ঢাকা, রবিবার, এপ্রিল ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : তারেক লন্ডনে বসে সন্ত্রাসী কর্মকান্ড করছে : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : সাইবার অপরাধের বিরুদ্ধে কমনওয়েলথের দৃঢ় অবস্থান * বাণিজ্য ও বিনিয়োগের জন্য যোগাযোগ এজেন্ডা গ্রহণ করলো কমনওয়েলথ * উন্নয়ন ও সুশাসনের ধারাবাহিকতা বজায় রাখতে নৌকায় ভোট দিন : স্বাস্থ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : প্রধানমন্ত্রী দেশে ফেরার পরই মহার্ঘ্য ভাতা সম্পর্কিত প্রজ্ঞাপন : ইনু * বিসিএসআইআর মডেল রাস্তা নির্মাণে জাপানের টুইস্টার টেকনোলজি ব্যবহার করবে * জাতিসংঘের ৫৪টি শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ১ লাখ ৫৬ হাজার ৩২৮ জন শান্তিরক্ষীর অংশ গ্রহণ   |   খেলাধুলার সংবাদ : আইপিএল : গেইল-রাহুল ঝড়ে উড়ে গেল কলকাতা *ওয়াটসনের সেঞ্চুরিতে জয়ের ধারায় ফিরলো চেন্নাই *মিরপুরে শুরু হয়েছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে   |    বিভাগীয় সংবাদ : টাঙ্গাইলে বজ্রপাতে কৃষকের মৃত্যু *দিনাজপুরে পৃথক ২টি সড়ক দুর্ঘটনায় ১৯ জন আহত   |    আন্তর্জাতিক সংবাদ : উ. কোরিয়ার প্রতিশ্রুতিতে সন্তুষ্ট নয় জাপান *সিনেট প্যানেলে প্রত্যাখ্যাত হতে পারেন পম্পেও * অশালীন ভিডিও : সৌদি আরবে বন্ধ করে দেয়া হলো নারী শরীরচর্চা কেন্দ্র *পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণ প্রশ্নে ইতিবাচক পদক্ষেপ উ.কোরিয়ার   |   

আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানালেন বুফন

মিলান, ১৪ নভেম্বর (বাসস) : সুইডেনের কাছে প্লে-অফে পরাজিত হয়ে ৬০ বছর পর প্রথমবারের মত বিশ্বকাপের চূড়ান্ত পর্বের আগেই বিদায় নিয়েছে ইতালি। আর এই ব্যর্থতায় আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানিয়েছেন দলটির অধিনায়ক ও অভিজ্ঞ গোলরক্ষক গিয়ানলুইজি বুফন।
প্লে-অফের দ্বিতীয় লেগে সান সিরোতে ঘরের মাঠে কাল গোলশুণ্য ড্র করে দুই লেগ মিলিয়ে ০-১ ব্যবধানে পিছিয়ে থেকে বিদায় নেয় চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। এই ম্যাচের পর ইতালিয়ান কোচ গিয়ান পিয়েরো ভেঞ্চুরাও জানিয়েছেন নিজের ভবিষ্যত নিয়ে চিন্তা করার সময় এসেছে।
১৯৫৮ সালের পর এই প্রথমবারের মত বিশ্বকাপের চূড়ান্ত পর্বেও আগে বিদায়ের দু:খ যেন কিছুতেই ভুলতে পারছিল না আজ্জুরিরা। তাইতো ইতালিয়ান গণমাধ্যম দলের এই হতাশাজনক পারফনমেন্সকে রহস্যজনক হিসেবে উল্লেখ করেছে। ১৯৩০ সালে প্রথম আয়োজিত বিশ্বকাপের মুল পর্বে শুধুমাত্র খেলা হয়নি ইতালির।
ম্যাচ শেষে তাই কান্না ধরে রাখতে পারেননি বুফন। ৩৯ বছর বয়সী এই গোলরক্ষক স্থানীয় টেলিভিশনে কথা বলতে গিয়ে নিজের অবসরের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, আমি আমার জন্য নয় বরং ইতালিয়ান ফুটবলের জন্য দু:খিত। কারন আমরা আজ যা হারিয়েছি তা কোন না কোনভাবে সামাজিক জীবনেও প্রভাব ফেলবে।
২০০৬ সালে জার্মানী বিশ্বকাপের শিরোপা উঠেছিল এই বুফনের হাত ধরেই। এবার রাশিয়ায় খেলতে পারলে তা বুফনের জন্য হতে পারতো ষষ্ঠ বিশ্বকাপ যা একটি রেকর্ডও বটে। জাতীয় দলের জার্সি গায়ে ১৭৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলা জুভেন্টাসের এই তারকা আগেই ঘোষনা দিয়েছিলেন রাশিয়া বিশ্বকাপের পরেই তিনি আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন।
কিন্তু ১৯৩৪, ১৯৩৮, ১৯৮২ ও ২০০৬ এর বিশ্বকাপের চ্যাম্পিয়নরা আগামী বছর রাশিয়ায় যেতে ব্যর্থ হওয়ার আগে কোচ ভেঞ্চুরার পক্ষ থেকে নিজের অবস্থান নিয়ে কোন ধরনের ঘোষনা আসেনি। তুরিনোর সাবেক এই কোচ বলেছেন প্রথমত তিনি ইতালিয়ান ফেডারেশনের সভাপতির সাথে আলোচনা করবেন, তারপরেই নিজের ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত নিবেন। এ সম্পর্কে ভেঞ্চুরা বলেন, পদত্যাগ? আমি এখনো জানিনা। আমার এখানে অনেকগুলো বিষয় নিয়ে ভাবতে হবে। এখনো সভাপতির সাথে কোন কথা হয়নি। এটা পুরোপুরি আমার ওপর নির্ভরশীল নয়। যদিও এই ধরনের ফলাফল মেনে নেয়া খুব কঠিন।