ঢাকা, সোমবার, নভেম্বর ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি জার্মানী, সুইডেন ও ইইউর জোরালো সমর্থন   |   আবহাওয়া : আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে   |   জাতীয় সংসদ : প্রতিবন্ধীদের শিক্ষার মূল ধারায় নিয়ে আসতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে : শিক্ষামন্ত্রী * সারাদেশে খাদ্য গুদাম সংস্কারের কাজ চলমান রয়েছে : খাদ্যমন্ত্রী * গার্মেন্টস পণ্য রপ্তানিতে গত অর্থবছরে ২৮,১৪৯ মিলিয়ন ডলার আয় হয়েছে : বাণিজ্যমন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : সওগাত সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দিনের জন্মবার্ষিকী আগামীকাল   |   রাষ্ট্রপতি : প্রতিবন্ধীদের সম্পদে পরিণত করুন : রাষ্ট্রপতি * সুফিয়া কামালের জীবনাদর্শ ও সাহিত্যকর্ম তরুণ প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে : রাষ্ট্রপতি   |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতার প্রস্তাব জাপানের * রোহিঙ্গা সংকট প্রশ্নে বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ প্রিন্সেস সোফির * রোহিঙ্গাদের ওপর নৃশংসতা মানবাধিকারের মৌলিক লঙ্ঘন : মার্কিন সিনেটর   |    জাতীয় সংবাদ : ভারতের সাথে সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করতেই রংপুর হামলা : ওবায়দুল কাদের * উন্নয়নের সুফল ঘরে ঘরে পৌঁছাতে সমাজতন্ত্র কার্যকর চেতনা : তথ্যমন্ত্রী* কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আগামীকাল    |    অর্থনীতি : বাংলাদেশে চীনের বিনিয়োগ আহ্বান করেছে এফবিসিসিআই * এবার ভ্যাট সম্মাননা কার্ড পাবে ব্যবসায়ীরা * ডিএসইর আজকের লেনদেনের পরিমাণ প্রায় ৯৭১ কোটি টাকা : দাম বেড়েছে ১৩৪টির   |    জাতীয় সংবাদ : নির্বাচন কমিশনের কাজে হস্তক্ষেপ করবে না সরকার : শাজাহান খান * অবকাঠামো উন্নয়নে সরকার ও এডিবির মধ্যে ২৬০ মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর * এমডিজির সাফল্যের ধারাবাহিকতায় এসডিজি অর্জনে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে : শিল্পমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : সাহায্য সংস্থা ইউএসএইডের শুভেচ্ছাদূত হচ্ছেন মাহমুদুল্লাহ রিয়াদ *শীর্ষে থেকেই কাল কুমিল্লার মুখোমুখি ঢাকা; জয়ের ধারায় ফেরার লক্ষ্য রংপুর ও সিলেটের *জন্মদিনে ড্যাডসওয়েলের বিশ্ব রেকর্ড ৪৯০ রান   |    জাতীয় সংবাদ : রসিক নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার জন্য যা যা দরকার কমিশন তাই করবে : সিইসি * চলচ্চিত্র একটি দেশের সংস্কৃতি ও ঐতিহ্যের স্মারক : সংস্কৃতিমন্ত্রী * এবার প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই : প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী    |    বিভাগীয় সংবাদ : চাঁদপুরের কল্যাণপুর ইউপিতে ১ বছরে ৩ কোটি টাকার উন্নয়ন কাজ সম্পন্ন * প্রাথমিক সমাপনীতে চাঁদপুরে ৫৪ হাজার ৭শ, ৫৬ পরীক্ষার্থী অংশ নিয়েছে   |    আন্তর্জাতিক সংবাদ : বেইজিংয়ে অগ্নিকান্ডে ১৯ জনের মৃত্যু, আহত ৮ * জিম্বাবুয়েতে সেনাপ্রধানের সাথে মুগাবের সাক্ষাৎ * আইএসর হাতছাড়া পুরো ইরাক * শ্রীলঙ্কায় সাম্প্রদায়িক দাঙ্গা : সৈন্যরা সতর্কাবস্থায়   |   

