ঢাকা, সোমবার, এপ্রিল ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : পরমাণু পরীক্ষা বন্ধে উত্তর কোরীয় নেতার প্রতিশ্রতির প্রশংসা দক্ষিণ কোরীয় নেতার * গাজায় ইসরাইলি সৈন্যের গুলিতে আহত ফিলিস্তিনীর মৃত্যু * লিবিয়ার বেনগাজিতে সংঘর্ষে ২ জন নিহত * ভারতের মধ্যাঞ্চলে সড়ক দুর্ঘটনায় নিহত ৫   |    জাতীয় সংবাদ : কপিরাইট আইন সম্পর্কে সচেতনতা জরুরি : সংস্কৃতি মন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : পিএফএ বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হলেন সালাহ * সাউদাম্পটনকে হারিয়ে এফএ কাপের ফাইনালে চেলসি *নেইমারের পিএসজি ত্যাগ করা উচিত : রিভালদো   |    জাতীয় সংবাদ : রাজধানীর পল্টনে দুই বাসের সংঘর্ষে নিহত ১ *১৯ ক্যাটাগরির কর্মী প্রেরণ করা হবে সংযুক্ত আরব আমিরাতে * বিএসসি বহরে নতুন জাহাজ বাংলার জয়যাত্রা আসছে জুলাইতে * পাহাড়ের ঢালে বসবাসকারী সকলকে অবিলম্বে সরিয়ে নিতে হবে : মায়া চৌধুরী   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   প্রধানমন্ত্রী : দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : রাঙ্গামাটিতে ঝুঁকিপূর্ণ এলাকায় সাইনবোর্ড স্থাপন * বিভিন্ন স্থানে জাতীয় পুষ্টি সপ্তাহ পালন   |    আন্তর্জাতিক সংবাদ : লিবিয়ায় ১১ শরণার্থীর লাশ উদ্ধার * প্যারাগুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে রক্ষণশীলদের জয় *সীমান্ত সংক্রান্ত বার্তা প্রচার বন্ধ দ.কোরিয়ার * প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট হাসপাতালে * উত্তর কোরিয়ায় বাস দুর্ঘটনা : কমপক্ষে ৩২ চীনা নাগরিক নিহত   |   

দুর্নীতি দমন কমিশনের গণশুনানি দুর্নীতি প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখছে

ঢাকা, ১২ জানুয়ারি, ২০১৭ (বাসস) : দুর্নীতি দমন এবং সরকারি দফতরগুলোতে স্বচ্ছতা ও জবাবদিহিতা ও হয়রানিমুক্ত সেবা নিশ্চিত করতে দুর্নীতি দমন কমিশনের গণশুনানি কার্যকর ভূমিকা পালন করছে।
কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, সরকারি কার্যালয়গুলোতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে নতুন পন্থা হিসেবে গণশুনানির ব্যবস্থা করা হয়। দুর্নীতি প্রতিরোধে নতুন এই কৌশলের কার্যকারিতা বিবেচনায় নিয়ে চলতি বছরে মাসে কমপক্ষে ৩টি শুনানি আয়োজনের পরিকল্পনা রয়েছে এবং শুনানিতে অভিযোগ পাওয়ার তিনি কার্যদিবসের মধ্যে এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে বলে জানান ইকবাল মাহমুদ।
তিনি বলেন, কিছু নীতি জ্ঞানহীন কর্মকর্তার অবহেলা ও দুর্নীতি জনগণকে তাদের কাক্সিক্ষত সেবা পাওয়া থেকে বঞ্চিত করছে। এসব কর্মকর্তা আগামীতে তাদের মানসিকতার পরিবর্তন না করলে কমিশন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দ্বিধা করবে না।
দুর্নীতি দমন কমিশন ২০১৪ সালের ডিসেম্বর থেকে গণশুনানির ব্যবস্থা করে। সাধারণ মানুষের পাশাপশি সংশ্লিষ্ট কর্মকর্তারা এ শুনানিতে যোগ দেয়ায় এ ব্যাপার দুর্নীতি প্রতিরোধে কার্যকর এক হাতিয়ারে পরিণত হয়।
বিগত দুবছরে কমিশনের মোট ৩৮টি গণশুনানির মধ্যে গত বছর অনুষ্ঠিত হয়েছে ৩০টি। এতে প্রায় দেড় হাজার অভিযোগ পাওয়া যায়। এর ভিত্তিতে চাঁদপুরের ভূমি ও সমবায় কার্যালয়ের দুজন কর্মচারিকে বরখাস্তসহ আরো অনেক অভিযোগের নিষ্পত্তি হয়েছে।
দুর্নীতি প্রতিরোধে বিগত সময়ে অনুষ্ঠিত গণশুনানির স্থানগুলো হচ্ছে- পাসপোর্ট ও ইমিগ্রেশন ডিপার্টমেন্ট, ভোলার চরফ্যাশন ও নড়াইল, সুনামগঞ্জের দিরাই, চাঁদপুরের ফরিদগঞ্জ, পটুয়াখালীর কলাপাড়া, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, কুষ্টিয়া, কুমিল্লার লাকসাম, মাদারীপুরের রাজৈর, চট্টগ্রামের সন্দ্বীপ, ঢাকার সাভার, নারায়ণগঞ্জের সোনারগাঁও, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, নোয়াখালীর সুবর্ণচর, শেরপুরের নলিতাবাড়ি ও নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলা।

সম্পর্কিত সংবাদ