ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

ভারতে টেস্ট জয়ের আপসেট ঘটাতে চায় শ্রীলংকা

কোলকাতা, ১৪ নভেম্বর, ২০১৭ (বাসস/এএফপি) : ভারতের মাটিতে প্রথমবার টেস্ট জয়ের স্বপ্ন দেখছেন শ্রীলংকার অধিনায়ক দিনেশ চান্ডিমাল। আন্ডারডগের তকমা সত্ত্বেও বিশ্বের শীর্ষ ভারতের বিপক্ষে জয়ী হয়ে ইতিহাস রচনা করার লক্ষ্য নিয়ে বৃহস্পতিবার তিন টেস্টের সিরিজ শুরু করবে শ্রীলংকা।
গত জুলাই-সেপ্টেম্বরে মাসে নিজ মাঠে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতের কাছে তিন টেস্ট, পাঁচ ওয়ানডে এবং একমাত্র টি-২০ ম্যাচের সব কটিতেই পরাজিত হয়েছে দ্বীপ রাষ্ট্রটি।
ভারতের মাটিতে এ পর্যন্ত কোন টেস্ট ম্যাচ জিততে পারেনি শ্রীলংকা। তবে ইডেন গার্ডেনে ম্যাচের আগে গত মাসে সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানকে দুই টেস্টে হোয়াইটওয়াশ করায় নতুন করে স্বপ্ন দেখছেন চান্ডিমাল। তার বিশ্বাস স্বপ্ন এবার সত্যি হতে পারে।
চান্ডিমাল বলেন, প্রকৃত অর্থেই পাকিস্তানের বিপক্ষে আমরা ভাল করেছি এবং ছেলেরা খুবই ভাল একটা অবস্থায় আছে।
আমরা জানি এই মুহূর্তে ভারত র‌্যাংকিংয়ের শীর্ষ দল এবং দেখেছি গত দুই বছর যাবত তারা খুবই ভাল ক্রিকেট খেলছে। সিরিজটি আমাদের জন্য চ্যালেঞ্জিং হবে।
স্বপ্ন পুরনের ঘোষণা দিয়ে তিনি বলেন, ভারতের মাটিতে আমরা কখনো টেস্ট ম্যাচ জিততে পারিনি। সুতরাং এবার জয় পাওয়াটা আমাদের জন্য একটি স্বপ্ন। সিরিজটি আমাদের ভালভাবে শুরু করা দরকার।
গত আগস্টে নিজ মাঠে ভারতের বিপক্ষে তিন টেস্টের সব ম্যাচই চার দিনের মধ্যে হেরেছে শ্রীলংকা। যেটাকে চান্ডিমাল এ যাবতকালে তাদের সবচেয়ে খারাপ সিরিজ হিসেবে অভিহিত করেছেন।
গ্রাহাম ফোর্ড চলে যাওয়ায় গত জুনে লংকান দলের কোচের দায়িত্ব নিক পোথাস বলেন, ভারতের কাছে পরাজয় থেকে তার দল গুরুত্বপূর্ণ শিক্ষা নিয়েছে।
সিরিজ শুরুর আগে কোলকাতায় বোর্ড সভাপতি একাদশের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচে দিমুথ করুনারতে, এ্যাঞ্জেলো ম্যাথুজ এবং নিরোশান ডিকবেলার হাফ সেঞ্চুরি লংকান দলকে শুভ সূচনা এনে দিয়েছে।
তবে ভারত সিরিজে ম্যাথুজকে কেবলমাত্র ব্যাটসম্যান হিসেবে পাচ্ছে লংকানরা। কাফ ইনজুরি থেকে মুক্ত হয়ে ভারত সিরিজে মাঠে নামছেন ম্যাথুজ।
লংকান দলের স্পিন বিভাগের নেতৃত্ব দেবেন অভিজ্ঞ রঙ্গনা হেরাথ। তাকে সহায়তা দেবেন দিলরুয়ান পেরেরা ও লক্ষন সান্দাকান।
পক্ষান্তরে কোহলির নেতৃত্বাধীন ভারতের লক্ষ্য র‌্যাংকিংয়ের শীর্ষ স্থানটি আরো সংহত করা এবং নিজ মাটিতে জয়ের ধারা অব্যাহত রাখা।
২০১৫ সালে সফরকারী দক্ষিণ আফ্রিকার কাছে ওয়ানডে সিরিজ হারার পর থেকে নিজ মাঠে কোন ফর্মেটেই কোন সিরিজ হারেনি ভারত।
আগামী বছর কঠিন দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড সফরের আগে নিজ মাঠে শ্রীলংকা সিরিজই হবে ভারতের শেষ চ্যালেঞ্জ।
ভারতীয় উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা বলেন, আমাদের প্রথম লক্ষ্য হচ্ছে প্রথম টেস্ট জয় করা এবং সিরিজ জয়ের মোমেন্টাম পাওয়া।
দলের শীর্ষ অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়াকে প্রথম দুই টেস্টের জন্য বিশ্রাম দেয়া হয়েছে। যে কারণে সকলের নজর থাকবে গত মাসে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিমিত ওভারের সিরিজে বিশ্রাম দেয়া রবিচন্দ্রন অশ্বিন ও রবিন্দ্র জাদেজার ওপর।
সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৪ নভেম্বর নাগপুরে। তৃতীয় ও শেষ টি দিল্লিতে শুরু হবে ২ ডিসেম্বর। এরপর দুই দল তিনটি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচ সিরিজ খেলবে।
ভারত দল (সম্ভাব্য) : বিরাট কোহলি (অধিনায়ক), লোকেশ রাহুল, মুরালি বিজয়, শিখর ধাওয়ান, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, মোহাম্মদ সামি, উমেশ যাদব, ভবনেশ্বর কুমার, ইশান্ত শর্মা।
শ্রীলংকা দল (সম্ভাব্য) : দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), দিমুথ করুনারতে, ধনঞ্জয়া ডি সিলভা, সাদিরা সামরাবিক্রমা, এ্যাঞ্জেলো ম্যাথুজ, লাহিরু থিরিমান্নে, রঙ্গনা হেরাথ, সুরাঙ্গা লাকমাল, দিলরুয়ান পেরেরা, লক্ষন সান্দাকান, বিশ^ ফার্নান্দো, দাসুন শানাকা, নিরোশান ডিকবেলা, রোশেন সিলভা।