মুস্তাফিজ তান্ডবে ১৮১ রানে গুটিয়ে গেল আয়ারল্যান্ড

মালাহিড, ১৯ মে, ২০১৭ (বাসস) : ত্রিদেশীয় সিরিজের চতুর্থ ম্যাচে জয়ের জন্য বাংলাদেশকে ১৮২ রানে টার্গেট দিয়েছে স্বাগতিক আয়ারল্যান্ড। টস জিতে অধিনায়কের ফিল্ডিং নেয়ার সিদ্ধান্তটা যথার্থ প্রমাণ করেছেন বোলাররা। আজ আয়ারল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ মুস্তাফিজের ৪ উইকেট শিকারের ফলে আয়ারল্যান্ডকে ১৮১ রানে আটকে ফেলেছে বাংলাদেশ।
টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। সবুজ উইকেটে রুবেল হোসেনের প্রথম ওভারটি মেডেনের পর দ্বিতীয় ওভারেই মেডেনসহ ১ উইকেট শিকার করেন মুস্তাফিজ। কাটার মাস্টারের বলটি মারতে গিয়ে সাব্বির রহমানের হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন পল স্টার্লিং।
তবে দ্বিতীয় উইকেটে ঘুরে দাঁড়াতে থাকে আয়ারল্যান্ড। দুই পেসার মুস্তাফিজ-রুবেলদের উপড় চড়াও হয়ে চাকা সচল করতে থাকে অধিনায়ক পোর্টারফিল্ড। তবে মাশরাফির বলে জীবন পেয়েও সুযোগ কাজে লাগাতে পরেননি আইরিশ অধিনায়ক। পরের ওভারেই মোসাদ্দেককে ফিরতি ক্যাচ দিয়ে সাজঘরে যান পোর্টারফিল্ড। পোর্টারফিল্ডের বিদায়ের পর খুব বেশি সময় উইকেটে থাকতে পারলেন না ব্যালবিরনি। সাকিবের বলে বোল্ড হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৫ রান।
চতুর্থ উইকেটে নিয়াল ওব্রায়ানকে নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন ইনজুরি থেকে ফেরা জয়সে। গড়ে তোলেন ৫৫ রানের জুটি। তবে এরপরই বিপজ্জনক হয়ে উঠা জুটি ভাঙেন মুস্তাফিজ। কাটার মাস্টারের বলে তামিম ইকবালের চমৎকার ক্যাচে সাজঘরে ফেরেন শূন্য রানে জীবন পাওয়া নিয়াল ওব্রায়ান।
এদিকে চোট কাটিয়ে ফিরে বিপর্যয়ে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন জয়সে। নিজেও পৌঁছে গিয়েছিলেন হাফ সেঞ্চুরির কাছাকাছি। তবে ব্যক্তিগত ৪৬ রান করে অভিষিক্ত সানজামুলের বল লং অন দিয়ে উড়াতে মারতে গেলে তামিমের হাতে ধরা পড়েন। আর প্রথম উইকেটের দেখা পান অভিষেক হওয়া সানজামুল। এরপর কেভিন ওব্রায়ানকে মোসাদ্দেক হোসেনের চমৎকার ক্যাচে পরিণত করেন মুস্তাফিজ। শেষ বিশেষজ্ঞ ব্যাটসম্যান গ্যারি উইলসনকেও ফিরিয়ে দেন তিনি।
তবে অষ্টম উইকেটে ব্যারি ম্যাককার্থিকে সঙ্গে নিয়ে ৩৫ রানের জুটি গড়ে দুইশর দিকে এগিয়ে যেতে থাকে জর্জ ডকরেল। এ সময় আবার জুটি ভাঙেন সানজামুল। এলবিডব্লিউর ফাঁদে ফেলেন ম্যাকার্থিকে। এরপর একই ওভারে ডকরেল ও পিটার চেসকে মুশফিকের তালুবন্দি করেন মাশরাফি। আর আইরিশদের ইনিংস শেষ হয় ১৮১ রানে। বাংলাদেশের পক্ষে মুস্তাফিজের ৪ উইকেট ছাড়াও মাশরাফি ও সানজামুল নেন ২টি করে উইকেট। সাকিব ও মোসাদ্দেক নিয়েছেন একটি করে।

সম্পর্কিত সংবাদ