ঢাকা, রবিবার, মে ২৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হবে ৮ জুলাই * সুযোগ পেলে নারী নিজের কর্মক্ষেত্র তৈরীর মাধ্যমে স্বাবলম্বী হতে পারে : ড. শিরীন শারমিন * চীনের বিনিয়োগকারীরা বাংলাদেশকে বিনিয়োগের আকর্ষণীয় স্থান হিসেবে দেখছেন   |    অর্থনীতি : চীনের বিনিয়োগকারীরা বাংলাদেশকে বিনিয়োগের আকর্ষণীয় স্থান হিসেবে দেখছেন * অর্থনীতি সমিতির ১২ লাখ ১৬ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ   |    জাতীয় সংবাদ : মাদক নির্মূলে সরকারের সিদ্ধান্ত সঠিক : আমু * মাদক ব্যবসার সঙ্গে জড়িত কেউই ছাড় পাবে না : সেতুমন্ত্রী * মাদক বিরোধী অভিযানে তথ্য মন্ত্রণালয় কাজ করছে : তথ্য প্রতিমন্ত্রী * স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন সিদ্ধান্তের মধ্যদিয়ে শেষ হলো বিশ্ব স্বাস্থ্য সম্মেলন   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী কলকাতা থেকে দেশে ফিরেছেন * কাজী নজরুল বিশ্ববিদ্যালয় থেকে প্রধানমন্ত্রীর ডি. লিট ডিগ্রি গ্রহণ * নেতাজী সুভাষ বসু জাদুঘর পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : আন্ডারডগ নাইজেরিয়ার চোখ নক আউট পর্বে * জাপানে উষ্ণ অভ্যর্থনা পেলেন ইনিয়েস্তা *ইংল্যান্ড সিরিজ থেকে ছিটকে গেলেন পাকিস্তানী ব্যাটসম্যান বাবর   |    বিভাগীয় সংবাদ : মাগুরায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ * হবিগঞ্জে জনপ্রিয় হচ্ছে লাল জামরুল * নড়াইলে ৬ মাদক বিক্রেতাসহ ৩৪ জন আটক *জয়পুরহাটে কৃষি প্রণোদনার আওতায় আউস ধান রোপণ সম্পন্ন   |    আন্তর্জাতিক সংবাদ : উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক এখনও হতে পারে : ট্রাম্প * ওমানের দক্ষিণাঞ্চলে ঘুর্ণিঝড় মেকুনুর আঘাতে হতাহত ৪   |   

প্রোটিয়াদের ৭৩ রানে পরাজিত করে দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মত সিরিজ জিতলো ভারত

পোর্ট এলিজাবেথ, ১৪ ফেব্রুয়ারি ২০১৮ (বাসস) : পঞ্চম ওয়ানডেতে প্রোটিয়াদের ৭৩ রানে পরাজিত করে প্রথমবারের মত দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জয়েল রেকর্ড গড়েছে ভারত। মঙ্গলবার পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্কে অনুষ্ঠিত পঞ্চম ওয়ানডেতে জয়ী হয়ে ভারত ছয় ম্যাচের সিরিজে ৪-১ ব্যবধানে এগিয়ে গেছে।
টসে জিতে ভারতকে প্রথমে ব্যাটিংয়ে আমন্ত্রন জানান স্বাগতিক অধিনায়ক এইডেন মার্করাম। রোহিত শর্মার সেঞ্চুরিতে ভর করে ভারত ৭ উইকেটে ২৭৪ রান সংগ্রহ করে। জবাবে ভারতীয় দুই স্পিনার কুলদ্বীপ যাদব ও যুজভেন্দ্র চাহালের ঘূর্ণীতে দক্ষিণ আফ্রিকার ইনিংস ৪২.২ ওভারে ২০১ রানেই গুটিয়ে যায়। পোর্ট এলিজাবেথে ধীর গতির ট্র্যাকে কুলদ্বীপ ৫৭ রানে ৪টি ও চাহাল ৪৩ রানে নিয়েছেন ২ উইকেট।
আগামী শুক্রবার সেঞ্চুরিয়ানের সুপার স্পোর্ট পার্কে সিরিজের ষষ্ঠ ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে।
এর আগে রোহিত শর্মা দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম সেঞ্চুরি তুলে নিয়ে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন। ১১টি বাউন্ডারি ও চারটি ওভার বাউন্ডারির সহায়তায় ১২৬ বলে রোহিত (১১৫) ক্যারিয়ারের ১৭তম ওয়ানেড সেঞ্চুরি তুলে নিয়েছেন। প্রোটিয়াদের বিপক্ষে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। প্রথমটি এসেছিল ২০১৫ সালে কানপুরে, ঐ ম্যাচে তিনি ১৫০ রান সংগ্রহ করেছিলেন। এই সেঞ্চুরির সুবাদে রোহিত ওয়ানডেতে ভারতীয় হিসেবে চতুর্থ সর্বোচ্চ শতকের মালিক হলেন। এই তালিকায় ৪৯টি সেঞ্চুরিসহ শীর্ষে রয়েছেন শচীন টেন্ডুলকার। এরপরের দুটি অবস্থানে আছেন যথাক্রমে বিরাট কোহলি (৩৪) ও সৌরভ গাঙ্গুলি (২২)।
দক্ষিণ আফ্রিকার হয়ে লুনগিসানি এনগিদি ৫১ রানে নিয়েছেন ৪ উইকেট। অন্য উইকেটটি পেয়েছেন কাগিসো রাবাদা।
ওয়েস্ট ইন্ডিজের পরে তালিকায় দ্বিপাক্ষিক সিরিজে টানা ৯টি সিরিজ জয়ী হয়ে ভারত দ্বিতীয় স্থানে রয়েছে। শীর্ষে থাকা ক্যারিবীয়রা জিতেছে টানা ১৪টি সিরিজ। তবে এই জয়ে ভারত র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি আরো পোক্ত করলো। ১১৯ পয়েন্ট নিয়ে ভারত ৬ ম্যাচের সিরিজ খেলতে মাঠে নেমেছিল। শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকার থেকে তারা মাত্র দুই পয়েন্ট পিছনে ছিল। কিন্তু ৪-১ ব্যবধানে এগিয়ে যাবার পরে ভারতের সংগ্রহে এখন আছে ১২২ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকা নেমে গেছে ১১৮ পয়েন্টে। এমনকি শেষ ম্যাচটি যদি দক্ষিণ আফ্রিকা জিতে তাহলেও ১২১ পয়েন্ট নিয়ে ভারত এক নম্বরেই থাকবে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা শেষ করবে ১১৯ পয়েন্ট নিয়ে। অন্যদিকে ভারত যদি ৫-১ ব্যবধানে সিরিজ জিতে তবে তাদের পয়েন্ট হবে ১২৩, আর দক্ষিন আফ্রিকার ১১৭।
টেস্টের পাশাপাশি ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও শীর্ষে উঠতে হলে সিরিজে ৪-২ ব্যবধানে অন্তত জিততে হবে এমন সমীকরণ মাথায় নিয়েই ভারত সিরিজ শুরু করেছিল। ২০১৭ সালের পরে প্রথমবারের মত সিরিজ জয়ের পরে ওয়ানডেতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকলো ভারত।