ঢাকা, শুক্রুবার, জানুয়ারী ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

জয় দিয়ে শুরু হলো বাংলাদেশের যুব বিশ্বকাপ

লিংকন (Lincoln), নিউজিল্যান্ড, ১৩ জানুয়ারি ২০১৮ (বাসস/এএফপি) : দুর্দান্ত এক জয় দিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ১২তম আসরে যাত্রা শুরু করলো বাংলাদেশ ক্রিকেট দল। টুর্নামেন্টের উদ্বোধনী দিন সি গ্রুপে বৃষ্টি বিঘিত ম্যাচে বাংলাদেশ ৮৭ রানের বড় ব্যবধানে হারিয়েছে নামিবিয়াকে। বৃষ্টির কারণে ৫০ ওভারের ম্যাচটি নির্ধারিত হয় ২০ ওভারে। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৪ উইকেটে ১৯০ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশের যুবারা। জবাবে ২০ ওভারে ৬ উইকেটে ১০৩ রান করতে সমর্থ হয় নামিবিয়া। দিনের অন্য ম্যাচে আফগানিস্তান ৫ উইকেটে পাকিস্তানকে, জিম্বাবুয়ে ১০ উইকেটে পাপুয়া নিউ গিনিকে এবং স্বাগতিক নিউজিল্যান্ড ৮ উইকেটে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে।
লিংকনে টস হেরে প্রথম ব্যাট হাতে মারমুখী মেজাজে শুরু করে বাংলাদেশের যুবারা। ৪ ওভারে ৩৩ রান যোগ করেন দুই ওপেনার পিনাক ঘোষ ও মোহাম্মদ নাইম। ৪টি চারে ১৭ বলে ২৬ রান করে ফিরেন পিনাক।
পিনাকের বিদায়টা আমলে নেননি নাইম ও তিন নম্বরে নামা অধিনায়ক সাইফ হোসেন। নামিবিয়ার বোলারদের বিপক্ষে নিজেদের মারমুখী মেজাজ অব্যাহত রাখেন নাইম ও সাইফ। এতে ১২ ওভারেই শতরানের কোটা স্পর্শ করে বাংলাদেশ। শেষ পর্যন্ত এই জুটি বিচ্ছিন্ন হন ১৬তম ওভারের তৃতীয় বলে। এসময় বাংলাদেশের রান ১৩০। ৮টি চার ও ১টি ছক্কায় ৪৩ বলে ৬০ রান তুলে আউট হন নাইম।
তবে অন্য প্রান্তে ব্যাট হাতে অবিচল ছিলেন সাইফ। চার নম্বরে নামা আফিফ হোসেন খুব বেশিক্ষণ সাইফকে সঙ্গ দিতে পারেননি। ১২ বলে ১১ রান করে ফিরেন তিনি। তবে সাইফের বিধ্বংসী ব্যাটিং ছিলো শেষ পর্যন্ত। ইনিংসের শেষ বলে আউট হবার আগে ৪৮ বলে ৮৪ রান করেন সাইফ। তার ইনিংসে ৩টি চার ও ৫টি ছক্কা ছিলো। সাইফের ব্যাটিং দৃঢ়তায় ৪ উইকেটে ১৯০ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ।
বাংলাদেশের ছুড়ে দেয়া ১৯১ রানের জবাব দিতে নেমে শুরুতেই বিপদে পড়ে নামিবিয়া। স্কোর বোর্ডে ১২ রান উঠতেই ৪ উইকেট হারিয়ে বসে তারা। এরপর দলের হাল ধরেন নামিবিয়ার মিডল-অর্ডার ব্যাটসম্যান এবিন ভ্যান উইক। ৫২ বলে ৫৫ রানের ইনিংস খেলেন তিনি। কিন্তু অন্য কোন ব্যাটসম্যান বড় ইনিংস খেলতে না পারলে ৬ উইকেটে ১০৩ রানের বেশি করতে পারেনি নামিবিয়া। বাংলাদেশের দুই পেসার কাজি অনিক ও হাসান মাহমুদ ২টি করে উইকেট নেন। এছাড়া তৌহিদ হৃদয় ১টি করে উইকেট নেন। ম্যাচের সেরা হন বাংলাদেশের অধিনায়ক সাইফ হাসান।
আগামী ১৫ জানুয়ারি কানাডার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশের যুবারা।
বাংলাদেশ-নামিবিয়ার ম্যাচটি ছিলো উদ্বোধনী দিনের তৃতীয় ম্যাচ। ডি গ্রুপের প্রথম ম্যাচে পাকিস্তানকে হারিয়ে চমক দেখিয়েছে আফগানিস্তান। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। আফগান বোলারদের নৈপুন্যে ১৪ বল হাতে রেখেই ১৮৮ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। দলের পক্ষে ওপেনার ও উইকেটরক্ষক রোহাইল নাজির ৮১, আলি জারইয়াব আসিফ ৩০ ও মোহাম্মদ তাহা ১৭ রান করেন। আফগানিস্তানের আজমতুল্লাহ ওমারজাই ও কাইস আহমেদ ৩টি করে উইকেট নেন।
জবাবে ডান-হাতি ব্যাটসম্যান ডারউইশ রাসোলির ৭৮ বলে অপরাজিত ৭৬ রানের কল্যাণে ১৫ বল বাকি রেখেই ম্যাচ জিতে নেয় আফগানিস্তান। ৪টি চার ও ২টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান ম্যাচের সেরা রাসোলি। এছাড়া উইকেটরক্ষক ইকরাম আলি খিল ৪৬ ও রহমনুল্লাহ গুরবাজ ৩১ রান করেন।
দিনের দ্বিতীয় ম্যাচে বি গ্রুপে টস হেরে প্রথমে ব্যাটিং-এ নেমে ৯৫ রানেই গুটিয়ে যায় পাপুয়া নিউগিনি। ১৪ ওভারে বিনা উইকেটে সেই রান টপকে যায় জিম্বাবুয়ে।
দিনের চতুর্থ ম্যাচটি ছিলো দুটি বড় দলের। এ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস জিতে প্রথমে ফিল্ডিং-এ নামে নিউজিল্যান্ড। স্বাগতিক বোলারদের নিয়ন্ত্রিত বোলিং-এ ৮ উইকেটে ২৩৩ রান করে ওয়েস্ট ইন্ডিজ। দুই ওপেনার নৈপুণ্যেই লড়াই করার পুঁিজ পায় ক্যারিবীয়রা। কারণ উদ্বোধনী জুটিতে ১২৩ রান যোগ করেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার কিগান সিমন্স ও কিমানি মিলিয়াস। তাদের পর পরের দিকে আর কোন বড় জুটিই গড়তে পারেনি দলের ব্যাটসম্যানরা। মিলিয়াস ৭৮ রানে ফিরলেও ১৩২ বলে ৯২ রানে অপরাজিত থাকেন সিমন্স।
জবাবে ফিন অ্যালেনের ১০০ বলে অপরাজিত ১১৫ ও জ্যাকব ভুলার ৮৩ রানে ৬৩ বল হাতে এবারের বিশ্বকাপে শুভ সূচনা করে নিউজিল্যান্ড।