ঢাকা, শনিবার, জানুয়ারী ২১, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : জন্মভূমির প্রতি মধুসূদনের অনুরাগ আগামী প্রজন্মের কাছে দেশপ্রেমের নিদর্শন হয়ে থাকবে : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : বিএনপির মরা গাঙ্গে আর কখনো জোয়ার আসবে না : ওবায়দুল কাদের   |   প্রধানমন্ত্রী : স্বদেশের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর সুইজারল্যান্ড ত্যাগ * মধুসূদন দত্তের অনন্য সাহিত্যকীর্তি বাংলা ভাষা ও সাহিত্যের অমূল্য সম্পদ : প্রধানমন্ত্রী   |    অর্থনীতি : অর্থনৈতিক অগ্রগতিতে বাংলাদেশ গেইম চেঞ্জার হিসেবে বিবেচিত হচ্ছে : শিল্পমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : অভিষেক হলো নুরুল ও নাজমুলের * মাত্র ২৮৯ রানে গুটিয়ে গেল বাংলাদেশ * ইংল্যান্ড বিশ্বকাপ পর্যন্ত শ্রীলংকার অধিনায়ক থাকবেন ম্যাথুজ   |    আন্তর্জাতিক সংবাদ : লিবিয়ায় মার্কিন হামলায় ১০০ জন আইএস সদস্য নিহত * সিরিয়ার উত্তরাঞ্চলে বিমান হামলায় ৪০ জিহাদি নিহত   |    বিভাগীয় সংবাদ : নড়াইলে জমে উঠেছে সপ্তাহব্যাপী সুলতান মেলা * ভোলায় প্রায় পৌনে ৩শ পরিবারের মাঝে বিদ্যুৎ সংযোগ * মানিকগঞ্জে চলছে তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা   |    আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের সঙ্গে সম্পর্ক জোরদারের অঙ্গীকার জাপানের * মেক্সিকোর মাদক সম্রাট গুজমানকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর * চূড়ান্ত আলোচনার লক্ষ্যে গাম্বিয়ায় আফ্রিকান বাহিনীর অভিযান স্থগিত * সলোমন দ্বীপপুঞ্জে শক্তিশালী ভূমিকম্প   |    জাতীয় সংবাদ : আম বয়ানের মধ্যদিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু* জামায়াত, রাজাকার ও জঙ্গিদের সঙ্গে নিয়ে গণতন্ত্র মজবুত করা যায় না : তথ্যমন্ত্রী* বঙ্গবন্ধু ১০ জানুয়ারি ফিরে না আসলে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব থাকতো না * রাজনীতিতে বিভেদ বাড়ছে : সেতুমন্ত্রী   |   

যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মাণে প্রকল্প গ্রহণ

ঢাকা, ১২ জানুয়ারি, ২০১৭ (বাসস) : যমুনা নদীর ওপর ৪ দশমিক ৮ কিলোমিটার ডাবল লাইন ডুয়েল গেজ বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মাণ-এ নকশা প্রণয়নে সরকার শিগগিরই কনসালটেন্ট নিয়োগ করবে।
রেলওয়ে মন্ত্রী এম মুজিবুল হক বাসসকে আজ জানান, সুষ্ঠু রেল যোগাযোগের লক্ষ্যে বর্তমান বঙ্গবন্ধু সেতুর পাশাপাশি যমুনা নদীর ওপর একটি পৃথক রেলসেতু নির্মাণ করা হবে।
তিনি বলেন, বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হলে উত্তরাঞ্চলের সঙ্গে দেশের বাকি অংশের রেলওয়ে নেটওয়ার্ক স্থাপিত হবে।
মন্ত্রী বলেন, এ সেতু দেশের জিডিপি প্রবৃদ্ধির ওপর ইতিবাচক প্রভাব ফেলবে। তিনি বলেন, সরকার রেলওয়ে খাতের উন্নয়নে ২০ বছর মেয়াদী একটি মাস্টার প্লানও অনুমোদন করেছে।
প্রস্তাবিত প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ রেলওয়ের ব্যয় হবে ৯,৭৩৪.০৭ কোটি টাকা। এর মধ্যে সহজ শর্তে প্রকল্প সহায়তা হিসেবে ৭,৭২৪.৩২৫ কোটি টাকা প্রদান করবে জাইকা।

সম্পর্কিত সংবাদ