ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ১৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ঢাকা রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব জনমত সৃষ্টি করেছে : পররাষ্ট্রমন্ত্রী * পদ্মাসেতুর নির্মাণ কাজ ৪৯ শতাংশ সম্পন্ন * বিশ্বের বহু দেশের নির্বাচন কমিশনের চেয়ে এদেশের কমিশন বেশি স্বাধীনতা ভোগ করে : সিইসি   |   খেলাধুলার সংবাদ : ডি ভিলিয়ার্সের ব্যাটিং নৈপুন্যে সিরিজ জয় নিশ্চিত করলো দক্ষিণ আফ্রিকা * ডি ভিলিয়ার্সের বিধ্বংসী সেঞ্চুরিতে বাংলাদেশকে ৩৫৪ রানের টার্গেট দিলো দক্ষিণ আফ্রিকা   |    জাতীয় সংবাদ : দলকে সংগঠিত করে আগামী নির্বাচনে অংশগ্রহণ করুন : বেগম খালেদা জিয়ার উদ্দেশ্যে মোহাম্মদ নাসিম * আগামী নির্বাচনে ইভিএম প্রবর্তনসহ ১১-দফা সুপারিশ আওয়ামী লীগের * শেখ রাসেলের জন্মদিন উদযাপিত   |   রাষ্ট্রপতি : বঙ্গবন্ধুর পিএস অনুর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আওয়ামী লীগের প্রস্তাব ইতিবাচক মনে করে ইসি : ওবায়দুল কাদের * মানবতাবিরোধী অপরাধ : আসামী মোফাজ্জলকে আটক দেখাতে নির্দেশ * রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রচেষ্টা অব্যাহত থাকবে : জাতিসংঘ মহাসচিব * নির্বাচন কমিশনে আওয়ামী লীগের ১১ দফার বিস্তারিত    |   প্রধানমন্ত্রী : শেখ রাসেলের জন্মদিনে মিলাদ ও দোয়া মাহফিলে প্রধানমন্ত্রী * বঙ্গবন্ধুর পিএস অনুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   আবহাওয়া : কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |    জাতীয় সংবাদ : সুপ্রিমকোর্টের ৯ কর্মকর্তাকে দায়িত্ব অর্পণ করে বদলীকৃত কর্মস্থলে যোগদানের নির্দেশ * ১৯৭৪ সনের আইন পুনরুজ্জীবনের উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিএফইউজে, মতামত দেয়ার সময় বাড়ানোর দাবি   |   খেলাধুলার সংবাদ : লোরিসের কাছে পয়েন্ট হারাতে হলো রিয়াল মাদ্রিদকে * নাপোলিকে ২-১ গেলে পরাজিত করেছে ম্যান সিটি * প্লে-অফ ম্যাচে সুইডেনের মুখোমুখি হবে ইতালি * ম্যানসিটির জয়টি কারারুদ্ধ কাতালানের স্বাধীনতাকামী নেতাদের উৎসর্গ করলেন গার্দিওলা   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে মাদক, সন্ত্রাস, বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ক মতবিনিময় * নড়াইলে তুসখালী সেতুর নির্মাণ কাজ এগিয়ে চলছে *শিশুদের অধিকার নিশ্চিত করলে দায়িত্বশীল জাতি গঠন সম্ভব    |    আন্তর্জাতিক সংবাদ : উ. কোরিয়ার সাথে ট্রাম্পের ভয়ঙ্কর বাগযুদ্ধের সমালোচনা হিলারির* পাকিস্তানে আত্মঘাতী হামলায় নিহত ২, আহত ৬ * উগান্ডায় বয়স সীমা বিলের প্রতিবাদে বিক্ষোভ, পুলিশের টিয়ারগ্যাস নিক্ষেপ * কেনিয়ায় নির্বাচন কমিশনারের পদত্যাগ   |   

