ঢাকা, সোমবার, অক্টোবর ২৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ত্রাণ তহবিলে প্রধানমন্ত্রীর অনুদান গ্রহণ    |   বিজ্ঞান ও প্রযুক্তি : নাটোরে ই-সেবা সম্পর্কিত প্রেস ব্রিফিং   |   শিক্ষা : জয়পুরহাটের হাবিবুর বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ কাব শিক্ষক নির্বাচিত   |   খেলাধুলার সংবাদ : পাকিস্তান সফরে যাবে না লংকান কোচ   |    বিভাগীয় সংবাদ : নারায়ণগঞ্জে দেয়াল চাপায় তিন বোন নিহত * জয়পুরহাটে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণে ১ হাজার ১৭৮টি প্রকল্প বাস্তবায়ন *নিষেধাজ্ঞা শেষ : পদ্মা মেঘনায় ইলিশ ধরা শুরু *কচা নদীর ওপর নির্মিত হবে বেকুটিয়া সেতু   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে   |    আন্তর্জাতিক সংবাদ : নাইজেরিয়ায় ত্রয়ী আত্মঘাতী হামলায় ১৩ জন নিহত *জাপানে ঘূর্ণিঝড়ের আঘাতে ২ জনের প্রাণহানি * উত্তর কোরিয়াকে মোকাবেলার দৃঢ় অঙ্গীকার অ্যাবের * আফগান-ন্যাটো যৌথ অভিযানে ৫ জঙ্গি নিহত ও আহত ১৩   |    জাতীয় সংবাদ : জামায়াত নেতা আজিজসহ ৬ জনের বিরুদ্ধে রায় যে কোন দিন *সৈয়দ আশরাফে সহধর্মিনীর ইন্তেকাল    |   

সাকিবের সামনে অনন্য রেকর্ড স্পর্শ করার হাতছানি

ঢাকা, ১৩ অক্টোবর ২০১৭ (বাসস) : ওয়ানডে ক্রিকেটে অলরাউন্ডার হিসেবে অনন্য এক রেকর্ড স্পর্শ করার হাতছানি দিচ্ছে বাংলাদেশের সাকিব আল হাসানকে। ব্যাট হাতে আর মাত্র ১৭ রান করলেই ৫-হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন সাকিব। ফলে বিশ্বের পঞ্চম অলরাউন্ডার হিসেবে ৫-হাজার রান ও ২শ উইকেট শিকারের মালিক হবেন তিনি। তবে অন্য চারজনের চেয়ে সবচেয়ে কম ম্যাচ খেলে অলরাউন্ডার হিসেবে ৫-হাজার ও ২শ উইকেট শিকার করবেন সাকিব।
ওয়ানডেতে সাকিবের ক্যারিয়ার পরিসংখ্যান-১৭৭ ম্যাচে ৪৯৮৩ রান ও ২২৪ উইকেট। ২শ উইকেটের মাইলফলক আগেই স্পর্শ করেছেন তিনি। এবার পালা- ৫-হাজার রানের মাইলফলক স্পর্শ করা।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কিম্বার্লিতে আগামী ১৫ অক্টোবর সিরিজের প্রথম ওয়ানডেতে বা পুরো সিরিজে ব্যাট হাতে ১৭ রান করলেই ৫ হাজার রানের ক্লাবে প্রবেশ করবেন সাকিব। বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবেই এই ক্লাবে প্রবেশ করবেন তিনি। এর আগে বাংলাদেশের হয়ে এমন অর্জন করেছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।
তবে ওয়ানডেতে ৫ হাজার রানের সঙ্গে সঙ্গে বিশ্ব রেকর্ডের পাতায় নিজের নাম তুলবেন সাকিব। কারন বিশ্বের অলরাউন্ডার হিসেবে ২শ উইকেট শিকারের পাশাপাশি ৫-হাজার রানের মালিকও হয়ে যাবেন তিনি। এতে দক্ষিণ আফ্রিকার জক ক্যালিস, শ্রীলংকার সনাথ জয়সুরিয়া ও পাকিস্তানের শহিদ আফ্রিদি-আব্দুর রাজ্জাকের পাশে বসবেন সাকিব। তবে এই চারজনের চেয়ে কম ম্যাচ খেলে এই রেকর্ডের মালিক হবেন সাকিব।
ক্যালিস ১৯৭তম ম্যাচে ৫ হাজার ও ২শ উইকেট শিকারের মালিক ছিলেন। এই রেকর্ড স্পর্শ করতে জয়সুরিয়ার লেগেছিলো ২০৪ ম্যাচ। পাকিস্তানের আফ্রিদি ও রাজ্জাকের লেগেছিলো আরও বেশি ম্যাচ। আফ্রিদি ২৩৯ ও রাজ্জাক ২৫৮তম ম্যাচে ৫ হাজার ও ২শ উইকেট শিকারের মালিক হয়েছিলেন।
শেষ পর্যন্ত সবার উপরে থেকেই ক্যারিয়ার শেষ করেছেন জয়সুরিয়া। ৪৪৫ ম্যাচে অংশ নিয়ে ১৩৪৩০ রান ও ৩২৩ উইকেট শিকার করেন তিনি। এই তালিকায় দ্বিতীয়স্থানে রয়েছেন ক্যালিস। ৩২৮ ম্যাচে ১১৫৭৯ রান ও ২৭৩ উইকেট নিয়েছেন ক্যালিস।
ওয়ানডেতে অন্তত ৫ হাজার রান ও ২শ উইকেট নেয়া অলরাউন্ডাররা :
খেলোয়াড় ম্যাচ রান উইকেট
সনাথ জয়সুরিয়া (শ্রীলংকা) ৪৪৫ ১৩৪৩০ ৩২৩
জক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা) ৩২৮ ১১৫৭৯ ২৭৩
শহিদ আফ্রিদি (পাকিস্তান) ৩৭৮ ৭৬১৯ ৩৭৮
আব্দুর রাজ্জাক (পাকিস্তান) ২৬৫ ৫০৮০ ২৫৪