ঢাকা, সোমবার, জানুয়ারী ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : ঢাবি সিনেটে ২৫জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল প্রকাশ   |   জাতীয় সংসদ : কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল-২০১৮ সংসদে পাস * সরকার ১৭৮টি নদী খনন করার পরিকল্পনা গ্রহণ করেছে : শাজাহান খান * প্রত্যেক বিভাগীয় শহরে বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল স্থাপন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : সরকারের ধারাবাহিকতা বজায় রাখতে হবে : তথ্য প্রতিমন্ত্রী তারানা * ঢাকা ইউএইকে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে * বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এডিবি বৃহৎ অংশীদার : খন্দকার মোশাররফ * আগামীকাল সরস্বতী পূজা   |    অর্থনীতি : দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ৫৪ কোম্পানির শেয়ার * রাশিয়ায় তৈরি পোশাক রপ্তানিতে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশ গঠনে আত্মনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর * এস এম আতিউর রহমানের ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক * ভূমির মালিকানা পার্বত্য চট্টগ্রামবাসীরই থাকবে : প্রধানমন্ত্রী    |    বিভাগীয় সংবাদ : সরস্বতী পূজা উপলক্ষে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট * মাগুরায় অস্বচ্ছল ও অসুস্থ ব্যক্তির মাঝে অনুদানের চেক বিতরণ * রংপুরকে আধুনিক সিটি কর্পোরেশন হিসেবে গড়ে তুলতে চাই : নবনির্বাচিত মেয়র   |   রাষ্ট্রপতি : শিক্ষাবিদ নুরুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * সম্প্রীতির ঐতিহ্যকে সুদৃঢ় করতে নিজ-নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে : রাষ্ট্রপতি * বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : নির্বাচন নিয়ে বিএনপি কী রূপরেখা দেয় সেটার অপেক্ষায় আছি : ওবায়দুল কাদের * সহায়ক সরকারের প্রস্তাব বিএনপির চক্রান্তের রাজনীতির অংশ : তথ্যমন্ত্রী * আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে অতর্কিত হামলায় সরকারপন্থী ১৮ মিলিশিয়া নিহত *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এক বছর ॥ হাজারো নারীর বিক্ষোভ   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা * জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা *আইপিএলে এলিট তালিকায় সাকিব *অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদাল   |   

দুর্নীতি দমন কমিশনের গণশুনানি দুর্নীতি প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখছে

ঢাকা, ১২ জানুয়ারি, ২০১৭ (বাসস) : দুর্নীতি দমন এবং সরকারি দফতরগুলোতে স্বচ্ছতা ও জবাবদিহিতা ও হয়রানিমুক্ত সেবা নিশ্চিত করতে দুর্নীতি দমন কমিশনের গণশুনানি কার্যকর ভূমিকা পালন করছে।
কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, সরকারি কার্যালয়গুলোতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে নতুন পন্থা হিসেবে গণশুনানির ব্যবস্থা করা হয়। দুর্নীতি প্রতিরোধে নতুন এই কৌশলের কার্যকারিতা বিবেচনায় নিয়ে চলতি বছরে মাসে কমপক্ষে ৩টি শুনানি আয়োজনের পরিকল্পনা রয়েছে এবং শুনানিতে অভিযোগ পাওয়ার তিনি কার্যদিবসের মধ্যে এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে বলে জানান ইকবাল মাহমুদ।
তিনি বলেন, কিছু নীতি জ্ঞানহীন কর্মকর্তার অবহেলা ও দুর্নীতি জনগণকে তাদের কাক্সিক্ষত সেবা পাওয়া থেকে বঞ্চিত করছে। এসব কর্মকর্তা আগামীতে তাদের মানসিকতার পরিবর্তন না করলে কমিশন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দ্বিধা করবে না।
দুর্নীতি দমন কমিশন ২০১৪ সালের ডিসেম্বর থেকে গণশুনানির ব্যবস্থা করে। সাধারণ মানুষের পাশাপশি সংশ্লিষ্ট কর্মকর্তারা এ শুনানিতে যোগ দেয়ায় এ ব্যাপার দুর্নীতি প্রতিরোধে কার্যকর এক হাতিয়ারে পরিণত হয়।
বিগত দুবছরে কমিশনের মোট ৩৮টি গণশুনানির মধ্যে গত বছর অনুষ্ঠিত হয়েছে ৩০টি। এতে প্রায় দেড় হাজার অভিযোগ পাওয়া যায়। এর ভিত্তিতে চাঁদপুরের ভূমি ও সমবায় কার্যালয়ের দুজন কর্মচারিকে বরখাস্তসহ আরো অনেক অভিযোগের নিষ্পত্তি হয়েছে।
দুর্নীতি প্রতিরোধে বিগত সময়ে অনুষ্ঠিত গণশুনানির স্থানগুলো হচ্ছে- পাসপোর্ট ও ইমিগ্রেশন ডিপার্টমেন্ট, ভোলার চরফ্যাশন ও নড়াইল, সুনামগঞ্জের দিরাই, চাঁদপুরের ফরিদগঞ্জ, পটুয়াখালীর কলাপাড়া, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, কুষ্টিয়া, কুমিল্লার লাকসাম, মাদারীপুরের রাজৈর, চট্টগ্রামের সন্দ্বীপ, ঢাকার সাভার, নারায়ণগঞ্জের সোনারগাঁও, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, নোয়াখালীর সুবর্ণচর, শেরপুরের নলিতাবাড়ি ও নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলা।

সম্পর্কিত সংবাদ