ঢাকা, শনিবার, এপ্রিল ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

খেলাধুলার সংবাদ : ইংল্যান্ডের নির্বাচক হিসেবে নিয়োগ পেলেন সাবেক ব্যাটসম্যান স্মিথ *ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়ার বিপক্ষে দিবা-রাত্রির টেস্ট খেলবে না ভারত * ওয়েঙ্গারের উত্তরসূরী হিসেবে পাঁচজনকে বিবেচনা করা হচ্ছে   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরের মোমিনুলের আর্সেনিকমুক্ত প্লান্ট আবিস্কার *পিরোজপুর আধুনিক কারাগারের নির্মাণ কাজ এগিয়ে চলছে    |    আন্তর্জাতিক সংবাদ : উ. কোরিয়ার প্রতিশ্রুতিতে সন্তুষ্ট নয় জাপান *সিনেট প্যানেলে প্রত্যাখ্যাত হতে পারেন পম্পেও * অশালীন ভিডিও : সৌদি আরবে বন্ধ করে দেয়া হলো নারী শরীরচর্চা কেন্দ্র *পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণ প্রশ্নে ইতিবাচক পদক্ষেপ উ.কোরিয়ার   |   

বোল্টের বিধ্বংসী বোলিং-এ পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতলো নিউজিল্যান্ড

ডানেডিন, ১৩ জানুয়ারি ২০১৮ (বাসস/এএফপি) : বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্টের বিধ্বংসী বোলিং নৈপুন্যে তৃতীয় ওয়ানডেতে পাকিস্তানকে ১৮৩ রানের বড় ব্যবধানে হারিয়ে পাঁচ ম্যাচের সিরিজ নিশ্চিত করে ফেলেছে স্বাগতিক নিউজিল্যান্ড। রান বিচেনায় পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে এটিই নিউজিল্যান্ডের সবচেয়ে বড় ব্যবধানে জয়। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করার পাশাপাশি ৩-০ ব্যবধানে এগিয়েও গেল কিউইরা। ডানেডিনে টস জিতে প্রথমে ব্যাট করে ২৫৭ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। জবাবে বোল্টের ৫, কলিন মুনরো ও লোকি ফার্গুসনের ২টি করে উইকেট শিকারে মাত্র ৭৪ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। নিজেদের ক্রিকেট ইতিহাসে পাকিস্তানের এটি যৌথভাবে তৃতীয় সর্বনি রান।
প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ জয়ের স্বপ্ন দেখছিলো নিউজিল্যান্ড। তবে সিরিজ জয় নিশ্চিতের ম্যাচে শুরুটা ভালো করতে পারেনি কিউইরা। দলীয় ১৫ রানে নামের পাশে ৮ রান রেখে ফিরেন ওপেনার কলিন মুনরো। এরপর ৬৯ রানের জুটি গড়েন আরেক ওপেনার মার্টিন গাপটিল ও অধিনায়ক কেন উইলিয়ামসন। ৪৫ রান করে গাপটিলে ফিরে গেলেও সাবেক অধিনায়ক রস টেইলরের সাথে দলের পুঁিজ বড় করতে থাকেন উইলিয়ামসন।
কিন্তু দলীয় ৪৩ ওভারে ২০৯ রানের মধ্যে উইলিয়ামসন ও টেইলর ফিরে গেলে, নিউজিল্যান্ডের রানের গতি কমে যায়। কারন নিউজিল্যান্ডের পরের দিকের ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলতে দেননি পাকিস্তানের বোলাররা। তাই ৪ উইকেটে ২০৯ রান থেকে ২৫৭ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস।
উইলিয়ামসন ৭টি চারের সহায়তায় ১০১ বলে ৭৩ রান করেন। ৬৪ বলে ৫২ রানের ইনিংসে ৪টি চার মারেন টেইলর। এছাড়া উইকেটরক্ষক টম লাথাম ৩৫ বলে ৩৫ রান করেন। পাকিস্তানের পক্ষে রুম্মন রইস ও হাসান আলী ৩টি করে উইকেট নেন।
সিরিজে টিকে থাকার জন্য ২৫৮ রানের জয়ের লক্ষ্যে নেমে কিউই পেসার বোল্টের তোপের মুখে পড়ে পাকিস্তান। ১ রানে প্রথম এবং ২ ও ৩ রানে তৃতীয় উইকেট হারায় তারা। এরপর ৩২ রানের মধ্যে আরও ৫ উইকেট হারিয়ে ওয়ানডেতে সর্বনি রানে গুটিয়ে যাওয়ার শংকায় পড়ে পাকিস্তান। ওয়ানডেতে সর্বনি রান ৩৫। ২০০৪ সালে হারারেতে শ্রীলংকার বিপক্ষে ১৮ ওভারে ৩৫ রানেই গুটিয়ে গিয়েছিলো জিম্বাবুয়ে।
তবে পাকিস্তানকে এমন লজ্জার হাত থেকে রক্ষা করেন অধিনায়ক সরফরাজ আহমেদ ও লোয়ার অর্ডারের অন্য তিন ব্যাটসম্যান। সরফরাজ অপরাজিত ১৪, ফাহিম আশরাফ ১০, শেষ দুই ব্যাটসম্যান মোহাম্মদ আমির ১৪ ও রইস ১৬ রান করেন। শেষ ব্যাটসম্যান রইসই সর্বোচ্চ রান করেন। এতে ২৭ দশমিক ২ ওভারে ৭৪ রানে অলআউট হয় পাকিস্তান। নিউজিল্যান্ডের মাটিতে সফরকারী দলের যৌথভাবে দ্বিতীয় সর্বনি রান এটি।
নিউজিল্যান্ডের বোল্ট ৪৪ ডেলিভারিতে ১৭ রান দিয়ে ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন। ৬০ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে চতুর্থবারের মত পাঁচ উইকেট নেন বোল্ট। পাকিস্তানের বিপক্ষে কোন নিউজিল্যান্ড বোলারের এটিই সেরা বোলিং ফিগার। আগামী ১৬ জানুয়ারি হ্যামিল্টনে অনুষ্ঠিত হবে সিরিজের চতুর্থ ওয়ানডে।
সংক্ষিপ্ত স্কোর :
নিউজিল্যান্ড : ২৫৭/১০, ৫০ ওভার (উইলিয়ামসন ৭৩, টেইলর ৫২, রইস ৩/৫১)।
পাকিস্তান : ৭৪/১০, ২৭.২ ওভার (রাইস ১৬, সরফরাজ ১৪*, বোল্ট ৫/১৭)।
ফল : নিউজিল্যান্ড ১৮৩ রানে জয়ী।
ম্যাচ সেরা : ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)।
সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড।