে নামবে শনিবার। তাদের বিদায়ী ম্যাচকে স্মরণীয় করে তুলতে চায় বায়ার্ন মিউনিখ।
পেশাদার ক্যারিয়ারে বিশ্বের শীর্ষ তিনটি ক্লাবে চমক লাগানো পারফর্মেন্স প্রদর্শন করেছেন আলনসো। লিভারপুলের পর রিয়াল মাদ্রিদ ঘুরে বায়ার্নে ক্যারিয়ারের শেষ সময়টি পার করছেন তিনি। স্প্যানিশ জাতীয় দলের এই সাবেক ফুটবল তারকা বলেন, এখন আমি আর কোন খেলাই খেলতে চাই না। ১৮ বছরের মধ্যে প্রথম আমি অবকাশ যাপন করতে যাচ্ছি। এ জন্য আমর স্ত্রী এখন থেকেই দারুণভাবে পুলকিত।
স্পেন জাতীয় দলের হয়ে ১১৪টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নেয়া এই ফুটবলারকে রক্ষণভাগের নিখাদ প্রতিবন্ধক হিসেবে বিবেচনা করা হয়। তিনি স্পেন গোল্ডেন জেনারেশনেরও সদস্য ছিলেন। যে দলটি ২০১০ সালের বিশ্বকাপ শিরোপা এবং ২০১২ সালের ইউরোপীয় শিরোপা জয় করেছে।
এদিকে ১১ বছর বয়সে ফুটবলে হাতেখড়ি হওয়ার পর থেকে লাম পেশাদার ক্যারিয়ারের পুরোটাই কাটিয়ে দিয়েছেন বায়ার্ন মিউনিখে। মাঝখানে ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত দুই বছর তিনি ধারে কাটিয়েছেন স্টুটগার্ডে। ২০১৩ সালে বায়ার্নের চ্যাম্পিয়ন্স লীগ মিশনে নেতৃত্ব দেয়া জুপ হেইনকেস বলেন, আমার কোচিং ক্যারিয়ারে ফিলিপ লাহামের মত পেশাদার ফুটবলার খুব কমই দেখেছি।
শনিবার বিদায়কালে পঞ্চমবারের মত অধিনায়ক হিসেবে লীগ শিরোপা হাতে তুলবেন লাম। এর আগে অলিভার কান, মেমেদ স্কুল এবং বাস্তিয়ান শোয়েনস্টেইগার সমান সংখ্যক শিরোপা জয় করেছেন।
বায়ার্নের বর্তমান কোচ কার্লো আনচেলত্তি বলেন, আমি তার খেলার মান এবং পেশাদারিত্বকে ভালবাসি। আমাদের যদি ২০ জন ফিলিপ লাম থাকতো তাহলে কোন সমস্যাই থাকতো না।
দেশের হয়ে ১১৩টি ম্যাচ খেলে ২০১৪ সালে বিশ্বকাপ শিরোপা জয়ের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেয়া লাম সম্পর্কে জাতীয় দলের প্রধান কোচ জোয়াচিম লো বলেন, ফিলিপ বিশ্বের সেরা ফুটবলারদের একজন। আমি নিশ্চিত তিনি যে ভূমিকা রেখে যাচ্ছেন তাতে জার্মান ফুটবল তাকে আজীবন স্মরণ করবে।

সম্পর্কিত সংবাদ