বাংলাদেশ সফরে আশাবাদী সোয়েপসন

সিডনি, ১২ আগস্ট, ২০১৭ (বাসস) : বাংলাদেশের বিপক্ষে ২৭ আগস্ট থেকে শুরু হওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজে অস্ট্রেলিয়া দলে ডাক পেয়েছেন লেগ-স্পিনার মিচেল সোয়েপসন। আসন্ন বাংলাদেশ সফরে উপ-মহাদেশের কন্ডিশনের কথা বিবেচনা করেই দলে তৃতীয় স্পিনার হিসেবে তিনি ডাক পেয়েছেন। বিষয়টি তিনি নিজেও বেশ ভালই উপলব্ধি করতে পারছেন, তবে বাংলাদেশের বিপক্ষে দলে সুযোগ পাওয়া নিয়ে দারুন আশাবাদী সোয়েপসন।
চলকি বছর শুরুর দিকে ভারত সফরে টেস্ট দলের সাথে ছিলেন সোয়েপসন, কিন্তু খেলার সুযোগ হয়নি। ২৩ বছর বয়সী এই লেগ স্পিনার বেশ ভালভাবেই জানেন অফস্পিনার ন্যাথান লিঁও ও বাঁহাতি স্পিনার এ্যাস্টন আগারই নির্বাচকদের বিবেচনায় তার থেকে কিছুটা হলেও এগিয়ে রয়েছেন। শনিবার ডারউইনে অস্ট্রেলিয়ার অনুশীলন ক্যাম্পে সোয়েপসন গণমাধ্যমে বলেছেন, আমি শেষ মুহূর্তে দলে ডাক পেয়েছি। সে কারনেই এটা মনে আসতেই পারে এই মুহূর্তে বাকি দুজন আমরর থেকে এগিয়ে রয়েছে। কিন্তু এখানে অনেক কিছুই ঘটতে পারে। এখন আমি শুধুমাত্র নিজেকে প্রস্তুত করে তুলতে ব্যস্ত আছি। আশা করছি ভাল কিছুই হবে, দলে সুযোগ পেতে স্বাভাবিক ভাবেই মুখিয়ে আছি।
গত বছর গ্রীষ্ম মৌসুমে এই লেগ-স্পিনারের দিকে নজড় পড়ে কিংবদন্তী অসি স্পিনার শেন ওয়ার্নের। জাতীয় দলে তাকে অন্তর্ভূক্ত করতে ওয়ার্নই নির্বাচকদের পরামর্শ দিয়েছিলেন। তবে চলতি বছর ভারতীয় সফরের আগ পর্যন্ত অবশ্য কুইন্সল্যান্ডের এই বোলারকে দলভূক্ত করা হয়নি। ভারত সফরের অভিজ্ঞতা ক্যারিয়ারের অন্যতম একটি ইতিবাচক দিক হিসেবেই উল্লেখ করেছেন সোয়েপসন। তিনি বলেন, ভারতে আমি দলের সাথে থেকে বেশ কিছু বিষয় শিখতে পেরেছি। সফর থেকে ফিরে এসে প্রাক-মৌসুমে আমি মনে করি সেই অভিজ্ঞতা কাজে লাগাতে পেরেছি।
এদিকে অসি অধিনায়ক স্টিভ স্মিথের মতে ভবিষ্যতে লোয়ার অর্ডারে ব্যাটিংয়ে দক্ষতাই আগারকে সোয়েপসনের থেকে কিছুটা হলেও এগিয়ে রাখবে। ১১ নম্বরে ব্যাটিংয়ে নেমে ২০১৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টে ৯৮ রানের অসাধারণ এক ইনিংস উপহার দিয়েছিলেন আগার যা এখনো এই পজিশনে সর্বোচ্চ রানের রেকর্ড হয়ে আছে। ২৩ বছর বয়সী এই স্পিনার প্রথম শ্রেণীর ক্রিকেটে দুটি সেঞ্চুরিসহ আটটি হাফ সেঞ্চুরিও করেছেন। স্মিথ মনে করেন ধীরে ধীরে আগার বোলার থেকে ব্যাটসম্যান হিসেবেই দলে নিজের জায়গা ধরে রাখবেন। এমনকি এক সময় সে ছয় নম্বরেই উঠে আসতে পারে বলে স্মিথ বিশ্বাস করেন।